সর্বশেষ

  সিলেটে বিদ্যুতের ট্রান্সফরমার আত্মসাৎ মামলায় দুই প্রকৌশলীর ৩ বছরের কারাদণ্ড   জঙ্গি মুসা কিনা জানতে সিলেটে মায়ের ডিএনএ নমুনা সংগ্রহ   শিক্ষা অর্জনের পাশাপাশি সাহিত্যচর্চা করতে হবে : মুহাম্মদ জাফর ইকবাল   লিডিং ইউনিভার্সিটিতে ব্যবসায় প্রশাসন বিভাগের কর্মশালা অনুষ্ঠিত   সিলেট সিটি কর্পোরেশনের ভ্রাম্যমাণ আদালতে জরিমানা আদায়   সিলেটে বোমা বিস্ফোরণে আহত র‌্যাবের গোয়েন্দা প্রধান আর নেই   মৌলভীবাজারের নাসিরপুরের জঙ্গি আস্তানা থেকে ৪ শিশু, ২ নারী ও ১ পুরুষের লাশ উদ্ধার   কুমিল্লায় বিএনপি প্রার্থী মনিরুল জয়ী   তাহিরপুরের বাদাঘাটে শাহীন টেলিকমের র‌্যাফেল ড্র অনুষ্ঠিত   তাহিরপুরে আলোকিত জাতি গঠনের দীপ্ত শপথ নিয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন   সুনামগঞ্জ-২ আসনে ৫৬ হাজার ভোটের ব্যবধানে বিজয়ী ড. জয়া সেন   মৌলভীবাজারে মণিপুরীদের নববর্ষ উৎসব পালিত   দিরাইয়ে নৌকা নিয়ে অপ্রতিরোধ্য সুরঞ্জিত পত্নী জয়া: পাত্তাই পেলেন না রেজু   দিরাই-শাল্লা উপনির্বাচন: বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে জয়া সেন   মৌলভীবাজারের নাসিরপুরে ৭ থেকে ৮ জঙ্গির মরদেহ: প্রেসব্রিফিংয়ে মনিরুল ইসলাম   দিরাই-শাল্লা উপ-নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন: ভোট গণনা শুরু   ডিএমসিবি’র ১২০তম দক্ষিণ সুরমা শাখার উদ্বোধন   এক দৃশ্যের জন্য ৩ কোটি রুপি?   মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে ছাতকে কেয়ার-জিএসকে’র কর্মশালা সম্পন্ন   জকিগঞ্জ সীমান্তে ভারতীয় ফেন্সিডিলসহ মাদক পাচারকারী আটক

মাটি খুঁড়তেই বের হলো হযরত শাহজালাল’র মসজিদ!

প্রকাশিত : ২০১৫-১১-১৬ ১১:২৪:৩৪

নকশা কাটা ইট হাতে স্থানীয় গ্রামবাসী।

উত্তরপূর্ব ডেস্ক : সোমবার, ১৬ নভেম্বর ২০১৫ ॥ টিলা কেটে সমান করতে গিয়ে মাটির তলা থেকে মিলল মাথার খুলি আর প্রাচীন মসজিদের ধ্বংসাবশেষ। পশ্চিমবঙ্গের করিমগঞ্জ জেলার বালিয়ার ঘটনা।

স্থানীয় সূত্রে খবর, ওই টিলা ও সংলগ্ন জমিটি আবদুল সুবান নিফতাউর রহমানকে বিক্রি করে দেন। রহমান টিলাটি কাটার কাজ শুরু করেছিলেন। টিলা কিছুটা কাটার পরেই মাটির তলায় মিলেছিল প্রাচীন ইট। স্থানীয় মানুষ তখনই টিলার মাটি কাটায় আপত্তি জানান। বাসিন্দাদের আপত্তি এড়াতে রহমান রাতের অন্ধকারে জেসিবি দিয়ে মাটি কাটার কাজ চালাচ্ছিলেন।

শনিবার ফের উদ্ধার হয় খুলি। দেখা যায়, মাটির নিচে রয়েছে প্রাচীন মসজিদ-সদৃশ কাঠামো। বন্ধ হয়ে যায় খোঁড়ার কাজ।
প্রশাসনের তরফে জানানো হয়, মাটির তলা থেকে উদ্ধার হওয়া একটি বড় কালো পাথরে ‘৯০৭ হিজরি’র উল্লেখ রয়েছে। তার অর্থ দাঁড়ায়, মসজিদটি প্রায় সাড়ে পাঁচশো বছর আগেকার। উর্দু হরফ খোদাই করা ফলকগুলির পাঠোদ্ধারের জন্য উর্দু ভাষায় জ্ঞান থাকা ব্যক্তিদের দিয়ে তা পড়ানো হচ্ছে।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, অবিভক্ত ভারতবর্ষের সিলেট তথা শ্রীহট্ট থেকে যখন এই এলাকায় হজরত শাহ জালালের আগমন হয়েছিল, তাঁর সঙ্গেই এসেছিলেন অনেক ধর্ম প্রচারক। মসজিদটি সম্ভবত সেই সময়ের। উদ্ধার হওয়া পাথর ও ইটের নকশাও পরীক্ষা করে দেখা হচ্ছে।

মসজিদের সন্ধান মেলার খবর ছড়াতেই অনেক মানুষ বালিয়ায় আসছেন। গ্রামবাসীরা এখন দাবি করছেন, রহমান যে টাকায় জমিটি কিনেছেন— তা গ্রামের লোকই তাকে ফেরত দেবেন। বদলে জমি তুলে দিতে হবে গ্রামের হাতে। পাহাড়টি সংরক্ষণ করে সেখানে নতুন করে মসজিদ তৈরি করা হবে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

উত্তরপূর্ব২৪ডটকম/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত