সর্বশেষ

  বড়লেখার ডিমাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কমিটি গঠন   “হাওর অঞ্চলের শিক্ষকদের আরো দায়িত্বশীল ও সচেতন হতে হবে”   সাফি’র অলরাউন্ড নৈপূণ্যে ব্লু-বার্ডের বড় জয়   ধর্মপাশায় ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার-১   দিরাইয়ে জলমহাল দখলকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষ: গুলিবিদ্ধ হয়ে নিহত-৩   আম্বরখানায় অসহায়দের মধ্যে শীতবস্ত্র বিতরণ   অসুস্থ শিক্ষকের পাশে কোম্পানীগঞ্জ ডেভেলপমেন্ট সোসাইটি সিলেটের নেতৃবৃন্দ   তাহিরপুরে ভ্রাম্যমাণ আদালতে ৩২ হাজার টাকা জরিমানা আদায়   রাগীব আলীর পক্ষে ২ জনের সাফাই সাক্ষ্য প্রদান   কমলগঞ্জের পতনঊষারে ব্যাডমিন্টন টুর্নামেন্ট সম্পন্ন   এই ৮ জনের কাছেই পৃথিবীর অর্ধেক সম্পদই   গোয়াইনঘাটে র‌্যাবের অভিযানে ফেন্সিডিলসহ আটক ১   হবিগঞ্জে ট্রাক থেকে ফেলে শিশু হত্যার অভিযোগ   প্রবীণ রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম ইর্শ্বাদ আলীর ২৭তম মৃত্যুবার্ষিকী আজ   জকিগঞ্জে কলেজছাত্রীকে কোপানোর ঘটনায় মায়ের মামলা   জালালাবাদে দু’পক্ষের সংঘর্ষ : আহত অর্ধশতাধিক   ছাত্রদল নেতা মহসিনের মায়ের ইন্তেকাল   হবিগঞ্জে ট্রাক্টরচাপায় স্কুলছাত্র নিহত   ‘শালা, তোদের জন্য এই অবস্থা’   মানসিক রোগীদের জন্য ক্যাপ ফাউন্ডেশনের প্রকল্প গ্রহণ

ক্লাসিকোতে মেসি বনাম রোনালদো

প্রকাশিত : ২০১৫-১১-২০ ১৭:৩১:৪৯

ক্রীড়া ডেস্ক : শুক্রবার, ২০ নভেম্বর ২০১৫ ॥ আগামী শনিবার এল ক্লাসিকোতে বিশ্বসেরা দুই ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ মুখোমুখি হবে। ম্যাচটি যতোটা না বার্সা-রিয়ালের, তার চেয়ে বেশি লিওনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনালদোর লড়াই। সময়ের দুই বিশ্বসেরা তারকা লড়াই দেখার জন্য মুখিয়ে আছে ফুটবলবিশ্ব।

আগের মৌসুমগুলোর মতো এবারও বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যকার এল ক্লাসিকোর লড়াই লা লিগার শিরোপা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তবে দর্শকদের বিশেষ করে নিরপেক্ষ দর্শকদের কাছে ম্যাচটি তার চেয়েও বেশি কিছু। এটি শুধু একটি ক্লাসিকোর লড়াই নয়; বরং সময়ের দুই সেরা খেলোয়াড় রোনালদো ও মেসির মধ্যকার লড়াই।

গত ২৬ সেপ্টেম্বর লাস পালমাসের বিপক্ষে লা লিগা ম্যাচে হাঁটুর ইনজুরিতে পড়ার পর থেকেই দলের বাইরে রয়েছেন লিওনেল মেসি। ইনজুরি কাটিয়ে সম্প্রতি তিনি বার্সেলোনার অনুশীলনে ফিরেছেন। কাতালান ক্লাবটি আশাবাদী, আগামী শনিবার প্রতিপক্ষের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে মর্যাদার এল ক্লাসিকোর আগেই পুরো ফিট হয়ে উঠবেন আর্জেন্টাইন অধিনায়ক।

চলতি মৌসুমে পুরো ছন্দে নেই ক্রিশ্চিয়ানো রোনালদো। ১১টি লা লিগা ম্যাচে ৮ গোল করেন তিনি। এই ৮ গোলের পাঁচটিই তিনি এক ম্যাচে এসপানিওলের বিপক্ষে করেন। বাকি তিনটি গোল তিন ম্যাচে করেন। আরো সহজ করে বললে, চলতি মৌসুমের ১১ ম্যাচের সাতটিতেই গোল করতে ব্যর্থ হন সিআর সেভেন। তবে বার্সেলোনার বিপক্ষে ঘরের মাঠে রোনালদো জ্বলে উঠলে আগের ব্যর্থতা নিশ্চিতভাবে সবাই ভুলে যাবে।

 ২০০৯-১০ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সেই থেকেই মেসির সঙ্গে রোনালদোর প্রতিদ্বন্দ্বিতা শুরু। গেল কয়েক বছর ধরে তো এই দুজনের মধ্যে কে সেরা সেটি নিয়ে তুমুল আলোচনা ও তর্ক-বিতর্ক শুরু হয়।

যদি মেসি এল ক্লাসিকোতে মাঠে ফিরেন তবে সবার প্রশ্ন একটাই, আগামী শনিবার এল ক্লাসিকোতে কে ম্যাচজয়ীর ভূমিকা পালন করবেন- মেসি নাকি রোনালদো? আসুন তার আগে এল ক্লাসিকোতে মেসি ও রোনালদোর পারফরম্যান্স ও পরিসংখ্যান দেখে নেয়া যাক।

রোনালদো স্প্যানিশ লিগে যোগ দেয়ার পর এল ক্লাসিকোতে লিওনেল মেসি পর্তুগিজ সুপারস্টারের চেয়ে দুটি গোল বেশি করেছেন। তবে একটি ম্যাচ বেশি খেলেন আর্জেন্টাইন সুপারস্টার। রোনালদো ২৩টি এল ক্লাসিকো ম্যাচে ১৫টি গোল করেন। আর মেসি ২৪ ম্যাচে করেন ১৭ গোল।

পেনাল্টিতে সফলতায় মেসির চেয়ে কিছুটা এগিয়ে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পেনাল্টিতে রোনালদোর সফলতার হার ৯০.৩৮ শতাংশ। আর মেসির সফলতার হার ৮৬.১১ শতাংশ।

তবে ফ্রি-কিকে রিয়াল মাদ্রিদ সুপারস্টারের চেয়ে কিছুটা এগিয়ে রয়েছেন। ফ্রি-কিকে আর্জেন্টিনা অধিনায়কের সফলতার হার ৭.১৯ শতাংশ। আর পর্তুগাল অধিনায়কের সফলতার হার ৬.৭৪ শতাংশ।

ড্রিবলিংয়ে রোনালদোর চেয়ে দ্বিগুণ এগিয়ে লিওনেল মেসি। ম্যাচপ্রতি মেসি ৪.৬৫টি ড্রিবলিং করেছেন। আর রোনালদোর ড্রিবলিংয়ের হার ২.০৪। তবে গোলমুখে শট নেয়ায় মেসির (৪.৯৯) চেয়ে এগিয়ে রয়েছেন সিআর সেভেন (৭.০০)।

এল ক্লাসিকোতে মুখোমুখি লড়াইয়ে রোনালদোর রিয়ালের চেয়ে বেশ এগিয়ে রয়েছে লিওনেল মেসির বার্সেলোনা। ২০০৯-১০ মৌসুমে রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে স্প্যানিশ লিগে আসার পর বার্সেলোনা ১২টি এল ক্লাসিকো ম্যাচে জয় পেয়েছে। রোনালদোর দল জয় পেয়েছে ৭টি ম্যাচে। অপর পাঁচটি ম্যাচ ড্র হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এমওআর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত