সর্বশেষ

  বিশ্বনাথে সিএনজি ও রিক্সা শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ায় আহত ২০   প্রত্যাশার চেয়েও বেশি এগিয়েছে সদর উপজেলা স্পোর্টস একাডেমি: আশফাক আহমদ   মীরেরগাঁওয়ে বজ্রপাতে নিহত ৩ কিশোরের জানাজা সম্পন্ন : অনুদান প্রদান   মৌলভীবাজারে ডাকাতির প্রস্তুতিকালে আটক ৩   সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তার আর নেই: এমপি মানিকের শোক   ছাতকে আওয়ামী লীগ নেত্রীর মাতৃ বিয়োগ : এমপিসহ বিভিন্ন মহলের শোক   বিশ্বনাথের খেলাফত মজলিসের ইফতার মাহফিল সম্পন্ন   বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় নিহত ১   শেখ হাসিনা’র নেতৃত্বে আজ দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ :শফিক চৌধুরী   সুনামগঞ্জে বজ্রপাতে কৃষকের মৃত্যু   মাছ ধরতে গিয়ে বজ্রপাতে ৩ ভাইয়ের মৃত্যু   সিলেটে ছাত্রলীগ কর্মী মিন্নতের কব্জিকর্তন মামলার প্রধান আসামী শাহীনসহ গ্রেফতার ২   ছাতকে সংঘর্ষের ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা দায়ের   কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ডি-লিট ডিগ্রি পেলেন শেখ হাসিনা   ছাতকে পৃথক সংঘর্ষে আহত ৫০, গ্রেফতার ১   জকিগঞ্জে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার   এতিমদের নিয়ে ক্যাডেট কলেজ ক্লাব সিলেটের ইফতার মাহফিল   শাবিতে সমাজবিজ্ঞান বিভাগের ওয়েবসাইট উদ্বোধন   শাবির স্বপ্নোত্থানের ঈদবস্ত্র বিতরণ   সেই কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবদের হায়দরাবাদ

নাট্য প্রদর্শনীর তৃতীয় দিনে নাট্যমঞ্চ সিলেট’র নাটক বধ্যভূমিতে শেষ দৃশ্য মঞ্চস্থ

প্রকাশিত : ২০১৮-০২-২৫ ০০:৫১:৩৬

উত্তরপূর্ব ডেস্ক : রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮ ॥ সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর তৃতীয় দিন ২৪ ফেব্রæয়ারি সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চস্থ হয় নাটক-বধ্যভ‚মিতে শেষ দৃশ্য।

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে রচিত নাট্যমঞ্চ সিলেট এর প্রযোজনা নাটক বধ্যভ‚মিতে শেষ দৃশ্য রচনা করেছেন কাজী মাহমুদুর রহমান ও নির্দেশনা দিয়েছেন রজত কান্তি গুপ্ত। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কনক আচার্য্য, স্বর্ণা ব্যানার্জী ও সাহিদা বিনতে হাসান, রজত কান্তি গুপ্ত, মরিয়ম নুসরাত টুম্পা, মুহিতুর রহমান রনি, ইয়ামিন ওসমান, অনুভব বাপ্পু, মাহমুদ হাসান,  বাপ্পি কুমার মজুমদার, ইমরান ওসমান, কাজী শফিউল আলম ইমন, এ.এম. মামুন-অর-রাফি, জান্নাতুল নওশীন আভা, জাহিদ হাসান শুভ, কাজী মুহাম্মদ শাহজাহান, আবু জাহিদ ভূঁইয়া, মোঃ শফিকুল ইসলাম, শরিফ উদ্দিন, জয়নাল আহমেদ, আব্দুল আজিজ, মনজুর রহমান মোঃ তামজিদ, এস.এম সাদিক, খোশনুর আক্তার মৌমী, তাহেরা বেগম চৌধুরী, মাহমুদুল হাসান খাঁন মাহী, আবু কায়সার, মাহদি হাসান ও শাহ তাহমিন সাকিব প্রমুখ।

বধ্যভূমিতে শেষদৃশ্য নাটকটিতে একাত্তরে যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশের শত শহস্ত্র বধ্যভূমির কথা বলা হয়েছে। নাটকে গল্লামারী বধ্যভূমির নিঃশংসতার চিত্র ফুটে উঠেছে। যা নিরস্ত্র মুক্তিকামী বাঙালীর উপর পাকিস্থানীদের বর্বরতার একটি চিত্র। কাহিনীর চরিত্র কিংবা পাত্রপাত্রি শুধুমাত্র কল্পনা বিলাসের জন্য নয়, ওরা ছিল একাত্তরের যুদ্ধ সময়ের ঘটনার প্রতিচ্ছবি। নাটকে বর্বর পাকসেনারা কিভাবে নির্যাতন চালিয়ে কয়েকজন মানুষের স্বপ্ন ও মুক্তির চিন্তাকে হত্যা করে তা ফুটে উঠেছে।

নাটকে নিঃশংসতায় অন্ধ বন্দি সুজা অন্য বন্দিদের মাঝে খুঁজে পায় তার স্বপ্নের মেয়েটিকে। যাকে সে বিদেশে থাকাকালীন সময়ে মায়ের পাঠানো ছবিতে দেখেছিল। কিন্তু ভাগ্যের নির্মম পরিণতি গল্লামারী বধ্যভূমিতে তার স্বপ্নের সেই মেয়েটি তাঁর কাছে অন্যদের মতই বন্দি, সে তাকে দেখতে পারছে না। বন্দি মেয়েটিকে তাঁর স্বপ্ন আর মেয়েটি নিয়ে মায়ের পাঠানো ছবির কল্পনার কথা বলতে গিয়ে শেষ মূহুর্তে জানতে পারে তাঁর সমস্ত ভালবাসা, বন্দি মেয়েটিকে নিয়ে। পাকিস্থানি সুবেদারের কুট কৌশলে নাটকের এক পর্যায়ে সকল বন্দিদের ছেড়ে দেওয়ার শর্ত দেওয়া হয়, এই বলে যদি বন্দি সুজা নিজের হাতে তার স্বপ্নের মেয়েটিকে হত্যা করে।

সুজা শর্তে রাজি না হলেও মেয়েটি তার জীবনের লজ্জা, ঘৃণা ও অপমানের কথা সুজাকে স্মরণ করিয়ে দেয় এবং বলে সে এই নরপশু নয়, সুজার হাতেই নিজের জীবনের মুক্তি চায়। শেষ দৃশ্যে সুজা পাকিস্থানি সুবেদারের কুট কৌশলের প্রতিশোধ নেয়। কিন্তু শেষ পর্যন্ত অন্যান্য বর্বর পাকসেনারা সুজা সহ সকলকেই হত্যা করে গল্লামারিতে। এরকম মুক্তিযুদ্ধের সময়ে ভয়াবহ দিনগুলোকে ‘বধ্যভ‚মিতে শেষ দৃশ্য’ নাটকের মধ্য দিয়ে স্মরণ করিয়ে দেয়।

বারো দিনব্যাপী শুরু হওয়া নাট্য প্রদর্শনী আগামি ৫মার্চ পর্যন্ত কবি নজরুল অডিটোরিয়ামে চলবে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চস্থ হবে।

আজ ২৫ ফেব্রুয়ারি রবিবার নান্দিক নাট্যদল সিলেট মঞ্চস্থ করবে নাটক ‘হাসন রাজা’। নাটকটি রচনা করেছেন মোস্তাক আহমদ ও নির্দেশনা দিয়েছেন আমিরুল ইসলাম বাবু। মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীতে মঞ্চস্থ নাটকসমূহ উপভোগ করার জন্য সবার প্রতি আমন্ত্রন রইলো।

উত্তরপূর্ব২৪ডটকম/প্রেবি/টিআই-আর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত