সর্বশেষ

  ছাত্রলীগ নেতা শাহিন এবং আসিফের উপর হামলাকারীদের গ্রেফতারের দাবীতে বিক্ষোভ মিছিল   অধিনায়কত্বের 'হাফ সেঞ্চুরি' মাশরাফির   শেখ হাসিনাকে জাতিসংঘ মহাসচিবের ফোন, ধন্যবাদ জ্ঞাপন   দু’দিন বৃষ্টির পর শুরু হচ্ছে স্বাভাবিক জীবনধারা   জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ   রাশিফলে জেনে নিন কেমন যাবে আজকের দিন   সুনামগঞ্জের হাওরে ট্রলারডুবি, যুবলীগ নেতার মৃত্যু   শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে আওয়ামী লীগ এখন আরো সংগঠিত : গোলাপগঞ্জে শিক্ষামন্ত্রী   ছাতকে দুর্ধর্ষ ডাকাতি ২০ লাখ টাকার মালামাল লুট : গৃহকর্তা আহত   ছহুল হোসাইনকে নিয়ে সিলেট আওয়ামী লীগে চাপা উত্তেজনা   কুলাউড়ায় সাংবাদিক চয়ন জামানের ১ম মৃত্যুবার্ষিকী পালিত   শীঘ্রই বিশ্বনাথ উপজেলাকে পৌরসভা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী : বিশ্বনাথে প্রতিমন্ত্রী রাঙ্গা   সাতহাইল মাঠে প্রথম সেমিফাইনাল কাল   জনগনের আস্থা অর্জন ও হয়রানি বন্ধে কোতয়ালি পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ   চিহিৃত সন্ত্রাস, চাঁদাবাজ ও স্বাধীনতাবিরোধী অপশক্তিকে দলে নেবেন না: সিলেটে কাদের   এবার অক্সফোর্ড কলেজ থেকে অং সান সু চির নাম অপসারিত   গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয় স্টুডেন্ট কাউন্সিলের উদোগে ফ্রি হেলথ ক্যাম্প   বৃষ্টি উপেক্ষা করে সিলেটে চলছে আওয়ামী লীগের সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচি   রাশিফলে জেনে নিন কেমন যাবে আজকের দিন   জৈন্তাপুরে মোটরসাইকেল চোর আটক

হামজা চৌধুরী, ইংলিশ ফুটবলের বড় আসরে প্রথম বাংলাদেশী!

প্রকাশিত : ২০১৭-০৯-২১ ১৪:১৬:৫২

ক্রীড়া ডেস্ক : বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭ ॥ ২০ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত পৌণে ১ টা। লেস্টার সিটি আর লিভারপুলের খেলা চলছিল লেস্টারের কিং পাওয়ার স্টেডিয়ামে। এক পর্যায়ে লেস্টার সিটির   উইলফ্রেড এনদিদির বদলি হয়ে যখন মাঠে নামছিলেন হামজা দেওয়ান চৌধুরী, ধারাভাষ্যকারের কণ্ঠে উঠে এল ‘বাংলাদেশ’। লেস্টার সিটির জার্সিতে এটাই তার অভিষেক। ১৯ বছর বয়সী মিডফিল্ডারের পরিচয় দিতে গিয়েই ধারাভাষ্যকার বলছিলেন, হামজা বাংলাদেশি বংশোদ্ভূত!

তাঁর জন্ম, বেড়ে ওঠা ইংল্যান্ডেই। লেস্টারশায়ারে। মা ক্যারিবিয়ান। কিন্তু বাবা বাংলাদেশি! ইংল্যান্ডের সর্বোচ্চ স্তরের ফুটবলে কোনো ক্লাবে খেলা প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলার হয়ে গেলেন হামজা চৌধুরী।

উপলক্ষটাও দারুণ, লিভারপুলের বিপক্ষে লিগ কাপের ম্যাচ। অভিষেকটাও জয়েই রঙিন হলো হামজার। লিগ কাপের তৃতীয় রাউন্ডের ম্যাচটা ২-০ গোলে জিতে লিভারপুলকে বিদায় করে দিয়েছে লেস্টার সিটি।

৮৪ মিনিটে হামজা মাঠে যখন নামছেন, ততক্ষণেই অবশ্য লেস্টারের জয় প্রায় নিশ্চিত। ৬৫ মিনিটে শিনজি ওকাজাকি ও ৭৮ মিনিটে ইসলাম স্লিমানির দুর্দান্ত গোলে লেস্টার তখনই এগিয়ে ছিল ২-০-তে।

ম্যাচে অবশ্য দুর্দান্ত কৌশল নিয়েই জিতেছে লেস্টার। প্রথমার্ধে কুতিনহো-রবার্টসনদের দাপুটে ফুটবলের সামনে কিছুটা কোণঠাসাই ছিল ক্রেইগ শেক্সপিয়ারের দল। কিন্তু দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায়। লিভারপুলের দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে গোল দুটি করে বসে! ওকাজাকির গোলটি কর্নার থেকে বল পেয়ে, আর স্লিমানির গোলটি তো চোখধাঁধানো। বক্সের বাইরে থেকে বাঁ পায়ের দুর্দান্ত শটে।

এসব যাই হোক, বাংলাদেশের মানুষের কাছে এই ম্যাচের বড় গল্প তো হামজার অভিষেকই। তাঁর সৌজন্যেই যে প্রথমবার ইউরোপের শীর্ষ স্তরের ফুটবলে কোনো ম্যাচের ধারাভাষ্যে শোনা গেল ‘বাংলাদেশ’ নামটা।

হামজা অবশ্য ‘নিজের শহরের’ ক্লাব লেস্টারের জার্সিতে প্রথমবার মাঠে নামতে পেরেই খুশি। ম্যাচের পর ইনস্টাগ্রাম, টুইটারে লিখেছেনও, ‘নিজের শহরের ক্লাবের হয়ে অভিষেক। কী দুর্দান্ত অনুভূতি!’

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এমএস

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত