সর্বশেষ

  সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কর্মসূচি পালিত   আম্বরখানায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছাত্রলীগ ও অটোরিক্সা শ্রমিকদের সংঘর্ষ: আহত ৬   রাজনগরে যৌতুকের দায়ে বিয়ে ভঙ্গ: অভিমানে যুবতীর আত্মহত্যা   তারেক রহমানের জন্মদিনে ছাত্রদলের শোভাযাত্রা ও মিন্টুর মুক্তির দাবি   বিশ্বনাথে ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্তের অভিযোগ কলেজছাত্রীর   “গ্রাম আদালত গ্রামের মানুষের আদালত”   মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ভাষণ অনুপ্রেরণা যুগিয়েছিল: এমপি মানিক   চেষ্টা করলেও ইতিহাস বদলানো যায় না: শেখ হাসিনা   খাদিমপাড়ায় অবৈধভাবে পাহাড় কাটার দায়ে একজনকে ২ লক্ষ টাকা জরিমানা   শাহ খুররম ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক জাকির হোসেন   কুলাউড়া উপজেলা যুবলীগের সম্মেলন সম্পন্ন: নতুন নেতৃত্বের অপেক্ষায় নেতাকর্মীরা   সিলেট মেরিট কেয়ার একাডেমির ম্যানেজিং কমিটি গঠন   সিলেট সদর উপজেলা জমিয়তের কাউন্সিল সম্পন্ন   আইনের প্রতি শ্রদ্ধাশীল হলেই সামাজিক শৃঙ্খলা নিয়ন্ত্রণ সম্ভব: আসাদ উদ্দিন আহমদ   এমসি কলেজ ছাত্রাবাসে অগ্নিসংযোগে ছাত্রলীগ: গ্রেফতারি পরোয়ানা জারি   মৌলভীবাজারে কলেজছাত্রীর ওপর হামলা, আটক ১   বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বিশ্ব ঐতিহাসিক স্মারক   ১১ বছর পর আজ কুলাউড়া উপজেলা যুবলীগের সম্মেলন   ইলিয়াস আলীর সন্ধানে বিশ্বনাথে বিএনপি দু’গ্রুপের পৃথক মিছিল-সভা   দক্ষিণ সুরমার বীর মুক্তিযোদ্ধা অনিল সিংহ বর্মণকে রাস্ট্রীয় মর্যাদায় দাফন

চিত্রশিল্পী ও সাংবাদিক মাসুক হেলাল এখন হবিগঞ্জে

প্রকাশিত : ২০১৫-০৮-২১ ২৩:৫৩:২৬

উত্তরপূর্ব ডেস্ক : শুক্রবার ২১ আগস্ট ২০১৫ ॥ সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, সভাপতি আলিফ সোবহান বিশ্ববিদ্যালয় কলেজের আমন্ত্রণে জাতীয় পুরস্কার প্রাপ্ত দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র আর্টিস্ট ও সিনিয়র সাংবাদিক মাসুক হেলাল হবিগঞ্জে আসছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে, আগামী ২৪ আগস্ট বাহুবল উপজেলার আলিফ সোবহান বিশ্ববিদ্যালয় কলেজে, বঙ্গবন্ধুর উপর একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সেই আয়োজনে বিশেষ অতিথি হিসেবে, মাসুক হেলাল শিক্ষার্থিদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্রকর্ম এঁকে দেখাবেন।

এছাড়াও তিনি হবিগঞ্জের গুংগিয়া জুড়ি হাওরের মানুষের জীবন, প্রকৃতি ও পরিবেশ অবলোকনের জন্য, হাওর পরিদর্শন করবেন। হবিগঞ্জের চা বাগান ও চা শ্রমিকদের জীবন-যাপন কাছ থেকে দেখার জন্য তিনি, চা বাগানগুলো পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে। আগামী তিন দিন মাসুক হেলাল হবিগঞ্জ সার্কিট হাউজে অবস্থান করবেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে ১৯৮৭ সালে বের হওয়া মাসুক হেলাল দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র আর্টিস্ট ও সিনিয়র সাংবাদিক।

তিনি তার সৃজনশীল কর্মকাণ্ডের জন্য বাংলাদেশ সরকারের কাছ থেকে এযাবৎ ১২ বার জাতীয় পুরস্কারপ্রাপ্ত হন। তারমধ্যে চলচিত্রে হুমায়ন আহমেদের ‘আগুনের পরশমণি’, শাহরিয়ার কবিরের ‘৭১ এর যিশু’ সহ গুরুত্বপূর্ন চলচিত্রে শিল্প নির্দেশনার জন্য পাঁচ বার জাতীয় পুরুস্কার প্রাপ্ত হন। হুমায়ন আহমেদের ‘জনম জনম’, ‘প্রিয়তমেসু’, বদর উদ্দিন ওমরের ‘সামরিক শাসন’সহ মোট ৭টি বইয়ের মোড়কের জন্য মোট সাত বার জাতীয় পুরস্কারে ভূষিত হন। এ যাবৎ মাসুক হেলালের চিত্র কর্মের সংখ্যা আনুমানিক তের হাজারের বেশি। চিত্রকর্মের পাশাপাশি মাসুক হেলালের চারটি উপন্যাস প্রকাশিত হয়েছে। সেগুলি হল, ‘কয়েক জন মানুষ’, চিত্রকলা বিষয়ক : ‘আঁখি মঞ্জিয়া দেখি রূপ’, শিশুতোষ : ‘চর্যা মা খাবে’। মাসুক হেলালের চিত্রকলা বিষয়ক বই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগে পাঠ্যবই হিসেবে পড়ানো হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/প্রেবি/টিআই-আর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত