সর্বশেষ

  প্রখ্যাত আলেমে দ্বীন আল্লামা বরকতপুরী আর নেই   সিলেট বিভাগের প্রথম দুই শহীদের কবরে শ্রদ্ধাঞ্জলি   ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের শ্রদ্ধাঞ্জলি   সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধাঞ্জলি অর্পণ   দিরাইয়ে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন   “দেশের উন্নয়নে আলেম-উলামাসহ সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে”   আফসর খান রাত্রিকালিন মিনি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন   বিজয় দিবসে সিলেট মহানগর যুবলীগের শ্রদ্ধাঞ্জলি   বিজয়ানন্দে রঙিন সিলেট: শ্রদ্ধাভরে বীর শহীদদের স্মরণ   শাবিতে ৭ম ব্যাচের পুনর্মিলনী ২২ ডিসেম্বর   চৌধুরী মইনুদ্দিনকে দেশে ফিরিয়ে নিয়ে ফাঁসি কার্যকরের দাবি   সহকারি শিক্ষক সমিতির সংবাদ সম্মেলন: বেতন স্কেল নির্ধারণের দাবি   শায়েস্তাগঞ্জে দুই ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রার্থীদের প্রচারণা তুঙ্গে   বঙ্গবন্ধু কন্যা ভাতের বদলে আলু খাওয়াবেন না : এমপি মানিক   বিশ্বম্ভরপুরের রাজাপাড়া স্মৃতিসৌধে পুষ্পস্তপক অর্পণ   জকিগঞ্জে শিক্ষার্থীর অসুস্থ বাবার চিকিৎসার খবর নিলেন হুইপ সেলিম   এসপি হিসেবে পদোন্নতি পেলেন সিলেটের সুনন্দা রায়   বিশ্বনাথ থেকে ৪ অস্ত্র ব্যবসায়ী গ্রেপ্তার   আজ মহান বিজয় দিবস   দণ্ডিত রাগীব আলীর বন্দনায় পিপি মিসবাহ!

হামজা চৌধুরী, ইংলিশ ফুটবলের বড় আসরে প্রথম বাংলাদেশী!

প্রকাশিত : ২০১৭-০৯-২১ ১৪:১৬:৫২

ক্রীড়া ডেস্ক : বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭ ॥ ২০ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত পৌণে ১ টা। লেস্টার সিটি আর লিভারপুলের খেলা চলছিল লেস্টারের কিং পাওয়ার স্টেডিয়ামে। এক পর্যায়ে লেস্টার সিটির   উইলফ্রেড এনদিদির বদলি হয়ে যখন মাঠে নামছিলেন হামজা দেওয়ান চৌধুরী, ধারাভাষ্যকারের কণ্ঠে উঠে এল ‘বাংলাদেশ’। লেস্টার সিটির জার্সিতে এটাই তার অভিষেক। ১৯ বছর বয়সী মিডফিল্ডারের পরিচয় দিতে গিয়েই ধারাভাষ্যকার বলছিলেন, হামজা বাংলাদেশি বংশোদ্ভূত!

তাঁর জন্ম, বেড়ে ওঠা ইংল্যান্ডেই। লেস্টারশায়ারে। মা ক্যারিবিয়ান। কিন্তু বাবা বাংলাদেশি! ইংল্যান্ডের সর্বোচ্চ স্তরের ফুটবলে কোনো ক্লাবে খেলা প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলার হয়ে গেলেন হামজা চৌধুরী।

উপলক্ষটাও দারুণ, লিভারপুলের বিপক্ষে লিগ কাপের ম্যাচ। অভিষেকটাও জয়েই রঙিন হলো হামজার। লিগ কাপের তৃতীয় রাউন্ডের ম্যাচটা ২-০ গোলে জিতে লিভারপুলকে বিদায় করে দিয়েছে লেস্টার সিটি।

৮৪ মিনিটে হামজা মাঠে যখন নামছেন, ততক্ষণেই অবশ্য লেস্টারের জয় প্রায় নিশ্চিত। ৬৫ মিনিটে শিনজি ওকাজাকি ও ৭৮ মিনিটে ইসলাম স্লিমানির দুর্দান্ত গোলে লেস্টার তখনই এগিয়ে ছিল ২-০-তে।

ম্যাচে অবশ্য দুর্দান্ত কৌশল নিয়েই জিতেছে লেস্টার। প্রথমার্ধে কুতিনহো-রবার্টসনদের দাপুটে ফুটবলের সামনে কিছুটা কোণঠাসাই ছিল ক্রেইগ শেক্সপিয়ারের দল। কিন্তু দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায়। লিভারপুলের দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে গোল দুটি করে বসে! ওকাজাকির গোলটি কর্নার থেকে বল পেয়ে, আর স্লিমানির গোলটি তো চোখধাঁধানো। বক্সের বাইরে থেকে বাঁ পায়ের দুর্দান্ত শটে।

এসব যাই হোক, বাংলাদেশের মানুষের কাছে এই ম্যাচের বড় গল্প তো হামজার অভিষেকই। তাঁর সৌজন্যেই যে প্রথমবার ইউরোপের শীর্ষ স্তরের ফুটবলে কোনো ম্যাচের ধারাভাষ্যে শোনা গেল ‘বাংলাদেশ’ নামটা।

হামজা অবশ্য ‘নিজের শহরের’ ক্লাব লেস্টারের জার্সিতে প্রথমবার মাঠে নামতে পেরেই খুশি। ম্যাচের পর ইনস্টাগ্রাম, টুইটারে লিখেছেনও, ‘নিজের শহরের ক্লাবের হয়ে অভিষেক। কী দুর্দান্ত অনুভূতি!’

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এমএস

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত