সর্বশেষ

  কানাইঘাটে লেগুনার ধাক্কায় নিহত ট্রাক চালকের দাফন সম্পন্ন   মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আত্মপ্রকাশ করলো ‘হাত বাড়াও’   ছাতকে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার   মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ছাতকে ভাই-বোনসহ আটক ৩   ছাতকে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫   বিশ্বভারতীতে শেখ হাসিনার জন্য প্রস্তুত উপহারের ডালি   সুধীজনদের মিলনমেলায় সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন   শাবিতে কর্মচারীকে বেধড়ক পিটুনী   বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে কৃষকের মৃত্যু   বিদ্রোহী কমিটি গঠন নিয়ে সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের বিবৃতি   মিসবাহ সিরাজকে শুভেচ্ছা জানালেন নবগঠিত সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ   জমির উদ্দিন ভুলাই মেম্বারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল   বিশ্বনাথের দিঘলীতে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের নির্মাণ কাজ শুরু   রোহিঙ্গা শিশুদের সঙ্গে গল্প-খুনসুটিতে প্রিয়াংকা চোপড়া   ওসমানীতে ২ কোটি টাকার বিদেশি মুদ্রাসহ আটক ১   রাজনগরে ভাইয়ের হামলায় আহত ভাইয়ের মৃত্যু   বনানীতে সমাহিত করা হবে তাজিন আহমেদকে   প্রকৌশলী আব্দুল কাদিরকে সংবর্ধনা   ফের সন্ত্রাসী সংগঠনের আখ্যা পেল বিএনপি   কুলাউড়ায় অগ্নিকাণ্ডে প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

সিয়াম সাধনার মাস : ২৪ রমজান

প্রকাশিত : ২০১৭-০৬-২০ ১৩:০৪:২৩

মীর্জা সোহেল : মঙ্গলবার, ২০ জুন ২০১৭ ॥ আজ ২৪ রমজান। প্রিয়নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম বলেছেন: রমজানের শেষ ভাগ দোযখের আগুন থেকে মুুক্তি বার। আসলে মানব জীবনে চাওয়া-পাওয়ার অন্ত নেই। দুনিয়াটা হচ্ছে আখিরাতের শস্যক্ষেত্র। এখানে যে যেমন কাজ করবে আখিরাতে বিচারের পর যারা পৃথিবীতে সত্ কাজ করে তারা আখিরাতে পাবে জান্নাত আর যারা এখানে পাপকর্ম করে তাদের জন্য রয়েছে জাহান্নাম।

মাহে রমজানে আল্লাহর নেক বান্দাগণ সিয়াম পালনের মাধ্যমে দোনাহ্ খাতা থেকে মুক্ত হতে পারে অনায়াসে। এর সাহরী, ইফতার, তারাবীহ মধ্যে সেই সওয়াব লুকিয়ে থাকে। শয়তান অবিরত মানুষকে পাপ করতে উদ্বুদ্ধ করে। সায়িমের নিকট শয়তান বন্দীদশা লাভ করে। অথচ কাম, ক্রোধ, লোভ, মোহ, মাৎসর্য এই ষড়রিপুর উপর শয়তানের প্ররোচনা স্তিমিত হলেও যারা লোক দেখানো ইবাদত করে তারা কিন্তু ঐ রিপুগুলোর অধীন হয়ে পরে। রিপু শব্দের অর্থ শত্রু।

হাদীস শরীফে আছে রমজান মাসে অধীনস্ত কাজের লোকদের কাজের ভার কমিয়ে দেবে। এটা কিন্তু খুব কম লোকেই পালন করে। প্রিয়নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম বলেছেন: ওরা তোমাদের ভাই, তোমরা যা খাবে যা পড়বে তাই-ই খেতে দেবে পরতে দেবে। অধিক মুনাফা পাবার আশায় নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মূল্য বৃদ্ধি করে সাধারণ মানুষকে কণ্ঠে ফেলে দেয় তাদের সিয়াম কোনো ফল বয়ে আনবে না- এটাই সত্যি। মাহে রমজান এক মহা প্রশিক্ষণের মাস।

এ মাসে সিয়াম পালনের মাধ্যমে যেসব বিষয়ে প্রশিক্ষণ লাভ হয় তা যেন রমজান শেষে হারিয়ে না যায় সে ব্যাপারে অবশ্যই দৃঢ় প্রতিজ্ঞ হতে হবে।

উত্তরপূর্ব২৪ডটকম/এমএস/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত