সর্বশেষ

  কানাইঘাটে যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত   বৃটেন প্রবাসী বাঙালিরা বিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় স্মরণ করল ভাষাশহীদদের   উলালমহল পূর্বপাড়া একতা সমিতির বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ   দক্ষিণ সুনামগঞ্জে ক্রিকেট টুর্নামেন্টর পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত   দক্ষিণ সুনামগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   বিশ্বনাথে ১০ মামলার আসামী ডাকাত আবুল গ্রেপ্তার   মাতৃভাষা দিবসে বিশ্বনাথে উপজেলা আওয়ামী লীগের সভা   সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার : আজও চালু হয়নি পাঠাগার ও মুক্তিযুদ্ধের সংগ্রহশালা   এমপি লিটন হত্যা : সুন্দরগঞ্জের সাবেক এমপি কাদের গ্রেপ্তার   শানে রিসালত মহাসম্মেলন সফলের লক্ষ্যে প্রস্তুতি সভা কাল   আরডিআরএস বাংলাদেশ শ্রীমঙ্গল ইউনিটের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   জেদ্দায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত   লাখো মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ   বলদী আদর্শ উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন   দক্ষিণ এশিয়ান সাহিত্য সম্মেলনে অংশগ্রহণ করবেন মাইস্নাম রাজেশ   বাইসাইকেলে বরযাত্রা!   ‘শিশুদের নিজেদের সংস্কৃতির শিক্ষায় শিক্ষিত করতে হবে’   সিলেট জেলা ও মহানগর যুবদলের শ্রদ্ধাঞ্জলি নিবেদন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দক্ষিণ সুরমা ছাত্রলীগের সভা   মাতৃভাষা দিবস উপলক্ষে খাদিমনগর যুব কল্যাণ পরিষদের শ্রদ্ধাঞ্জলি

সাকার ফাঁসিতে নিশ্চুপ বিএনপি

প্রকাশিত : ২০১৫-১১-১৮ ১৮:০০:০২

উত্তরপূর্ব ডেস্ক : বুধবার, ১৮ নভেম্বর ২০১৫ ॥ দলের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরামের সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড কার্যকর নিশ্চিত হয়ে গেলেও কোনো প্রতিক্রিয়া আসেনি বিএনপির কাছ থেকে।

বুধবার বিএনপি নেতার সঙ্গে তাদের জোট শরিক জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদেরও মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে সুপ্রিম কোর্ট।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জামায়াত বৃহস্পতিবার সারাদেশে হরতাল ডাকলেও রায়ের পাঁচ ঘণ্টা পরও বিএনপির কোনো বিবৃতি আসেনি। কোনো প্রতিক্রিয়া জানাতে চাননি দলটির নেতারাও।

বিএনপির মুখপাত্রের দায়িত্বে থাকা আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপনের কাছে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, “এ বিষয়ে আইনজীবীরা কথা বলছেন।

“দলের তরফ থেকে এখনও আমি কোনো বার্তা পাইনি। পেলে যথাসময়ে জানাব।”

বিএনপির চেয়ারম্যান খালেদা জিয়া রয়েছেন যুক্তরাজ্যে। ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রয়েছেন কারাগারে।

সালাউদ্দিন কাদেরের রায়ের পর তার প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, “আমরা আইনের লড়াই করেছি। আমরা হেরে গেছি। ব্যাস। এইটুকুই প্রতিক্রিয়া।”

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য।

এর আগে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে সালাউদ্দিন কাদেরের মৃত্যুদণ্ড এবং  আপিলের রায়ে মৃত্যুদণ্ড বহাল রাখা হলে তখনও বিএনপি কোনো প্রতিক্রিয়া জানায়নি।

তবে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী জামায়াতের জোটসঙ্গী বিএনপি বরাবরই বলে আসছে, একাত্তরের যুদ্ধাপরাধের যে বিচার চলছে, তার মান প্রশ্নবিদ্ধ।

সকাল সাড়ে ১১টায় রিভিউ আবেদনের রায় ঘোষণার পর বিএনপির স্থায়ী কমিটির তিনজন সদস্য, দুজন ভাইস চেয়ারম্যান, চেয়ারপারসনের দুজন উপদেষ্টার কাছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিক্রিয়া জানতে চাইলে তারা কথা বলতে রাজি হননি।

এ বিষয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সঙ্গে কথা বলুন- প্রায় সবারই ছিল এই সুর।

তবে স্থায়ী কমিটির এক সদস্য নাম প্রকাশ না শর্তে বলেন, “সুপ্রিম কোর্টের রায়ে হতাশ হয়েছি। সালাউদ্দিন সাহেব এদেশের জাতীয় সংসদের দীর্ঘ সময়ের নির্বাচিত প্রতিনিধি ছিলেন। টানা ছয়বার এমপি ছিলেন। তিনি আজ ন্যায়বিচার থেকে বঞ্চিত হলেন, এটা নির্মম ও বেদনার।”

এক সময় মুসলিম লীগের সঙ্গে সম্পৃক্ত সালাউদ্দিন কাদের জাতীয় পার্টি ও এনডিপি হয়ে বিএনপিতে আসেন। দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্য তিনি।

এরশাদ আমলে মন্ত্রিত্ব পাওয়া চট্টগ্রামের সালাউদ্দিন কাদের ২০০১ সালে খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাকালে মন্ত্রীর মর্যাদায় তার উপদেষ্টা ছিলেন।

তার রিভিউ আবেদনের রায়ের দিন নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের পাহারা ছিল, ছিল সাঁজোয়া যান ও জলকামানের গাড়িও।

সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় কার্যালয়ে একটি সংবাদ সম্মেলন হয় তারেক রহমানের জন্মদিনের কর্মসূচি ঘোষণার লক্ষ্যে। এতে নেতা-কর্মীদের উপস্থিতি ছিল কম।

রিপনের সঙ্গে দলীয় কার্যালয়ে ছিলেন বিএনপির সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকার। চট্টগ্রামে বিএনপির রাজনীতিতে সালাউদ্দিন কাদেরবিরোধী শিবিরের নেতা হিসেবে পরিচিত আকবর।

দলের সহ দপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি, শামীমুর রহমান শামীম, আসাদুল করীম শাহীন, নির্বাহী কমিটির সদস্য রফিক শিকদার, হেলেন জেরিন খান, শাম্মী আখতার ছিলেন সংবাদ সম্মেলনে।

এছাড়া হাতেগোনা কয়েকজনসহ অফিসকর্মীরা ছিলেন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে। অন্যান্য সময়ে সংবাদ সম্মেলনে অনেক নেতা-কর্মীর উপস্থিতি দেখা যায়।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এমওআর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত