সর্বশেষ

  একটি শিশুকে ঘিরে ফায়ার সার্ভিসের গাড়ি ও উৎসুক জনতা   বাবুল আখতার স্মরণে আরামবাগ ব্লক আওয়ামী লীগের দোয়া মাহফিল   ‘অভিযাত্রী’ শায়েস্তাগঞ্জ শাখার আত্মপ্রকাশে শিশু-কিশোরদের মাঝে শিক্ষাউপকরণ বিতরণ   প্রবাসীরা অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন   মলাটের যাত্রা শুরু   আজ সুনামগঞ্জে দু’দিনের সফরে আসছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ মান্নান   শিক্ষকদের ন্যায্য দাবি আওয়ামী লীগ সরকার পূরণ করবে : কামরান   ছাতক পৌরসভায় ২৬ কোটি টাকার উন্নয়ন কাজ চলছে   দীর্ঘ ১৫ বছর পর আসছে ওসমানীনগর উপজেলা ছাত্রলীগের কমিটি   মেয়াদ পূর্ণ করে বিদায়, উপাচার্যবিহীন শাবি   ‘সরকারের পাশাপাশি, বিত্তশালী ও প্রবাসীরা বন্যার্তদের পাশে দাড়িয়ে মহত্বের স্বাক্ষর রেখেছেন’   দক্ষিণ সুরমায় ছাত্রলীগ নেতা ‘ফাহিম স্মৃতি পরিষদ’র অনুষ্ঠানে গোলাগুলি: আহত ২   সরকারের উন্নয়ন কর্মকাণ্ড জনসম্মুখে তুলে ধরতে হবে: আশফাক আহমদ   সরকার হাওর-দুর্যোগ মোকাবেলা ও কৃষকের স্বপ্ন বাস্তবায়নে দৃঢ় প্রতিজ্ঞ : ড. জয়া সেনগুপ্তা   সিলেট জেলা শিক্ষক সমিতির উদ্যোগে অসুস্থ শফিউলকে অনুদান প্রদান   ফেঞ্চুগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্তদের পুর্নবাসনে মানিকোনা উন্নয়ন সংস্থা ইউকে’র অনুদান প্রদান   চুনারুঘাটে সাপের কামড়ে যুবতীর মৃত্যু   বালাগঞ্জ ডিগ্রি কলেজ ছাত্রলীগের কমিটি গঠন   মাধবপুরে জাপার উপজেলা ও পৌর কমিটি অনুমোদন   সিলেটে ‘দ্যা সামিট অফ মেলোডি’ কনসার্টে মঞ্চ মাতালো অরফিয়াস ও ব্যান্ড 'লালন'

সিলেটে যাত্রা শুরু করলো ‘জাস্ ইনস্টিটিউট’

প্রকাশিত : ২০১৫-১১-২১ ১৮:৫৫:৩২

উত্তরপূর্ব প্রতিবেদন, শনিবার, ২১ নভেম্বর ২০১৫ ॥ সিলেটে প্রথমবারের মতো গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান ভিত্তিক প্রতিষ্ঠান ‘জাস্ ইনস্টিটিউট’ তাদের যাত্রা শুরু করলো। দেশের ১০ম প্রতিষ্ঠান হিসেবে যাত্রালগ্নে আজ শনিবার (২১ নভেম্বর) বেলা আড়াইটায় নগরীর জেল রোডস্থ আনন্দ টাওয়ারে ‘জাস্ ইনস্টিটিউট’ এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের সভাপতি শফিউল আলম চৌধুরী নাদেল লিখিত বক্তব্যে বলেন, বাংলাদেশ তৃতীয় বিশ্বের একটি উন্নয়নশীল দেশ। দেশের শিক্ষা-সংস্কৃতিতে রয়েছে হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্য। সাধারণ শিক্ষার পাশাপাশি বিভিন্ন ধরনের বিশেষায়িত শিক্ষার প্রসারে বর্তমান সরকারের প্রশংসনীয় উদ্যোগ দেশের সার্বিক উন্নয়নে বিরাট অবদান রাখছে। তাই শিক্ষিত বেকারের সংখ্যা দ্রুত হ্রাস পাচ্ছে। দেশের অন্যান্য অঞ্চলে বিশেষায়িত শিক্ষা বিশেষভাবে গুরুত্ব পাচ্ছে। কিন্তু এ ক্ষেত্রে সিলেট অঞ্চল এখনো অবহেলিত।

দেশের অন্যান্য অঞ্চলে বিপিএড কলেজ, সঙ্গীত কলেজ, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান কলেজসহ বিশেষায়িত বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে উঠেছে জানিয়ে নাদেল বলেন, স্বাধীনতার ৪৪ বছর পর আজও সিলেট অঞ্চলে তেমন কোন প্রতিষ্ঠান গড়ে উঠেনি। এ জন্য এ অঞ্চলের শিক্ষার্থীরা অন্য অঞ্চলে গিয়ে শিক্ষা লাভ করছে। যা অত্যন্ত কষ্টকর ও ব্যয়বহুল। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে তা আরো দুষ্কর। এসব বিবেচনায় নিয়ে সিলেট অঞ্চলের শিক্ষার্থী ও তরুণ প্রজন্মের কথা চিন্তা করে নগরীতে ‘জাস্ ইনস্টিটিউট’ নামের একটি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে। ওই প্রতিষ্ঠানটি চলতি ২০১৫-১৬ সেশনে শিক্ষার্থীদের ভর্তির অনুমতি পেয়েছে।

নাদেল আশাবাদ ব্যক্ত করে বলেন, প্রতিষ্ঠানটি যাত্রা শুরু হলে সিলেট তথা পার্শ্ববর্তী অঞ্চলের শিক্ষার্থীদের ভোগান্তি কমবে। কারণ সিলেট অঞ্চলে প্রায় ৮৫ শতাংশ স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ে গ্রন্থাগারিক, সহকারী গ্রহান্থাগারিক, ক্যাটালগার, লাইব্রেরি সহকারী ইত্যাদি পদগুলোতে জনবল সংকট রয়েছে। তাই স্নাতক ডিগ্রিধারী যেকোন শিক্ষার্থী গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ে ডিগ্রি লাভ করে সহজেই কর্মজীবনে প্রবেশ করতে পারবেন।

তিনি আরো জানান, সারা দেশে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ে পাঠদানের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মাত্র ৯টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। দশম প্রতিষ্ঠান হিসেবে ‘জাস্ ইনস্টিটিউট’ অধিভুক্তি লাভ করেছে। জাস্ ইনস্টিটিউট অভিজ্ঞ শিক্ষকমন্ডলীর মাধ্যমে মনোরম পরিবেশে স্বল্প খরচে শিক্ষাদানে সচেষ্ট থাকবে জানিয়ে নাদেল জানান, ‘জাস্ ইনস্টিটিউট’ সিলেটে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ে ডিপ্লোমা কোর্স চালু করলেও ভবিষ্যতে এ প্রতিষ্ঠান থেকে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অন্যান্য বিষয়ে ডিপ্লোমা ও অনার্স কোর্স চালু করবে। এছাড়াও আগামীতে জাস্ ইনস্টিটিউটকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার চেষ্টা অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- জাস্ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সদস্য ড. শহীদুল ইসলাম, অ্যাডভোকেট আবু তাহের, যীশুতোষ দাস, জাহাঙ্গীর, আবুল কাশেম, সিলেটের যাত্রীক ট্রাভেলস'র স্বত্ত্বাধিকারী আব্দুল জব্বার জলিল প্রমুখ।

উত্তরপূর্ব২৪ডটকম/কেআর/এমওআর


এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত