সর্বশেষ

  ছাতকে পৃথক সংঘর্ষে আহত ৫০, গ্রেফতার ১   জকিগঞ্জে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার   এতিমদের নিয়ে ক্যাডেট কলেজ ক্লাব সিলেটের ইফতার মাহফিল   শাবিতে সমাজবিজ্ঞান বিভাগের ওয়েবসাইট উদ্বোধন   শাবির স্বপ্নোত্থানের ঈদবস্ত্র বিতরণ   সেই কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবদের হায়দরাবাদ   ‘আদর্শ সমাজ গঠনে রমজানের শিক্ষাকে কাজে লাগাতে হবে’   সাচনা বাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত দোকানপাঠ পরিদর্শনে রঞ্জিত সরকার   জামালগঞ্জে আগুনে পুড়ে ছাই ৯ দোকান: দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি   লা-মাযহাবীদের প্রতিহত না করলে সিলেটের ধর্মপ্রাণ জনতা কঠিন সিদ্ধান্ত নেবে: হুছামুদ্দীন চৌধুরী   মহানগর গোয়েন্দা পুলিশের অভিযান: ইয়াবা ট্যাবলেট ও অটোরিকশাসহ আটক ১   কানাইঘাটে লেগুনার ধাক্কায় নিহত ট্রাক চালকের দাফন সম্পন্ন   মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আত্মপ্রকাশ করলো ‘হাত বাড়াও’   ছাতকে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার   মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ছাতকে ভাই-বোনসহ আটক ৩   ছাতকে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫   বিশ্বভারতীতে শেখ হাসিনার জন্য প্রস্তুত উপহারের ডালি   সুধীজনদের মিলনমেলায় সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন   শাবিতে কর্মচারীকে বেধড়ক পিটুনী   বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে কৃষকের মৃত্যু

সিলেটে যাত্রা শুরু করলো ‘জাস্ ইনস্টিটিউট’

প্রকাশিত : ২০১৫-১১-২১ ১৮:৫৫:৩২

উত্তরপূর্ব প্রতিবেদন, শনিবার, ২১ নভেম্বর ২০১৫ ॥ সিলেটে প্রথমবারের মতো গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান ভিত্তিক প্রতিষ্ঠান ‘জাস্ ইনস্টিটিউট’ তাদের যাত্রা শুরু করলো। দেশের ১০ম প্রতিষ্ঠান হিসেবে যাত্রালগ্নে আজ শনিবার (২১ নভেম্বর) বেলা আড়াইটায় নগরীর জেল রোডস্থ আনন্দ টাওয়ারে ‘জাস্ ইনস্টিটিউট’ এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের সভাপতি শফিউল আলম চৌধুরী নাদেল লিখিত বক্তব্যে বলেন, বাংলাদেশ তৃতীয় বিশ্বের একটি উন্নয়নশীল দেশ। দেশের শিক্ষা-সংস্কৃতিতে রয়েছে হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্য। সাধারণ শিক্ষার পাশাপাশি বিভিন্ন ধরনের বিশেষায়িত শিক্ষার প্রসারে বর্তমান সরকারের প্রশংসনীয় উদ্যোগ দেশের সার্বিক উন্নয়নে বিরাট অবদান রাখছে। তাই শিক্ষিত বেকারের সংখ্যা দ্রুত হ্রাস পাচ্ছে। দেশের অন্যান্য অঞ্চলে বিশেষায়িত শিক্ষা বিশেষভাবে গুরুত্ব পাচ্ছে। কিন্তু এ ক্ষেত্রে সিলেট অঞ্চল এখনো অবহেলিত।

দেশের অন্যান্য অঞ্চলে বিপিএড কলেজ, সঙ্গীত কলেজ, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান কলেজসহ বিশেষায়িত বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে উঠেছে জানিয়ে নাদেল বলেন, স্বাধীনতার ৪৪ বছর পর আজও সিলেট অঞ্চলে তেমন কোন প্রতিষ্ঠান গড়ে উঠেনি। এ জন্য এ অঞ্চলের শিক্ষার্থীরা অন্য অঞ্চলে গিয়ে শিক্ষা লাভ করছে। যা অত্যন্ত কষ্টকর ও ব্যয়বহুল। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে তা আরো দুষ্কর। এসব বিবেচনায় নিয়ে সিলেট অঞ্চলের শিক্ষার্থী ও তরুণ প্রজন্মের কথা চিন্তা করে নগরীতে ‘জাস্ ইনস্টিটিউট’ নামের একটি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে। ওই প্রতিষ্ঠানটি চলতি ২০১৫-১৬ সেশনে শিক্ষার্থীদের ভর্তির অনুমতি পেয়েছে।

নাদেল আশাবাদ ব্যক্ত করে বলেন, প্রতিষ্ঠানটি যাত্রা শুরু হলে সিলেট তথা পার্শ্ববর্তী অঞ্চলের শিক্ষার্থীদের ভোগান্তি কমবে। কারণ সিলেট অঞ্চলে প্রায় ৮৫ শতাংশ স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ে গ্রন্থাগারিক, সহকারী গ্রহান্থাগারিক, ক্যাটালগার, লাইব্রেরি সহকারী ইত্যাদি পদগুলোতে জনবল সংকট রয়েছে। তাই স্নাতক ডিগ্রিধারী যেকোন শিক্ষার্থী গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ে ডিগ্রি লাভ করে সহজেই কর্মজীবনে প্রবেশ করতে পারবেন।

তিনি আরো জানান, সারা দেশে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ে পাঠদানের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মাত্র ৯টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। দশম প্রতিষ্ঠান হিসেবে ‘জাস্ ইনস্টিটিউট’ অধিভুক্তি লাভ করেছে। জাস্ ইনস্টিটিউট অভিজ্ঞ শিক্ষকমন্ডলীর মাধ্যমে মনোরম পরিবেশে স্বল্প খরচে শিক্ষাদানে সচেষ্ট থাকবে জানিয়ে নাদেল জানান, ‘জাস্ ইনস্টিটিউট’ সিলেটে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ে ডিপ্লোমা কোর্স চালু করলেও ভবিষ্যতে এ প্রতিষ্ঠান থেকে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অন্যান্য বিষয়ে ডিপ্লোমা ও অনার্স কোর্স চালু করবে। এছাড়াও আগামীতে জাস্ ইনস্টিটিউটকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার চেষ্টা অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- জাস্ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সদস্য ড. শহীদুল ইসলাম, অ্যাডভোকেট আবু তাহের, যীশুতোষ দাস, জাহাঙ্গীর, আবুল কাশেম, সিলেটের যাত্রীক ট্রাভেলস'র স্বত্ত্বাধিকারী আব্দুল জব্বার জলিল প্রমুখ।

উত্তরপূর্ব২৪ডটকম/কেআর/এমওআর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত