সর্বশেষ

  সুনামগঞ্জসহ সারাদেশে বন্যায় ক্ষতিগ্রস্তদের লিজ বাতিল ও কর্মসংস্থানের দাবিতে মানববন্ধন   ফ্রেন্ডস পাওয়ার স্পোর্টিং ক্লাবের উদ্যোগে ত্রাণসামগ্রী বিতরণ   জটিল রোগে আক্রান্ত শিশু রিয়াজের চিকিৎসার জন্য অনুদান   অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ মান্নান ৩ দিনের সফরে সুনামগঞ্জে আসছেন আজ   জগন্নাথপুরে চালের বরাদ্দ দিগুণ করা হলেও বাড়েনি বিক্রয় কেন্দ্র   ২০ দিন ধরে সারী ও বড়গাং নদীর রয়েল্টি বঞ্চিত ইজারাদার   গোয়াইনঘাট স্বাস্থ্য কমপ্লেক্স নিজেই রোগী   অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে সওজ’র নির্বাহী প্রকৌশলী বরাবর জাউয়ার ব্যবসায়ীর অভিযোগ   ওসমানী বিমানবন্দরে ৬০ লাখ টাকার সিগারেট আটক   যুক্তরাষ্ট্র যাত্রা উপলক্ষে সাংবাদিক তুহিন চৌধুরীকে জেলা প্রেসক্লাবের সংবর্ধনা   সিলেটে মৃদু ভূমিকম্প অনুভূত   শিবের বাজার আদর্শ ব্যবসায়ী সংস্থার ত্রি-বার্ষিক নির্বাচন শনিবার   দক্ষিণ সুরমায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিশুর মৃত্যু   মৌলভীবাজারের হাকালুকি হাওরে ২৬ কোটি ১০ লাখ টাকার ক্ষতি   কান্দিগাঁও ইউনিয়নের ২ নং ওয়ার্ডের ক্রিকেট টুর্নামেন্ট সম্পন্ন   তালামীযে ইসলামিয়া সিলেট পূর্ব জেলার কাউন্সিল সম্পন্ন   শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান রনধীর দেব পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি মনোনীত   রোববার শাল্লা আসছেন শেখ হাসিনা: স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি   শ্রীমঙ্গলে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে : আহত ১৪   ভোগের নয়, আ’লীগের রাজনীতি ত্যাগের: বিশ্বনাথে সংবর্ধনা সভায় শফিক চৌধুরী

পণ্ডিত রামকানাই দাশের রচিত ও সুরারোপিত গানের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

প্রকাশিত : ২০১৫-১০-০১ ২১:০৭:২৬

উত্তরপূর্ব ডেস্ক : বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০১৫ ॥ পণ্ডিত রামকানাই দাশের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘বৈরাগীর বাজারে চলো যাই’ শীর্ষক তাঁর রচিত ও সুরারোপিত দুই দিনব্যাপী সংগীত প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন হয়েছে। 

বৃহস্পতিবার বেলা সাড়ে পাঁচটায় কর্মশালার উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব।


সংগীত পরিষদ সিলেটের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শুভেন্দু ইমাম। আমন্ত্রিত অতিথির বক্তব্য দেন উদীচী কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও প্রবীণ বাম নেতা মো. আরশ আলী, কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব তুষার কর, বিশিষ্ট সংগীতশিল্পী কাবেরী দাশ ও ঢাকাস্থ উৎস প্রকাশনের সত্বাধিকারী মোস্তফা সেলিম।


লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমনকুমার দাশের সঞ্চালনে স্বাগত বক্তব্য দেন সংগীত পরিষদের সাধারণ সম্পাদক পিনুসেন দাশ। আলোচনা সভার পর ‘বৈরাগীর বাজারে চলো যাই’ শীর্ষক একটি স্মরণিকার মোড়ক উন্মোচন করেন আমন্ত্রিত অতিথিরা। পরে সংগীত শিল্পী কাবেরী দাশ প্রায় অর্ধশতাধিক প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ দেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, পণ্ডিত রামকানাই দাশ ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। খেয়ালগান ও লোকগানের জন্য তাঁর বিশিষ্টতা উল্লেখ করার মতো। তাঁর মতো গুরুত্বপূর্ণ একজন সংগীতপ্রতিভার প্রয়াণ আমাদের সংগীতাঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি। তবে তাঁর সৃষ্টিকর্মকে পরবর্তী প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে সবাইকে এক যোগে কাজ করতে হবে।

শুক্রবার প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণের মাধ্যমে কর্মশালার সমাপনী হবে।  

উত্তরপূর্ব২৪ডটকম/প্রেবি/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত