সর্বশেষ

  প্রখ্যাত আলেমে দ্বীন আল্লামা বরকতপুরী আর নেই   সিলেট বিভাগের প্রথম দুই শহীদের কবরে শ্রদ্ধাঞ্জলি   ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের শ্রদ্ধাঞ্জলি   সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধাঞ্জলি অর্পণ   দিরাইয়ে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন   “দেশের উন্নয়নে আলেম-উলামাসহ সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে”   আফসর খান রাত্রিকালিন মিনি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন   বিজয় দিবসে সিলেট মহানগর যুবলীগের শ্রদ্ধাঞ্জলি   বিজয়ানন্দে রঙিন সিলেট: শ্রদ্ধাভরে বীর শহীদদের স্মরণ   শাবিতে ৭ম ব্যাচের পুনর্মিলনী ২২ ডিসেম্বর   চৌধুরী মইনুদ্দিনকে দেশে ফিরিয়ে নিয়ে ফাঁসি কার্যকরের দাবি   সহকারি শিক্ষক সমিতির সংবাদ সম্মেলন: বেতন স্কেল নির্ধারণের দাবি   শায়েস্তাগঞ্জে দুই ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রার্থীদের প্রচারণা তুঙ্গে   বঙ্গবন্ধু কন্যা ভাতের বদলে আলু খাওয়াবেন না : এমপি মানিক   বিশ্বম্ভরপুরের রাজাপাড়া স্মৃতিসৌধে পুষ্পস্তপক অর্পণ   জকিগঞ্জে শিক্ষার্থীর অসুস্থ বাবার চিকিৎসার খবর নিলেন হুইপ সেলিম   এসপি হিসেবে পদোন্নতি পেলেন সিলেটের সুনন্দা রায়   বিশ্বনাথ থেকে ৪ অস্ত্র ব্যবসায়ী গ্রেপ্তার   আজ মহান বিজয় দিবস   দণ্ডিত রাগীব আলীর বন্দনায় পিপি মিসবাহ!

টিলাকেটে ভরাট চলছে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানির আবাসিক জমি!

প্রকাশিত : ২০১৭-১১-১৯ ১৭:০৫:১২

শেখ মোজাহিদুল ইসলাম, রাজনগর : রবিবার, ১৯ নভেম্বর ২০১৭ ॥ টিলা কেটে ভরাট চলছে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের কলাবাগান আবাসিক এলাকা। গত ১৫ দিনে ১২শ’ থেকে ১৩শ’ ট্রাক টিলার মাটি কেটে নেয়া হয়েছে। সিলেট জেলা স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি ও ফেঞ্চুগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ডিএম ফয়ছলের নেতৃত্বে ‘মুক্তিযোদ্ধা তাহের আলীর টিলা’ নামের এ টিলার মাটি কেটে নেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন স্থানীয় লোকজন। তবে ডিএম ফয়ছল বিষয়টি অস্বীকার করেছেন।
 
স্থানীয় সূত্রে জানা যায়, উত্তরভাগ ইউনিয়নের ইন্দেশ্বর ভূমি অফিসের অধিনে এ ইউনিয়নের খাসমহল যাদুরগুল এলাকার জমি। যাদুরগুল খাস মহলে ২ হাজার একরেরও বেশি জমি সরকারের ‘ক’ খতিয়ান ভূক্ত। শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লি. র বেশিরভাগ জমি রাজনগর উপজেলার আওতাধীন। এ সার কারখানার আবাসিক এলাকার নিচু জমি ভরাটের জন্য কাটা হচ্ছে টিলার মাটি। আবাসিক এলাকার পার্শবর্তী ‘মুক্তিযোদ্ধা তাহের আলীর টিলা’ নামের এ টিলা স্থানীয় আওয়ামী লীগের কিছু নেতা ও নির্মাণ কোম্পানিগুলোর দালালরা জোর করে কেটে নিচ্ছে। এদের ভয়ে কেউ কিছু বলছে না। টিলার উপরে বসবাসকারী ব্যক্তিরাও রয়েছেন ঝুঁকির মুখে। যে কোন সময় ধ্বসে যেতে পারে তাদের বাড়িঘর। যাদুরগুল খাস মহল এলাকায় বসবাসকারী ভূমিহীনরা হাইকোর্ট ও জজ কোর্টে কয়েকটি মামলা চলমান রয়েছে। এসব মামলায় এ এলাকায় সব ধরনের কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

গত বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকালে ওই এলাকায় গিয়ে দেখা যায়- এস্কেভেটর দিয়ে টিলার মাটি কেটে ১০/১২ টি ট্রাক্টরে লোড দেয়া হচ্ছে। আলাপকালে স্থানীয়রা জানান, গত ১৫ দিনে ১২শ’ থেকে ১৩শ’ ট্রাক মাটি কেটে নেয়া হয়েছে। প্রতি ট্রাক দেড় হাজার টাকায় বিক্রি করছে সংশ্লিষ্টরা। ইতিমধ্যে টিলার নিম্নাংশ কেটে ফেলায় উপরে বসবাসকারী ১৩টি পরিবার হুমকির মুখে। যেকোন সময় ধসে গিয়ে হতাহতের ঘটনা ঘটতে পারে।

এদিকে সিলেট জেলা স্বেচ্ছাসেবকলীগের সহসভাপতির ডিএম ফাছালের নির্দেশে টিলা কাটা হচ্ছে বলে স্থানীয়রা জানালেও তিনি বিষয়টি অস্বীকার করেন।

তিনি বলেন- আমরা মাটি ক্রয় করছি। যারা ট্রাক্টরের মালিক তারাই মাটি সাপ্লাই দিচ্ছে। কিভাবে আনছে কোথা থেকে আনছে জানতাম না। আমি বিষয়টি শুনার পর টিলার মাটি সাপ্লাই দিতে নিষেধ করেছি।

ওই এলাকার বাসিন্দা ভূমিহীন সমবায় সমিতি লি: এর সদস্য সচিব বিলাল হোসেন মিন্টু বলেন- প্রভাবশালীরা জোর করে টিলা কেটে নিচ্ছে। বাধা দিলে বাড়িঘর থেকে তাড়িয়ে দেয়ার হুমকি দেয়া হচ্ছে। টিলার উপরে বসবাসকারীরা হুমকির মুখে রয়েছেন। টিলার নিচের মাটি কটে ফেলায় যে কোন সময় ধসে যেতে পারে। আমরা ভয়ে আছি।

এ ব্যাপারে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুল হক জানান- বিষয়টি জানা নেই। টিলা এডমিনকে বলে দেয়া হয়েছে ঘটনার সত্যতা যাচাইয়ে তিনি সারকারখানা জিএম এডমিনকে পদক্ষেপ নিতে বলবো।

রাজনগর উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুজ্জামান পাভেল বলেন- বিষয়টি জানার পর তাৎক্ষনিক লোক পাঠানো হয়েছিল। কাউকে পাওয়া যায়নি। ফেঞ্চুগঞ্জের ইউএনওর সঙ্গে কথা হয়েছে। আমরা রিপোর্ট করবো। বন ও পরিবেশ অধিদপ্তর এব্যাপারে মামলা করবে। উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে।

উত্তরপূর্ব২৪ডটকম/এমওআর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত