সর্বশেষ

  কানাইঘাটে লেগুনার ধাক্কায় নিহত ট্রাক চালকের দাফন সম্পন্ন   মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আত্মপ্রকাশ করলো ‘হাত বাড়াও’   ছাতকে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার   মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ছাতকে ভাই-বোনসহ আটক ৩   ছাতকে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫   বিশ্বভারতীতে শেখ হাসিনার জন্য প্রস্তুত উপহারের ডালি   সুধীজনদের মিলনমেলায় সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন   শাবিতে কর্মচারীকে বেধড়ক পিটুনী   বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে কৃষকের মৃত্যু   বিদ্রোহী কমিটি গঠন নিয়ে সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের বিবৃতি   মিসবাহ সিরাজকে শুভেচ্ছা জানালেন নবগঠিত সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ   জমির উদ্দিন ভুলাই মেম্বারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল   বিশ্বনাথের দিঘলীতে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের নির্মাণ কাজ শুরু   রোহিঙ্গা শিশুদের সঙ্গে গল্প-খুনসুটিতে প্রিয়াংকা চোপড়া   ওসমানীতে ২ কোটি টাকার বিদেশি মুদ্রাসহ আটক ১   রাজনগরে ভাইয়ের হামলায় আহত ভাইয়ের মৃত্যু   বনানীতে সমাহিত করা হবে তাজিন আহমেদকে   প্রকৌশলী আব্দুল কাদিরকে সংবর্ধনা   ফের সন্ত্রাসী সংগঠনের আখ্যা পেল বিএনপি   কুলাউড়ায় অগ্নিকাণ্ডে প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

সিয়াম সাধনার মাস : ১৯ রমজান

প্রকাশিত : ২০১৭-০৬-১৫ ১৩:২৪:১১

মীর্জা সোহেল : বৃহস্পতিবার, ১৫ জুন ২০১৭ ॥ হজরত জাবির (রা.) বলেন, এক ব্যক্তি হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দরবারে এসে ‘হায় পাপ-হায় পাপ’ বলে বিলাপ করতে লাগল। কথাটি দু-তিনবার বলার পর হজরত রাসূলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে বললেন, “বিলাপ করো না। বরং বলো, আল্লাহুম্মা মাগফিরাতুকা আওমা’উ মিন্ যুনুবি ওয়ারাহ্মাতুকা আরজা ইনদি মিন্ ‘আমালি।” লোকটি সঙ্গে সঙ্গে দোয়াটি পাঠ করল। হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘আবার বলো!' লোকটি আবার বলল। ইরশাদ করলেন, ‘পুনরায় বলো!' লোকটি দোয়াটি পুনরায় পাঠ করল। অতঃপর ইরশাদ করলেন, ‘যাও, আল্লাহতায়ালা তোমাকে ক্ষমা করে দিয়েছেন।’ (মুসতাদরাক-ই হাকিম, ১ :৫৪৪)

বর্ণিত হাদিসটির ফলাফলে আমরা নিশ্চয়ই আপ্লুত হবো। একটি দোয়া মাত্র তিনবার পাঠ করলেন সাহাবি আর নবীজী (সা.) বলে দিলেন- ‘যাও, আল্লাহতায়ালা তোমাকে ক্ষমা করে দিয়েছেন!’ কত সহজ! কিন্তু একবার কি ভেবে দেখেছি সাহাবির অস্থিরতার কথা! সাহাবায়ে কেরাম (রা.)-এর অনন্য বৈশিষ্ট্য ছিল শয়তানের প্ররোচণায়, রিপুর তাড়নায় কিংবা জ্ঞানের সীমাবদ্ধতার কারণে কখনও কোনো ভুল কিংবা পাপ করে ফেললে পরমুহূর্তেই পরকালের চিন্তায় অস্থির হয়ে পড়তেন।
 
আমরাও যদি এই ক্ষমার মৌসুমে সেই সাহাবির মতো অনুতাপ, ভয় ও আশামিশ্রিত মনে বলতে পারিথ আল্লাহুম্মা মাগফিরাতুকা...তাহলে ক্ষমার মালিক, করুণার প্রভু আমাদেরও বঞ্চিত করবেন নাথ ইনশাআল্লাহ!

উত্তরপূর্ব২৪ডটকম/এমএস/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত