সর্বশেষ

  মৌলভীবাজারে ডাকাতির প্রস্তুতিকালে আটক ৩   সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তার আর নেই: এমপি মানিকের শোক   ছাতকে আওয়ামী লীগ নেত্রীর মাতৃ বিয়োগ : এমপিসহ বিভিন্ন মহলের শোক   বিশ্বনাথের খেলাফত মজলিসের ইফতার মাহফিল সম্পন্ন   বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় নিহত ১   শেখ হাসিনা’র নেতৃত্বে আজ দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ :শফিক চৌধুরী   সুনামগঞ্জে বজ্রপাতে কৃষকের মৃত্যু   মাছ ধরতে গিয়ে বজ্রপাতে ৩ ভাইয়ের মৃত্যু   সিলেটে ছাত্রলীগ কর্মী মিন্নতের কব্জিকর্তন মামলার প্রধান আসামী শাহীনসহ গ্রেফতার ২   ছাতকে সংঘর্ষের ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা দায়ের   কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ডি-লিট ডিগ্রি পেলেন শেখ হাসিনা   ছাতকে পৃথক সংঘর্ষে আহত ৫০, গ্রেফতার ১   জকিগঞ্জে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার   এতিমদের নিয়ে ক্যাডেট কলেজ ক্লাব সিলেটের ইফতার মাহফিল   শাবিতে সমাজবিজ্ঞান বিভাগের ওয়েবসাইট উদ্বোধন   শাবির স্বপ্নোত্থানের ঈদবস্ত্র বিতরণ   সেই কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবদের হায়দরাবাদ   ‘আদর্শ সমাজ গঠনে রমজানের শিক্ষাকে কাজে লাগাতে হবে’   সাচনা বাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত দোকানপাঠ পরিদর্শনে রঞ্জিত সরকার   জামালগঞ্জে আগুনে পুড়ে ছাই ৯ দোকান: দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি

চিত্রশিল্পী ও সাংবাদিক মাসুক হেলাল এখন হবিগঞ্জে

প্রকাশিত : ২০১৫-০৮-২১ ২৩:৫৩:২৬

উত্তরপূর্ব ডেস্ক : শুক্রবার ২১ আগস্ট ২০১৫ ॥ সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, সভাপতি আলিফ সোবহান বিশ্ববিদ্যালয় কলেজের আমন্ত্রণে জাতীয় পুরস্কার প্রাপ্ত দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র আর্টিস্ট ও সিনিয়র সাংবাদিক মাসুক হেলাল হবিগঞ্জে আসছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে, আগামী ২৪ আগস্ট বাহুবল উপজেলার আলিফ সোবহান বিশ্ববিদ্যালয় কলেজে, বঙ্গবন্ধুর উপর একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সেই আয়োজনে বিশেষ অতিথি হিসেবে, মাসুক হেলাল শিক্ষার্থিদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্রকর্ম এঁকে দেখাবেন।

এছাড়াও তিনি হবিগঞ্জের গুংগিয়া জুড়ি হাওরের মানুষের জীবন, প্রকৃতি ও পরিবেশ অবলোকনের জন্য, হাওর পরিদর্শন করবেন। হবিগঞ্জের চা বাগান ও চা শ্রমিকদের জীবন-যাপন কাছ থেকে দেখার জন্য তিনি, চা বাগানগুলো পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে। আগামী তিন দিন মাসুক হেলাল হবিগঞ্জ সার্কিট হাউজে অবস্থান করবেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে ১৯৮৭ সালে বের হওয়া মাসুক হেলাল দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র আর্টিস্ট ও সিনিয়র সাংবাদিক।

তিনি তার সৃজনশীল কর্মকাণ্ডের জন্য বাংলাদেশ সরকারের কাছ থেকে এযাবৎ ১২ বার জাতীয় পুরস্কারপ্রাপ্ত হন। তারমধ্যে চলচিত্রে হুমায়ন আহমেদের ‘আগুনের পরশমণি’, শাহরিয়ার কবিরের ‘৭১ এর যিশু’ সহ গুরুত্বপূর্ন চলচিত্রে শিল্প নির্দেশনার জন্য পাঁচ বার জাতীয় পুরুস্কার প্রাপ্ত হন। হুমায়ন আহমেদের ‘জনম জনম’, ‘প্রিয়তমেসু’, বদর উদ্দিন ওমরের ‘সামরিক শাসন’সহ মোট ৭টি বইয়ের মোড়কের জন্য মোট সাত বার জাতীয় পুরস্কারে ভূষিত হন। এ যাবৎ মাসুক হেলালের চিত্র কর্মের সংখ্যা আনুমানিক তের হাজারের বেশি। চিত্রকর্মের পাশাপাশি মাসুক হেলালের চারটি উপন্যাস প্রকাশিত হয়েছে। সেগুলি হল, ‘কয়েক জন মানুষ’, চিত্রকলা বিষয়ক : ‘আঁখি মঞ্জিয়া দেখি রূপ’, শিশুতোষ : ‘চর্যা মা খাবে’। মাসুক হেলালের চিত্রকলা বিষয়ক বই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগে পাঠ্যবই হিসেবে পড়ানো হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/প্রেবি/টিআই-আর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত