সর্বশেষ

  মাধবপুরে স্ত্রী হত্যা : চাঁদপুর থেকে স্বামী গ্রেফতার   চুনারুঘাটে শ্যামলী পরিবহনের বাস চাপায় নিহত ১   হামজা চৌধুরী, ইংলিশ ফুটবলের বড় আসরে প্রথম বাংলাদেশী!   রোনালদোও পারলেন না রিয়ালকে বাঁচাতে!   ১০ হাজার টাকা মুচলেকায় ইমরানের জামিন   রেড ক্রিসেন্টের ত্রাণবাহী ট্রাক খাদে : নিহত ৯   তাহিরপুরের সোয়েব হত্যা মামলায় দুই আসামী গ্রেফতার   বিশ্বনাথে ‘প্রেমিকা’র অনশন, সিলেটে ‘প্রেমিক’ ইউপি সদস্য আটক   রাশিফলে জেনে নিন কেমন যাবে আজকের দিন   রোহিঙ্গা সংকটের দ্রুত সমাধান করুন : ডোনাল্ড ট্রাম্প   ফেঞ্চুগঞ্জ বাজারের জলাবদ্ধতা দুর করতে ব্যবসায়ীরা স্বেচ্ছাশ্রমে মাটি ভরাট   রাজনগরে সড়ক দুর্ঘটনায় নিহত ১   ২৬নং ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে হামলার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা   রোহিঙ্গাদের জন্য নগদ অর্থ সহায়তা প্রদান   রোহিঙ্গা হত্যার প্রতিবাদে দিরাইয়ে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন   ‘মুক্তিযুদ্ধের চেতনায় মানবিক সমাজ বির্নিমানে নাট্য আন্দোলনের বিকল্প নেই’   বিদেশ ফেরত প্রবাসীদের সুরক্ষার জন্য প্রয়োজন সমন্বিত উদ্যোগ : বিভাগীয় কমিশনার   সুনামগঞ্জ থেকে হেরোইনসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার   রত্নাগর্ভা সম্মাননা পেলেন সুনামগঞ্জের মমতা   শ্রমিক নেতা সুজনের রিমাণ্ড আবেদন না’মঞ্জুর

পণ্ডিত রামকানাই দাশের রচিত ও সুরারোপিত গানের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

প্রকাশিত : ২০১৫-১০-০১ ২১:০৭:২৬

উত্তরপূর্ব ডেস্ক : বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০১৫ ॥ পণ্ডিত রামকানাই দাশের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘বৈরাগীর বাজারে চলো যাই’ শীর্ষক তাঁর রচিত ও সুরারোপিত দুই দিনব্যাপী সংগীত প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন হয়েছে। 

বৃহস্পতিবার বেলা সাড়ে পাঁচটায় কর্মশালার উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব।


সংগীত পরিষদ সিলেটের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শুভেন্দু ইমাম। আমন্ত্রিত অতিথির বক্তব্য দেন উদীচী কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও প্রবীণ বাম নেতা মো. আরশ আলী, কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব তুষার কর, বিশিষ্ট সংগীতশিল্পী কাবেরী দাশ ও ঢাকাস্থ উৎস প্রকাশনের সত্বাধিকারী মোস্তফা সেলিম।


লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমনকুমার দাশের সঞ্চালনে স্বাগত বক্তব্য দেন সংগীত পরিষদের সাধারণ সম্পাদক পিনুসেন দাশ। আলোচনা সভার পর ‘বৈরাগীর বাজারে চলো যাই’ শীর্ষক একটি স্মরণিকার মোড়ক উন্মোচন করেন আমন্ত্রিত অতিথিরা। পরে সংগীত শিল্পী কাবেরী দাশ প্রায় অর্ধশতাধিক প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ দেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, পণ্ডিত রামকানাই দাশ ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। খেয়ালগান ও লোকগানের জন্য তাঁর বিশিষ্টতা উল্লেখ করার মতো। তাঁর মতো গুরুত্বপূর্ণ একজন সংগীতপ্রতিভার প্রয়াণ আমাদের সংগীতাঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি। তবে তাঁর সৃষ্টিকর্মকে পরবর্তী প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে সবাইকে এক যোগে কাজ করতে হবে।

শুক্রবার প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণের মাধ্যমে কর্মশালার সমাপনী হবে।  

উত্তরপূর্ব২৪ডটকম/প্রেবি/টিআই-আর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত