সর্বশেষ

  লতিপুর জামে মসজিদে দারুল কিরাতের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন   পবিত্র ঈদুল ফিতরে শফিক চৌধুরীর শুভেচ্ছা   সৌদি আরবে ঈদ রোববার   ছাতকে ৪ গরু চোরকে গণধোলাই দিয়েছে স্থানীয় জনতা   ফেঞ্চুগঞ্জে হাবিবুর রহমান হাবিবের উদ্যোগে ঈদসামগ্রী বিতরণ   প্রবাসীদের অর্থায়নে ওসমানীনগরে ঈদবস্ত্র বিতরণ   মাটিধস : দুর্ঘটনা এড়াতে মাধবকুণ্ডে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা   ঈদানন্দ বঞ্চিত সদর উপজেলার ৭শ’ শিক্ষক পরিবার   যুক্তরাজ্যে কাভার্ড ভ্যান হামলায় নিহত মোকাররমের বাড়িতে লুনা   রোড রোলার ও স্কিট লোডার বরাদ্দ পেয়েছে বিয়ানীবাজার পৌরসভা   ঈদ উপলক্ষে কান্দিগাঁও ইউনিয়নে ভিজিএফের গম বিতরণ   ঈদকে সামনে রেখে এসএমপির বিশেষ নির্দেশনা   ‘প্রত্যয়’র প্রত্যয়ী মনোভাবে হাসি ফুটলো আড়াইশ’ অসহায় ও পথশিশুর মুখে   সৌদি আরবের গ্রান্ড মসজিদে আত্মঘাতি বোমা হামলা: নিহত ১, নারীসহ আটক ৫   বাহুবলে এতিমখানার শিশুদের হাতে ঈদের কাপড় তুলে দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা   বিয়ানীবাজারে গৃহকর্মী হত্যার অভিযোগে লাউতা ইউনিয়ন পরিষদ সদস্য গ্রেফতার   পাকিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৫৪   ঈদে বাড়ি ফেরা: রংপুরে ট্রাক উল্টে নিহত ১৬   সাবেক অধ্যক্ষ মোদাব্বীর আলী আর নেই   চীনের সিচুয়ান প্রদেশে ভূমিধসে নিখোঁজ ১৪০

জীববৈচিত্র্য আইন খসরা অনুমোদন, না মানলে ৫ বছরের কারাদণ্ড বা ১০ লাখ টাকা জরিমানা

প্রকাশিত : ২০১৫-১১-২৩ ১৩:৪১:৫১

উত্তরপূর্ব ডেস্ক : সোমবার, ২৩ নভেম্বর ২০১৫ ॥ জীববৈচিত্র্য আইন অমান্য করলে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড অথবা ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে বাংলাদেশ জীববৈচিত্র আইন ২০১৫ এর খসড়া চুড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক প্রেস ব্রিফিংয়ে সাংবিাদিকদের এ কথা জানান।

এই আইন প্রসঙ্গে মন্ত্রীপরিষদ সচিব বলেন, ‘আন্তর্জাতিক রিকোয়ারমেন্টের কারণে আইনটি প্রণিত হয়েছে। সংবিধানের ১৮ (ক) ধারা সংরক্ষণ করা আমাদের দায়িত্ব।’ সবাই যে যার অবস্থান থেকে দায়িত্ব পালন করলে দেশের জীববৈচিত্র্য রক্ষা পাবে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে মন্ত্রিসভা, জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি ২০১৫ এর চুড়ান্ত অনুমোদন দিয়েছে। বিএসটিআইকে আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যে এই নীতি প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রীপরিষদ সচিব।

মন্ত্রিসভায় বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট আইন ২০১৫ এর খসড়ার চুড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। ২০১০ সাল থেকে এ আইনটি চলে আসছে এবং আগামী ডিসেম্বরে এটি শেষ হবে। কিন্তু এর ধারাবাহিকতা রক্ষায় আবারো এ আইন অনুমোদন করা হয়েছে। এছাড়াও বঙ্গবন্ধু কৃষি পুরস্কার তহবিল আইন ২০১৫ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

উত্তরপূর্ব২৪ডটকম/বিএম/ওয়াইএম/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত