সর্বশেষ

  মিঠু ব্যাংকার হতে চায়   আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা : মুফতি হান্নানের মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় প্রকাশ   ওসমানীনগরে যুবকের আত্মহত্যা   চলে গেলেন প্রখ্যাত অভিনেত্রী গীতা সেন   সিলেট সোসিও ইকোনোমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন কমিটি পুনর্গঠন   ফেঞ্চুগঞ্জে নবগঠিত উপজেলা ছাত্রলীগ দু’টি ধারায় বিভক্ত   ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স : লোকবল ও যন্ত্রপাতির অভাবে চিকিৎসাসেবা ব্যাহত   আদালতে জাকারবার্গ, অস্বীকার করলেন অভিযোগ   সাক্ষী না আসায় পেছালো কিবরিয়া হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ   শ্রীমঙ্গলে তক্ষক পাচারকারী চক্রকে কারাদণ্ডসহ জরিমানা   কাদের সিদ্দিকীর আপিল খারিজ : বাধা নেই উপনির্বাচনে   বালাগঞ্জ উপজেলায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী আজ   সিলেট জেলা পরিষদের নির্বাচিত সদস্যদের শপথ গ্রহণ   হবিগঞ্জে ডিজিটাল মেলার প্রতি তরুণ প্রজন্মকে আকৃষ্ট করতে হবে : জেলা প্রশাসক সাবিনা   ডব্লিউইএফের সভায় প্রধানমন্ত্রী   হবিগঞ্জে বর্ণিল আলোয় উদ্বোধন হল অস্কার এমপি আবু জাহির টি-টুয়েন্টি ক্রিকেট টুর্ণামেন্ট   ‘মতিউর রহমান বাংলাদেশ আওয়ামী লীগকে প্রশ্নবিদ্ধ করেছেন’   হাওর অঞ্চলের শিক্ষকদেরকে আরো দায়িত্বশীল ও সচেতন হতে হবে : জেলা প্রশাসক   কাউন্সিলর আজাদ কাপ ফুটসালের মঙ্গলবারের ৬টি খেলা সম্পন্ন   রিকাবীবাজারে বৃহৎ পানির স্তরের সন্ধান

ট্রেন বিকল করে দিল পিঁপড়া!

প্রকাশিত : ২০১৫-১১-২২ ১৩:২৯:৩৯

আন্তর্জাতিক ডেস্ক : রোববার, ২২ নভেম্বর ২০১৫ ॥ গত মঙ্গলবার মুম্বাইয়ের একটি লোকাল ট্রেন পথের মধ্যে হঠাৎ করে ব্রেক ফেল করে। ট্রেনের ব্রেক বক্স খুলে দেখা যায় সেখানে বাসা বেঁধেছে হাজার হাজার পিঁপড়া।  

পিঁপড়ারা দলবেঁধে বাস করে, মানুষের মত তাদেরও একটা পিঁপড়া কলোনি থাকে। এরা অত্যন্ত পরিশ্রমী কিন্তু ক্ষুদ্র প্রাণী। কিন্তু দেখা যাচ্ছে এই ক্ষুদ্র প্রাণীটিই শত শত যাত্রী নিয়ে একটি ট্রেনকে বিকল করে দিয়েছে।

বেলা ১ টার দিকে মুম্বাই শহরতলীর একটি লোকাল ট্রেন 'কল্যাণ' মাতুংগা স্টেশানের কাছাকাছি আসলে চালক একে দুবে যাত্রী তোলার উদ্দেশে ট্রেনের ব্রেক চাপেন। কিন্তু এতে ট্রেন না থামলে তিনি দ্রুত বিদ্যুৎ চালিত শক্তিশালী ব্রেক চাপেন। কিন্তু এই ব্রেকও কাজ করেনি। কোন উপায় না দেখে শেষ অবলম্বন হিসেবে তিনি ট্রেনের জরুরী ব্রেক চাপেন এবং তীব্র ঝাঁকি দিয়ে শেষ পর্যন্ত ট্রেনটি থামে।

এই ঘটনার পরে চালক দুবে ট্রেনের ব্রেক বিকল হওয়ার কথা কন্ট্রোলরুমে জানাতে বলেন গার্ডদেরকে। মাতুঙ্গা থেকে করাখানা পর্যন্ত বাকি পথ ট্রেনটিকে খুব ধীর গতিতে চালিয়ে নিয়ে যাওয়া হয়।

যাত্রীদেরকে নিরাপদে নামিয়ে দেয়ার পর ইঞ্জিনিয়াররা যখন ট্রেনটিকে আগাপাশতলা পরীক্ষা করেন তখন তারা আবিষ্কার করেন যে, ব্রেক বক্সের ভেতরে বাসা বেঁধেছে পিঁপড়ারা এবং তারা ব্রেকের তারগুলো কিভাবে যেন বিকল করে দিয়েছে।

ট্রেনে মুলত তিন ধরনের ব্রেকের ব্যাবস্থা থাকে। সাধারণ ব্রেক, বৈদ্যুতিক ব্রেক এবং জরুরী ব্রেক। সাধারণ ব্রেক এবং বৈদ্যুতিক ব্রেকের তার একই ব্রেক বক্সের ভিতর দিয়ে গিয়েছে। দেখা গেছে পিঁপড়ারা এই বক্সের তারগুলোর জায়গায় জায়গায় খেয়ে ফেলেছে। এতে করে চালক ব্রেক চাপলেও সেটা কাজ করেনি।

মজার ব্যপার হচ্ছে, ট্রেনটিকে গত মাসে রক্ষণাবেক্ষণ করা হয়েছিল মাতুঙ্গা কারখানায়। তখন কোনো খারাপ রিপোর্ট পাওয়া যায় নি। ভারতের কেন্দ্রীয় রেলওয়ের মুম্বাই অংশের চেয়ারম্যান ভিক্রাম সলাঙ্কি বলেছেন, এই ঘটনায় ট্রেনের রক্ষণাবেক্ষণ কর্মকাণ্ড নিয়ে মারাত্মক প্রশ্ন ওঠে। পিঁপড়া দ্বারা আক্রান্ত হওয়াটা অস্বাভাবিক হলেও পোকামাকড় নিয়ন্ত্রণও ট্রেনের স্বাভাবিক রক্ষণাবেক্ষণের একটা অংশ।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত