সর্বশেষ

  বঙ্গবন্ধু’র ভাষণ: উৎসব পালনের প্রস্তুতি সভা   এমপি কেয়া চৌধুরীর উপর হামলার ঘটনায় মামলা   ‘ভাই, কেমন আছেন?’   ড. মোমেনকে সিলেট জেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির অভিনন্দন   পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ২ ডিসেম্বর   কোম্পানীগঞ্জের শামীমসহ ব্যবসায়ীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারসহ ৩দফা দাবিতে স্মারকলিপি   নির্বাচনে বিএনপি জোটে থাকবে জামায়াত: ফখরুল   টুকেরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষকের ইন্তেকাল   টিলাকেটে ভরাট চলছে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানির আবাসিক জমি!   গ্রেটার ম্যানচেস্টার আ’লীগ সভাপতি ছুরাবুর রহমান ও স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আমিনুল হক সিলেটে সংবর্ধিত   মুক্তিযোদ্ধা ফারুক হত্যা : এমপি রানার জামিন হাই কোর্টে নাকচ   বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি আনন্দের : ফখরুল   ওয়ানডেতে ড্যাডসওয়েলের 'ড্যাডলি' ৪৯০ রানের রেকর্ড!   অধ্যাপক ফখরুলের মৃত্যুতে এমপি ইমরান আহমদের শোক   দেওয়ান ফরিদ গাজীর মৃত্যুবার্ষিকী আজ : স্মরণসভাসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা   জগন্নাথপুরে সংঘর্ষে আহত ১০   শিক্ষাকে প্রাধান্য দিয়ে শেখ হাসিনা দেশ পরিচালনা করছেন: এমপি আবু জাহির   খাদিমপাড়ায় পাহাড় কাটার দায়ে একজনকে ২ লক্ষ টাকা জরিমানা   নগরীর বিভিন্ন এলাকার উন্নয়নমূলক কাজ পরিদর্শন করলেন সিসিক মেয়র আরিফ   বালাগঞ্জে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৮ হাজার শিক্ষার্থী

রক্তগঙ্গা বইবে রাশিয়াতে, আইএসের হুঁশিয়ারি

প্রকাশিত : ২০১৫-১১-১৩ ১৬:১১:৩১

আন্তর্জাতিক ডেস্ক : শুক্রবার, ১৩ নভেম্বর ২০১৫ ॥ সম্প্রতি মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ইন্টারনেটে একটি তথাকথিত ভিডিও প্রকাশ করেছে। ভিডিওটিতে রাশিয়াকে উদ্দেশ্য করে হুঁশিয়ারি দিয়ে আইএস বলেছে, খুব শিগগিরি সেখানে হামলা করা হবে।

পাঁচ মিনিট দীর্ঘ এই ভিডিও চিত্রটিতে একটি কণ্ঠস্বর রুশ ভাষায় একটানা কথা বলে আইএস এর প্রচলিত পদ্ধতিতে এই হুঁশিয়ারি উচ্চারন করে, এই সময় রাশিয়ান অনেক দালান কোঠা এবং শহর দেখানো হয়।

ভিডিওটির নামকরণ করা হয়েছে, 'শিগগিরি, খুব শিগগিরি, রক্তগঙ্গা বইবে' এবং এটাকে অনলাইনে প্রকাশ করা হয় মিশরের সিনাই প্রদেশে ২২৪ জন যাত্রী নিয়ে একটি রুশ বিমান বিধ্বংসের দুই সপ্তাহ পরে। পরে আইএস এর সাথে যুক্ত একটি দল দাবি করে তারা বিমানটিকে ভূপাতিত করেছে।

যদিও ভিডিওটির সুত্র সম্বন্ধে এখনো সন্দেহ আছে তবে এটা প্রকাশ করা হয়েছে আইএস এর সাথে সংযুক্ত সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে। রুশ নিরাপত্তা বাহিনীর লোকেরা এই ভিডিওর সত্যতা যাচাই করার চেষ্টা করছে বলে জানিয়েছে দেশটির জাতীয় সংবাদ সংস্থা স্পুটনিক।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ সাংবাদিকদের বলেছেন- আমি এই ভিডিওটির ব্যাপারে শুনেছি কিন্তু আমি নিজে এখনো এটা দেখিনি। ভিডিওটি আদৌ আইএস এর তরফ থেকে এসেছে কিনা সেটা এখনো আমি জানি না। তবে এটা আমি জানি যে আমাদের সামাজিক মাধ্যমগুলো এটাকে ভালোভাবে খতিয়ে দেখবে।

উল্লেখ্য যে, রুশ বিমানবাহিনী সিরিয়ান সেনাবাহিনীকে আইএস এর বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে আসছে অক্টোবর মাসের ১ তারিখ থেকে।

রুশ সেনা সুত্র থেকে বলা হয়েছে- তারা বিমান হামলা করছে বেছে বেছে আইএস ঘাঁটির এর উপর। কারণ সিরিয়া একটি মৌলবাদী রাষ্ট্রে পরিণত হোক কিংবা একটি সন্ত্রাসী দলের নিরাপদ আস্তানা হোক এটা তারা চায়না।   

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত