সর্বশেষ

  বিশ্বনাথে শিক্ষক আবদুল হান্নান ইউজেটিক্স সংবর্ধিত   মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতন বন্ধের দাবিতে দক্ষিণ সুনামগঞ্জে মানববন্ধন   মাধবপুরে মোবাইল চুরির অভিযোগে ৩ শিশুকে নির্যাতন   মৌলভীবাজারে জেলা পরিষদ নির্বাচন নিয়ে আজিজুর রহমানের মতবিনিময়   দিরাইয়ে সাংবাদিকদের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময়   বিশ্বনাথ মুক্ত দিবসে বঙ্গবন্ধু পরিষদের সভা   ফেঞ্চুগঞ্জ মুক্ত দিবস আজ   বিজলীরপুল-হিলালপুর মধুপুর সড়কের উন্নয়ন কাজ উদ্বোধন করলেন কেয়া চৌধুরী   জকিগঞ্জে শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি বিতরণ   সিলেট জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের ডাকা ধর্মঘটের ৩য় দিনে বিশেষ সভা অনুষ্ঠিত   ইস্কন মন্দিরে গীতা জয়ন্তী ও প্রভূপাদ ম্যারাথন উৎসব সম্পন্ন   সিলেট ইলেকট্রিক্যাল মার্চেন্টর্স এসোসিয়েশনের নির্বাচন সম্পন্ন   বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি উদ্যোগে বিশ্ব মানবাধিকার দিবস পালিত   বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে পরিবেশ ও মানবাধিকার উন্নয়ন সোসাইটির সভা   নয়াসড়ক সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে ব্যাডমিন্টন প্রতিযোগিতা   দেউন্দি চা-বাগানে অতিরিক্তি বালু বোঝাই ট্রাক উঠায় বেইলী ব্রিজ ভেঙে যোগাযোগ বন্ধ   সিলেট-সুনামগঞ্জ সড়কে বরকে জিম্মি করে ছিনিয়ে নেয়া কনে উদ্ধার : আটক ২   গোয়াইনঘাটে লুৎফুর রহমানের সমর্থনে পৃথক সভা   সিলেট-সুনামগঞ্জ সড়কে বরকে জিম্মি করে কনে ছিনতাই   সিলেটে তালামীযের মুবারক র‌্যালি সোমবার: প্রস্তুতি সভা অনুষ্ঠিত

চুনারুঘাটের মণিপুরী অধ্যুষিত ছয়শ্রীতে আজ মহারাসলীলা

প্রকাশিত : ২০১৫-১১-২৫ ০০:১৫:৩০

চুনারুঘাট প্রতিনিধি : বুধবার, ২৫ নভেম্বর ২০১৫ ॥ বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আজ বুধবার রাতে চুনারুঘাটের ছয়শ্রী গ্রামে উদযাপিত হচ্ছে মুনিপুরীদের প্রধান ধর্মীয় উৎসব মহারাসলীলা।

মণিপুরী ঐতিহ্যের ৭৪তম বাৎসরিক প্রধান ধর্মীয় উৎসব উত্তর ছয়শ্রী মহাপ্রভু মণ্ডপে বুধবার রাত ১১টায় মঙ্গলারতির মাধ্যমে শুরু হয়ে চলবে বৃহস্পতিবার ভোররাত পর্যন্ত। রাস উপলক্ষ্যে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন উৎসবের আহবায়ক হরিমোহন সিংহ। এদিকে নিরাপত্তার ব্যাপারে চুনারুঘাট থানা পুলিশ বিশেষ উদ্যোগ নিয়েছে।
 
প্রতি বছর পূর্ণিমা তিথিতে অনারম্বরভাবে অনুষ্ঠিত হয় মহারাস। হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মণিপুরী অধ্যুষিত ছয়শ্রী গ্রামে অগ্রায়নের শুরুতেই উৎসবের সাড়া পাওয়া যায়। জেলার বিভিন্ন স্থান থেকেও মণিপুরী স¤প্রদায়সহ জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে অনেকেই ছুটে আসেন মহারাসলীলা উপভোগ করতে।

মণিপুরী নৃত্যকলা শুধু ছয়শ্রী নয়, গোটা ভারতীয় উপমহাদেশ তথা বিশ্বের নৃত্যকলার মধ্যে একটি বিশেষ স্থান দখলে করে আছে। মহারাসলীলায় শিশু থেকে শুরু করে কিশোর কিশোরী সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে রাতের বেলায় রাস উৎসব হয়ে উঠে সবচেয়ে আকর্ষণীয়। রাখাল-নৃত্য দিনের বেলায় হলেও রাখাল-নৃত্যের পর থেকেই সন্ধায় শুরু হয় রাসলীলা। শুরুতেই পরিবেশিত হয় রাসধারীতের অপূর্ব মৃদঙ্গ-নৃত্য। মৃদঙ্গ-নৃত্য শেষে প্রদীপ হাতে নৃত্যের তালে তালে সাজানো মঞ্চে প্রবেশ করেন শ্রী রাধা সাজে সজ্জিত একজন নৃত্যশিল্পীবৃন্দা। তার নৃত্যের সঙ্গে বাদ্যের তালে তালে পরিবেশিত হয় মণিপুরী বন্দনা সঙ্গীত। শ্রীকৃষ্ণ রূপধারী বাঁশি হাতে মাথায় কারুকার্যখচিত ময়ূর গুচ্ছধারী এক কিশোর নৃত্যশিল্পী তার বাঁশির সুর শুনে রজগোপী পরিবেশিত হয়ে শ্রী রাধা মঞ্চে আসেন। শুরু হয় সুবর্ণ কংকন পরিহিতা মণিপুরী কিশোরীদের নৃত্য প্রদর্শন।

মেলায় এবার অতিথি হিসেবে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবু তাহের, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশহুদুল কবীর ও ওসি অমূল্য কুমার চৌধুরী আসার কথা রয়েছে।

রাস উৎসব উপলক্ষ্যে ছয়শ্রী এলাকায় মেলা বসে। কৃষি সরঞ্জাম, মাটির তৈরি জিনিসপত্র, ঘরকন্যার সামগ্রীসহ নানা দ্রব্যের পসরা সাজিয়ে বসেনে বিক্রেতারা। সারারাত চলে মেলা।

উত্তরপূর্ব২৪ডটকম/একেএ/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত