সর্বশেষ

  কোম্পানীগঞ্জ প্রবাসী সমাজকল্যাণ পরিষদের শীতবস্ত্র বিতরণ   একটি চক্রের হাতে যেন জিম্মি ছাতকের ৩ গ্রামের মানুষ!   রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি   কমলগঞ্জের ইসলামপুরে টিভি কাপ ক্রিকেট টুর্নামেন্ট সম্পন্ন   ‘মাতৃমৃত্যু রোধে মিডওয়াইফদের ভূমিকা অত্যান্ত গুরুত্বপূর্ণ’   সাদিপুর ইউপি ছাত্রদলের নব-গঠিত কমিটিকে সংবর্ধনা   সারিঘাট প্রবাসী সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে শীতবস্ত্র বিতরণ   উন্নয়ন অব্যাহত রাখতে আ’লীগকে আবারও ক্ষমতায় আনতে হবে: সাফিয়া খাতুন   এমসি কলেজ ছাত্রাবাস: নেই অাগুনে পোড়া গন্ধ, আছে ফুলের ঘ্রাণ   বিশ্বনাথে ‘দৌলতপুর ইউনিয়ন প্রিমিয়ার ক্রিকেট লীগ’র উদ্বোধন   সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে দেশ এগিয়ে চলছে: শফিক চৌধুরী   দক্ষিণ সুরমায় সড়ক দুর্ঘটনায় ইজতেমা ফেরত ৪ মুসল্লি নিহত   ‘সিলেট-২ আসনে ২০ দলীয় জোটের প্রার্থী হবেন মুনতাসির আলী’   মুনতাসির আলীর সমর্থনে বিশ্বনাথে খেলাফত মজলিসের প্রচার মিছিল   প্রাণিসম্পদ সপ্তাহে বিশ্বনাথে র‌্যালি   কানাইঘাট প্রেসক্লাবের ভবন নির্মাণে তহবিল গঠনে সুধীজনদের নিয়ে সমাবেশ   বিশ্বনাথে ‘দৌলতপুর ইউনিয়ন প্রিমিয়ার ক্রিকেট লীগ’র উদ্বোধন   আর্ত-সামাজিক উন্নয়নে কাজ করছে ইয়াং স্টার : আশফাক আহমদ   কাল সিলেট আসছেন যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক ও সাধারণ সম্পাদক হারুনুর রশীদ   ভাটি এলাকার কৃষি ও কৃষক রক্ষার দাবিত ঢাকায় মানববন্ধন

সিলেট-৫ আসনে প্রার্থী হতে মাঠে ৭ প্রবাসী

প্রকাশিত : ২০১৭-১২-১৩ ০০:০৮:৩৯

আল হাছিব তাপাদার, জকিগঞ্জ : বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭ ॥ আগামী জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৫ (কানাইঘাট-জকিগঞ্জ) আসনে প্রার্থী হতে মাঠে তৎপর হয়েছেন ৭ জন প্রবাসী নেতা। আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির এই সাত নেতা দলীয় মনোনয়ন পেতে ও নির্বাচন করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। নিয়মিত সভা সমাবেশে উপস্থিত হচ্ছেন, যোগাযোগ করছেন স্থানীয় নেতাকর্মীদের সাথে। তাদের ঘিরে রাজনৈতিক অঙ্গনে চলছে নানা আলোচনা।

জকিগঞ্জ ও কানাইঘাট উপজেলা নিয়ে গঠিত সিলেট-৫ আসনের বর্তমান সংসদ সদস্য, বিরোধী দলীয় হুইপ, সেলিম উদ্দিনও যুক্তরাজ্য প্রবাসী। দশম সংসদ নির্বাচনের আগে তিনি দেশে ফিরে জাতীয় পার্টির মনোনয়নে এমপি নির্বাচিত হন। আগামী সংসদ নির্বাচনেও তিনি এ আসনে প্রার্থী হতে পারেন। তবে জানা গেছে সেলিম উদ্দিন একাদশ সংসদ নির্বাচনে সিলেট-৫ আসনের পাশাপাশি তার নিজের নির্বাচনী এলাকা সিলেট-৬ আসনেও দলীয় মনোনয়ন চাইবেন। এব্যাপারে সেলিম উদ্দিন এমপি বলেন, আমার উন্নয়ন কর্মকান্ডকে মূল্যায়ন করে জনগন যদি আবারো এ আসনে আমাকে চান তাহলে আমি নির্বাচন করবো। আমি এ আসনে সংসদ সদস্য হওয়ার পর গ্রামেগঞ্জে অনেক উন্নয়ন হয়েছে।

সিলেট-৫ আসনে জাপার আরেক মনোনয়নপ্রত্যাশী জকিগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জাপার কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ফ্রান্স প্রবাসী সাব্বির আহমদ। র্দীঘদিন থেকে তিনি দেশে অবস্থান করে আসন্ন সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার লক্ষ্যে দলীয় কর্মকান্ডে তৎপর।

২০০৯ সালে জাপার সমর্থন নিয়ে তিনি উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। দশম সংসদ নির্বাচনের সময় উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ ত্যাগ করে তিনি জাতীয় পার্টির দলীয় প্রার্থী হয়েছিলেন। পরে পার্টির চেয়ারম্যানের নির্দেশে প্রার্থীতা প্রত্যাহার করেন। এখন নির্বাচনকে সামনে রেখে আবারো তৎপর হয়ে উঠেছেন। হাইকমান্ডে ও স্থানীয় নেতাকর্মীদের সাথে রয়েছে যোগাযোগ।

নির্বাচন প্রসঙ্গে সাব্বির আহমদ বলেন, বিগত সংসদ নির্বাচনে উপজেলা চেয়ারম্যানের পদ ত্যাগ করে মহাজোটের প্রার্থী হয়েছিলাম। এরপর আবার দলীয় চেয়ারম্যান এরশাদের নির্দেশে প্রার্থীতা প্রত্যাহার করি। আগামী নির্বাচনে অংশ নিতে মাঠে কাজ চালিয়ে যাচ্ছি।

জাতীয় পার্টির অপর মনোনয়ন প্রত্যাশী এম জাকির হোসাইন যুক্তরাজ্যের তরুন শিল্পপতি ও জাতীয় পার্টির কেন্দ্রীয় সদস্য। তিনি সিলেট জেলা ছাত্রসমাজের সভাপতি ছিলেন। রাজনৈতিক অঙ্গনে ও সাধারণ মানুষের কাছে পরিচিতি রয়েছে। গত সেপ্টেম্বর মাসে তিনি দেশে এসে নেতাকর্মীদের নিয়ে সভা-সমাবেশ করেছেন। প্রার্থী হিসেবে তিনিও রয়েছেন আলোচনায়।

জাকির হোসাইন জানান, তিনি ছাত্র সমাজের মাধ্যমে জাপার রাজনীতিতে যুক্ত হয়েছেন। অতীতের সাংগঠনিক ত্যাগের কারণে নেতাকর্মীরা তাকে প্রার্থী হতে বলছেন। দল তাকে মনোনয়ন দিলে নির্বাচন করবেন বলে জানান।

আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী কৃষকলীগের কেন্দ্রীয় উপদেষ্ঠা, কুয়েত প্রবাসী আব্দুল মুমিন চৌধুরী। তিনি আওয়ামী লীগের মনোনয়নে এ আসনে প্রার্থী হতে অনেকদিন ধরে তৎপর। নিয়মিত সভা সমাবেশে উপস্থিত হয়ে প্রার্থীতার কথা বলছেন। পাশাপাশি কেন্দ্রের সাথে লবিংও চালিয়ে যাচ্ছেন। আব্দুল মুমিন চৌধুরী বলেন, আমি প্রায় ২০ বছর থেকে মাঠে কাজ করছি। নিয়মিত দেশে নেতাকর্মীদেরকে নিয়ে দলীয় কার্যক্রম চালাচ্ছি। নেত্রী আমাকে মনোনয়ন দিলে নির্বাচন করবো।

এই আসনে বিএনপির একাধিক প্রবাসী নেতা দলীয় মনোনয়ন পেতে লবিং চালিয়ে যাচ্ছেন। প্রবাসে বসেও তৃণমূল নেতাকর্মীদের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলছেন। দলীয় সভা সমাবেশে নেতাকর্মীদের পাশে থাকারও ঘোষণা দিয়েছেন মনোনয়ন প্রত্যাশী একাধিক নেতা ।

বিএনপির মনোনয়ন প্রত্যাশী প্রবাসী নেতারা হলেন, জেলা বিএনপির সহ-সভাপতি ও কানাইঘাট উপজেলা বিএনপির সভাপতি, যুক্তরাষ্ট্র প্রবাসী মামুনুর রশীদ মামুন, জকিগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সভাপতি যুক্তরাষ্ট্র প্রবাসী শরিফ লস্কর ও সংযুক্ত আরব আমিরাত বিএনপির সভাপতি জাকির হোসেন।

নেতাকর্মীদের সাথে কথা বলে জানাগেছে, মামুনুর রশীদ ছাত্র রাজনীতির মাধ্যমেই বিএনপির রাজনীতিতে এসেছেন। বিগত সময়ে সরকারবিরোধী আন্দোলন সংগ্রামে নেতাকর্মীদের পাশে ছিলেন। নির্বাচনী এলাকার নেতাকর্মীদের একটি বড় অংশ তার অনুসারী।

মামুনুর রশীদ মামুন বলেন, ছাত্র রাজনীতির মাধ্যমে বিএনপিতে এসেছি। বিগত সময়ে নেতাকর্মীদের পাশে ছিলাম। সকল আন্দোলন সংগ্রাম জকিগঞ্জ-কানাইঘাটে দলীয় নেতাকর্মী নিয়ে বাস্তবায়ন করেছি। এখনো দলের জন্য কাজ করে যাচ্ছি। হাইকমান্ডে ও তৃণমূল নেতাকর্মীদের সাথে যোগাযোগ রয়েছে। ব্যবসার কাজে দেশের বাইরে থাকলেও নির্বাচনী এলাকার মানুষের সাথে আত্মার সম্পর্ক রয়েছে।

যুক্তরাষ্ট্র প্রবাসী শরিফ লস্কর ছিলেন জকিগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সভাপতি। তিনি যুক্তরাষ্ট্রে বসবাস করলেও সেখান থেকে তার অনুসারী নেতাকর্মীদের সাথে যোগাযোগ রক্ষা করে যাচ্ছেন। দলের মনোনয়ন নিয়ে তিনি নির্বাচন করতে হাইকমান্ডেও লবিং চালিয়ে যাচ্ছেন।

অপর মনোনয়ন প্রত্যাশী জাকির হোসেন সংযুক্ত আরব আমিরাত বিএনপির সভাপতি। গত সংসদ নির্বাচনেও তিনি দলীয় মনোনয়নে নির্বাচন করতে জোর লবিং করেছেন। এবারও তিনি বসে নেই। প্রবাস থেকে কেন্দ্রীয় হাইকমান্ডের সাথে যোগাযোগ রক্ষা করে যাচ্ছেন।

উত্তরপূর্ব২৪ডটকম/এএইচটি/টিআই-আর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত