সর্বশেষ

  লতিপুর জামে মসজিদে দারুল কিরাতের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন   পবিত্র ঈদুল ফিতরে শফিক চৌধুরীর শুভেচ্ছা   সৌদি আরবে ঈদ রোববার   ছাতকে ৪ গরু চোরকে গণধোলাই দিয়েছে স্থানীয় জনতা   ফেঞ্চুগঞ্জে হাবিবুর রহমান হাবিবের উদ্যোগে ঈদসামগ্রী বিতরণ   প্রবাসীদের অর্থায়নে ওসমানীনগরে ঈদবস্ত্র বিতরণ   মাটিধস : দুর্ঘটনা এড়াতে মাধবকুণ্ডে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা   ঈদানন্দ বঞ্চিত সদর উপজেলার ৭শ’ শিক্ষক পরিবার   যুক্তরাজ্যে কাভার্ড ভ্যান হামলায় নিহত মোকাররমের বাড়িতে লুনা   রোড রোলার ও স্কিট লোডার বরাদ্দ পেয়েছে বিয়ানীবাজার পৌরসভা   ঈদ উপলক্ষে কান্দিগাঁও ইউনিয়নে ভিজিএফের গম বিতরণ   ঈদকে সামনে রেখে এসএমপির বিশেষ নির্দেশনা   ‘প্রত্যয়’র প্রত্যয়ী মনোভাবে হাসি ফুটলো আড়াইশ’ অসহায় ও পথশিশুর মুখে   সৌদি আরবের গ্রান্ড মসজিদে আত্মঘাতি বোমা হামলা: নিহত ১, নারীসহ আটক ৫   বাহুবলে এতিমখানার শিশুদের হাতে ঈদের কাপড় তুলে দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা   বিয়ানীবাজারে গৃহকর্মী হত্যার অভিযোগে লাউতা ইউনিয়ন পরিষদ সদস্য গ্রেফতার   পাকিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৫৪   ঈদে বাড়ি ফেরা: রংপুরে ট্রাক উল্টে নিহত ১৬   সাবেক অধ্যক্ষ মোদাব্বীর আলী আর নেই   চীনের সিচুয়ান প্রদেশে ভূমিধসে নিখোঁজ ১৪০

সিরিয়ায় হাসপাতালে হামলা : নিহত ৩৫

প্রকাশিত : ২০১৫-১০-২৯ ১৪:৪১:৩৫

আন্তর্জাতিক ডেস্ক : বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০১৫ ॥ সিরিয়ার হাসপাতালগুলোতে সাম্প্রতিক সময়ে বিমান হামলার ঘটনায় এ পর্যন্ত ৩৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৭২ জন। এদের মধ্যে ওই হাসপাতালের রোগী এবং কর্মীরা ছিলেন। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক চিকিৎসা সহায়তা প্রদানকারী একটি সংস্থা (এমএসএফ)।

দেশটিতে সেপ্টেম্বর থেকে বিমান হামলা চালানো হচ্ছে। তবে ওই হাসপাতালগুলোতে কারা হামলা চালিয়েছে তা এখনও জানা যায়নি। এপর্যন্ত ইদলিব, আলেপ্পো এবং হামা প্রদেশের প্রায় ১২টি হাসপাতালে হামলা চালানো হয়েছে। এর মধ্যে এমএসএফ পরিচালিত ছয়টি হাসপাতালও ছিল বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

আন্তর্জাতিক চিকিৎসা সহায়তা প্রদানকারী একটি সংস্থা জানিয়েছে, ‘সব মিলিয়ে মোট ছয়টি হাসপাতাল বাধ্য হয়ে বন্ধ করা হয়েছে.......... এবং চারটি এ্যাম্বুলেন্স ক্ষতিগ্রস্ত হয়েছে।’ ওই বিবৃতিতে আরো জানানো হয়েছে, একটি হাসপাতাল পুণরায় চালু করা হয়েছে। তবে এর জরুরি বিভাগ, মেটারনিটি, পেয়িাট্রিক এবং প্রাথমিক স্বাস্থ্য সেবা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটিতে বিভিন্ন ধরনের হামলার কারণে হাজার হাজার মানুষ নিজেদের ঘর-বাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছে। এসব হামলায় লাখ লাখ মানুষ বাস্তুহারা হয়ে পড়েছে।

সেপ্টেম্বরের শেষের দিকে সিরিয়ায় বিমান হামলার ঘোষণা দেয় রাশিয়া। এই ঘোষণার পর থেকেই সিরিয়ায় একের পর এক বিমান হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়ার যুদ্ধবিমানগুলো। দেশটিতে বাশার আল এর আগে থেকেই বাশার আল আসাদের বাহিনী বিদ্রোহী গোষ্ঠীগুলোর ওপর বেশ কয়েক বছর ধরে বিভিন্ন ধরণের হামলা চালিয়ে আসছে। এছাড়া যুক্তরাষ্ট্র এবং এর মিত্র বাহিনীও বিভিন্ন সময়ে দেশটিতে বিমান হামলা চালিয়েছে।

রাশিয়া এবং যুক্তরাষ্ট্র উভয়ই বলে আসছে যে, তারা ইসলামিক স্টেট এবং অন্যান্য জঙ্গি গোষ্ঠীকে লক্ষ্য করে এসব হামলা চালিয়ে আসছে। কেননা আইএস ইরাক এবং সিরিয়ার বৃহদাংশ দখল করে রেখেছে।

সিরিয়ায় চার বছরের বেশি সময় ধরেই গৃহযুদ্ধ চলছে। এর সহিংসতার পাঁচ বছরে আড়াই লাখের বেশি মানুষ নিহত হয়েছে। প্রায় ৬৫ লাখ মানুষ দেশটির এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরিত হয়েছে। এছাড়া আরো ৪২ লাখ মানুষ বিশ্বের বিভিন্ন দেশে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। আর এ কারণে বিশ্বে শরণার্থী ইস্যুটি এখন চরম আকার ধারণ করেছে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত