সর্বশেষ

  মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আত্মপ্রকাশ করলো ‘হাত বাড়াও’   ছাতকে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার   মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ছাতকে ভাই-বোনসহ আটক ৩   ছাতকে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫   বিশ্বভারতীতে শেখ হাসিনার জন্য প্রস্তুত উপহারের ডালি   সুধীজনদের মিলনমেলায় সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন   শাবিতে কর্মচারীকে বেধড়ক পিটুনী   বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে কৃষকের মৃত্যু   বিদ্রোহী কমিটি গঠন নিয়ে সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের বিবৃতি   মিসবাহ সিরাজকে শুভেচ্ছা জানালেন নবগঠিত সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ   জমির উদ্দিন ভুলাই মেম্বারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল   বিশ্বনাথের দিঘলীতে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের নির্মাণ কাজ শুরু   রোহিঙ্গা শিশুদের সঙ্গে গল্প-খুনসুটিতে প্রিয়াংকা চোপড়া   ওসমানীতে ২ কোটি টাকার বিদেশি মুদ্রাসহ আটক ১   রাজনগরে ভাইয়ের হামলায় আহত ভাইয়ের মৃত্যু   বনানীতে সমাহিত করা হবে তাজিন আহমেদকে   প্রকৌশলী আব্দুল কাদিরকে সংবর্ধনা   ফের সন্ত্রাসী সংগঠনের আখ্যা পেল বিএনপি   কুলাউড়ায় অগ্নিকাণ্ডে প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি   ‘ঈদের আগে জকিগঞ্জ-সিলেট সড়কের সংস্কার কাজ শেষ করতে হবে’

শারদীয় দুর্গাপূজা আজ থেকে শুরু

প্রকাশিত : ২০১৭-০৯-২৬ ১২:১২:১৬

উত্তরপূর্ব ডেস্ক : মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০১৭ ॥ “সর্ব মঙ্গল মঙ্গল্যে শিবে সর্বার্থ সাধিকে, শরণ্যে ত্রম্বকে গৌরি নারায়নী নমস্তুতে”- ঢাক আর ঢালে কাঠির বাড়ি, ধূপের ধোঁয়ায় আচ্ছন্ন মণ্ডপ, কাঁসর ও শঙ্খের শব্দ শিহরণের মধ্যে দিয়ে আজ শুরু হবে শারদীয় দুর্গোৎসব। আজ ২৬ সেপ্টেম্বর দেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ অর্থাৎ ষষ্ঠী পূজার মধ্যে দিয়ে শুরু হবে দুর্গোৎসবের। দেবীর আমন্ত্রণ ও অধিবাস-এর মধ্য দিয়ে মায়ের আরাধনা শুরু হবে। মাতৃরূপে দেবী অধিষ্ঠিত হবেন মণ্ডপে মন্ডপে। প্রার্থনার মধ্য দিয়ে জাগরিত হয়ে বিশ্ব থেকে অশুভকে বিদায় দেয়ার পণ। এভাবেই শারদীয় দুর্গোৎসবের সূচনা হবে দুর্গা ষষ্ঠীতে।

শরৎকালেই ঘটে দেবী দুর্গার আগমন। বিশুদ্ধ পঞ্জিকা অনুযায়ী এবার সনাতন ধর্মে বিশ্বাস ও বিশুদ্ধ পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার নৌকায় চড়ে মর্ত্যলোকে (পৃথিবী) আসবেন। শষ্যপূর্ণা বসুন্ধরা। অর্থাৎ ফল শষ্য ও জল বৃদ্ধি)। আবার দেবী মর্ত্যলোক থেকে এ বছরের মত স্বর্গালোকে ফিরে যাবেন ঘোটকে (ঘোড়া) চড়ে। যার ফল ছত্রভঙ্গমেরঙ্গমে। অর্থাৎ রোগ, শোক, হানাহানি-মারামারি বৃদ্ধি।  

আজ ২৬ সেপ্টেম্বর মঙ্গলবার ষষ্ঠীবিহিত পূজা, কল্পারম্ভ প্রশস্তা, আমন্ত্রণ ও অধিবাস। ২৭ সেপ্টেম্বর বুধবার মহাসপ্তমী বিহিত পূজা, ২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার মহাষ্টমী বিহিত পূজা, ২৯ সেপ্টেম্বর শুক্রবার মহানবমী বিহিত পূজা ও ৩০ সেপ্টেম্বর শনিবার দশমী বিহিত পূজা সমাপনান্তে দর্পণ বিসর্জন অনুষ্ঠিত হবে।  

এবার সিলেট বিভাগে ব্যক্তিগত ও সার্বজনিনভাবে প্রায় দুই সহস্রাধিক মন্ডবে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। 

ধর্মমতে, মহালয়ার দিনে দেব-দেবীকুল দুর্গাপূজার জন্য নিজেদের জাগ্রত করেন। আজ মহাষষ্ঠী থেকে ঢাকের কাঠি, ঘণ্টা-কাঁসার আওয়াজ, মঙ্গল শাঁখ ও উলু ধ্বনিতে কেঁপে উঠবে প্রতিটি মন্দির-মণ্ডপ। মায়ের আগমনে চারদিকে আনন্দ আয়োজন সম্পন্ন হয়েছে। খুশির আনন্দ ছুঁয়ে যাচ্ছে ঘরে ঘরে, সব বয়সী মানুষের মনে। স্বর্গলোক থেকে মর্ত্যলোকে ভক্ত সন্তানদের দর্শন দিতে আবারও এসেছেন দশভূজা দূর্গতনাশিনী দেবী দূর্গা। দেবীর আগমনকে ঘিরে এরই মধ্যে পূজামণ্ডপগুলিতে আনন্দের রোল বইছে। দেবী দূর্গার আরাধনা উপলক্ষ্যে এখন শরতের আকাশের চিত্রপটে শ্বেত-শুভ্র মেঘের লুকোচুরি খেলা। শিউলিঘেরা পথ অপেক্ষা করছে প্রিয়জনের ঘরে ফেরার। বিশ্ব বাঙালিকে এক সুতোয় বাঁধতে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এখন আনন্দময়ী আলোর রসনাই। 

শারদীয় দুর্গোৎসবকে ঘিরে মন্দিরে মন্দিরে চলছে প্রতিমা সাজসজ্জার কাজ। উৎসব সফলভাবে সম্পন্ন করতে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে সব প্রস্তুতি নেয়া হয়েছে। প্রতিটি মন্ডপে থাকবে পুলিশ ও আনসার সদস্য। টহলে থাকবে র‌্যাব। 

প্রতিমার সৌন্দর্য্য, মণ্ডপের চাকচিক্য নিয়ে বিভিন্ন পূজামন্ডপের মধ্যে চলছে নীরব প্রতিযোগিতা। প্রতিমা তৈরির পাশাপাশি শুরু হয়েছে চোখধাঁধানো পূজামণ্ডপের মঞ্চ তৈরি ও নানা পরিকল্পনার কাজ। মণ্ডপ পরিচ্ছন্ন করার কাজও চলছে। মন্দির প্রাঙ্গণকে দৃষ্টিনন্দন করে তুলতে মন্দিরগুলোতেও চলছে ঘষামাজা ও রঙের কাজ। 

দুর্গাপূজা উপলক্ষে সারাদেশে চলছে এখন উৎসবের আমেজ। প্রতিমা ও মণ্ডপ ঘিরে সাজ সজ্জা প্রায় সম্পন্ন। সাজানো হয়েছে বাহারি রংয়ের আলোকসজ্জায়।  

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এমএস

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত