সর্বশেষ

  মিঠু ব্যাংকার হতে চায়   আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা : মুফতি হান্নানের মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় প্রকাশ   ওসমানীনগরে যুবকের আত্মহত্যা   চলে গেলেন প্রখ্যাত অভিনেত্রী গীতা সেন   সিলেট সোসিও ইকোনোমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন কমিটি পুনর্গঠন   ফেঞ্চুগঞ্জে নবগঠিত উপজেলা ছাত্রলীগ দু’টি ধারায় বিভক্ত   ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স : লোকবল ও যন্ত্রপাতির অভাবে চিকিৎসাসেবা ব্যাহত   আদালতে জাকারবার্গ, অস্বীকার করলেন অভিযোগ   সাক্ষী না আসায় পেছালো কিবরিয়া হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ   শ্রীমঙ্গলে তক্ষক পাচারকারী চক্রকে কারাদণ্ডসহ জরিমানা   কাদের সিদ্দিকীর আপিল খারিজ : বাধা নেই উপনির্বাচনে   বালাগঞ্জ উপজেলায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী আজ   সিলেট জেলা পরিষদের নির্বাচিত সদস্যদের শপথ গ্রহণ   হবিগঞ্জে ডিজিটাল মেলার প্রতি তরুণ প্রজন্মকে আকৃষ্ট করতে হবে : জেলা প্রশাসক সাবিনা   ডব্লিউইএফের সভায় প্রধানমন্ত্রী   হবিগঞ্জে বর্ণিল আলোয় উদ্বোধন হল অস্কার এমপি আবু জাহির টি-টুয়েন্টি ক্রিকেট টুর্ণামেন্ট   ‘মতিউর রহমান বাংলাদেশ আওয়ামী লীগকে প্রশ্নবিদ্ধ করেছেন’   হাওর অঞ্চলের শিক্ষকদেরকে আরো দায়িত্বশীল ও সচেতন হতে হবে : জেলা প্রশাসক   কাউন্সিলর আজাদ কাপ ফুটসালের মঙ্গলবারের ৬টি খেলা সম্পন্ন   রিকাবীবাজারে বৃহৎ পানির স্তরের সন্ধান

চিত্রশিল্পী ও সাংবাদিক মাসুক হেলাল এখন হবিগঞ্জে

প্রকাশিত : ২০১৫-০৮-২১ ২৩:৫৩:২৬

উত্তরপূর্ব ডেস্ক : শুক্রবার ২১ আগস্ট ২০১৫ ॥ সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, সভাপতি আলিফ সোবহান বিশ্ববিদ্যালয় কলেজের আমন্ত্রণে জাতীয় পুরস্কার প্রাপ্ত দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র আর্টিস্ট ও সিনিয়র সাংবাদিক মাসুক হেলাল হবিগঞ্জে আসছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে, আগামী ২৪ আগস্ট বাহুবল উপজেলার আলিফ সোবহান বিশ্ববিদ্যালয় কলেজে, বঙ্গবন্ধুর উপর একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সেই আয়োজনে বিশেষ অতিথি হিসেবে, মাসুক হেলাল শিক্ষার্থিদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্রকর্ম এঁকে দেখাবেন।

এছাড়াও তিনি হবিগঞ্জের গুংগিয়া জুড়ি হাওরের মানুষের জীবন, প্রকৃতি ও পরিবেশ অবলোকনের জন্য, হাওর পরিদর্শন করবেন। হবিগঞ্জের চা বাগান ও চা শ্রমিকদের জীবন-যাপন কাছ থেকে দেখার জন্য তিনি, চা বাগানগুলো পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে। আগামী তিন দিন মাসুক হেলাল হবিগঞ্জ সার্কিট হাউজে অবস্থান করবেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে ১৯৮৭ সালে বের হওয়া মাসুক হেলাল দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র আর্টিস্ট ও সিনিয়র সাংবাদিক।

তিনি তার সৃজনশীল কর্মকাণ্ডের জন্য বাংলাদেশ সরকারের কাছ থেকে এযাবৎ ১২ বার জাতীয় পুরস্কারপ্রাপ্ত হন। তারমধ্যে চলচিত্রে হুমায়ন আহমেদের ‘আগুনের পরশমণি’, শাহরিয়ার কবিরের ‘৭১ এর যিশু’ সহ গুরুত্বপূর্ন চলচিত্রে শিল্প নির্দেশনার জন্য পাঁচ বার জাতীয় পুরুস্কার প্রাপ্ত হন। হুমায়ন আহমেদের ‘জনম জনম’, ‘প্রিয়তমেসু’, বদর উদ্দিন ওমরের ‘সামরিক শাসন’সহ মোট ৭টি বইয়ের মোড়কের জন্য মোট সাত বার জাতীয় পুরস্কারে ভূষিত হন। এ যাবৎ মাসুক হেলালের চিত্র কর্মের সংখ্যা আনুমানিক তের হাজারের বেশি। চিত্রকর্মের পাশাপাশি মাসুক হেলালের চারটি উপন্যাস প্রকাশিত হয়েছে। সেগুলি হল, ‘কয়েক জন মানুষ’, চিত্রকলা বিষয়ক : ‘আঁখি মঞ্জিয়া দেখি রূপ’, শিশুতোষ : ‘চর্যা মা খাবে’। মাসুক হেলালের চিত্রকলা বিষয়ক বই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগে পাঠ্যবই হিসেবে পড়ানো হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/প্রেবি/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত