সর্বশেষ

  মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আত্মপ্রকাশ করলো ‘হাত বাড়াও’   ছাতকে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার   মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ছাতকে ভাই-বোনসহ আটক ৩   ছাতকে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫   বিশ্বভারতীতে শেখ হাসিনার জন্য প্রস্তুত উপহারের ডালি   সুধীজনদের মিলনমেলায় সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন   শাবিতে কর্মচারীকে বেধড়ক পিটুনী   বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে কৃষকের মৃত্যু   বিদ্রোহী কমিটি গঠন নিয়ে সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের বিবৃতি   মিসবাহ সিরাজকে শুভেচ্ছা জানালেন নবগঠিত সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ   জমির উদ্দিন ভুলাই মেম্বারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল   বিশ্বনাথের দিঘলীতে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের নির্মাণ কাজ শুরু   রোহিঙ্গা শিশুদের সঙ্গে গল্প-খুনসুটিতে প্রিয়াংকা চোপড়া   ওসমানীতে ২ কোটি টাকার বিদেশি মুদ্রাসহ আটক ১   রাজনগরে ভাইয়ের হামলায় আহত ভাইয়ের মৃত্যু   বনানীতে সমাহিত করা হবে তাজিন আহমেদকে   প্রকৌশলী আব্দুল কাদিরকে সংবর্ধনা   ফের সন্ত্রাসী সংগঠনের আখ্যা পেল বিএনপি   কুলাউড়ায় অগ্নিকাণ্ডে প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি   ‘ঈদের আগে জকিগঞ্জ-সিলেট সড়কের সংস্কার কাজ শেষ করতে হবে’

সিয়াম সাধনার মাস : ২০ রমজান

প্রকাশিত : ২০১৭-০৬-১৬ ১৩:৫৪:১৫

মীর্জা সোহেল : শুক্রবার, ১৬ জুন ২০১৭ ॥ আল্লাহতায়ালার নৈকট্য লাভের জন্য মাহে রমজানে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে পুরুষরা মসজিদে, নারীরা নিজ গৃহের অভ্যন্তরে অবস্থান করাকে এতেকাফ বলে। এতেকাফ যে কোনো সময় করা যায়। তবে মাহে রমজানের শেষ ১০ দিন এতেকাফ করা সুন্নত। এতেকাফের মাধ্যমে রোজাদার ব্যক্তি আল্লাহর নৈকট্য লাভের সুযোগ পেয়ে থাকেন। এতেকাফের মূল উদ্দেশ্য হলো- দুনিয়ার সব সম্পর্ক ছিন্ন করে আধ্যাত্মিক উৎকর্ষ সাধনের লক্ষ্যে আল্লাহতায়ালার নৈকট্য লাভ করার জন্য সুসম্পর্ক স্থাপন করা। এতেকাফ শব্দটি আরবি। এর অর্থ অবস্থান করা, বসা, বিশ্রাম করা, ইবাদত করা ইত্যাদি।
 
এলাকার কিছুসংখ্যক লোক মহল্লার মসজিদে এতেকাফ করলে সবার পক্ষ থেকেই তা আদায় হয়ে যাবে; কিন্তু কেউই যদি আদায় না করেন তবে সবাই গুনাহগার হবেন। হজরত আয়েশা (রা.) বলেন, “রাসূল (সা.) সবসময় রমজানের শেষ ১০ দিন এতেকাফ করতেন।” এতেকাফ আল্লাহর নৈকট্য লাভের সুবর্ণ সুযোগ। লাইলাতুল কদরের পূর্ণ ফজিলত পাওয়ার উদ্দেশ্যে মাহে রমজানের শেষ ১০ দিন এতেকাফ করা হয়। যিনি যত বেশি গভীরভাবে আল্লাহকে ভালোবাসার জন্য আত্মনিয়োগ করবেন, তিনি তত বেশি আল্লাহর নৈকট্য লাভে সক্ষম হবেন। এতেকাফ মানুষের ওপর এমন আধ্যাত্মিক প্রভাব সৃষ্টি করে যার মাধ্যমে তাকওয়া অর্জন হয়। এতেকাফ মুমিন মুত্তাকিনদের জীবনের মুক্তির বিশেষ পাথেয়। হজরত আনাস (রা.) বলেন, “রাসূলুল্লাহ (সাঃ) প্রতি রমজানের শেষ ১০ দিন এতেকাফ করতেন। এক বছর কোনো বিশেষ কারণে এতেকাফ করতে পারেননি, তাই পরবর্তী বছর শেষ ও মধ্যবর্তী দু’দশকসহ মোট ২০ দিন এতেকাফ করেছিলেন।”

রাসূল (সা.) বলেন, “যে ব্যক্তি মাহে রমজানের শেষ ১০ দিন এতেকাফ করবে, তাকে এক ওমরাহ পরিমাণে সওয়াব দেওয়া হবে।” অন্য হাদিসে বর্ণিত রাসুল (সা.) বলেন, “যে ব্যক্তি মাহে রমজানের শেষ ১০ দিন এতেকাফ করবে, তার আমলনামায় দুটো হজ বা দুটো ওমরাহ হজের সওয়াব লিখে দেওয়া হবে।” অন্য হাদিসে বর্ণিত আছে, “যে ব্যক্তি সারাজীবনে এক দিনের জন্য হলেও এতেকাফ করবে, কেয়ামতের দিন তার কাছ থেকে দোজখ ১৫০০ বছরের পথ দূরে থাকবে।”

পুরুষদের জামে মসজিদে এতেকাফ করা সুন্নত। এতেকাফের পূর্বে নিয়ত করে নেবে, “নাওয়াইতু আন-সুন্নাতুল এতেকাফ মা দুমতু হাযাল মাসজিদ।” অর্থাৎ “আমি এই মসজিদে অবস্থান করে এতেকাফের নিয়ত করছি।” এতেকাফ অবস্থায় পায়খানা, প্রস্রাব এবং অজু-গোসলের জন্য বাইরে যেতে পারবে। তবে দ্রুত ফিরে আসতে হবে। মসজিদের মর্যাদা বজায় রাখতে হবে। সবসময় আল্লাহর ধ্যান-খেয়াল ও ইবাদতে কাটানোর চেষ্টা করতে হবে। অযথা গল্প-গুজব ও বাজে পায়চারি করা যাবে না। আর নারীরা তাদের ঘরের এক কোণে পূর্ণ পর্দাসহ এতেকাফ করবেন।

এতেকাফ মানুষকে আল্লাহ পর্যন্ত পৌঁছে দিতে সহায়ক ভূমিকা পালন করে। যথাযথ হক আদায় করে এতেকাফ করতে পারলে একটি এতেকাফই জীবনের সাফল্যের জন্য যথেষ্ট হবে। তাই আসুন, এতেকাফের মাধ্যমে আমরা আমাদের জীবনকে অর্থবহ করে তুলি।

উত্তরপূর্ব২৪ডটকম/এমএস/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত