সর্বশেষ

  শেখ হাসিনার সিলেট সফর সফল করার লক্ষ্যে গোলাপগঞ্জে কর্মিসভা   দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক মিজানুর রহমান   বিয়ানীবাজারে সড়ক দুর্ঘটনায় আহত ৫   মাধবপুরে চেক ডিজঅনার মামলায় যুবলীগ নেতা গ্রেফতার   বিশ্বনাথে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করলেন ইউপি চেয়ারম্যান আমির আলী   বিশ্বনাথে ভ্রাম্যমাণ মোবাইল থেরাপি: ভ্যান দিয়ে প্রতিবন্ধীদের সেবা প্রদান   জৈন্তাপুরে ১৫ হাজার টাকার জাল নোটসহ যুবক অাটক   দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষক সঞ্জিতকে সম্মাননা প্রদান করা হবে   কুলাউড়ার স্বাধীনতা ক্রিকেট ক্লাবে ব্যাট প্রদান   শাবিতে ৬ষ্ঠ ‘মাহা-স্পোর্টস সাস্ট চ্যাম্পিয়ন্স লীগ শুরু   পল্লী সঞ্চয় ব্যাংকের পরিচালক হিসেবে পুনরায় মনোনীত হলেন আশফাক আহমদ   শাবি ১ম বর্ষের নবীনবরণ ৭ ফেব্রুয়ারি, উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী   সদর উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা ২৫ জানুয়ারি   হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত   দেশের যুবসমাজ সু-সংগঠিত হলে রাষ্ট্র বিকশিত হয়: সিলেটে ওমর ফারুক চৌধুরী   কোম্পানীগঞ্জ প্রবাসী সমাজকল্যাণ পরিষদের শীতবস্ত্র বিতরণ   একটি চক্রের হাতে যেন জিম্মি ছাতকের ৩ গ্রামের মানুষ!   রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি   কমলগঞ্জের ইসলামপুরে টিভি কাপ ক্রিকেট টুর্নামেন্ট সম্পন্ন   ‘মাতৃমৃত্যু রোধে মিডওয়াইফদের ভূমিকা অত্যান্ত গুরুত্বপূর্ণ’

হাতই যখন কি-বোর্ড!

প্রকাশিত : ২০১৫-১১-০৯ ১২:৫৬:৫৮

তথ্য-প্রযুক্তি ডেস্ক : সোমবার, ০৯ নভেম্বর ২০১৫ ॥ ধরুণ হাইওয়েতে ব্যস্ত সড়কে গাড়ি চালাচ্ছেন। হঠাৎ মনে হলো আপনার বন্ধুকে জরুরি একটা মেসেজ পাঠাতে হবে। গাড়ির স্ট্রিয়ারিং শক্ত করে ধরে রেখেছেন। এখন উপায় কি? উপায় আছে। চোখে পড়ে নিন একটি গ্লাস আর হাতে একটা ঘড়ি। আর তখনই চোখের সামনে দেখতে পাবেন বড় বড় কি-বোর্ডের অক্ষরগুলো। তখন হাতই রূপ নেবে কি-বোর্ডে। হাতের বাহুতে টাচ করলেই লেখা হয়ে যাবে। আর গাড়ি চালানোর কাজটাও হয়ে গেলো। সত্যি ভাবাটা কঠিনই বটে! তবে প্রযুক্তির কল্যাণে এখন আর কোন কিছুই অসম্ভব নয়। জাপানের ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এনইসি উদ্ভাবন করলো আর্ম কি-প্যাড।

যে কোনো ডাটা বেইজে তথ্য ইনপুট করার জন্য আপনি কি-বোর্ডটি ব্যবহার করতে পারবেন। হয়তো ভাবছেন আমি তো ভয়েস কমান্ডের সাহায্যেও কাজগুলো সারতে পারবো। কোন উচ্চশব্দকারী পরিবেশে আপনার ভয়েজ কমান্ড আপনার কথা নাও শুনতে পারে কিন্তু আর্ম কি-বোর্ড নির্বিঘ্নে করে যাবে আপনার কাজ।

নেক্সট জেনারেশনে এই ডিভাইসটি উপকারী হবে বলেই এনইসির বিশ্বাস। আগামী সপ্তাহে জাপানের রাজধানী টোকিওতে সি এন্ড সি ইউজার ফোরাম অ্যান্ড আই এক্সপো ২০১৫ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে ডিভাইসটি প্রদর্শিত হবে।

ডিভাইসটির দাম কেমন হতে পারে সে সম্পর্ক প্রতিষ্ঠানটি এখনো কোনো তথ্য প্রদান করেনি। তবে ২০১৬ এর মধ্যে এই ডিভাইসটি বাণিজ্যিকভাবে উৎপাদিত হবে এবং দাম জানা যাবে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত