সর্বশেষ

  ছাতকে পৃথক সংঘর্ষে আহত ৫০, গ্রেফতার ১   জকিগঞ্জে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার   এতিমদের নিয়ে ক্যাডেট কলেজ ক্লাব সিলেটের ইফতার মাহফিল   শাবিতে সমাজবিজ্ঞান বিভাগের ওয়েবসাইট উদ্বোধন   শাবির স্বপ্নোত্থানের ঈদবস্ত্র বিতরণ   সেই কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবদের হায়দরাবাদ   ‘আদর্শ সমাজ গঠনে রমজানের শিক্ষাকে কাজে লাগাতে হবে’   সাচনা বাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত দোকানপাঠ পরিদর্শনে রঞ্জিত সরকার   জামালগঞ্জে আগুনে পুড়ে ছাই ৯ দোকান: দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি   লা-মাযহাবীদের প্রতিহত না করলে সিলেটের ধর্মপ্রাণ জনতা কঠিন সিদ্ধান্ত নেবে: হুছামুদ্দীন চৌধুরী   মহানগর গোয়েন্দা পুলিশের অভিযান: ইয়াবা ট্যাবলেট ও অটোরিকশাসহ আটক ১   কানাইঘাটে লেগুনার ধাক্কায় নিহত ট্রাক চালকের দাফন সম্পন্ন   মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আত্মপ্রকাশ করলো ‘হাত বাড়াও’   ছাতকে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার   মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ছাতকে ভাই-বোনসহ আটক ৩   ছাতকে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫   বিশ্বভারতীতে শেখ হাসিনার জন্য প্রস্তুত উপহারের ডালি   সুধীজনদের মিলনমেলায় সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন   শাবিতে কর্মচারীকে বেধড়ক পিটুনী   বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে কৃষকের মৃত্যু

জীববৈচিত্র্য আইন খসরা অনুমোদন, না মানলে ৫ বছরের কারাদণ্ড বা ১০ লাখ টাকা জরিমানা

প্রকাশিত : ২০১৫-১১-২৩ ১৩:৪১:৫১

উত্তরপূর্ব ডেস্ক : সোমবার, ২৩ নভেম্বর ২০১৫ ॥ জীববৈচিত্র্য আইন অমান্য করলে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড অথবা ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে বাংলাদেশ জীববৈচিত্র আইন ২০১৫ এর খসড়া চুড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক প্রেস ব্রিফিংয়ে সাংবিাদিকদের এ কথা জানান।

এই আইন প্রসঙ্গে মন্ত্রীপরিষদ সচিব বলেন, ‘আন্তর্জাতিক রিকোয়ারমেন্টের কারণে আইনটি প্রণিত হয়েছে। সংবিধানের ১৮ (ক) ধারা সংরক্ষণ করা আমাদের দায়িত্ব।’ সবাই যে যার অবস্থান থেকে দায়িত্ব পালন করলে দেশের জীববৈচিত্র্য রক্ষা পাবে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে মন্ত্রিসভা, জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি ২০১৫ এর চুড়ান্ত অনুমোদন দিয়েছে। বিএসটিআইকে আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যে এই নীতি প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রীপরিষদ সচিব।

মন্ত্রিসভায় বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট আইন ২০১৫ এর খসড়ার চুড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। ২০১০ সাল থেকে এ আইনটি চলে আসছে এবং আগামী ডিসেম্বরে এটি শেষ হবে। কিন্তু এর ধারাবাহিকতা রক্ষায় আবারো এ আইন অনুমোদন করা হয়েছে। এছাড়াও বঙ্গবন্ধু কৃষি পুরস্কার তহবিল আইন ২০১৫ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

উত্তরপূর্ব২৪ডটকম/বিএম/ওয়াইএম/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত