সর্বশেষ

  কোম্পানীগঞ্জ প্রবাসী সমাজকল্যাণ পরিষদের শীতবস্ত্র বিতরণ   একটি চক্রের হাতে যেন জিম্মি ছাতকের ৩ গ্রামের মানুষ!   রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি   কমলগঞ্জের ইসলামপুরে টিভি কাপ ক্রিকেট টুর্নামেন্ট সম্পন্ন   ‘মাতৃমৃত্যু রোধে মিডওয়াইফদের ভূমিকা অত্যান্ত গুরুত্বপূর্ণ’   সাদিপুর ইউপি ছাত্রদলের নব-গঠিত কমিটিকে সংবর্ধনা   সারিঘাট প্রবাসী সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে শীতবস্ত্র বিতরণ   উন্নয়ন অব্যাহত রাখতে আ’লীগকে আবারও ক্ষমতায় আনতে হবে: সাফিয়া খাতুন   এমসি কলেজ ছাত্রাবাস: নেই অাগুনে পোড়া গন্ধ, আছে ফুলের ঘ্রাণ   বিশ্বনাথে ‘দৌলতপুর ইউনিয়ন প্রিমিয়ার ক্রিকেট লীগ’র উদ্বোধন   সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে দেশ এগিয়ে চলছে: শফিক চৌধুরী   দক্ষিণ সুরমায় সড়ক দুর্ঘটনায় ইজতেমা ফেরত ৪ মুসল্লি নিহত   ‘সিলেট-২ আসনে ২০ দলীয় জোটের প্রার্থী হবেন মুনতাসির আলী’   মুনতাসির আলীর সমর্থনে বিশ্বনাথে খেলাফত মজলিসের প্রচার মিছিল   প্রাণিসম্পদ সপ্তাহে বিশ্বনাথে র‌্যালি   কানাইঘাট প্রেসক্লাবের ভবন নির্মাণে তহবিল গঠনে সুধীজনদের নিয়ে সমাবেশ   বিশ্বনাথে ‘দৌলতপুর ইউনিয়ন প্রিমিয়ার ক্রিকেট লীগ’র উদ্বোধন   আর্ত-সামাজিক উন্নয়নে কাজ করছে ইয়াং স্টার : আশফাক আহমদ   কাল সিলেট আসছেন যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক ও সাধারণ সম্পাদক হারুনুর রশীদ   ভাটি এলাকার কৃষি ও কৃষক রক্ষার দাবিত ঢাকায় মানববন্ধন

চিত্রশিল্পী ও সাংবাদিক মাসুক হেলাল এখন হবিগঞ্জে

প্রকাশিত : ২০১৫-০৮-২১ ২৩:৫৩:২৬

উত্তরপূর্ব ডেস্ক : শুক্রবার ২১ আগস্ট ২০১৫ ॥ সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, সভাপতি আলিফ সোবহান বিশ্ববিদ্যালয় কলেজের আমন্ত্রণে জাতীয় পুরস্কার প্রাপ্ত দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র আর্টিস্ট ও সিনিয়র সাংবাদিক মাসুক হেলাল হবিগঞ্জে আসছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে, আগামী ২৪ আগস্ট বাহুবল উপজেলার আলিফ সোবহান বিশ্ববিদ্যালয় কলেজে, বঙ্গবন্ধুর উপর একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সেই আয়োজনে বিশেষ অতিথি হিসেবে, মাসুক হেলাল শিক্ষার্থিদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্রকর্ম এঁকে দেখাবেন।

এছাড়াও তিনি হবিগঞ্জের গুংগিয়া জুড়ি হাওরের মানুষের জীবন, প্রকৃতি ও পরিবেশ অবলোকনের জন্য, হাওর পরিদর্শন করবেন। হবিগঞ্জের চা বাগান ও চা শ্রমিকদের জীবন-যাপন কাছ থেকে দেখার জন্য তিনি, চা বাগানগুলো পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে। আগামী তিন দিন মাসুক হেলাল হবিগঞ্জ সার্কিট হাউজে অবস্থান করবেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে ১৯৮৭ সালে বের হওয়া মাসুক হেলাল দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র আর্টিস্ট ও সিনিয়র সাংবাদিক।

তিনি তার সৃজনশীল কর্মকাণ্ডের জন্য বাংলাদেশ সরকারের কাছ থেকে এযাবৎ ১২ বার জাতীয় পুরস্কারপ্রাপ্ত হন। তারমধ্যে চলচিত্রে হুমায়ন আহমেদের ‘আগুনের পরশমণি’, শাহরিয়ার কবিরের ‘৭১ এর যিশু’ সহ গুরুত্বপূর্ন চলচিত্রে শিল্প নির্দেশনার জন্য পাঁচ বার জাতীয় পুরুস্কার প্রাপ্ত হন। হুমায়ন আহমেদের ‘জনম জনম’, ‘প্রিয়তমেসু’, বদর উদ্দিন ওমরের ‘সামরিক শাসন’সহ মোট ৭টি বইয়ের মোড়কের জন্য মোট সাত বার জাতীয় পুরস্কারে ভূষিত হন। এ যাবৎ মাসুক হেলালের চিত্র কর্মের সংখ্যা আনুমানিক তের হাজারের বেশি। চিত্রকর্মের পাশাপাশি মাসুক হেলালের চারটি উপন্যাস প্রকাশিত হয়েছে। সেগুলি হল, ‘কয়েক জন মানুষ’, চিত্রকলা বিষয়ক : ‘আঁখি মঞ্জিয়া দেখি রূপ’, শিশুতোষ : ‘চর্যা মা খাবে’। মাসুক হেলালের চিত্রকলা বিষয়ক বই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগে পাঠ্যবই হিসেবে পড়ানো হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/প্রেবি/টিআই-আর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত