সর্বশেষ

  মৌলভীবাজারে ডাকাতির প্রস্তুতিকালে আটক ৩   সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তার আর নেই: এমপি মানিকের শোক   ছাতকে আওয়ামী লীগ নেত্রীর মাতৃ বিয়োগ : এমপিসহ বিভিন্ন মহলের শোক   বিশ্বনাথের খেলাফত মজলিসের ইফতার মাহফিল সম্পন্ন   বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় নিহত ১   শেখ হাসিনা’র নেতৃত্বে আজ দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ :শফিক চৌধুরী   সুনামগঞ্জে বজ্রপাতে কৃষকের মৃত্যু   মাছ ধরতে গিয়ে বজ্রপাতে ৩ ভাইয়ের মৃত্যু   সিলেটে ছাত্রলীগ কর্মী মিন্নতের কব্জিকর্তন মামলার প্রধান আসামী শাহীনসহ গ্রেফতার ২   ছাতকে সংঘর্ষের ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা দায়ের   কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ডি-লিট ডিগ্রি পেলেন শেখ হাসিনা   ছাতকে পৃথক সংঘর্ষে আহত ৫০, গ্রেফতার ১   জকিগঞ্জে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার   এতিমদের নিয়ে ক্যাডেট কলেজ ক্লাব সিলেটের ইফতার মাহফিল   শাবিতে সমাজবিজ্ঞান বিভাগের ওয়েবসাইট উদ্বোধন   শাবির স্বপ্নোত্থানের ঈদবস্ত্র বিতরণ   সেই কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবদের হায়দরাবাদ   ‘আদর্শ সমাজ গঠনে রমজানের শিক্ষাকে কাজে লাগাতে হবে’   সাচনা বাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত দোকানপাঠ পরিদর্শনে রঞ্জিত সরকার   জামালগঞ্জে আগুনে পুড়ে ছাই ৯ দোকান: দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি

দুই বাংলার সংস্কৃতি চর্চায় রয়েছে গৌরবোজ্জ্বল ঐতিহ্য : অর্থমন্ত্রী

প্রকাশিত : ২০১৮-০৩-২০ ০১:০১:০৪

উত্তরপূর্ব ডেস্ক : মঙ্গলবার, ২০ মার্চ ২০১৮ ॥ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন- সিলেটে নাট্যান্দোলনের ঐতিহ্য দীর্ঘদিনের। এখানে গুণী নাট্যজনেরা অভিনয়, নৈপূণ্য প্রদর্শন করেছেন এবং এই অঞ্চলের সংস্কৃতি চর্চায় বিশেষ ভূমিকা রেখেছেন।

তিনি বলেন- দুই বাংলার সংস্কৃতি চর্চায় রয়েছে গৌরবোজ্জ্বল ঐতিহ্য। সেই ঐতিহ্যকে ধরে রেখে নাট্য ও সংস্কৃতি চর্চা এগিয়ে যাচ্ছে। তিনি সম্মিলিত নাট্য পরিষদের দুই বাংলা নাট্যোৎসবের উদ্যোগের প্রশংসা করে বলেন, আমাদের সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে দেশের অর্জনকে আরও সামনে নিয়ে যেতে হবে। তিনি উৎসবে অংশগ্রহণকারী ভারত ও বাংলাদেশের নাট্যদলকে অভিনন্দন জানান।

সোমবার (১৯ মার্চ) সন্ধ্যায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত সাতদিন ব্যাপী দুই বাংলার নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব কথা বলেন।

সন্ধ্যা সাড়ে ৬টায় নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু।

নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, ভারতের প্রবীণ নাট্যজন প্রবীর গুহ। মঞ্চে উপস্থিত ছিলেন নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, পরিচালক চম্পক সরকার, কনোজ চক্রবর্তী বুলবুল। অনুষ্ঠানের শুরুতেই সুইচ টিপে দুই বাংলার নাট্যোৎসবের বর্ণিল আয়োজনের শুভ উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আয়োজক সংগঠনের পক্ষ থেকে প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দকে ফুল উত্তরীয় ও উৎসব স্মারক উপহার দেয়া হয়।

১৯-২৫ মার্চ পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় অডিটোরিয়াম মঞ্চে মঞ্চায়িত হবে কলকাতার ৪টি নাটক, ঢাকার ২টি নাটক ও সিলেটের ১টি নাটক।

এই প্রথমবারের মত সম্মিলিত নাট্য পরিষদ আয়োজিত দুই বাংলার নাট্যোৎসব উপলক্ষে সিলেট কবি নজরুল অডিটোরিয়াম চত্ত্বরকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়। উৎসব উপলক্ষে আয়োজন করা হয়েছে নাটকের পোষ্টার প্রদর্শনী। উদ্বোধনী অনুষ্ঠানে সিলেটের বিভিন্ন শ্রেণীপেশা ও সূধীজন সহ নাট্য ও সংস্কৃতিক অঙ্গনের নেতৃবৃন্দের উপস্থিতি ছিল।

সোমবার উদ্বোধনী দিন কলকাতার নাট্যদল অল্টারনেটিভ লিডিং থিয়েটার মঞ্চস্থ করে প্রবীর গুহের রচনায় ও শুভ দ্বীপ গুহের নির্দেশনায় নাটক ‘লংমার্চ’। আজ উৎসবের দ্বিতীয় দিন মঞ্চস্থ হবে কলকাতার নাটক ‘তিতাস একটি নদীর নাম’।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/টিআই-আর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত