সর্বশেষ

  মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আত্মপ্রকাশ করলো ‘হাত বাড়াও’   ছাতকে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার   মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ছাতকে ভাই-বোনসহ আটক ৩   ছাতকে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫   বিশ্বভারতীতে শেখ হাসিনার জন্য প্রস্তুত উপহারের ডালি   সুধীজনদের মিলনমেলায় সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন   শাবিতে কর্মচারীকে বেধড়ক পিটুনী   বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে কৃষকের মৃত্যু   বিদ্রোহী কমিটি গঠন নিয়ে সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের বিবৃতি   মিসবাহ সিরাজকে শুভেচ্ছা জানালেন নবগঠিত সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ   জমির উদ্দিন ভুলাই মেম্বারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল   বিশ্বনাথের দিঘলীতে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের নির্মাণ কাজ শুরু   রোহিঙ্গা শিশুদের সঙ্গে গল্প-খুনসুটিতে প্রিয়াংকা চোপড়া   ওসমানীতে ২ কোটি টাকার বিদেশি মুদ্রাসহ আটক ১   রাজনগরে ভাইয়ের হামলায় আহত ভাইয়ের মৃত্যু   বনানীতে সমাহিত করা হবে তাজিন আহমেদকে   প্রকৌশলী আব্দুল কাদিরকে সংবর্ধনা   ফের সন্ত্রাসী সংগঠনের আখ্যা পেল বিএনপি   কুলাউড়ায় অগ্নিকাণ্ডে প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি   ‘ঈদের আগে জকিগঞ্জ-সিলেট সড়কের সংস্কার কাজ শেষ করতে হবে’

‘সভ্যতার ইতিহাস’ ও ‘সিলেটের তাম্রশাসন’ গ্রন্থের পাঠ-উন্মোচন

প্রকাশিত : ২০১৮-০২-১১ ২০:৫৬:১৬

উত্তরপূর্ব ডেস্ক : রবিবার, ১১ ফেব্রুয়ারি ২০১৮ ॥ বরেণ্য লেখক ও ইতিহাসবিদ হিমাদ্রী দাশ পুরকায়স্থ’র ‘সভ্যতার ইতিহাস’ ও ‘সিলেটের তাম্রশাসন’ গ্রন্থদ্বয়ের পাঠ-উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬ টায় সিলেট কেন্দ্রিয় মিনার পাদদেশে মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে প্রথম আলো বন্ধুসভা আয়োজিত বই মেলায় গ্রন্থদ্বয়ের পাঠ-উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

গ্রন্থদ্বয়ের পাঠ-উন্মোচন অনুষ্ঠানে বক্তারা বলেন- কমলা কান্ত গুপ্ত চৌধুরীর ইংরেজীতে লেখা ‘কপার প্লেইট অব সিলেট’ গ্রন্থটি বাংলায় অনুবাদ করে প্রায় লুপ্ত বইটিকে জনগণের মাঝে নতুন করে নিয়ে এসেছেন বরেণ্য লেখক ও ইতিহাসবিদ হিমাদ্রী দাশ পুরকায়স্থ। ‘সভ্যতার ইতিহাস’ বইটিও তিনি লিখে পাঠক চিত্তে মানবসভ্যতাতে সুন্দরের আলোয় চিনিয়ে দেয়ার সৃজনশীল কাজ করেছেন। পাঠকসমাজ গ্রন্থ দু’টি পাঠ করে মানবসভ্যতার ইতিহাস, ঐতিহ্য, কৃষ্ঠি ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে ও নিজেকে শানিত করার প্রয়াস পাবে ।

বক্তারা বলেন- বরেণ্য লেখক ও ইতিহাসবিদ হিমাদ্রী দাশ পুরকায়স্থ সারাটি জীবন মুক্ত বুদ্ধি, গণতান্ত্রিক ও প্রগতিশীল ধারায় কাজ করে চলেছেন। প্রবীন গুণী লেখক হিমাদ্রী দাশ পুরকায়স্থ’র আগামী জীবন বর্ণাঢ্য রঙে উদ্বাসিত হবে বলে বক্তারা শুভ কামনা করেন। ‘সিলেটের তাম্রশাসন’ এর পাঠ-উন্মোচন করেন স্বনামধন্য কবি ও লেখিকা হুসনে আরা কামালী। ‘সভ্যতার ইতিহাস’ গ্রন্থদ্বয়ের পাঠ-উন্মোচন করেন লেখক, কবি ও সংস্কৃতিকর্মী শামসুল আলম সেলিম।

‘সভ্যতার ইতিহাস’ ও ‘সিলেটের তাম্রশাসন’ গ্রন্থদ্বয়ের পাঠ-উন্মোচন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আজিজ আহমদ সেলিম, দৈনিক উত্তরপূর্ব’র নির্বাহী সম্পাদক তাপশ দাশ পুরকায়স্থ, মানবাধিকার কর্মী আ.ন.ম  জামান চৌধুরী, লেখক হিমাদ্রী দাশ পুরকায়স্থ’র সহধর্মিনী শিউলী রায়, দৈনিক যুগভেরীর নির্বাহী সম্পাদক অপূর্ব শর্মা, কবি মালেকুল হক, ডা. এনামুল হক এনাম সমাজসেবী জ্যোতিকা চৌধুরী। সমস্ত অনুষ্ঠান পরিচালক করেন কবি ও লেখক আবিদ ফায়সাল। ‘সভ্যতার ইতিহাস’ ও ‘সিলেটের তাম্রশাসন’ গ্রন্থদ্বয়ের প্রকাশক হল- ‘এক রঙা এক ঘুড়ি’। গ্রন্থ দু’টি মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সিলেট কেন্দ্রিয় শহিদ মিনারে প্রথম আলো বন্ধুসভা আয়োজিত বই মেলায় ‘এক রঙা এক ঘুড়ি’ প্রকাশনা স্টলে পাওয়া যাচ্ছে।

উত্তরপূর্ব২৪ডটকম/প্রেবি/এমওআর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত