সর্বশেষ

  সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষের অপসারণ দাবিতে সাধারণ শিক্ষার্থীদের ধর্মঘট   মাধবপুরে ৪ কেজি গাঁজাসহ যুবক গ্রেফতার   তারেক-মিশুক নিহতের মামলায় চালকের যাবজ্জীবন কারাদণ্ড   সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর সিলেট আসছেন আজ : যোগ দেবেন সংস্কৃতি উৎসবে   কানাইঘাটে যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত   বৃটেন প্রবাসী বাঙালিরা বিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় স্মরণ করল ভাষাশহীদদের   উলালমহল পূর্বপাড়া একতা সমিতির বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ   দক্ষিণ সুনামগঞ্জে ক্রিকেট টুর্নামেন্টর পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত   দক্ষিণ সুনামগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   বিশ্বনাথে ১০ মামলার আসামী ডাকাত আবুল গ্রেপ্তার   মাতৃভাষা দিবসে বিশ্বনাথে উপজেলা আওয়ামী লীগের সভা   সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার : আজও চালু হয়নি পাঠাগার ও মুক্তিযুদ্ধের সংগ্রহশালা   এমপি লিটন হত্যা : সুন্দরগঞ্জের সাবেক এমপি কাদের গ্রেপ্তার   শানে রিসালত মহাসম্মেলন সফলের লক্ষ্যে প্রস্তুতি সভা কাল   আরডিআরএস বাংলাদেশ শ্রীমঙ্গল ইউনিটের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   জেদ্দায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত   লাখো মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ   বলদী আদর্শ উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন   দক্ষিণ এশিয়ান সাহিত্য সম্মেলনে অংশগ্রহণ করবেন মাইস্নাম রাজেশ   বাইসাইকেলে বরযাত্রা!

পণ্ডিত রামকানাই দাশের রচিত ও সুরারোপিত গানের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

প্রকাশিত : ২০১৫-১০-০১ ২১:০৭:২৬

উত্তরপূর্ব ডেস্ক : বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০১৫ ॥ পণ্ডিত রামকানাই দাশের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘বৈরাগীর বাজারে চলো যাই’ শীর্ষক তাঁর রচিত ও সুরারোপিত দুই দিনব্যাপী সংগীত প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন হয়েছে। 

বৃহস্পতিবার বেলা সাড়ে পাঁচটায় কর্মশালার উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব।


সংগীত পরিষদ সিলেটের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শুভেন্দু ইমাম। আমন্ত্রিত অতিথির বক্তব্য দেন উদীচী কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও প্রবীণ বাম নেতা মো. আরশ আলী, কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব তুষার কর, বিশিষ্ট সংগীতশিল্পী কাবেরী দাশ ও ঢাকাস্থ উৎস প্রকাশনের সত্বাধিকারী মোস্তফা সেলিম।


লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমনকুমার দাশের সঞ্চালনে স্বাগত বক্তব্য দেন সংগীত পরিষদের সাধারণ সম্পাদক পিনুসেন দাশ। আলোচনা সভার পর ‘বৈরাগীর বাজারে চলো যাই’ শীর্ষক একটি স্মরণিকার মোড়ক উন্মোচন করেন আমন্ত্রিত অতিথিরা। পরে সংগীত শিল্পী কাবেরী দাশ প্রায় অর্ধশতাধিক প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ দেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, পণ্ডিত রামকানাই দাশ ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। খেয়ালগান ও লোকগানের জন্য তাঁর বিশিষ্টতা উল্লেখ করার মতো। তাঁর মতো গুরুত্বপূর্ণ একজন সংগীতপ্রতিভার প্রয়াণ আমাদের সংগীতাঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি। তবে তাঁর সৃষ্টিকর্মকে পরবর্তী প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে সবাইকে এক যোগে কাজ করতে হবে।

শুক্রবার প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণের মাধ্যমে কর্মশালার সমাপনী হবে।  

উত্তরপূর্ব২৪ডটকম/প্রেবি/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত