সর্বশেষ

  মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আত্মপ্রকাশ করলো ‘হাত বাড়াও’   ছাতকে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার   মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ছাতকে ভাই-বোনসহ আটক ৩   ছাতকে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫   বিশ্বভারতীতে শেখ হাসিনার জন্য প্রস্তুত উপহারের ডালি   সুধীজনদের মিলনমেলায় সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন   শাবিতে কর্মচারীকে বেধড়ক পিটুনী   বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে কৃষকের মৃত্যু   বিদ্রোহী কমিটি গঠন নিয়ে সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের বিবৃতি   মিসবাহ সিরাজকে শুভেচ্ছা জানালেন নবগঠিত সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ   জমির উদ্দিন ভুলাই মেম্বারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল   বিশ্বনাথের দিঘলীতে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের নির্মাণ কাজ শুরু   রোহিঙ্গা শিশুদের সঙ্গে গল্প-খুনসুটিতে প্রিয়াংকা চোপড়া   ওসমানীতে ২ কোটি টাকার বিদেশি মুদ্রাসহ আটক ১   রাজনগরে ভাইয়ের হামলায় আহত ভাইয়ের মৃত্যু   বনানীতে সমাহিত করা হবে তাজিন আহমেদকে   প্রকৌশলী আব্দুল কাদিরকে সংবর্ধনা   ফের সন্ত্রাসী সংগঠনের আখ্যা পেল বিএনপি   কুলাউড়ায় অগ্নিকাণ্ডে প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি   ‘ঈদের আগে জকিগঞ্জ-সিলেট সড়কের সংস্কার কাজ শেষ করতে হবে’

বসে কাজ করার ভুলগুলো

প্রকাশিত : ২০১৭-০৬-১৮ ১২:১১:১৮

উত্তরপূর্ব ডেস্ক : রবিবার, ১৮ জুন ২০১৭ ॥ একটানা অনেক্ষণ বসে থাকলে হতে পারে হাড়ে ব্যথা জমাট বাঁধতে পারে রক্ত। তাছাড়া একটানা চার-পাঁচ ঘণ্টা কোন কাজ না করে বসে থাকলেও স্থূলতার ঝুঁকি বৃদ্ধি পায়।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যে, দীর্ঘক্ষণ একটানা বসে থাকলে শরীরে চর্বি জমে, হাড় ও শরীরের সংযোগস্থলে নানারকম জটিলতা দেখা দেয়। এছাড়াও হৃদরোগ ও রক্তনালীতে রক্ত জমাট বাঁধার জটিলতা দেখা দিতে পারে।

চোখ বরাবর মনিটর: অফিসে কাজ করার সময় কম্পিউটারের মনিটর এমন ভাবে রাখুন যেন তা আপনার চোখ বরাবর হয়। কাজ করার সময় মনিটর যদি খুব বেশি উঁচু বা নিচু থাকে তাহলে তা ঘাড় ও কাঁধে ব্যথা এবং হাড়ের জোড়ে সমস্যা হতে পারে।

কাঁধ শিথিল রাখা: কাজ করার সময় কাঁধ যেন আরামে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। কাজ করার সময় কাঁধ বাঁকা না করে এবং বাহু ৯০ ডিগ্রি ভাবে সোজা রাখতে হবে। এতে কাঁধ ও ঘাড়ের ব্যথা এড়ানো সম্ভব।

পিঠে ঠেস দেওয়া: পিঠের মাঝামাঝি অংশে কোনো কিছু দিয়ে ঠেস দিন। এতে পিঠ নিরাপদে থাকবে এবং পিঠ বাঁকাবে কম। ফলে পিঠ বা মেরুদণ্ডে ব্যথা হবে না। তাই চেয়ারে বসার পর পিঠ ও চেয়ারের মধ্যবর্তী অংশে বালিশ বা অন্য কিছু দিয়ে ঠেস দিয়ে নিন।

পা ভাঁজ না করা: বসে কাজ করার সময় হাতের মতো পা ৯০ ডিগ্রি ভাঁজ করে রাখুন। তা না হলে পায়ের সংযোগস্থল বা কোমড়ে চাপ পড়ে এবং রক্ত চলাচল বাঁধা পায়।

‘ডেস্ক-এক্সসেরসাইজ’ বা চেয়ারে বসে ব্যায়াম করা: প্রতি আধ ঘণ্টা পর পর গলা ঘুরিয়ে এবং সম্ভব হলে নিজ সিট থেকে উঠে হাঁটাচলা করুন। এছাড়াও হাত মাথার উপরে এবং পাশে ঘুরিয়েও ব্যায়াম করা যায়।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/বিএম

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত