সর্বশেষ

  ক্যাপ ফাউন্ডেশনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ   কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার পূর্ণাঙ্গ কমিটিতে সিলেটের ৮ জন   সিলেটে ঘুড়ি উৎসব ২৮ জানুয়ারি   দিরাইয়ে জলমহাল দখল প্রতিযোগিতায় প্রাণ গেল ৩ শ্রমিকের : ৩২ ঘণ্টায়ও হয়নি মামলা   গোলাপগঞ্জে গোয়েন্দা পুলিশের অভিযানে ফেন্সিডিলসহ আটক ১   দক্ষিণ সুরমা থেকে অপরাধ নির্মূল করা হবে : এসএমপি কমিশনার   বাহুবলে ১০টি ব্যবসা প্রতিষ্ঠানকে অর্থদণ্ড   ‘প্রধানমন্ত্রী দিন বদলের যে ঘোষণা দিয়েছিলেন ৮ বছরে তার অনেকটাই পূরণ হয়েছে’   দক্ষিণ সুরমা থেকে মাদক ব্যবসায়ী গ্রেফতার   নেপালের রাজধানী কাঠমুণ্ডুতে বাংলাদেশী পণ্যের একক বাণিজ্য মেলা   চারুমেলার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত   জগন্নাথপুরে চাঁদাবাজির মামলায় সংবাদকর্মী লাল মিয়া গ্রেফতার   ‘ছাত্রীদের নিরাপত্তা দিতে প্রশাসনকে কঠোর হতে হবে’   জগন্নাথপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান   জৈন্তাপুরের শ্রীপুর পাথর কোয়ারীর জায়গা দখলকে কেন্দ্র করে দু’পক্ষের ধাওয়া পাল্টা-ধাওয়া   শাবিতে ব্যবসায় প্রশাসন বিভাগের ক্রীড়া সপ্তাহ শুরু   জকিগঞ্জে সাড়ে ৬ লক্ষ টাকার মাদক জব্দ   শাবির অধ্যাপক পদে বাছাই বোর্ড সম্পন্ন করতে হাইকোর্টের রুল   চণ্ডিছড়া চা বাগানে শ্রমিকদের মধ্যে শীতবস্ত্র বিতরণ   শহরতলির শাহ্ খুররম কলেজ গেটে আমেরিকা প্রবাসীর বাসায় দুঃসাহসিক চুরি

পণ্ডিত রামকানাই দাশের রচিত ও সুরারোপিত গানের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

প্রকাশিত : ২০১৫-১০-০১ ২১:০৭:২৬

উত্তরপূর্ব ডেস্ক : বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০১৫ ॥ পণ্ডিত রামকানাই দাশের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘বৈরাগীর বাজারে চলো যাই’ শীর্ষক তাঁর রচিত ও সুরারোপিত দুই দিনব্যাপী সংগীত প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন হয়েছে। 

বৃহস্পতিবার বেলা সাড়ে পাঁচটায় কর্মশালার উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব।


সংগীত পরিষদ সিলেটের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শুভেন্দু ইমাম। আমন্ত্রিত অতিথির বক্তব্য দেন উদীচী কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও প্রবীণ বাম নেতা মো. আরশ আলী, কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব তুষার কর, বিশিষ্ট সংগীতশিল্পী কাবেরী দাশ ও ঢাকাস্থ উৎস প্রকাশনের সত্বাধিকারী মোস্তফা সেলিম।


লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমনকুমার দাশের সঞ্চালনে স্বাগত বক্তব্য দেন সংগীত পরিষদের সাধারণ সম্পাদক পিনুসেন দাশ। আলোচনা সভার পর ‘বৈরাগীর বাজারে চলো যাই’ শীর্ষক একটি স্মরণিকার মোড়ক উন্মোচন করেন আমন্ত্রিত অতিথিরা। পরে সংগীত শিল্পী কাবেরী দাশ প্রায় অর্ধশতাধিক প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ দেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, পণ্ডিত রামকানাই দাশ ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। খেয়ালগান ও লোকগানের জন্য তাঁর বিশিষ্টতা উল্লেখ করার মতো। তাঁর মতো গুরুত্বপূর্ণ একজন সংগীতপ্রতিভার প্রয়াণ আমাদের সংগীতাঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি। তবে তাঁর সৃষ্টিকর্মকে পরবর্তী প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে সবাইকে এক যোগে কাজ করতে হবে।

শুক্রবার প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণের মাধ্যমে কর্মশালার সমাপনী হবে।  

উত্তরপূর্ব২৪ডটকম/প্রেবি/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত