সর্বশেষ

  বাংলাদেশ বনপ্রহরী কল্যাণ সমিতির নির্বাচনে সভাপতি আব্দুল হাই ও সম্পাদক আহমদ আলী   হাওরে ত্রাণ তৎপরতা জোরদারে প্রধানমন্ত্রীর নির্দেশ   হাওরে মরেছে ৪১ কোটি টাকার ১২৭৬ টন মাছ   দিনাজপুরে দুই ‘জেএমবি সদস্য’ গ্রেপ্তার   এসআইইউ’তে ইংরেজি বিভাগের উদ্যোগে উইলিয়াম শেক্সপিয়ারের জন্মদিন উদযাপন   সিলেট জেলা কারাতে অ্যাসোসিয়েশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত   মৌলভীবাজারে ‘হাওর বাঁচাও কৃষক বাঁচাও সংগ্রাম পরিষদ’র মানববন্ধন ও সমাবেশ   বুধবার আবহাওয়ার উন্নতি হতে পারে   ৫শ’ গোলের মাইলফলক স্পর্শ করলেন মেসি   জামালগঞ্জে বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে পাকনার হাওরের বোরো ধান   বিয়ানীবাজার পৌরসভা নির্বাচন কাল : লড়াই হবে ত্রিমুখি   হবিগঞ্জে খোয়াই নদীর পানি বিপদসীমার ১০০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত   হবিগঞ্জে গণপিটুনিতে ডাকাত নিহত   ছাতকে হেলেন রানী চৌধুরী ছাত্রী ট্রাস্টের বৃত্তি প্রদান   ছাতকের ঝিগলী স্কুল অ্যান্ড কলেজে ৩ প্রবাসীকে সংবর্ধনা   শিবির সন্দেহে ৩ জনকে পুলিশে দিলো ছাত্রলীগ   জগন্নাথপুরে বিদ্যুতের ভেলকিবাজির প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ   কমলগঞ্জে জঙ্গিবাদ ও মাদকবিরোধী বাইসাইকেল র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত   মুফিজুর রহমান বাদশার শয্যাপাশে সদর উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ   বিশ্বনাথ প্রেসক্লাবের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন মঙ্গলবার

চুনারুঘাটের মণিপুরী অধ্যুষিত ছয়শ্রীতে আজ মহারাসলীলা

প্রকাশিত : ২০১৫-১১-২৫ ০০:১৫:৩০

চুনারুঘাট প্রতিনিধি : বুধবার, ২৫ নভেম্বর ২০১৫ ॥ বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আজ বুধবার রাতে চুনারুঘাটের ছয়শ্রী গ্রামে উদযাপিত হচ্ছে মুনিপুরীদের প্রধান ধর্মীয় উৎসব মহারাসলীলা।

মণিপুরী ঐতিহ্যের ৭৪তম বাৎসরিক প্রধান ধর্মীয় উৎসব উত্তর ছয়শ্রী মহাপ্রভু মণ্ডপে বুধবার রাত ১১টায় মঙ্গলারতির মাধ্যমে শুরু হয়ে চলবে বৃহস্পতিবার ভোররাত পর্যন্ত। রাস উপলক্ষ্যে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন উৎসবের আহবায়ক হরিমোহন সিংহ। এদিকে নিরাপত্তার ব্যাপারে চুনারুঘাট থানা পুলিশ বিশেষ উদ্যোগ নিয়েছে।
 
প্রতি বছর পূর্ণিমা তিথিতে অনারম্বরভাবে অনুষ্ঠিত হয় মহারাস। হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মণিপুরী অধ্যুষিত ছয়শ্রী গ্রামে অগ্রায়নের শুরুতেই উৎসবের সাড়া পাওয়া যায়। জেলার বিভিন্ন স্থান থেকেও মণিপুরী স¤প্রদায়সহ জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে অনেকেই ছুটে আসেন মহারাসলীলা উপভোগ করতে।

মণিপুরী নৃত্যকলা শুধু ছয়শ্রী নয়, গোটা ভারতীয় উপমহাদেশ তথা বিশ্বের নৃত্যকলার মধ্যে একটি বিশেষ স্থান দখলে করে আছে। মহারাসলীলায় শিশু থেকে শুরু করে কিশোর কিশোরী সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে রাতের বেলায় রাস উৎসব হয়ে উঠে সবচেয়ে আকর্ষণীয়। রাখাল-নৃত্য দিনের বেলায় হলেও রাখাল-নৃত্যের পর থেকেই সন্ধায় শুরু হয় রাসলীলা। শুরুতেই পরিবেশিত হয় রাসধারীতের অপূর্ব মৃদঙ্গ-নৃত্য। মৃদঙ্গ-নৃত্য শেষে প্রদীপ হাতে নৃত্যের তালে তালে সাজানো মঞ্চে প্রবেশ করেন শ্রী রাধা সাজে সজ্জিত একজন নৃত্যশিল্পীবৃন্দা। তার নৃত্যের সঙ্গে বাদ্যের তালে তালে পরিবেশিত হয় মণিপুরী বন্দনা সঙ্গীত। শ্রীকৃষ্ণ রূপধারী বাঁশি হাতে মাথায় কারুকার্যখচিত ময়ূর গুচ্ছধারী এক কিশোর নৃত্যশিল্পী তার বাঁশির সুর শুনে রজগোপী পরিবেশিত হয়ে শ্রী রাধা মঞ্চে আসেন। শুরু হয় সুবর্ণ কংকন পরিহিতা মণিপুরী কিশোরীদের নৃত্য প্রদর্শন।

মেলায় এবার অতিথি হিসেবে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবু তাহের, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশহুদুল কবীর ও ওসি অমূল্য কুমার চৌধুরী আসার কথা রয়েছে।

রাস উৎসব উপলক্ষ্যে ছয়শ্রী এলাকায় মেলা বসে। কৃষি সরঞ্জাম, মাটির তৈরি জিনিসপত্র, ঘরকন্যার সামগ্রীসহ নানা দ্রব্যের পসরা সাজিয়ে বসেনে বিক্রেতারা। সারারাত চলে মেলা।

উত্তরপূর্ব২৪ডটকম/একেএ/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত