সর্বশেষ

  কবি শান্ত খুমন আর নেই   কর্মসংস্থান ব্যাংক অফিসার্স এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মনোজ রায়কে সংবর্ধনা প্রদান   ৫ পদে ৮ জন লোক নেবে সিলেট মহানগর পুলিশ   নবীগঞ্জে পল্লীবিদ্যুতের ‘ভুতুড়ে’ বিলের চাপে গ্রাহক, এলাকায় অসন্তোস   বীরপ্রতীক কাকন বিবির শয্যাপাশে মহানগর যুবলীগের নেতৃবৃন্দ   হবিগঞ্জে চার শিশু হত্যা মামলা: ৩ আসামির ফাঁসির রায়   বিয়ের আগে রাজনীতি বুঝতাম না: রিজিয়া নদভী   কলেজছাত্রীকে পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার   ওসমানীনগরের বেগমপুর শরৎ সুন্দরী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক আব্দুল লতিফ আর নেই   মোবাইল কোর্ট নির্বাহী ম্যাজিস্ট্রেটের হাতে রাখার দাবি ডিসিদের   এবারের এইচএসসির ফলাফলে গোয়াইনঘাটের তোয়াকুল কলেজ শীর্ষে   বিয়ানীবাজারে জনতার হাতে প্রতারক আটক   রায় শোনার অপেক্ষায় সুন্দ্রাটিকি গ্রামের নিহত ৪ শিশুর পরিবার   সিলেটের আইকন খেলোয়াড় সাব্বির   ফেসবুকে ‘বিশ্বনাথীকে’ নিয়ে শিক্ষকের কটুক্তি : উপজেলা চেয়ারম্যান বরাবর অভিযোগ   জগন্নাথপুরে খুন ও ডাকাতির মামলার আসামি গ্রেফতার   কুলাউড়ার বন্যাকবলিত এলাকায় ঝুঁকিপূর্ণ বিদ্যুৎলাইন : দুর্ঘটনার আশঙ্কা   ধর্মপাশায় বিএনপির সদস্য সংগ্রহ উপলক্ষে প্রস্তুতি সভা   বিয়ানীবাজারে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু   ওসমানী মেডিকেল কলেজে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

চিত্রশিল্পী ও সাংবাদিক মাসুক হেলাল এখন হবিগঞ্জে

প্রকাশিত : ২০১৫-০৮-২১ ২৩:৫৩:২৬

উত্তরপূর্ব ডেস্ক : শুক্রবার ২১ আগস্ট ২০১৫ ॥ সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, সভাপতি আলিফ সোবহান বিশ্ববিদ্যালয় কলেজের আমন্ত্রণে জাতীয় পুরস্কার প্রাপ্ত দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র আর্টিস্ট ও সিনিয়র সাংবাদিক মাসুক হেলাল হবিগঞ্জে আসছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে, আগামী ২৪ আগস্ট বাহুবল উপজেলার আলিফ সোবহান বিশ্ববিদ্যালয় কলেজে, বঙ্গবন্ধুর উপর একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সেই আয়োজনে বিশেষ অতিথি হিসেবে, মাসুক হেলাল শিক্ষার্থিদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্রকর্ম এঁকে দেখাবেন।

এছাড়াও তিনি হবিগঞ্জের গুংগিয়া জুড়ি হাওরের মানুষের জীবন, প্রকৃতি ও পরিবেশ অবলোকনের জন্য, হাওর পরিদর্শন করবেন। হবিগঞ্জের চা বাগান ও চা শ্রমিকদের জীবন-যাপন কাছ থেকে দেখার জন্য তিনি, চা বাগানগুলো পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে। আগামী তিন দিন মাসুক হেলাল হবিগঞ্জ সার্কিট হাউজে অবস্থান করবেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে ১৯৮৭ সালে বের হওয়া মাসুক হেলাল দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র আর্টিস্ট ও সিনিয়র সাংবাদিক।

তিনি তার সৃজনশীল কর্মকাণ্ডের জন্য বাংলাদেশ সরকারের কাছ থেকে এযাবৎ ১২ বার জাতীয় পুরস্কারপ্রাপ্ত হন। তারমধ্যে চলচিত্রে হুমায়ন আহমেদের ‘আগুনের পরশমণি’, শাহরিয়ার কবিরের ‘৭১ এর যিশু’ সহ গুরুত্বপূর্ন চলচিত্রে শিল্প নির্দেশনার জন্য পাঁচ বার জাতীয় পুরুস্কার প্রাপ্ত হন। হুমায়ন আহমেদের ‘জনম জনম’, ‘প্রিয়তমেসু’, বদর উদ্দিন ওমরের ‘সামরিক শাসন’সহ মোট ৭টি বইয়ের মোড়কের জন্য মোট সাত বার জাতীয় পুরস্কারে ভূষিত হন। এ যাবৎ মাসুক হেলালের চিত্র কর্মের সংখ্যা আনুমানিক তের হাজারের বেশি। চিত্রকর্মের পাশাপাশি মাসুক হেলালের চারটি উপন্যাস প্রকাশিত হয়েছে। সেগুলি হল, ‘কয়েক জন মানুষ’, চিত্রকলা বিষয়ক : ‘আঁখি মঞ্জিয়া দেখি রূপ’, শিশুতোষ : ‘চর্যা মা খাবে’। মাসুক হেলালের চিত্রকলা বিষয়ক বই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগে পাঠ্যবই হিসেবে পড়ানো হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/প্রেবি/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত