সর্বশেষ

  ঈদে রাস্তায় থাকবে বিআরটিসির ৯০০ বাস   দিরাইয়ে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ   টস জিতে ফিল্ডিংয়ে টাইগাররা   সিলেট বিভাগকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা   দীর্ঘ ১৭ বছর পর এফডিসিতে ফিরছেন শাবানা?   শ্রীমঙ্গলে উৎসবমুখর পরিবেশে চলছে ব্যবসায়ী সমিতির নির্বাচন   বিশ্বনাথে স্বামীর হাতে খুন হলেন স্ত্রী   অভিযোগের পাহাড় শিক্ষার্থীদের : হল থেকে বিতাড়িত শাবির সেই ‘অপরাধ সম্রাট’   কুসিক মেয়র সাক্কুর স্থায়ী জামিন   গোয়াইনঘাটের রুস্তমপুর ইউনিয়নের উন্মুক্ত বাজেট ঘোষণা   শিক্ষক শ্যামল কান্তির বিরুদ্ধে আদালতের গ্রেপ্তারি পরোয়ানা   অর্ধেক বৃত্তে মৌলভীবাজার শহীদ মিনার!   যুক্তরাজ্যে আরও সন্ত্রাসী হামলার আশঙ্কা করছেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে   মস্তিষ্কের স্বাস্থ্য গড়ার খাবার   আজ মাশরাফি চোখ রাখছেন জয়ে   জঙ্গি আস্তানা সন্দেহে চাঁপাইনবাবগঞ্জের ৩টি বাড়ি ঘেরাও   সিলেটে বজ্রপাতে শ্যালক-দুলাভাইসহ নিহত ৩   মৌলভীবাজারের মোস্তফাপুর ইউনিয়নের বাজেট ঘোষণা   চরগাঁওয়ে রাস্তা উদ্বোধন করলেন এমপি কেয়া চৌধুরী   রাজনগরে ধর্ষক ও নারী নির্যাতনকারীদের বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ

সিরিয়ায় হাসপাতালে হামলা : নিহত ৩৫

প্রকাশিত : ২০১৫-১০-২৯ ১৪:৪১:৩৫

আন্তর্জাতিক ডেস্ক : বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০১৫ ॥ সিরিয়ার হাসপাতালগুলোতে সাম্প্রতিক সময়ে বিমান হামলার ঘটনায় এ পর্যন্ত ৩৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৭২ জন। এদের মধ্যে ওই হাসপাতালের রোগী এবং কর্মীরা ছিলেন। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক চিকিৎসা সহায়তা প্রদানকারী একটি সংস্থা (এমএসএফ)।

দেশটিতে সেপ্টেম্বর থেকে বিমান হামলা চালানো হচ্ছে। তবে ওই হাসপাতালগুলোতে কারা হামলা চালিয়েছে তা এখনও জানা যায়নি। এপর্যন্ত ইদলিব, আলেপ্পো এবং হামা প্রদেশের প্রায় ১২টি হাসপাতালে হামলা চালানো হয়েছে। এর মধ্যে এমএসএফ পরিচালিত ছয়টি হাসপাতালও ছিল বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

আন্তর্জাতিক চিকিৎসা সহায়তা প্রদানকারী একটি সংস্থা জানিয়েছে, ‘সব মিলিয়ে মোট ছয়টি হাসপাতাল বাধ্য হয়ে বন্ধ করা হয়েছে.......... এবং চারটি এ্যাম্বুলেন্স ক্ষতিগ্রস্ত হয়েছে।’ ওই বিবৃতিতে আরো জানানো হয়েছে, একটি হাসপাতাল পুণরায় চালু করা হয়েছে। তবে এর জরুরি বিভাগ, মেটারনিটি, পেয়িাট্রিক এবং প্রাথমিক স্বাস্থ্য সেবা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটিতে বিভিন্ন ধরনের হামলার কারণে হাজার হাজার মানুষ নিজেদের ঘর-বাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছে। এসব হামলায় লাখ লাখ মানুষ বাস্তুহারা হয়ে পড়েছে।

সেপ্টেম্বরের শেষের দিকে সিরিয়ায় বিমান হামলার ঘোষণা দেয় রাশিয়া। এই ঘোষণার পর থেকেই সিরিয়ায় একের পর এক বিমান হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়ার যুদ্ধবিমানগুলো। দেশটিতে বাশার আল এর আগে থেকেই বাশার আল আসাদের বাহিনী বিদ্রোহী গোষ্ঠীগুলোর ওপর বেশ কয়েক বছর ধরে বিভিন্ন ধরণের হামলা চালিয়ে আসছে। এছাড়া যুক্তরাষ্ট্র এবং এর মিত্র বাহিনীও বিভিন্ন সময়ে দেশটিতে বিমান হামলা চালিয়েছে।

রাশিয়া এবং যুক্তরাষ্ট্র উভয়ই বলে আসছে যে, তারা ইসলামিক স্টেট এবং অন্যান্য জঙ্গি গোষ্ঠীকে লক্ষ্য করে এসব হামলা চালিয়ে আসছে। কেননা আইএস ইরাক এবং সিরিয়ার বৃহদাংশ দখল করে রেখেছে।

সিরিয়ায় চার বছরের বেশি সময় ধরেই গৃহযুদ্ধ চলছে। এর সহিংসতার পাঁচ বছরে আড়াই লাখের বেশি মানুষ নিহত হয়েছে। প্রায় ৬৫ লাখ মানুষ দেশটির এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরিত হয়েছে। এছাড়া আরো ৪২ লাখ মানুষ বিশ্বের বিভিন্ন দেশে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। আর এ কারণে বিশ্বে শরণার্থী ইস্যুটি এখন চরম আকার ধারণ করেছে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত