সর্বশেষ

  প্রখ্যাত আলেমে দ্বীন আল্লামা বরকতপুরী আর নেই   সিলেট বিভাগের প্রথম দুই শহীদের কবরে শ্রদ্ধাঞ্জলি   ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের শ্রদ্ধাঞ্জলি   সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধাঞ্জলি অর্পণ   দিরাইয়ে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন   “দেশের উন্নয়নে আলেম-উলামাসহ সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে”   আফসর খান রাত্রিকালিন মিনি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন   বিজয় দিবসে সিলেট মহানগর যুবলীগের শ্রদ্ধাঞ্জলি   বিজয়ানন্দে রঙিন সিলেট: শ্রদ্ধাভরে বীর শহীদদের স্মরণ   শাবিতে ৭ম ব্যাচের পুনর্মিলনী ২২ ডিসেম্বর   চৌধুরী মইনুদ্দিনকে দেশে ফিরিয়ে নিয়ে ফাঁসি কার্যকরের দাবি   সহকারি শিক্ষক সমিতির সংবাদ সম্মেলন: বেতন স্কেল নির্ধারণের দাবি   শায়েস্তাগঞ্জে দুই ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রার্থীদের প্রচারণা তুঙ্গে   বঙ্গবন্ধু কন্যা ভাতের বদলে আলু খাওয়াবেন না : এমপি মানিক   বিশ্বম্ভরপুরের রাজাপাড়া স্মৃতিসৌধে পুষ্পস্তপক অর্পণ   জকিগঞ্জে শিক্ষার্থীর অসুস্থ বাবার চিকিৎসার খবর নিলেন হুইপ সেলিম   এসপি হিসেবে পদোন্নতি পেলেন সিলেটের সুনন্দা রায়   বিশ্বনাথ থেকে ৪ অস্ত্র ব্যবসায়ী গ্রেপ্তার   আজ মহান বিজয় দিবস   দণ্ডিত রাগীব আলীর বন্দনায় পিপি মিসবাহ!

পৌরসভা নির্বাচন ৩০ ডিসেম্বর : বিকেলে তফসিল ঘোষণা

প্রকাশিত : ২০১৫-১১-২৩ ১৫:০৬:৪১

উত্তরপূর্ব ডেস্ক : সোমবার, ২৩ নভেম্বর ২০১৫ ॥ পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ ৩০ ডিসেম্বর করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। তবে এ ব্যাপারে সরকারের সবুজ সংকেতের জন্যও অপেক্ষা করছে প্রতিষ্ঠানটি। সব কিছু ঠিক থাকলে আজ সোমবার বিকেলে এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়- এ নির্বাচনের দিন এখন অনেকটাই নির্ভর করছে আইন মন্ত্রণালয়ের ওপর। কমিশন সচিবালয় থেকে  গতকাল (রোববার) রাতে পৌর নির্বাচন পরিচালনাবিধি ও আচরণবিধি চূড়ান্ত করে যাচাই-বাছাইয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। কমিশন আশা করছে, মন্ত্রণালয় এটি যাচাই-বাছাই শেষে আজ দুপুরের মধ্যে কমিশনে পাঠাবে। সে ক্ষেত্রে কমিশন বিকেলে নির্বাচনের তফসিল ঘোষণা করবে। আর না পাঠালে তফসিল ঘোষণা করতে পারবে না ইসি।

খসড়া আচরণবিধি অনুযায়ী, মন্ত্রী-প্রতিমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকার বা সমমর্যাদার সরকারি সুবিধাভোগী ব্যক্তিরা নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না। তবে এদের কেউ কোনো পৌরসভার ভোটার হলে ভোট দিতে এলাকায় যেতে পারবেন।

নতুন আইন অনুযায়ী মেয়র পদের প্রার্থীকে নিবন্ধিত রাজনৈতিক দল থেকে মনোনীত বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে। তবে কাউন্সিলর পদে নির্বাচন হবে আগের মতো নির্দলীয়ভাবে।

আইন অনুযায়ী, পরিষদের মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। এই হিসেবে মেয়াদ উত্তীর্ণ পৌরসভার নির্বাচন আগামী জানুয়ারির মধ্যে শেষ করতে হবে। কিন্তু কমিশন ১ জানুয়ারি হালনাগাদ করা ভোটার তালিকার খসড়া এবং ৩১ জানুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করবে। সে জন্য তারা জানুয়ারিতে নির্বাচন করতে চায় না।

উত্তরপূর্ব২৪ডটকম/জেএন/ওয়াইএম/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত