সর্বশেষ

  শাবি উপাচার্য অসুস্থ, ঢাকায় প্রেরণ   ঈদে রাস্তায় থাকবে বিআরটিসির ৯০০ বাস   দিরাইয়ে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ   টস জিতে ফিল্ডিংয়ে টাইগাররা   সিলেট বিভাগকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা   দীর্ঘ ১৭ বছর পর এফডিসিতে ফিরছেন শাবানা?   শ্রীমঙ্গলে উৎসবমুখর পরিবেশে চলছে ব্যবসায়ী সমিতির নির্বাচন   বিশ্বনাথে স্বামীর হাতে খুন হলেন স্ত্রী   অভিযোগের পাহাড় শিক্ষার্থীদের : হল থেকে বিতাড়িত শাবির সেই ‘অপরাধ সম্রাট’   কুসিক মেয়র সাক্কুর স্থায়ী জামিন   গোয়াইনঘাটের রুস্তমপুর ইউনিয়নের উন্মুক্ত বাজেট ঘোষণা   শিক্ষক শ্যামল কান্তির বিরুদ্ধে আদালতের গ্রেপ্তারি পরোয়ানা   অর্ধেক বৃত্তে মৌলভীবাজার শহীদ মিনার!   যুক্তরাজ্যে আরও সন্ত্রাসী হামলার আশঙ্কা করছেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে   মস্তিষ্কের স্বাস্থ্য গড়ার খাবার   আজ মাশরাফি চোখ রাখছেন জয়ে   জঙ্গি আস্তানা সন্দেহে চাঁপাইনবাবগঞ্জের ৩টি বাড়ি ঘেরাও   সিলেটে বজ্রপাতে শ্যালক-দুলাভাইসহ নিহত ৩   মৌলভীবাজারের মোস্তফাপুর ইউনিয়নের বাজেট ঘোষণা   চরগাঁওয়ে রাস্তা উদ্বোধন করলেন এমপি কেয়া চৌধুরী

হাতই যখন কি-বোর্ড!

প্রকাশিত : ২০১৫-১১-০৯ ১২:৫৬:৫৮

তথ্য-প্রযুক্তি ডেস্ক : সোমবার, ০৯ নভেম্বর ২০১৫ ॥ ধরুণ হাইওয়েতে ব্যস্ত সড়কে গাড়ি চালাচ্ছেন। হঠাৎ মনে হলো আপনার বন্ধুকে জরুরি একটা মেসেজ পাঠাতে হবে। গাড়ির স্ট্রিয়ারিং শক্ত করে ধরে রেখেছেন। এখন উপায় কি? উপায় আছে। চোখে পড়ে নিন একটি গ্লাস আর হাতে একটা ঘড়ি। আর তখনই চোখের সামনে দেখতে পাবেন বড় বড় কি-বোর্ডের অক্ষরগুলো। তখন হাতই রূপ নেবে কি-বোর্ডে। হাতের বাহুতে টাচ করলেই লেখা হয়ে যাবে। আর গাড়ি চালানোর কাজটাও হয়ে গেলো। সত্যি ভাবাটা কঠিনই বটে! তবে প্রযুক্তির কল্যাণে এখন আর কোন কিছুই অসম্ভব নয়। জাপানের ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এনইসি উদ্ভাবন করলো আর্ম কি-প্যাড।

যে কোনো ডাটা বেইজে তথ্য ইনপুট করার জন্য আপনি কি-বোর্ডটি ব্যবহার করতে পারবেন। হয়তো ভাবছেন আমি তো ভয়েস কমান্ডের সাহায্যেও কাজগুলো সারতে পারবো। কোন উচ্চশব্দকারী পরিবেশে আপনার ভয়েজ কমান্ড আপনার কথা নাও শুনতে পারে কিন্তু আর্ম কি-বোর্ড নির্বিঘ্নে করে যাবে আপনার কাজ।

নেক্সট জেনারেশনে এই ডিভাইসটি উপকারী হবে বলেই এনইসির বিশ্বাস। আগামী সপ্তাহে জাপানের রাজধানী টোকিওতে সি এন্ড সি ইউজার ফোরাম অ্যান্ড আই এক্সপো ২০১৫ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে ডিভাইসটি প্রদর্শিত হবে।

ডিভাইসটির দাম কেমন হতে পারে সে সম্পর্ক প্রতিষ্ঠানটি এখনো কোনো তথ্য প্রদান করেনি। তবে ২০১৬ এর মধ্যে এই ডিভাইসটি বাণিজ্যিকভাবে উৎপাদিত হবে এবং দাম জানা যাবে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত