সর্বশেষ

  অতিরিক্ত পুলিশ সুপার পদোন্নতি পেলেন জ্যোতির্ময়   নগরী থেকে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার   জামিন পেলেন পৌর শ্রমিকলীগ নেতা তানিন   বিশ্বনাথে উপজেলা আওয়ামী লীগের মতবিনিময় সভা   সরকারের পাশাপাশি অসহায়দের পাশে বিত্তবানদের এগিয়ে আসা উচিত: নাদেল   সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটির নতুন কমিটি   নগরীতে পুলিশের অভিযানে ভারতীয় মদসহ গ্রেফতার ১   বাবনিয়া হাসিমপুর নিজামিয়া আলিম মাদ্রাসায় ওয়াজ মাহফিল সম্পন্ন   শুরুতেই সিলেটবাসীকে সুখবর দিলেন শাহজাহান কামাল   ‘শেখ হাসিনা’র নেতৃত্বে বাংলাদেশ ‘জঙ্গি-সন্ত্রাসমুক্ত’ রাষ্ট্র হয়েছে’   শহরতলীর তেমুখীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩   বাগবাড়ীতে শিক্ষকের বাসায় দুর্ধর্ষ চুরি   শাবিতে তিনদিনব্যাপী ‘উৎসবে অনিরুদ্ধ’ শুরু   জেলা বিএনপি নেতা ফারুকের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ   গোপালপুরে মাঠে শীতকালীন বিষমুক্ত সবজির বাম্পার ফলন   মনিপুরি পাড়ায় ৫ দিনব্যাপি মহানামযজ্ঞ উৎসব শুরু   কমরেড অমল সেনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা   আব্দুর রহমান বর্নী (রহঃ) ইছালে সওয়াব মাহফিল বাস্তবায়নে প্রস্তুতি সভা   ওসামানী স্মৃতি পরিষদ বাংলাদেশ’র শীতবস্ত্র বিতরণ   দি হলি চাইল্ড স্কুল এন্ড কলেজ’র নতুন ক্যাম্পাস উদ্বোধন

জীববৈচিত্র্য আইন খসরা অনুমোদন, না মানলে ৫ বছরের কারাদণ্ড বা ১০ লাখ টাকা জরিমানা

প্রকাশিত : ২০১৫-১১-২৩ ১৩:৪১:৫১

উত্তরপূর্ব ডেস্ক : সোমবার, ২৩ নভেম্বর ২০১৫ ॥ জীববৈচিত্র্য আইন অমান্য করলে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড অথবা ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে বাংলাদেশ জীববৈচিত্র আইন ২০১৫ এর খসড়া চুড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক প্রেস ব্রিফিংয়ে সাংবিাদিকদের এ কথা জানান।

এই আইন প্রসঙ্গে মন্ত্রীপরিষদ সচিব বলেন, ‘আন্তর্জাতিক রিকোয়ারমেন্টের কারণে আইনটি প্রণিত হয়েছে। সংবিধানের ১৮ (ক) ধারা সংরক্ষণ করা আমাদের দায়িত্ব।’ সবাই যে যার অবস্থান থেকে দায়িত্ব পালন করলে দেশের জীববৈচিত্র্য রক্ষা পাবে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে মন্ত্রিসভা, জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি ২০১৫ এর চুড়ান্ত অনুমোদন দিয়েছে। বিএসটিআইকে আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যে এই নীতি প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রীপরিষদ সচিব।

মন্ত্রিসভায় বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট আইন ২০১৫ এর খসড়ার চুড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। ২০১০ সাল থেকে এ আইনটি চলে আসছে এবং আগামী ডিসেম্বরে এটি শেষ হবে। কিন্তু এর ধারাবাহিকতা রক্ষায় আবারো এ আইন অনুমোদন করা হয়েছে। এছাড়াও বঙ্গবন্ধু কৃষি পুরস্কার তহবিল আইন ২০১৫ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

উত্তরপূর্ব২৪ডটকম/বিএম/ওয়াইএম/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত