সর্বশেষ

  প্রখ্যাত আলেমে দ্বীন আল্লামা বরকতপুরী আর নেই   সিলেট বিভাগের প্রথম দুই শহীদের কবরে শ্রদ্ধাঞ্জলি   ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের শ্রদ্ধাঞ্জলি   সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধাঞ্জলি অর্পণ   দিরাইয়ে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন   “দেশের উন্নয়নে আলেম-উলামাসহ সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে”   আফসর খান রাত্রিকালিন মিনি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন   বিজয় দিবসে সিলেট মহানগর যুবলীগের শ্রদ্ধাঞ্জলি   বিজয়ানন্দে রঙিন সিলেট: শ্রদ্ধাভরে বীর শহীদদের স্মরণ   শাবিতে ৭ম ব্যাচের পুনর্মিলনী ২২ ডিসেম্বর   চৌধুরী মইনুদ্দিনকে দেশে ফিরিয়ে নিয়ে ফাঁসি কার্যকরের দাবি   সহকারি শিক্ষক সমিতির সংবাদ সম্মেলন: বেতন স্কেল নির্ধারণের দাবি   শায়েস্তাগঞ্জে দুই ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রার্থীদের প্রচারণা তুঙ্গে   বঙ্গবন্ধু কন্যা ভাতের বদলে আলু খাওয়াবেন না : এমপি মানিক   বিশ্বম্ভরপুরের রাজাপাড়া স্মৃতিসৌধে পুষ্পস্তপক অর্পণ   জকিগঞ্জে শিক্ষার্থীর অসুস্থ বাবার চিকিৎসার খবর নিলেন হুইপ সেলিম   এসপি হিসেবে পদোন্নতি পেলেন সিলেটের সুনন্দা রায়   বিশ্বনাথ থেকে ৪ অস্ত্র ব্যবসায়ী গ্রেপ্তার   আজ মহান বিজয় দিবস   দণ্ডিত রাগীব আলীর বন্দনায় পিপি মিসবাহ!

“গ্রাম আদালত গ্রামের মানুষের আদালত”

প্রকাশিত : ২০১৭-১১-১৮ ১৯:১৬:৪৬

উত্তরপূর্ব প্রতিবেদন : শনিবার, ১৮ নভেম্বর ২০১৭ ॥ সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ ড. মোঃ গোলাম মর্তুজা মজুমদার বলেছেন, “গ্রাম আদালত গ্রামের মানুষের আদালত” এই তত্ত্ব ও তথ্যের ব্যাপক প্রচার ও প্রসারে এবং গ্রাম আদালত শক্তিশালীকরণে। ইউনিয়ন পরিষদের ভূমিকা অপরিসীম।

তিনি বলেন, সুবিধাবঞ্চিত ও প্রান্তিক গ্রামীণ জনজীবনে মানুষের মধ্যে সৃষ্ট বিরোধের সহজ নিষ্পত্তি ও বিচার ব্যবস্থায় প্রবেশাধিকার নিশ্চিতকরণের লক্ষ্যে সরকার উদ্যোগ নিয়েছে। এর ফলে দেশের প্রচলিত আদালতগুলোতে মামলা জট যেমন কমবে, তেমনি গ্রাম আদালতের মাধ্যমে স্থানীয়ভাবে সহজে, কম খরচে, দ্রুত এবং স্বচ্ছ প্রক্রিয়ায় স্থানীয় বিরোধ নিষ্পত্তি এবং অন্যায়ের প্রতিকার লাভের জন্য তৃণমূলের দারিদ্র্য ও প্রান্তিক জনগোষ্ঠী, বিশেষ করে নারী সুফল পাবে।

তিনি আজ সিলেটের আদালত ভবনে জেলা ও দায়রা জজ এর সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার, ইউরোপীয় ইউনিয়ন ও ইউএনডিপি’র আর্থিক ও কারিগরি সহায়তায় স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন “বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প” বিষয়ক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন।

মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউএনডিপি’র জাতীয় প্রকল্প সমন্বয়ক সরদার এম আসাদুজ্জামান, ইউরোপীয়ান ইউনিয়নের প্রতিনিধি এডওয়ার্ড পেসেনডরফার, সিলেটের জেলা প্রশাসক মোঃ রাহাত আনোয়ার, সিলেটের চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুজ্জামান হিরো, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাজী আব্দুল হান্নান, ইউএনডিপি’র লিগ্যাল স্পেশালিস্ট শিরিন সুলতানা লিরা, স্থানীয় সরকার বিভাগের পরিচালক মোঃ মতিউর রহমান, উপ-পরিচালক দেবজিৎ সিনহা, জেলা লিগ্যাল এইড অফিসার তাসলিমা শারমিন, সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবুল হাসনাট ও সিলেট মেট্রোপলিটান পুলিশের ডিসি ডিবি মোঃ তবারক উল­াহ।

এছাড়া উপস্থিত ছিলেন- সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক উত্তরপূর্ব পত্রিকার প্রধান সম্পাদক আজিজ আহমদ সেলিম, ইলেক্ট্রনিক জার্নালিস্ট এসোসিয়েশন ইমজা’র সভাপতি আল-আজাদ, সময় টিভি’র ব্যুরো প্রধান ইকরামুল কবির, ব্লাস্টের কো-অডিনেটর এডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী প্রমুখ।

উত্তরপূর্ব২৪ডটকম/এএএস/এমওআর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত