সর্বশেষ

  অনাথ ও অটিস্টিক শিশুরা আঁকলো এক কিলোমিটার আল্পনা   মৌলভীবাজারে আদালত প্রাঙ্গণ থেকে পলিয়ে যাওয়া সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার   দিরাইয়ে হাওর রক্ষা বাঁধের কাজে গাফিলতি: ৭ পিআইসিকে শোকজ   ছাতকে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩   কানাইঘাট গাছবাড়ীতে শতাধিক গাছ কেটে ফেলার অভিযোগ   সুনামগঞ্জ পৌরসভার উপনির্বাচন ২৯ মার্চ: মেয়র পদে আলোচনায় ৮ প্রার্থী   দক্ষিণ সুরমা কলেজে দু’দিন ব্যপী বইমেলা ও পিঠা উৎসবের উদ্বোধন   বিএনপির বড় অংশ আসছে জাতীয় পার্টিতে : এরশাদ   তাহিরপুরে শনির হাওরে বাধের কাজ পরিদর্শন করলেন রঞ্জিত সরকার   প্যারিসে বেস্ট বিজনেসম্যান এওয়ার্ড লাভ পেলেন ফেঞ্চুগঞ্জের লাভলু   ইস্পা হত্যার বিচারের দাবিতে সিলেটে মানববন্ধন   বিশ্বনাথে বখাটে সুমনের ফাঁসির দাবিতে মানববন্ধন   তালামীযে ইসলামিয়ার ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী সম্মেলন সম্পন্ন   প্রবাসী শ্রমিকদের উপর আরোপকৃত লেভি বাতিলের আবেদন   বিশ্বনাথে প্রবাসীর উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা   স্মারকলিপি প্রদানের জের ধরে হামলা, অতঃপর মামলা   সম্মিলিত নাট্য পরিষদের একুশের প্রভাতফেরি ভোর ৫.৪৫ মিনিটে   কেউ ভোটে না এলে করার কিছু নেই : হাসিনা   ফোর জি যুগে বাংলাদেশ   এবার নারী ‘পীর’কে বিয়ে করলেন ইমরান খান

পৌরসভা নির্বাচন ৩০ ডিসেম্বর : বিকেলে তফসিল ঘোষণা

প্রকাশিত : ২০১৫-১১-২৩ ১৫:০৬:৪১

উত্তরপূর্ব ডেস্ক : সোমবার, ২৩ নভেম্বর ২০১৫ ॥ পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ ৩০ ডিসেম্বর করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। তবে এ ব্যাপারে সরকারের সবুজ সংকেতের জন্যও অপেক্ষা করছে প্রতিষ্ঠানটি। সব কিছু ঠিক থাকলে আজ সোমবার বিকেলে এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়- এ নির্বাচনের দিন এখন অনেকটাই নির্ভর করছে আইন মন্ত্রণালয়ের ওপর। কমিশন সচিবালয় থেকে  গতকাল (রোববার) রাতে পৌর নির্বাচন পরিচালনাবিধি ও আচরণবিধি চূড়ান্ত করে যাচাই-বাছাইয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। কমিশন আশা করছে, মন্ত্রণালয় এটি যাচাই-বাছাই শেষে আজ দুপুরের মধ্যে কমিশনে পাঠাবে। সে ক্ষেত্রে কমিশন বিকেলে নির্বাচনের তফসিল ঘোষণা করবে। আর না পাঠালে তফসিল ঘোষণা করতে পারবে না ইসি।

খসড়া আচরণবিধি অনুযায়ী, মন্ত্রী-প্রতিমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকার বা সমমর্যাদার সরকারি সুবিধাভোগী ব্যক্তিরা নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না। তবে এদের কেউ কোনো পৌরসভার ভোটার হলে ভোট দিতে এলাকায় যেতে পারবেন।

নতুন আইন অনুযায়ী মেয়র পদের প্রার্থীকে নিবন্ধিত রাজনৈতিক দল থেকে মনোনীত বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে। তবে কাউন্সিলর পদে নির্বাচন হবে আগের মতো নির্দলীয়ভাবে।

আইন অনুযায়ী, পরিষদের মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। এই হিসেবে মেয়াদ উত্তীর্ণ পৌরসভার নির্বাচন আগামী জানুয়ারির মধ্যে শেষ করতে হবে। কিন্তু কমিশন ১ জানুয়ারি হালনাগাদ করা ভোটার তালিকার খসড়া এবং ৩১ জানুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করবে। সে জন্য তারা জানুয়ারিতে নির্বাচন করতে চায় না।

উত্তরপূর্ব২৪ডটকম/জেএন/ওয়াইএম/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত