সর্বশেষ

  বিয়ানীবাজার পৌরসভায় কাউন্সিলর পদে কে কতো ভোট পেয়ে নির্বাচিত হলেন   শাবিতে সাংবাদিক পেটানোর ঘটনায় সপ্তাহব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি সমাপ্ত   মাধবপুরে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত   ফেঞ্চুগঞ্জে কুশিয়ারা নদীতে ভাসছে লাশ   কুলাউড়ার চাতলাপুর চা বাগানে নারী শ্রমিকদের কর্মবিরতি অব্যাহত : যোগ দিলেন পুরুষ শ্রমিকরাও   কেন বাংলাদেশে আসছে না পাকিস্তান?   গণভবনে হাসিনার সাথে ডেভিড ক্যামেরনের সাক্ষাৎ   শনিবার সুনামগঞ্জ আসছেন ওয়ার্কার্স পার্টি ও যুব মৈত্রীর কেন্দ্রীয় নেতৃবৃন্দ   হিমালয়ে নিখোঁজ পবর্তারোহীকে ৪৭ দিন পর উদ্ধার   সিলেট মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটিতে রয়েছেন যারা   মদনমোহন কলেজে ডিগ্রি (পাস) কোর্সে রিলিজস্লিপে ভর্তির শেষ তারিখ ৩০ এপ্রিল   চাপাইনবাবগঞ্জে জঙ্গিদের আত্মসমর্পণের জন্য শেষ আহ্বান   চলে গেলেন অভিনেতা বিনোদ খান্না   শ্রীমঙ্গলে র‌্যাবের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত   কানাইঘাট ডিগ্রি কলেজ জাতীয়করণে এলাকাবাসীর মধ্যে আনন্দের বন্যা   দক্ষিণ সুনামগঞ্জে শিক্ষা বিষয়ক গেøাবাল অ্যাকশন র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত   শায়েস্তাগঞ্জসহ ৬ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের একঘণ্টা কর্মবিরতি   ছাতকে ব্যবসায়ীদের নিয়ে কাস্টম্স বিভাগের কর্মশালা সম্পন্ন   মোল্লারগাঁও ইউপি ৩নং ওয়ার্ড তালামীযের মতবিনিময় সভা   আব্দুস সামাদ আজাদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

হাতই যখন কি-বোর্ড!

প্রকাশিত : ২০১৫-১১-০৯ ১২:৫৬:৫৮

তথ্য-প্রযুক্তি ডেস্ক : সোমবার, ০৯ নভেম্বর ২০১৫ ॥ ধরুণ হাইওয়েতে ব্যস্ত সড়কে গাড়ি চালাচ্ছেন। হঠাৎ মনে হলো আপনার বন্ধুকে জরুরি একটা মেসেজ পাঠাতে হবে। গাড়ির স্ট্রিয়ারিং শক্ত করে ধরে রেখেছেন। এখন উপায় কি? উপায় আছে। চোখে পড়ে নিন একটি গ্লাস আর হাতে একটা ঘড়ি। আর তখনই চোখের সামনে দেখতে পাবেন বড় বড় কি-বোর্ডের অক্ষরগুলো। তখন হাতই রূপ নেবে কি-বোর্ডে। হাতের বাহুতে টাচ করলেই লেখা হয়ে যাবে। আর গাড়ি চালানোর কাজটাও হয়ে গেলো। সত্যি ভাবাটা কঠিনই বটে! তবে প্রযুক্তির কল্যাণে এখন আর কোন কিছুই অসম্ভব নয়। জাপানের ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এনইসি উদ্ভাবন করলো আর্ম কি-প্যাড।

যে কোনো ডাটা বেইজে তথ্য ইনপুট করার জন্য আপনি কি-বোর্ডটি ব্যবহার করতে পারবেন। হয়তো ভাবছেন আমি তো ভয়েস কমান্ডের সাহায্যেও কাজগুলো সারতে পারবো। কোন উচ্চশব্দকারী পরিবেশে আপনার ভয়েজ কমান্ড আপনার কথা নাও শুনতে পারে কিন্তু আর্ম কি-বোর্ড নির্বিঘ্নে করে যাবে আপনার কাজ।

নেক্সট জেনারেশনে এই ডিভাইসটি উপকারী হবে বলেই এনইসির বিশ্বাস। আগামী সপ্তাহে জাপানের রাজধানী টোকিওতে সি এন্ড সি ইউজার ফোরাম অ্যান্ড আই এক্সপো ২০১৫ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে ডিভাইসটি প্রদর্শিত হবে।

ডিভাইসটির দাম কেমন হতে পারে সে সম্পর্ক প্রতিষ্ঠানটি এখনো কোনো তথ্য প্রদান করেনি। তবে ২০১৬ এর মধ্যে এই ডিভাইসটি বাণিজ্যিকভাবে উৎপাদিত হবে এবং দাম জানা যাবে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত