সর্বশেষ

  নব্য জেএমবি’র সমন্বয়ক জঙ্গি মুসা সিলেটের আতিয়া মহলে!   আতিয়া মহলের পাশের ভবন থেকে নারী ও শিশুসহ উদ্ধার ৬   শিববাড়িতে আবারও সকাল থেকে গুলি-বিস্ফোরণের শব্দ   মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে স্বাধীনতা দিবস উদযাপন   দক্ষিণ সুনামগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত   বিবিআইএস’র স্বাধীনতা দিবস উদযাপন ও ক্রীড়া প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ   আতঙ্ক-উৎকণ্ঠা আর দিনভর পটাস-পটাস, ধিড়িম-ধাড়িম   রশিদিয়া দাখিল মাদরাসায় স্বাধীনতা দিবস উদযাপন   শাবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন   আবাহনী ক্রীড়া চক্রের সভাপতিকে সংবর্ধনা   পশ্চিম সদর উচ্চ বিদ্যালয় ও কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন   শহরতলীর ‘দি সান মুন মেরিট হোম’র উদ্যোগে স্বাধীনতা দিবস উদযাপন   স্বাধীনতার পরাজিত শত্রুরা দেশকে নিয়ে এখনো গভীর ষড়যন্ত্রে লিপ্ত: শফিকুর রহমান চৌধুরী   শ্রীলঙ্কার ক্রিকেট টিম বাসে হামলায় জড়িত জঙ্গি নিহত   মাধবপুরে ব্যবসায়ীর মৃতদেহ উদ্ধার   স্বাধীনতা দিবসে মহানগর আওয়ামী লীগের পুষ্পস্তবক অর্পণ   আতিয়া মহলে ‘অপারেশন টোয়াইলাইট’: ২ জঙ্গি নিহত, অভিযান চলবে   মাধবপুরে নানা আয়োজনে স্বাধীনতা দিবস পালন   মহান স্বাধীনতা দিবসে কমলগঞ্জে ছাত্রলীগের পুস্পস্তবক অর্পন   মহান স্বাধীনতা দিবসে প্লাটুন টুয়েলভ এর শ্রদ্ধাঞ্জলী

জীববৈচিত্র্য আইন খসরা অনুমোদন, না মানলে ৫ বছরের কারাদণ্ড বা ১০ লাখ টাকা জরিমানা

প্রকাশিত : ২০১৫-১১-২৩ ১৩:৪১:৫১

উত্তরপূর্ব ডেস্ক : সোমবার, ২৩ নভেম্বর ২০১৫ ॥ জীববৈচিত্র্য আইন অমান্য করলে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড অথবা ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে বাংলাদেশ জীববৈচিত্র আইন ২০১৫ এর খসড়া চুড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক প্রেস ব্রিফিংয়ে সাংবিাদিকদের এ কথা জানান।

এই আইন প্রসঙ্গে মন্ত্রীপরিষদ সচিব বলেন, ‘আন্তর্জাতিক রিকোয়ারমেন্টের কারণে আইনটি প্রণিত হয়েছে। সংবিধানের ১৮ (ক) ধারা সংরক্ষণ করা আমাদের দায়িত্ব।’ সবাই যে যার অবস্থান থেকে দায়িত্ব পালন করলে দেশের জীববৈচিত্র্য রক্ষা পাবে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে মন্ত্রিসভা, জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি ২০১৫ এর চুড়ান্ত অনুমোদন দিয়েছে। বিএসটিআইকে আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যে এই নীতি প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রীপরিষদ সচিব।

মন্ত্রিসভায় বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট আইন ২০১৫ এর খসড়ার চুড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। ২০১০ সাল থেকে এ আইনটি চলে আসছে এবং আগামী ডিসেম্বরে এটি শেষ হবে। কিন্তু এর ধারাবাহিকতা রক্ষায় আবারো এ আইন অনুমোদন করা হয়েছে। এছাড়াও বঙ্গবন্ধু কৃষি পুরস্কার তহবিল আইন ২০১৫ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

উত্তরপূর্ব২৪ডটকম/বিএম/ওয়াইএম/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত