সর্বশেষ

  কানাইঘাটে যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত   বৃটেন প্রবাসী বাঙালিরা বিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় স্মরণ করল ভাষাশহীদদের   উলালমহল পূর্বপাড়া একতা সমিতির বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ   দক্ষিণ সুনামগঞ্জে ক্রিকেট টুর্নামেন্টর পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত   দক্ষিণ সুনামগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   বিশ্বনাথে ১০ মামলার আসামী ডাকাত আবুল গ্রেপ্তার   মাতৃভাষা দিবসে বিশ্বনাথে উপজেলা আওয়ামী লীগের সভা   সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার : আজও চালু হয়নি পাঠাগার ও মুক্তিযুদ্ধের সংগ্রহশালা   এমপি লিটন হত্যা : সুন্দরগঞ্জের সাবেক এমপি কাদের গ্রেপ্তার   শানে রিসালত মহাসম্মেলন সফলের লক্ষ্যে প্রস্তুতি সভা কাল   আরডিআরএস বাংলাদেশ শ্রীমঙ্গল ইউনিটের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   জেদ্দায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত   লাখো মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ   বলদী আদর্শ উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন   দক্ষিণ এশিয়ান সাহিত্য সম্মেলনে অংশগ্রহণ করবেন মাইস্নাম রাজেশ   বাইসাইকেলে বরযাত্রা!   ‘শিশুদের নিজেদের সংস্কৃতির শিক্ষায় শিক্ষিত করতে হবে’   সিলেট জেলা ও মহানগর যুবদলের শ্রদ্ধাঞ্জলি নিবেদন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দক্ষিণ সুরমা ছাত্রলীগের সভা   মাতৃভাষা দিবস উপলক্ষে খাদিমনগর যুব কল্যাণ পরিষদের শ্রদ্ধাঞ্জলি

বিনা খরচে বাতি জ্বালান বছরের পর বছর

প্রকাশিত : ২০১৫-১০-০৭ ২১:৪২:১৫

ভিডিও : ভিডিও দেখতে এখানে ক্লিক করুন...

উত্তরপূর্ব ডেস্ক : বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০১৫ ॥ ব্রাজিলের নাগরিক আলফ্রেদো মোসার সর্ব প্রথম বাতিল বাতি তৈরি করেন। এই বাতি তৈরি করা খুবই সহজ। খরচও কম। রক্ষণাবেক্ষণের জটিলতা নেই। দীর্ঘদিন একনাগাড়ে আলো পাওয়া যাবে। এটি থেকে ৫০ থেকে ৬০ ওয়াটের বৈদ্যুৎতিক বাতির মত আলো পাওয়া যাবে। তবে শুধুমাত্র দিনের বেলায়ই এই বাতি জ্বালানো যাবে। গ্রাম-গঞ্জের বাড়িতে টিনের চালে এই বাতি বসানো যাবে।  

যা যা লাগবে

২ লিটার পানির খালি বোতল ১টি

পরিষ্কার পানি

১ বর্গফুট টিন  ক্লোরিন (সোডিয়াম হাইপোক্লোরাইট)  


যেভাবে করবেন


এসব উপাদান দিয়ে তরল মিশ্রণ তৈরি করে বোতলে ভরে ঘরের চালের টিন কেটে লাগিয়ে দিলেই হলো। বোতল বাতি থেকে দিনের বেলা প্রায় ৬০ ওয়াটের বাতির সমান আলো পাওয়া যায়। এই বাতি ব্যবহারে প্রতি মাসে ১০০ থেকে ১৫০ টাকা বিদ্যুৎ সাশ্রয় হয়। বোতল বাতিতে বৈদ্যুতিক বাতির মত কার্বণ নিঃসরণ হয় না। বোতল বাতি তৈরির জন্য উপকরণ বাবদ ১৫০ টাকা থেকে ২০০ টাকা লাগে। ৪ থেকে ৫ বছর বোতল বাতি নিরবিচ্ছিন্ন আলো দেয়।  বাংলাদেশে বোতল বাতি তৈরি করছে লাইট হাউজ নামের একটি স্বেচ্ছাসেবি সংগঠন।

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার রোসাংগিরি ইউনিয়নের শীলের হাট বাজার এলাকায় সংগঠনটির প্রকল্প চলছে। প্রতিষ্ঠানটির কাছে এই বাতি তৈরি এবং উপকরণ পাওয়া যাবে।  

লাইট ফাউন্ডেশনের সঙ্গে যোগাযোগের ঠিকানা:  ফেসবুক: www.facebook.com/LightsFoundation,

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত