সর্বশেষ

  ছাতকে পুলিশের অভিযানে গাঁজাসহ আটক ১   শ্রীমঙ্গল বিজিবি’র বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন   মুক্তিযোদ্ধারা হচ্ছেন জাতির সূর্যসন্তান : শফিক চৌধুরী   বিয়ানীবাজার পৌর মেয়রের বাজেটে বড় চমক : সাড়ে ৪৬ কোটি টাকার বাজেটে উন্নয়ন ব্যয় ৯১ শতাংশের বেশি   দিরাইয়ে যুব নারীদের হস্তশিল্প প্রশিক্ষণ কোর্স সম্পন্ন   ডিএনএ রিপোর্টে সত্যতা মেলেনি : আতিয়া মহলে নিহতদের মধ্যে নেই জঙ্গি মুসা   বাহুবলে অবৈধ স্পিরিট বিক্রি করায় দুই ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা   ছাতকে ১৬টি বিষধর সাপ আটক   সিলেট-ঢাকা মহাসড়কে হাইওয়ে পুলিশের অসহনীয় চাঁদাবাজী   যাকাতের অর্থ আয়বর্ধক কাজে ব্যয় করতে হবে: রাহাত আনোয়ার   বজ্রপাতের কারণে পার্বত্য চট্টগ্রামে পাহাড় ধস   কমলগঞ্জে সংসদ সদস্য’র ঐচ্ছিক তহবিলের টাকা বিতরণ   এপেক্সিয়ান চন্দন দাসের মায়ের মৃত্যুতে সাবেক মেয়র কামরানের শোক   মওদুদের জন্য খাট পাঠাতে চান নাসিম   মসজিদ আল হারামে শবে কদরের রাতে ২০ লাখের বেশি মানুষ মোনাজাতে শরীক   পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের শুভেচ্ছা   জ্যেষ্ঠ সাংসদদের পাশে পাচ্ছেন অর্থমন্ত্রী   গাজীপুরে ট্রাকের ধাক্কায় ১ জনের মৃত্যু   গ্রামীনফোন’র ঈদ আয়োজনে আয়নাবাজি : ৪টি চ্যানেল, ২০টি নাটক   বৃষ্টির দিনে যেমন পোশাক

মৌলভীবাজার-৩ উপ-নির্বাচন : বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সায়রা মহসিন

প্রকাশিত : ২০১৫-১১-২২ ১৯:১৭:১৫

এম এ মোহিত, মৌলভীবাজার : রোববার ২২ নভেম্বর ২০১৫ ॥ মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) আসনে উপ-নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থী সৈয়দা সায়রা মহসিন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
    
মৌলভীবাজার-৩ আসনে উপ-নির্বাচনে দাখিলকৃত প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে গত ১৪ নভেম্বর মনোনয়ন দাখিলকারি ৫ জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সৈয়দা সায়রা মহসিনের প্রার্থীতা বৈধ ঘোষণা করেন জেলা রির্টানিং অফিসার। এবং অন্য ৪জন প্রার্থীর মননোয়নপত্র বাতিল ঘোষনা করা হয়।  মনোনয়নপত্র বাতিল হওয়া ৪জনের মধ্যে কোন প্রার্থী আপিল না করায় এবং জাপা(এরশাদ) প্রার্থী সৈয়দ নূরুল হকসহ অপরাপর সব প্রার্থী ঘোষণা দিয়ে ও সংবাদ সম্মেলন করে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সৈয়দা সায়রা মহসিনকে সমর্থন করেন। এমতাবস্থায় প্রতিদ্বন্দ্বিতাকারি কোন প্রার্থী না থাকায় সৈয়দা সায়রা মহসিন একমাত্র বৈধ প্রার্থী হিসাবে বিবেচিত  হয়েছেন।  মনোনয়ন প্রত্যাহার এবং বাতিল হওয়া প্রার্থীর আপিলের শেষ দিন ২২ নভেম্বর রোববার পর্যন্ত কোন আপিল আবেদন না পাওয়ায় এ আসনে একমাত্র হিসাবে আওয়ামীলীগ প্রার্থী সৈয়দা সায়রা মহসিনকে নির্বাচিত ঘোষণা করেন জেলা রির্টানিং অফিসার একে এম এজাহারুল হক।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, ২২ নভেম্বর রোববার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন এবং আপিল আবেদন গ্রহণের শেষ দিন ছিল। কিন্তু বাতিলকৃত কোন প্রার্থী আপিল আবেদন না করায় একমাত্র বৈধ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সৈয়দা সায়রা মহসিনকে নির্বাচিত ঘোষণা করা হচ্ছে। মৌলভীবাজার-৩ আসনে উপ-নির্বাচনে গত ১১ নভেম্বর আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সৈয়দা সায়রা মহসিন,বাংলাদেশ জাতীয়তাবাদী ফ্রন্ট (বিএনএফ ) প্রার্থী মোহাম্মদ আশরাফ হোসেন, জাতীয় পার্টি ( এরশাদ ) প্রার্থী সৈয়দ নুরুল হক ও স্বতন্ত্র দুই জন প্রাথী সোহেল আহমদ ও মো: খোরশেদ মনোনয়নপত্র জমা দেন।

তফসিল অনুযায়ি ১৪ নভেম্বর শনিবার যাচাই বাছাই শেষে আওয়ামী লীগ প্রার্থী সৈয়দা সায়রা মহসীনের প্রার্থীতা বৈধ হওয়ায় মননোয়ন গ্রহণ করা হয়েছে। এবং জাতীয় পার্টির প্রার্থী দলীয় মননোয়নপত্র না পাওয়ায় এবং অন্য প্রার্থীদের প্রস্তাবকারী ও সমর্থনকারীদের স্বাক্ষর মিল না পাওয়া ও অন্যান্য ত্রুটির জন্য প্রার্থীতা বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা এস এম এজহারুল হক।

তফসিল অনুযায়ি এ আসনে উপ-নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২২ নভেম্বর হলেও ৪জনের প্রার্থীতা যাচাই-বাচাইয়ের দিন ১৪ নভেম্বর বাতিল ঘোষণা করায় প্রতিদ্বন্দ্বি কোন প্রার্থী না থাকায় ভোট গ্রহণের দিন ৮ ডিসেম্বরের আগেই এ আসনে সংসদ সদস্য নির্বাচিত হলেন প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রী ও মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) আসনের এমপি সৈয়দ মহসিন আলীর সহধর্মীনী সৈয়দা সায়রা মহসিন। ৮ অক্টোবর রোববার রাতে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত দলের সংসদীয় বোর্ডের সভায় প্রয়াত মন্ত্রী এ আসনের এমপি সৈয়দ মহসিন আলীর স্ত্রী সৈয়দা সায়রা মহসিনকে দলীয় মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক উপ-নির্বাচনে দলীয় মনোনয়ন দেয়া হয় এ আসনের সাবেক এমপি ও প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীর স্ত্রী সৈয়দা সায়রা মহসিনকে। সংসদীয় বোর্ডের সভা শেষে দলের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে সৈয়দা সায়রা মহসিনের নাম ঘোষণা করেন।

গত ২৯ অক্টোবর প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমদ মৌলভীবাজার-৩ শূন্য আসনের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী এ উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ১১ নভেম্বর বুধবার। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয় ১৪ই নভেম্বর। প্রত্যাহারের শেষ দিন ছিল ২২শে নভেম্বর। ৮ই ডিসেম্বর ভোট গ্রহণ করা দিন ধার্য ছিল।

মৌলভীবাজার-৩ আসনের এমপি সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসীন আলী গত ১৪ সেপ্টেম্বর সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ায় এ আসনটি শূন্য হয়।

জেলা নির্বাচন অফিস জানায়, দুই উপজেলায় কেন্দ্র সংখ্যা ১৬৬টি। ভোটার সংখ্যা ৩ লাখ ৬০ হাজার ৭৮০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৮০ হাজার ৮২৫ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৭৯ হাজার ৯৫৫জন।

উত্তরপূর্ব২৪ডটকম/এমএএম/এমওআর



এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত