সর্বশেষ

  ঢাবির রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন: আ.লীগপন্থী ২৪, বিএনপিপন্থীরা ১টিতে জয়ী   প্রধানমন্ত্রীর সিলেট আগমন উপলক্ষ্যে মহানগর শ্রমিকলীগের সভা   অর্থমন্ত্রীর জীবনী ডকুমেন্টারিতে সুযোগ পেল মুক্তাক্ষরের শিক্ষার্থীরা   জাগো সিলেট আন্দোলনের আলোচনা সভা   দক্ষিণ সুনামগঞ্জে দি হাঙ্গার প্রজেক্টেরে আলোচনা সভা   দক্ষিণ সুরমায় ২য় দিনের মত সিএইচসিপিদের কর্মবিরতি পালন   আম্বরখানার মণিপুরি পাড়া মাতালেন নকুল কুমার   চ্যানেল আই সেরাকণ্ঠের যৌথ চ্যাম্পিয়ন সুনামগঞ্জের হাওর কন্যা ঐশি   নগরীর সোবহানীঘাটে আবাসিক হোটেল থেকে তরুণ-তরুণীর লাশ উদ্ধার   এতিমদের সাথে রোটারী মিডটাউনের মধ্যাহ্নভোজ   রোটারী ক্লাব অব বিয়ানীবাজারের শীতবস্ত্র বিতরণ   স্মার্ট জাতীয় পরিচয়পত্র গ্রহণ করলেন অর্থমন্ত্রী   জামালগঞ্জে কমিউনিটি ক্লিনিকের কর্মরতদের অবস্থান কর্মসূচি   বিয়ানীবাজারে অগ্নিকাণ্ডে আড়াই লাখ টাকার ক্ষতি   ছুটির দিনে রান্নাঘরে প্রধানমন্ত্রী   রাজনগরে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত   সিলেটে ‘আত্মা’র আঞ্চলিক সভা অনুষ্ঠিত   চলে গেল প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরষ্কার গ্রহণকারী বর্ণা : জকিগঞ্জে শোকের ছায়া   এলাকার উন্নয়নে স্থানীয়দের নির্বাচিত করুণ, মাগুড়ার কাউকে নয় : এহিয়া চৌধুরী   সালমান শাহ’র হত্যাকারীদের বিচারে দাবিতে সিলেটে মানববন্ধন

সিরিয়ায় হাসপাতালে হামলা : নিহত ৩৫

প্রকাশিত : ২০১৫-১০-২৯ ১৪:৪১:৩৫

আন্তর্জাতিক ডেস্ক : বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০১৫ ॥ সিরিয়ার হাসপাতালগুলোতে সাম্প্রতিক সময়ে বিমান হামলার ঘটনায় এ পর্যন্ত ৩৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৭২ জন। এদের মধ্যে ওই হাসপাতালের রোগী এবং কর্মীরা ছিলেন। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক চিকিৎসা সহায়তা প্রদানকারী একটি সংস্থা (এমএসএফ)।

দেশটিতে সেপ্টেম্বর থেকে বিমান হামলা চালানো হচ্ছে। তবে ওই হাসপাতালগুলোতে কারা হামলা চালিয়েছে তা এখনও জানা যায়নি। এপর্যন্ত ইদলিব, আলেপ্পো এবং হামা প্রদেশের প্রায় ১২টি হাসপাতালে হামলা চালানো হয়েছে। এর মধ্যে এমএসএফ পরিচালিত ছয়টি হাসপাতালও ছিল বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

আন্তর্জাতিক চিকিৎসা সহায়তা প্রদানকারী একটি সংস্থা জানিয়েছে, ‘সব মিলিয়ে মোট ছয়টি হাসপাতাল বাধ্য হয়ে বন্ধ করা হয়েছে.......... এবং চারটি এ্যাম্বুলেন্স ক্ষতিগ্রস্ত হয়েছে।’ ওই বিবৃতিতে আরো জানানো হয়েছে, একটি হাসপাতাল পুণরায় চালু করা হয়েছে। তবে এর জরুরি বিভাগ, মেটারনিটি, পেয়িাট্রিক এবং প্রাথমিক স্বাস্থ্য সেবা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটিতে বিভিন্ন ধরনের হামলার কারণে হাজার হাজার মানুষ নিজেদের ঘর-বাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছে। এসব হামলায় লাখ লাখ মানুষ বাস্তুহারা হয়ে পড়েছে।

সেপ্টেম্বরের শেষের দিকে সিরিয়ায় বিমান হামলার ঘোষণা দেয় রাশিয়া। এই ঘোষণার পর থেকেই সিরিয়ায় একের পর এক বিমান হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়ার যুদ্ধবিমানগুলো। দেশটিতে বাশার আল এর আগে থেকেই বাশার আল আসাদের বাহিনী বিদ্রোহী গোষ্ঠীগুলোর ওপর বেশ কয়েক বছর ধরে বিভিন্ন ধরণের হামলা চালিয়ে আসছে। এছাড়া যুক্তরাষ্ট্র এবং এর মিত্র বাহিনীও বিভিন্ন সময়ে দেশটিতে বিমান হামলা চালিয়েছে।

রাশিয়া এবং যুক্তরাষ্ট্র উভয়ই বলে আসছে যে, তারা ইসলামিক স্টেট এবং অন্যান্য জঙ্গি গোষ্ঠীকে লক্ষ্য করে এসব হামলা চালিয়ে আসছে। কেননা আইএস ইরাক এবং সিরিয়ার বৃহদাংশ দখল করে রেখেছে।

সিরিয়ায় চার বছরের বেশি সময় ধরেই গৃহযুদ্ধ চলছে। এর সহিংসতার পাঁচ বছরে আড়াই লাখের বেশি মানুষ নিহত হয়েছে। প্রায় ৬৫ লাখ মানুষ দেশটির এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরিত হয়েছে। এছাড়া আরো ৪২ লাখ মানুষ বিশ্বের বিভিন্ন দেশে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। আর এ কারণে বিশ্বে শরণার্থী ইস্যুটি এখন চরম আকার ধারণ করেছে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত