সর্বশেষ

  মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আত্মপ্রকাশ করলো ‘হাত বাড়াও’   ছাতকে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার   মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ছাতকে ভাই-বোনসহ আটক ৩   ছাতকে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫   বিশ্বভারতীতে শেখ হাসিনার জন্য প্রস্তুত উপহারের ডালি   সুধীজনদের মিলনমেলায় সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন   শাবিতে কর্মচারীকে বেধড়ক পিটুনী   বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে কৃষকের মৃত্যু   বিদ্রোহী কমিটি গঠন নিয়ে সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের বিবৃতি   মিসবাহ সিরাজকে শুভেচ্ছা জানালেন নবগঠিত সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ   জমির উদ্দিন ভুলাই মেম্বারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল   বিশ্বনাথের দিঘলীতে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের নির্মাণ কাজ শুরু   রোহিঙ্গা শিশুদের সঙ্গে গল্প-খুনসুটিতে প্রিয়াংকা চোপড়া   ওসমানীতে ২ কোটি টাকার বিদেশি মুদ্রাসহ আটক ১   রাজনগরে ভাইয়ের হামলায় আহত ভাইয়ের মৃত্যু   বনানীতে সমাহিত করা হবে তাজিন আহমেদকে   প্রকৌশলী আব্দুল কাদিরকে সংবর্ধনা   ফের সন্ত্রাসী সংগঠনের আখ্যা পেল বিএনপি   কুলাউড়ায় অগ্নিকাণ্ডে প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি   ‘ঈদের আগে জকিগঞ্জ-সিলেট সড়কের সংস্কার কাজ শেষ করতে হবে’

৯ মডেল মসজিদের নির্মাণকাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২০১৮-০৪-০৫ ১৭:২৩:০১

উত্তরপূর্ব ডেস্ক : বৃহস্পতিবার, ০৫ এপ্রিল ২০১৮ ॥ দেশের জনগণ যাতে ইসলামের প্রকৃত শিক্ষা ও সংস্কৃতি ভালোভাবে রপ্ত করতে পারে সেজন্য সরকার মডেল মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নয়টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণকাজের উদ্বোধনের সময় একথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, “ইসলাম শান্তির ধর্ম; সেটাই আমরা প্রতিষ্ঠিত করতে চাই। সে কারণেই ইসলামের প্রকৃত শিক্ষাটা যেন মানুষ পায় আর ইসলামিক সাংস্কৃতিটা যেন দেশের মানুষ যেন ভালোভাবে রপ্ত করতে পারে, চর্চা করতে পারে; সেদিকে লক্ষ্য রেখেই আমরা এই উদ্যোগটা নিয়েছি।”

এই প্রকল্প যেন যথাসময়ে এবং সঠিকভাবে বাস্তবায়িত হয়, সেজন্যও সকলের দোয়া চান প্রধানমন্ত্রী।

চট্টগ্রাম, খুলনা, রংপুর, ময়মনসিংহ, নোয়াখালী, ঝালকাঠি ও গোপালগঞ্জসহ নয়টি জেলায় মডেল মসজিদের কাজের উদ্বোধনের আগে প্রধানমন্ত্রী মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার তাগিদ দিয়ে বলেন, “আমরা চাই; আমাদের পবিত্র ধর্মের মর্যাদা সমুন্নত থাকবে। শান্তি যেন বজায় থাকে; সেদিকেই আমরা লক্ষ্য রাখি।”

প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্পের আওতায় এই নয়টি সমজিদের নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

আট হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে চলতি মাস থেকে শুরু করে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে এই মডেল মসজিদগুলো নির্মাণ করা হবে।

দেশীয় সম্পদ ব্যবহার করে সম্পূর্ণ বাংলাদেশ সরকারের অর্থায়নে ধর্ম মন্ত্রণালয়ের অধীনে ইসলামিক ফাউন্ডেশন এই প্রকল্প বাস্তবায়ন করবে।

এই প্রকল্পের আওতায় প্রতিটি জেলায় এবং পাঁচ সিটি কর্পোরেশনে চারতলা বিশিষ্ট এবং উপজেলায় তিনতলা বিশিষ্ট মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মিত হবে।

৪৭৫টি উপজেলায় তিন তলা মডেল মসজিদ হবে। এছাড়া উপকূলীয় এলাকায় ১৬টি চারতলা মডেল মসজিদ হবে, যেখানে নীচ তলা ফাঁকা রাখা হবে।

শীতাতপ নিয়ন্ত্রিত মূল মসজিদে মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা থাকবে। এছাড়া অসুস্থ ও প্রতিবন্ধীদের জন্য আলাদা র‌্যাম্প থাকবে।

প্রতিটি মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের জেলা ও উপজেলা পর্যায়ের অফিস, কনফারেন্স হল, লাইব্রেরি, হিফ্জখানা ও প্রশিক্ষণ কেন্দ্র থাকবে।

এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রতিটি জেলা ও উপজেলা তথা দেশের তৃণমূল পর্যায়ে ইসলাম ধর্মের সঠিক প্রচার ও প্রসারে ভূমিকা রাখবে।

আরও ১০০টি মডেল মসজিদের কাজ চলতি অর্থবছরের মধ্যেই শুরু করা হবে।

অবশিষ্ট ৪৫১টি মডেল মসজিদ নির্মাণের জন্য ২০১৮ সালের ডিসেম্বর মাসের মধ্যে স্থান নির্ধারণসহ প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই অনুষ্ঠানে ধর্মমন্ত্রী মতিউর রহমান এবং ধর্ম সচিব মো. আনিছুর রহমান বক্তব্য দেন। মুখ্য সচিব নজিবুর রহমান এই অনুষ্ঠান সঞ্চালন করেন।
উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এমওআর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত