সর্বশেষ

  মাধবপুরে স্ত্রী হত্যা : চাঁদপুর থেকে স্বামী গ্রেফতার   চুনারুঘাটে শ্যামলী পরিবহনের বাস চাপায় নিহত ১   হামজা চৌধুরী, ইংলিশ ফুটবলের বড় আসরে প্রথম বাংলাদেশী!   রোনালদোও পারলেন না রিয়ালকে বাঁচাতে!   ১০ হাজার টাকা মুচলেকায় ইমরানের জামিন   রেড ক্রিসেন্টের ত্রাণবাহী ট্রাক খাদে : নিহত ৯   তাহিরপুরের সোয়েব হত্যা মামলায় দুই আসামী গ্রেফতার   বিশ্বনাথে ‘প্রেমিকা’র অনশন, সিলেটে ‘প্রেমিক’ ইউপি সদস্য আটক   রাশিফলে জেনে নিন কেমন যাবে আজকের দিন   রোহিঙ্গা সংকটের দ্রুত সমাধান করুন : ডোনাল্ড ট্রাম্প   ফেঞ্চুগঞ্জ বাজারের জলাবদ্ধতা দুর করতে ব্যবসায়ীরা স্বেচ্ছাশ্রমে মাটি ভরাট   রাজনগরে সড়ক দুর্ঘটনায় নিহত ১   ২৬নং ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে হামলার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা   রোহিঙ্গাদের জন্য নগদ অর্থ সহায়তা প্রদান   রোহিঙ্গা হত্যার প্রতিবাদে দিরাইয়ে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন   ‘মুক্তিযুদ্ধের চেতনায় মানবিক সমাজ বির্নিমানে নাট্য আন্দোলনের বিকল্প নেই’   বিদেশ ফেরত প্রবাসীদের সুরক্ষার জন্য প্রয়োজন সমন্বিত উদ্যোগ : বিভাগীয় কমিশনার   সুনামগঞ্জ থেকে হেরোইনসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার   রত্নাগর্ভা সম্মাননা পেলেন সুনামগঞ্জের মমতা   শ্রমিক নেতা সুজনের রিমাণ্ড আবেদন না’মঞ্জুর

জীববৈচিত্র্য আইন খসরা অনুমোদন, না মানলে ৫ বছরের কারাদণ্ড বা ১০ লাখ টাকা জরিমানা

প্রকাশিত : ২০১৫-১১-২৩ ১৩:৪১:৫১

উত্তরপূর্ব ডেস্ক : সোমবার, ২৩ নভেম্বর ২০১৫ ॥ জীববৈচিত্র্য আইন অমান্য করলে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড অথবা ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে বাংলাদেশ জীববৈচিত্র আইন ২০১৫ এর খসড়া চুড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক প্রেস ব্রিফিংয়ে সাংবিাদিকদের এ কথা জানান।

এই আইন প্রসঙ্গে মন্ত্রীপরিষদ সচিব বলেন, ‘আন্তর্জাতিক রিকোয়ারমেন্টের কারণে আইনটি প্রণিত হয়েছে। সংবিধানের ১৮ (ক) ধারা সংরক্ষণ করা আমাদের দায়িত্ব।’ সবাই যে যার অবস্থান থেকে দায়িত্ব পালন করলে দেশের জীববৈচিত্র্য রক্ষা পাবে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে মন্ত্রিসভা, জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি ২০১৫ এর চুড়ান্ত অনুমোদন দিয়েছে। বিএসটিআইকে আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যে এই নীতি প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রীপরিষদ সচিব।

মন্ত্রিসভায় বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট আইন ২০১৫ এর খসড়ার চুড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। ২০১০ সাল থেকে এ আইনটি চলে আসছে এবং আগামী ডিসেম্বরে এটি শেষ হবে। কিন্তু এর ধারাবাহিকতা রক্ষায় আবারো এ আইন অনুমোদন করা হয়েছে। এছাড়াও বঙ্গবন্ধু কৃষি পুরস্কার তহবিল আইন ২০১৫ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

উত্তরপূর্ব২৪ডটকম/বিএম/ওয়াইএম/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত