সর্বশেষ

  বিশ্বনাথে সিএনজি ও রিক্সা শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ায় আহত ২০   প্রত্যাশার চেয়েও বেশি এগিয়েছে সদর উপজেলা স্পোর্টস একাডেমি: আশফাক আহমদ   মীরেরগাঁওয়ে বজ্রপাতে নিহত ৩ কিশোরের জানাজা সম্পন্ন : অনুদান প্রদান   মৌলভীবাজারে ডাকাতির প্রস্তুতিকালে আটক ৩   সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তার আর নেই: এমপি মানিকের শোক   ছাতকে আওয়ামী লীগ নেত্রীর মাতৃ বিয়োগ : এমপিসহ বিভিন্ন মহলের শোক   বিশ্বনাথের খেলাফত মজলিসের ইফতার মাহফিল সম্পন্ন   বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় নিহত ১   শেখ হাসিনা’র নেতৃত্বে আজ দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ :শফিক চৌধুরী   সুনামগঞ্জে বজ্রপাতে কৃষকের মৃত্যু   মাছ ধরতে গিয়ে বজ্রপাতে ৩ ভাইয়ের মৃত্যু   সিলেটে ছাত্রলীগ কর্মী মিন্নতের কব্জিকর্তন মামলার প্রধান আসামী শাহীনসহ গ্রেফতার ২   ছাতকে সংঘর্ষের ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা দায়ের   কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ডি-লিট ডিগ্রি পেলেন শেখ হাসিনা   ছাতকে পৃথক সংঘর্ষে আহত ৫০, গ্রেফতার ১   জকিগঞ্জে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার   এতিমদের নিয়ে ক্যাডেট কলেজ ক্লাব সিলেটের ইফতার মাহফিল   শাবিতে সমাজবিজ্ঞান বিভাগের ওয়েবসাইট উদ্বোধন   শাবির স্বপ্নোত্থানের ঈদবস্ত্র বিতরণ   সেই কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবদের হায়দরাবাদ

বৃষ্টির দিনে যেমন পোশাক

প্রকাশিত : ২০১৭-০৬-২২ ১১:৪০:৪৫

লাইফ স্টাইল ডেস্ক : বৃহস্পতিবার, ২২ জুন ২০১৭ ॥ এই বৃষ্টি, এই রোদ। কখনও বা দিন ভর বৃষ্টি। এমন আবহাওয়ার জন্য পোশাক বাছাই করতে হবে বুঝেশুনে।

বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের বস্ত্র পরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগের সহকারী অধ্যাপক শাহমিনা রহমান বৃষ্টির দিনের কেমন পোশাক পরা উচিত সে সম্পর্কে পরামর্শ দেন।

“দ্রুত পানি ঝরিয়ে ফেলে এমন তন্তুর পোশাক পরা বৃষ্টির দিনের জন্য বিশেষ উপযোগী। তাছাড়া শরীরে অস্বস্তি সৃষ্টিকরে এমন পোশাক না পরাই ভালো।”

বৃষ্টির দিনে পাতলা জর্জেট, সিল্ক বা সুতি ও মিশ্র সুতার পোশাক পরা বেশ আরামদায়ক। এই তন্তুগুলো পানি ধরে রাখে না। ফলে দীর্ঘক্ষণ ভেজা কাপড়ে থাকতে হয় না। ‘সারাদিন বৃষ্টি’ এমন দিনের জন্য এই ধরনের তন্তুর পোশাক পরা ভালো বলে মনে করেন তিনি।

তবে মাঝে মাঝে হঠাৎ রোদ আবার বৃষ্টি দেখা যায় সেক্ষেত্রে সুতির পোশাক বা লিনেনের পোশাক বেছে নেওয়া যেতে পারে। কারণ জর্জেটের পোশাক বা মিশ্র তন্তু বৃষ্টির জন্য উপযোগী হলেও রোদ উঠে গেলে বেশ গরম অনুভূত হয়।

সুতি বা লিনেনের পোশাক পানি শোষণ করবে তাড়াতাড়ি আবার রোদ উঠলেও  গরম অনুভূত হবে না। তাই আবহাওয়া দেখে নিজের কাজের ধরণ ও সারা দিনের কর্ম পরিকল্পনার কথা বিবেচনা করে পোশাক পরিধান করার পরামর্শ দেন শাহমিনা রহমান।

পোশাকের যত্ন

বৃষ্টিতে ভেজা পোশাকের যত্ন সম্পর্কে শাহমিনা বলেন, “ভেজা কাপড় অবশ্যই পরিষ্কার করতে হবে। না হলে দুর্গন্ধ ও তিলা পড়ার সমস্যা দেখা দিতে পারে।”

জর্জেট বা সিল্ক ধরনের পোশাক শ্যাম্পু অথবা মৃদু ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করা উচিত। এতে পোশাকের উজ্জ্বলতা বজায় থাকে।

সুতি বা লিনেন পোশাক পরিষ্কার করতে হালকা ডিটারজেন্ট ব্যবহার করা প্রয়োজন। ভেজা কাপড় ভালো মতো শুকিয়ে গুছিয়ে রাখতে হবে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/বিএম

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত