সর্বশেষ

  ছাত্রলীগ নেতা শাহিন এবং আসিফের উপর হামলাকারীদের গ্রেফতারের দাবীতে বিক্ষোভ মিছিল   অধিনায়কত্বের 'হাফ সেঞ্চুরি' মাশরাফির   শেখ হাসিনাকে জাতিসংঘ মহাসচিবের ফোন, ধন্যবাদ জ্ঞাপন   দু’দিন বৃষ্টির পর শুরু হচ্ছে স্বাভাবিক জীবনধারা   জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ   রাশিফলে জেনে নিন কেমন যাবে আজকের দিন   সুনামগঞ্জের হাওরে ট্রলারডুবি, যুবলীগ নেতার মৃত্যু   শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে আওয়ামী লীগ এখন আরো সংগঠিত : গোলাপগঞ্জে শিক্ষামন্ত্রী   ছাতকে দুর্ধর্ষ ডাকাতি ২০ লাখ টাকার মালামাল লুট : গৃহকর্তা আহত   ছহুল হোসাইনকে নিয়ে সিলেট আওয়ামী লীগে চাপা উত্তেজনা   কুলাউড়ায় সাংবাদিক চয়ন জামানের ১ম মৃত্যুবার্ষিকী পালিত   শীঘ্রই বিশ্বনাথ উপজেলাকে পৌরসভা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী : বিশ্বনাথে প্রতিমন্ত্রী রাঙ্গা   সাতহাইল মাঠে প্রথম সেমিফাইনাল কাল   জনগনের আস্থা অর্জন ও হয়রানি বন্ধে কোতয়ালি পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ   চিহিৃত সন্ত্রাস, চাঁদাবাজ ও স্বাধীনতাবিরোধী অপশক্তিকে দলে নেবেন না: সিলেটে কাদের   এবার অক্সফোর্ড কলেজ থেকে অং সান সু চির নাম অপসারিত   গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয় স্টুডেন্ট কাউন্সিলের উদোগে ফ্রি হেলথ ক্যাম্প   বৃষ্টি উপেক্ষা করে সিলেটে চলছে আওয়ামী লীগের সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচি   রাশিফলে জেনে নিন কেমন যাবে আজকের দিন   জৈন্তাপুরে মোটরসাইকেল চোর আটক

কষ্ট করে পড়বেন প্লিজ : শামীম আহমদ

প্রকাশিত : ২০১৭-০৯-১৭ ১৪:০০:৩৪

উত্তরপূর্ব ডেস্ক : রবিবার, ১৭ সেপ্টেম্বর ২০১৭ ॥ জাকারিয়া মো. মাসুম। করতেন ছাত্রলীগের রাজনীতি। অনুসারী ছিলেন ‘সুরমা গ্রুপ’র। যার কাণ্ডারি হলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান। ওই গ্রুপের নেতৃস্থানীয় একজন হলে জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ।

আদর্শের লড়াইয়ে একই পথের হওয়াতে মাসুমকে তিনি দেখেছেন খুব কাছ থেকে। অসংখ্য মিছিলে শামীম ছিলেন ব্যানার ধরে আর জাকারিয়া মাসুম দিয়েছে রাজপথ কাঁপানো স্লোগান। এভাবেই খুব কাছের মানুষ হয়ে উঠেছিলেন দু’জন। তাই মাসুমের অকালে ঝরে যাওয়া তাকে বড় ধরনের ধাক্কা দিয়েছে।

গভীর ক্ষত হয়েছে তার ভিতরে। যে ক্ষত সারাতে লাগবে হয়তো বহুদিন। মাসুমের নৃশংশ হত্যাকাণ্ডটা তার পরিবার থেকে শুরু করে রাজনৈতিক সহযাত্রীরা কেউই মেনে নিতে পারেননি। পারেননি শামীম আহমদও। এই মেনে নিতে না পারা, মাসুমকে হারানোর আক্ষেপ এবং সিলেটের রাজনীতির খুন সংস্কৃতি নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেন জেলা যুবলীগ সভাপতি শামীম আহমদ।

শামীম আহমদের স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবাহু তুলে ধরা হলো-
“ভাইকে বাঁচাতে গিয়ে খুন হলো ছাত্রলীগ নেতা মাসুম ।ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন । ভাবতে অবাক লাগে । এ রকম সংস্কৃতি হলো কেন সিলেটের রাজনীতিতে? কথা বললেই খুনাখুনি এবং কাপুরুষের মত খুন করা হলো তাকে । মাসুমের ছোট ভাইকে কিডন্যাপ করা হয়েছে এবং ফোন করে বলা হয়েছে তার ভাই এক্সিডেন্ট করেছে । সে সরল মনে ফোনের নির্দেশনা মোতাবেক হাতিম আলী স্কুলের ওখানে যেতেই তাকে ছুরি দিয়ে উপর্যপুরি আঘাত করে তাকে হত্যা করা হয় ।
ধোকা দিয়ে তো অনেক কিছু করা যায় । এরা কাপুরুষের দল ।
যারা তাকে হত্যা করেছে তাদের বিচার নিভর্র করে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর উপর । পূর্বে শুনেছি অনেক পুলিশ অফিসার ফকিরের বেশ ধরে, পাগলের বেশ ধরে, দিনরাত পরিশ্রম করে, সাপ্তাহ, মাস ঐ এলাকায় থেকে আসামী গ্রেফতার করতেন । তার কারন হলো সেই ওসি সাব বিবেকের তাড়নায়,ভুক্তভোগীকে ন্যায় বিচার দেবার জন্য, এবং নিজেকে সমাজে একজন সৎ, নিষ্টাবান পুলিশ অফিসার হিসাবে প্রমান করার জন্য এতসব কষ্ট করতেন । এতে সেই অফিসারের প্রতি সম্মানে মানুষের মাথা নুয়ে আসতো । মানুষ আইনকে ভয় করতে শিখতো । আজকাল আইনের প্রতি মানুষের শ্রদ্ধাবোধ কমতে শুরু করেছে । কারন দায়ী আমাদের বিশৃংখল রাজনীতি এবং রাজনীতিবিদদের অযোচিত হস্তক্ষেপ । তবে মাসুম এর পক্ষ থেকে যাদের কাছে নালিশ দেবে এ হত্যাকান্ডের জন্য আমার বিশ্বাস তারা আইনের মাধ্যমে সুবিচার পাবে কারন অফিসারদের পারিবারিক মর্যাদার উপর অনেক কিছু নির্ভর করে ।

দোষী যেই হোক, যে কোন গ্রুপের হোক যারা আসল দোষী তাদেরকে যদি গ্রুপের স্বার্থে বাঁচানোর চেষ্টা করা হয় তাহলে মনে রাখতে হবে সেটা ঘুরে আপনার ভাই, বাচ্চা,ভাতিজা বা পরিবারের আর কারো জন্য রেখে গেলেন । প্রাকৃতিকভাবে তার বদলা এ পৃথিবীতেই ফেরত পাবেন । আপনাদের ভাই,ভাতিজা,ছেলে মার্ডার হবে, এটা অনেক বিজ্ঞজনের কথা । এ রকম ঘটনার নজির পৃথিবীতে অনেক আছে । আমি এ সিলেটের সকল রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজের সবার কাছে আবেদন জানাই এ হত্যাকান্ডের সুষ্টু বিচারে সবাই এগিয়ে আসুন এবং সিলেটের রাজনৈতিক অংগনকে কলংক মুক্ত করুন । দুধকে দুধ এবং পানিকে পানি বলতে শেখান । সিলেটের নেতৃবৃন্দদের বলি - পুলিশ কর্মকর্তাদের এক একটি ফোন দিয়ে বলুন যে- তার সুবিচার পাওয়ার জন্য যে-ই হোক,যে কোন গ্রুপের হোক, যে কোন দলের হোক তাকে আইনের আওতায় এনে সুবিচারের দরজা খুলে দেন এবং এই পবিত্র নগরীতে আর যেন কোন মায়ের বুক খালি না হয় সেই প্রতিশ্রুতি আদায় করুন ।
আমি প্রিয় মাসুমের আত্মার মাগফেরাত কামনা করছি এবং তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি ।”

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/টিআই-আর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত