সর্বশেষ

  ছাতকে পৃথক সংঘর্ষে আহত ৫০, গ্রেফতার ১   জকিগঞ্জে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার   এতিমদের নিয়ে ক্যাডেট কলেজ ক্লাব সিলেটের ইফতার মাহফিল   শাবিতে সমাজবিজ্ঞান বিভাগের ওয়েবসাইট উদ্বোধন   শাবির স্বপ্নোত্থানের ঈদবস্ত্র বিতরণ   সেই কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবদের হায়দরাবাদ   ‘আদর্শ সমাজ গঠনে রমজানের শিক্ষাকে কাজে লাগাতে হবে’   সাচনা বাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত দোকানপাঠ পরিদর্শনে রঞ্জিত সরকার   জামালগঞ্জে আগুনে পুড়ে ছাই ৯ দোকান: দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি   লা-মাযহাবীদের প্রতিহত না করলে সিলেটের ধর্মপ্রাণ জনতা কঠিন সিদ্ধান্ত নেবে: হুছামুদ্দীন চৌধুরী   মহানগর গোয়েন্দা পুলিশের অভিযান: ইয়াবা ট্যাবলেট ও অটোরিকশাসহ আটক ১   কানাইঘাটে লেগুনার ধাক্কায় নিহত ট্রাক চালকের দাফন সম্পন্ন   মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আত্মপ্রকাশ করলো ‘হাত বাড়াও’   ছাতকে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার   মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ছাতকে ভাই-বোনসহ আটক ৩   ছাতকে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫   বিশ্বভারতীতে শেখ হাসিনার জন্য প্রস্তুত উপহারের ডালি   সুধীজনদের মিলনমেলায় সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন   শাবিতে কর্মচারীকে বেধড়ক পিটুনী   বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে কৃষকের মৃত্যু

পণ্ডিত রামকানাই দাশের রচিত ও সুরারোপিত গানের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

প্রকাশিত : ২০১৫-১০-০১ ২১:০৭:২৬

উত্তরপূর্ব ডেস্ক : বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০১৫ ॥ পণ্ডিত রামকানাই দাশের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘বৈরাগীর বাজারে চলো যাই’ শীর্ষক তাঁর রচিত ও সুরারোপিত দুই দিনব্যাপী সংগীত প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন হয়েছে। 

বৃহস্পতিবার বেলা সাড়ে পাঁচটায় কর্মশালার উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব।


সংগীত পরিষদ সিলেটের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শুভেন্দু ইমাম। আমন্ত্রিত অতিথির বক্তব্য দেন উদীচী কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও প্রবীণ বাম নেতা মো. আরশ আলী, কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব তুষার কর, বিশিষ্ট সংগীতশিল্পী কাবেরী দাশ ও ঢাকাস্থ উৎস প্রকাশনের সত্বাধিকারী মোস্তফা সেলিম।


লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমনকুমার দাশের সঞ্চালনে স্বাগত বক্তব্য দেন সংগীত পরিষদের সাধারণ সম্পাদক পিনুসেন দাশ। আলোচনা সভার পর ‘বৈরাগীর বাজারে চলো যাই’ শীর্ষক একটি স্মরণিকার মোড়ক উন্মোচন করেন আমন্ত্রিত অতিথিরা। পরে সংগীত শিল্পী কাবেরী দাশ প্রায় অর্ধশতাধিক প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ দেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, পণ্ডিত রামকানাই দাশ ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। খেয়ালগান ও লোকগানের জন্য তাঁর বিশিষ্টতা উল্লেখ করার মতো। তাঁর মতো গুরুত্বপূর্ণ একজন সংগীতপ্রতিভার প্রয়াণ আমাদের সংগীতাঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি। তবে তাঁর সৃষ্টিকর্মকে পরবর্তী প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে সবাইকে এক যোগে কাজ করতে হবে।

শুক্রবার প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণের মাধ্যমে কর্মশালার সমাপনী হবে।  

উত্তরপূর্ব২৪ডটকম/প্রেবি/টিআই-আর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত