সর্বশেষ

  কানাইঘাটে যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত   বৃটেন প্রবাসী বাঙালিরা বিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় স্মরণ করল ভাষাশহীদদের   উলালমহল পূর্বপাড়া একতা সমিতির বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ   দক্ষিণ সুনামগঞ্জে ক্রিকেট টুর্নামেন্টর পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত   দক্ষিণ সুনামগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   বিশ্বনাথে ১০ মামলার আসামী ডাকাত আবুল গ্রেপ্তার   মাতৃভাষা দিবসে বিশ্বনাথে উপজেলা আওয়ামী লীগের সভা   সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার : আজও চালু হয়নি পাঠাগার ও মুক্তিযুদ্ধের সংগ্রহশালা   এমপি লিটন হত্যা : সুন্দরগঞ্জের সাবেক এমপি কাদের গ্রেপ্তার   শানে রিসালত মহাসম্মেলন সফলের লক্ষ্যে প্রস্তুতি সভা কাল   আরডিআরএস বাংলাদেশ শ্রীমঙ্গল ইউনিটের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   জেদ্দায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত   লাখো মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ   বলদী আদর্শ উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন   দক্ষিণ এশিয়ান সাহিত্য সম্মেলনে অংশগ্রহণ করবেন মাইস্নাম রাজেশ   বাইসাইকেলে বরযাত্রা!   ‘শিশুদের নিজেদের সংস্কৃতির শিক্ষায় শিক্ষিত করতে হবে’   সিলেট জেলা ও মহানগর যুবদলের শ্রদ্ধাঞ্জলি নিবেদন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দক্ষিণ সুরমা ছাত্রলীগের সভা   মাতৃভাষা দিবস উপলক্ষে খাদিমনগর যুব কল্যাণ পরিষদের শ্রদ্ধাঞ্জলি

হাতই যখন কি-বোর্ড!

প্রকাশিত : ২০১৫-১১-০৯ ১২:৫৬:৫৮

তথ্য-প্রযুক্তি ডেস্ক : সোমবার, ০৯ নভেম্বর ২০১৫ ॥ ধরুণ হাইওয়েতে ব্যস্ত সড়কে গাড়ি চালাচ্ছেন। হঠাৎ মনে হলো আপনার বন্ধুকে জরুরি একটা মেসেজ পাঠাতে হবে। গাড়ির স্ট্রিয়ারিং শক্ত করে ধরে রেখেছেন। এখন উপায় কি? উপায় আছে। চোখে পড়ে নিন একটি গ্লাস আর হাতে একটা ঘড়ি। আর তখনই চোখের সামনে দেখতে পাবেন বড় বড় কি-বোর্ডের অক্ষরগুলো। তখন হাতই রূপ নেবে কি-বোর্ডে। হাতের বাহুতে টাচ করলেই লেখা হয়ে যাবে। আর গাড়ি চালানোর কাজটাও হয়ে গেলো। সত্যি ভাবাটা কঠিনই বটে! তবে প্রযুক্তির কল্যাণে এখন আর কোন কিছুই অসম্ভব নয়। জাপানের ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এনইসি উদ্ভাবন করলো আর্ম কি-প্যাড।

যে কোনো ডাটা বেইজে তথ্য ইনপুট করার জন্য আপনি কি-বোর্ডটি ব্যবহার করতে পারবেন। হয়তো ভাবছেন আমি তো ভয়েস কমান্ডের সাহায্যেও কাজগুলো সারতে পারবো। কোন উচ্চশব্দকারী পরিবেশে আপনার ভয়েজ কমান্ড আপনার কথা নাও শুনতে পারে কিন্তু আর্ম কি-বোর্ড নির্বিঘ্নে করে যাবে আপনার কাজ।

নেক্সট জেনারেশনে এই ডিভাইসটি উপকারী হবে বলেই এনইসির বিশ্বাস। আগামী সপ্তাহে জাপানের রাজধানী টোকিওতে সি এন্ড সি ইউজার ফোরাম অ্যান্ড আই এক্সপো ২০১৫ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে ডিভাইসটি প্রদর্শিত হবে।

ডিভাইসটির দাম কেমন হতে পারে সে সম্পর্ক প্রতিষ্ঠানটি এখনো কোনো তথ্য প্রদান করেনি। তবে ২০১৬ এর মধ্যে এই ডিভাইসটি বাণিজ্যিকভাবে উৎপাদিত হবে এবং দাম জানা যাবে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত