সর্বশেষ

  রোহিঙ্গাদের নাগরিক অধিকারের দাবীতে ছাত্র মজলিস সিলেট মহানগরীর বিক্ষোভ   'শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের যৌথ প্রচেষ্ঠায় মানসম্মত শিক্ষা নিশ্চিত করা দরকার'   রিয়ালকে জয়ে ফেরালেন নবীন সেবায়োস   কমেছে চালের দাম, কমবে আরও   লন্ডনে আবারো এসিড হামলা, আহত ৬   তথ্য-প্রযুক্তিতে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে : ড. মুহম্মদ জাফর ইকবাল   মহিউদ্দিন শীরু’র ৮ম মৃত্যুবার্ষিকী ২৫ সেপ্টেম্বর   ধর্ম যার যার, উৎসব সবার : কামরান   ওসমানীনগরে নিয়মিত বসে জুয়ার আসর, প্রশাসন নিরব   জগন্নাথপুরে বজ্রপাতে ২ জনের মৃত্যু   ফেঞ্চুগঞ্জে সড়ক মেরামতের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা   মৌলভীবাজারে ‘শিক্ষা দিবস’ পালিত   হত্যা মামলার আসামী টিটু ও সুলেমান এখনও অধরা   ফেঞ্চুগঞ্জে পরিবহণ শ্রমিক নেতাদের সাথে প্রশাসনের সভা   রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে ওয়ার্কার্স পার্টির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত   দুর্গাপূজা উপলক্ষ্যে সিলেট মহানগর পুলিশের গণবিজ্ঞপ্তি   নগরী থেকে মাদ্রাসা শিক্ষার্থী নিখোঁজ   বর্তমান সরকারের সময়ে শিক্ষাখাতে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে : এমপি আবু জাহির   সিলেটে ছিনতাইকারী বাবলু ও শরীফ আটক   সিলেটস্থ টাঙ্গাইল জেলা সমিতির আহবায়ক কমিটি গঠন

ক্লাসিকোতে মেসি বনাম রোনালদো

প্রকাশিত : ২০১৫-১১-২০ ১৭:৩১:৪৯

ক্রীড়া ডেস্ক : শুক্রবার, ২০ নভেম্বর ২০১৫ ॥ আগামী শনিবার এল ক্লাসিকোতে বিশ্বসেরা দুই ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ মুখোমুখি হবে। ম্যাচটি যতোটা না বার্সা-রিয়ালের, তার চেয়ে বেশি লিওনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনালদোর লড়াই। সময়ের দুই বিশ্বসেরা তারকা লড়াই দেখার জন্য মুখিয়ে আছে ফুটবলবিশ্ব।

আগের মৌসুমগুলোর মতো এবারও বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যকার এল ক্লাসিকোর লড়াই লা লিগার শিরোপা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তবে দর্শকদের বিশেষ করে নিরপেক্ষ দর্শকদের কাছে ম্যাচটি তার চেয়েও বেশি কিছু। এটি শুধু একটি ক্লাসিকোর লড়াই নয়; বরং সময়ের দুই সেরা খেলোয়াড় রোনালদো ও মেসির মধ্যকার লড়াই।

গত ২৬ সেপ্টেম্বর লাস পালমাসের বিপক্ষে লা লিগা ম্যাচে হাঁটুর ইনজুরিতে পড়ার পর থেকেই দলের বাইরে রয়েছেন লিওনেল মেসি। ইনজুরি কাটিয়ে সম্প্রতি তিনি বার্সেলোনার অনুশীলনে ফিরেছেন। কাতালান ক্লাবটি আশাবাদী, আগামী শনিবার প্রতিপক্ষের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে মর্যাদার এল ক্লাসিকোর আগেই পুরো ফিট হয়ে উঠবেন আর্জেন্টাইন অধিনায়ক।

চলতি মৌসুমে পুরো ছন্দে নেই ক্রিশ্চিয়ানো রোনালদো। ১১টি লা লিগা ম্যাচে ৮ গোল করেন তিনি। এই ৮ গোলের পাঁচটিই তিনি এক ম্যাচে এসপানিওলের বিপক্ষে করেন। বাকি তিনটি গোল তিন ম্যাচে করেন। আরো সহজ করে বললে, চলতি মৌসুমের ১১ ম্যাচের সাতটিতেই গোল করতে ব্যর্থ হন সিআর সেভেন। তবে বার্সেলোনার বিপক্ষে ঘরের মাঠে রোনালদো জ্বলে উঠলে আগের ব্যর্থতা নিশ্চিতভাবে সবাই ভুলে যাবে।

 ২০০৯-১০ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সেই থেকেই মেসির সঙ্গে রোনালদোর প্রতিদ্বন্দ্বিতা শুরু। গেল কয়েক বছর ধরে তো এই দুজনের মধ্যে কে সেরা সেটি নিয়ে তুমুল আলোচনা ও তর্ক-বিতর্ক শুরু হয়।

যদি মেসি এল ক্লাসিকোতে মাঠে ফিরেন তবে সবার প্রশ্ন একটাই, আগামী শনিবার এল ক্লাসিকোতে কে ম্যাচজয়ীর ভূমিকা পালন করবেন- মেসি নাকি রোনালদো? আসুন তার আগে এল ক্লাসিকোতে মেসি ও রোনালদোর পারফরম্যান্স ও পরিসংখ্যান দেখে নেয়া যাক।

রোনালদো স্প্যানিশ লিগে যোগ দেয়ার পর এল ক্লাসিকোতে লিওনেল মেসি পর্তুগিজ সুপারস্টারের চেয়ে দুটি গোল বেশি করেছেন। তবে একটি ম্যাচ বেশি খেলেন আর্জেন্টাইন সুপারস্টার। রোনালদো ২৩টি এল ক্লাসিকো ম্যাচে ১৫টি গোল করেন। আর মেসি ২৪ ম্যাচে করেন ১৭ গোল।

পেনাল্টিতে সফলতায় মেসির চেয়ে কিছুটা এগিয়ে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পেনাল্টিতে রোনালদোর সফলতার হার ৯০.৩৮ শতাংশ। আর মেসির সফলতার হার ৮৬.১১ শতাংশ।

তবে ফ্রি-কিকে রিয়াল মাদ্রিদ সুপারস্টারের চেয়ে কিছুটা এগিয়ে রয়েছেন। ফ্রি-কিকে আর্জেন্টিনা অধিনায়কের সফলতার হার ৭.১৯ শতাংশ। আর পর্তুগাল অধিনায়কের সফলতার হার ৬.৭৪ শতাংশ।

ড্রিবলিংয়ে রোনালদোর চেয়ে দ্বিগুণ এগিয়ে লিওনেল মেসি। ম্যাচপ্রতি মেসি ৪.৬৫টি ড্রিবলিং করেছেন। আর রোনালদোর ড্রিবলিংয়ের হার ২.০৪। তবে গোলমুখে শট নেয়ায় মেসির (৪.৯৯) চেয়ে এগিয়ে রয়েছেন সিআর সেভেন (৭.০০)।

এল ক্লাসিকোতে মুখোমুখি লড়াইয়ে রোনালদোর রিয়ালের চেয়ে বেশ এগিয়ে রয়েছে লিওনেল মেসির বার্সেলোনা। ২০০৯-১০ মৌসুমে রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে স্প্যানিশ লিগে আসার পর বার্সেলোনা ১২টি এল ক্লাসিকো ম্যাচে জয় পেয়েছে। রোনালদোর দল জয় পেয়েছে ৭টি ম্যাচে। অপর পাঁচটি ম্যাচ ড্র হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এমওআর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত