সর্বশেষ

  গ্রিক দেবীর ভাস্কর্য সরানোর কাজ চলছে   প্রধানমন্ত্রী ও প্রশাসনের কাছে জগন্নাথপুরে স্কুলছাত্র শুকুর হত্যাকারীদের ফাঁসির দাবি   ‘যুদ্ধ বিধ্বস্ত পৃথিবীতে নজরুল সাম্যের কথা বলে গেছেন’   সিলেট জেলা প্রেসক্লাবের নতুন সদস্যদের অভিষেক আজ   মাহে রমজান উপলক্ষে জগন্নাথপুরে প্রবাসীদের উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ   জগন্নাথপুরে অস্ত্রসহ ৬ ডাকাত গ্রেফতার   বিয়ানীবাজারে সড়ক সংস্কারের দাবিতে গ্রামবাসীর অবরোধ   শাহী ঈদগাহ থেকে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার   রামপুরে বাগান কর্তৃপক্ষের সাথে শ্রমিকদের বিরোধ নিষ্পত্তি করলেন উপজেলা চেয়ারম্যান   দক্ষিণ সুনামগঞ্জে বিভিন্ন সংস্থার উদ্যোগে ত্রাণ বিতরণ ও ফ্রি চিকিৎসা ক্যাম্প   জৈন্তাপুর বিদ্যুৎ কেন্দ্রকে সিলেটে হস্তান্তর না করতে প্রতিমন্ত্রীকে স্মারকলিপি   নবীগঞ্জের ২নং ইউনিয়নে শেখ হাসিনা’র শতভাগ বিদ্যুৎ উপহার দিলেন কেয়া চৌধুরী   আজ ওসমানীনগরের বুরুঙ্গা গণহত্যা দিবস   শেখ হাসিনার নেতৃত্বে হবিগঞ্জের সর্বত্র ব্যাপক উন্নয়ন হচ্ছে : এমপি আবু জাহির   সুনামগঞ্জে হামের প্রাদুর্ভাব : আতঙ্কে অভিভাবকরা   অনিল কিষণ সিংহের ৮০তম জন্মজয়ন্তী উদযাপন শুক্রবার   হবিগঞ্জে ক্ষুদে নৃত্য শিল্পীর সংবর্ধনা   সাংবাদিক মামুন চৌধুরী’র পিতা ১১তম মৃত্যুবার্ষিকী পালিত   কৃষকদের ১০ কোটি টাকা ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন   সনামগঞ্জ জেলা কৃষক লীগের আহবায়ক কমিটি গঠন

চুনারুঘাটের মণিপুরী অধ্যুষিত ছয়শ্রীতে আজ মহারাসলীলা

প্রকাশিত : ২০১৫-১১-২৫ ০০:১৫:৩০

চুনারুঘাট প্রতিনিধি : বুধবার, ২৫ নভেম্বর ২০১৫ ॥ বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আজ বুধবার রাতে চুনারুঘাটের ছয়শ্রী গ্রামে উদযাপিত হচ্ছে মুনিপুরীদের প্রধান ধর্মীয় উৎসব মহারাসলীলা।

মণিপুরী ঐতিহ্যের ৭৪তম বাৎসরিক প্রধান ধর্মীয় উৎসব উত্তর ছয়শ্রী মহাপ্রভু মণ্ডপে বুধবার রাত ১১টায় মঙ্গলারতির মাধ্যমে শুরু হয়ে চলবে বৃহস্পতিবার ভোররাত পর্যন্ত। রাস উপলক্ষ্যে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন উৎসবের আহবায়ক হরিমোহন সিংহ। এদিকে নিরাপত্তার ব্যাপারে চুনারুঘাট থানা পুলিশ বিশেষ উদ্যোগ নিয়েছে।
 
প্রতি বছর পূর্ণিমা তিথিতে অনারম্বরভাবে অনুষ্ঠিত হয় মহারাস। হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মণিপুরী অধ্যুষিত ছয়শ্রী গ্রামে অগ্রায়নের শুরুতেই উৎসবের সাড়া পাওয়া যায়। জেলার বিভিন্ন স্থান থেকেও মণিপুরী স¤প্রদায়সহ জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে অনেকেই ছুটে আসেন মহারাসলীলা উপভোগ করতে।

মণিপুরী নৃত্যকলা শুধু ছয়শ্রী নয়, গোটা ভারতীয় উপমহাদেশ তথা বিশ্বের নৃত্যকলার মধ্যে একটি বিশেষ স্থান দখলে করে আছে। মহারাসলীলায় শিশু থেকে শুরু করে কিশোর কিশোরী সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে রাতের বেলায় রাস উৎসব হয়ে উঠে সবচেয়ে আকর্ষণীয়। রাখাল-নৃত্য দিনের বেলায় হলেও রাখাল-নৃত্যের পর থেকেই সন্ধায় শুরু হয় রাসলীলা। শুরুতেই পরিবেশিত হয় রাসধারীতের অপূর্ব মৃদঙ্গ-নৃত্য। মৃদঙ্গ-নৃত্য শেষে প্রদীপ হাতে নৃত্যের তালে তালে সাজানো মঞ্চে প্রবেশ করেন শ্রী রাধা সাজে সজ্জিত একজন নৃত্যশিল্পীবৃন্দা। তার নৃত্যের সঙ্গে বাদ্যের তালে তালে পরিবেশিত হয় মণিপুরী বন্দনা সঙ্গীত। শ্রীকৃষ্ণ রূপধারী বাঁশি হাতে মাথায় কারুকার্যখচিত ময়ূর গুচ্ছধারী এক কিশোর নৃত্যশিল্পী তার বাঁশির সুর শুনে রজগোপী পরিবেশিত হয়ে শ্রী রাধা মঞ্চে আসেন। শুরু হয় সুবর্ণ কংকন পরিহিতা মণিপুরী কিশোরীদের নৃত্য প্রদর্শন।

মেলায় এবার অতিথি হিসেবে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবু তাহের, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশহুদুল কবীর ও ওসি অমূল্য কুমার চৌধুরী আসার কথা রয়েছে।

রাস উৎসব উপলক্ষ্যে ছয়শ্রী এলাকায় মেলা বসে। কৃষি সরঞ্জাম, মাটির তৈরি জিনিসপত্র, ঘরকন্যার সামগ্রীসহ নানা দ্রব্যের পসরা সাজিয়ে বসেনে বিক্রেতারা। সারারাত চলে মেলা।

উত্তরপূর্ব২৪ডটকম/একেএ/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত