সর্বশেষ

  প্রখ্যাত আলেমে দ্বীন আল্লামা বরকতপুরী আর নেই   সিলেট বিভাগের প্রথম দুই শহীদের কবরে শ্রদ্ধাঞ্জলি   ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের শ্রদ্ধাঞ্জলি   সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধাঞ্জলি অর্পণ   দিরাইয়ে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন   “দেশের উন্নয়নে আলেম-উলামাসহ সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে”   আফসর খান রাত্রিকালিন মিনি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন   বিজয় দিবসে সিলেট মহানগর যুবলীগের শ্রদ্ধাঞ্জলি   বিজয়ানন্দে রঙিন সিলেট: শ্রদ্ধাভরে বীর শহীদদের স্মরণ   শাবিতে ৭ম ব্যাচের পুনর্মিলনী ২২ ডিসেম্বর   চৌধুরী মইনুদ্দিনকে দেশে ফিরিয়ে নিয়ে ফাঁসি কার্যকরের দাবি   সহকারি শিক্ষক সমিতির সংবাদ সম্মেলন: বেতন স্কেল নির্ধারণের দাবি   শায়েস্তাগঞ্জে দুই ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রার্থীদের প্রচারণা তুঙ্গে   বঙ্গবন্ধু কন্যা ভাতের বদলে আলু খাওয়াবেন না : এমপি মানিক   বিশ্বম্ভরপুরের রাজাপাড়া স্মৃতিসৌধে পুষ্পস্তপক অর্পণ   জকিগঞ্জে শিক্ষার্থীর অসুস্থ বাবার চিকিৎসার খবর নিলেন হুইপ সেলিম   এসপি হিসেবে পদোন্নতি পেলেন সিলেটের সুনন্দা রায়   বিশ্বনাথ থেকে ৪ অস্ত্র ব্যবসায়ী গ্রেপ্তার   আজ মহান বিজয় দিবস   দণ্ডিত রাগীব আলীর বন্দনায় পিপি মিসবাহ!

কষ্ট করে পড়বেন প্লিজ : শামীম আহমদ

প্রকাশিত : ২০১৭-০৯-১৭ ১৪:০০:৩৪

উত্তরপূর্ব ডেস্ক : রবিবার, ১৭ সেপ্টেম্বর ২০১৭ ॥ জাকারিয়া মো. মাসুম। করতেন ছাত্রলীগের রাজনীতি। অনুসারী ছিলেন ‘সুরমা গ্রুপ’র। যার কাণ্ডারি হলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান। ওই গ্রুপের নেতৃস্থানীয় একজন হলে জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ।

আদর্শের লড়াইয়ে একই পথের হওয়াতে মাসুমকে তিনি দেখেছেন খুব কাছ থেকে। অসংখ্য মিছিলে শামীম ছিলেন ব্যানার ধরে আর জাকারিয়া মাসুম দিয়েছে রাজপথ কাঁপানো স্লোগান। এভাবেই খুব কাছের মানুষ হয়ে উঠেছিলেন দু’জন। তাই মাসুমের অকালে ঝরে যাওয়া তাকে বড় ধরনের ধাক্কা দিয়েছে।

গভীর ক্ষত হয়েছে তার ভিতরে। যে ক্ষত সারাতে লাগবে হয়তো বহুদিন। মাসুমের নৃশংশ হত্যাকাণ্ডটা তার পরিবার থেকে শুরু করে রাজনৈতিক সহযাত্রীরা কেউই মেনে নিতে পারেননি। পারেননি শামীম আহমদও। এই মেনে নিতে না পারা, মাসুমকে হারানোর আক্ষেপ এবং সিলেটের রাজনীতির খুন সংস্কৃতি নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেন জেলা যুবলীগ সভাপতি শামীম আহমদ।

শামীম আহমদের স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবাহু তুলে ধরা হলো-
“ভাইকে বাঁচাতে গিয়ে খুন হলো ছাত্রলীগ নেতা মাসুম ।ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন । ভাবতে অবাক লাগে । এ রকম সংস্কৃতি হলো কেন সিলেটের রাজনীতিতে? কথা বললেই খুনাখুনি এবং কাপুরুষের মত খুন করা হলো তাকে । মাসুমের ছোট ভাইকে কিডন্যাপ করা হয়েছে এবং ফোন করে বলা হয়েছে তার ভাই এক্সিডেন্ট করেছে । সে সরল মনে ফোনের নির্দেশনা মোতাবেক হাতিম আলী স্কুলের ওখানে যেতেই তাকে ছুরি দিয়ে উপর্যপুরি আঘাত করে তাকে হত্যা করা হয় ।
ধোকা দিয়ে তো অনেক কিছু করা যায় । এরা কাপুরুষের দল ।
যারা তাকে হত্যা করেছে তাদের বিচার নিভর্র করে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর উপর । পূর্বে শুনেছি অনেক পুলিশ অফিসার ফকিরের বেশ ধরে, পাগলের বেশ ধরে, দিনরাত পরিশ্রম করে, সাপ্তাহ, মাস ঐ এলাকায় থেকে আসামী গ্রেফতার করতেন । তার কারন হলো সেই ওসি সাব বিবেকের তাড়নায়,ভুক্তভোগীকে ন্যায় বিচার দেবার জন্য, এবং নিজেকে সমাজে একজন সৎ, নিষ্টাবান পুলিশ অফিসার হিসাবে প্রমান করার জন্য এতসব কষ্ট করতেন । এতে সেই অফিসারের প্রতি সম্মানে মানুষের মাথা নুয়ে আসতো । মানুষ আইনকে ভয় করতে শিখতো । আজকাল আইনের প্রতি মানুষের শ্রদ্ধাবোধ কমতে শুরু করেছে । কারন দায়ী আমাদের বিশৃংখল রাজনীতি এবং রাজনীতিবিদদের অযোচিত হস্তক্ষেপ । তবে মাসুম এর পক্ষ থেকে যাদের কাছে নালিশ দেবে এ হত্যাকান্ডের জন্য আমার বিশ্বাস তারা আইনের মাধ্যমে সুবিচার পাবে কারন অফিসারদের পারিবারিক মর্যাদার উপর অনেক কিছু নির্ভর করে ।

দোষী যেই হোক, যে কোন গ্রুপের হোক যারা আসল দোষী তাদেরকে যদি গ্রুপের স্বার্থে বাঁচানোর চেষ্টা করা হয় তাহলে মনে রাখতে হবে সেটা ঘুরে আপনার ভাই, বাচ্চা,ভাতিজা বা পরিবারের আর কারো জন্য রেখে গেলেন । প্রাকৃতিকভাবে তার বদলা এ পৃথিবীতেই ফেরত পাবেন । আপনাদের ভাই,ভাতিজা,ছেলে মার্ডার হবে, এটা অনেক বিজ্ঞজনের কথা । এ রকম ঘটনার নজির পৃথিবীতে অনেক আছে । আমি এ সিলেটের সকল রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজের সবার কাছে আবেদন জানাই এ হত্যাকান্ডের সুষ্টু বিচারে সবাই এগিয়ে আসুন এবং সিলেটের রাজনৈতিক অংগনকে কলংক মুক্ত করুন । দুধকে দুধ এবং পানিকে পানি বলতে শেখান । সিলেটের নেতৃবৃন্দদের বলি - পুলিশ কর্মকর্তাদের এক একটি ফোন দিয়ে বলুন যে- তার সুবিচার পাওয়ার জন্য যে-ই হোক,যে কোন গ্রুপের হোক, যে কোন দলের হোক তাকে আইনের আওতায় এনে সুবিচারের দরজা খুলে দেন এবং এই পবিত্র নগরীতে আর যেন কোন মায়ের বুক খালি না হয় সেই প্রতিশ্রুতি আদায় করুন ।
আমি প্রিয় মাসুমের আত্মার মাগফেরাত কামনা করছি এবং তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি ।”

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/টিআই-আর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত