সর্বশেষ

  সিলেটে বিদ্যুতের ট্রান্সফরমার আত্মসাৎ মামলায় দুই প্রকৌশলীর ৩ বছরের কারাদণ্ড   জঙ্গি মুসা কিনা জানতে সিলেটে মায়ের ডিএনএ নমুনা সংগ্রহ   শিক্ষা অর্জনের পাশাপাশি সাহিত্যচর্চা করতে হবে : মুহাম্মদ জাফর ইকবাল   লিডিং ইউনিভার্সিটিতে ব্যবসায় প্রশাসন বিভাগের কর্মশালা অনুষ্ঠিত   সিলেট সিটি কর্পোরেশনের ভ্রাম্যমাণ আদালতে জরিমানা আদায়   সিলেটে বোমা বিস্ফোরণে আহত র‌্যাবের গোয়েন্দা প্রধান আর নেই   মৌলভীবাজারের নাসিরপুরের জঙ্গি আস্তানা থেকে ৪ শিশু, ২ নারী ও ১ পুরুষের লাশ উদ্ধার   কুমিল্লায় বিএনপি প্রার্থী মনিরুল জয়ী   তাহিরপুরের বাদাঘাটে শাহীন টেলিকমের র‌্যাফেল ড্র অনুষ্ঠিত   তাহিরপুরে আলোকিত জাতি গঠনের দীপ্ত শপথ নিয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন   সুনামগঞ্জ-২ আসনে ৫৬ হাজার ভোটের ব্যবধানে বিজয়ী ড. জয়া সেন   মৌলভীবাজারে মণিপুরীদের নববর্ষ উৎসব পালিত   দিরাইয়ে নৌকা নিয়ে অপ্রতিরোধ্য সুরঞ্জিত পত্নী জয়া: পাত্তাই পেলেন না রেজু   দিরাই-শাল্লা উপনির্বাচন: বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে জয়া সেন   মৌলভীবাজারের নাসিরপুরে ৭ থেকে ৮ জঙ্গির মরদেহ: প্রেসব্রিফিংয়ে মনিরুল ইসলাম   দিরাই-শাল্লা উপ-নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন: ভোট গণনা শুরু   ডিএমসিবি’র ১২০তম দক্ষিণ সুরমা শাখার উদ্বোধন   এক দৃশ্যের জন্য ৩ কোটি রুপি?   মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে ছাতকে কেয়ার-জিএসকে’র কর্মশালা সম্পন্ন   জকিগঞ্জ সীমান্তে ভারতীয় ফেন্সিডিলসহ মাদক পাচারকারী আটক

বিনা খরচে বাতি জ্বালান বছরের পর বছর

প্রকাশিত : ২০১৫-১০-০৭ ২১:৪২:১৫

ভিডিও : ভিডিও দেখতে এখানে ক্লিক করুন...

উত্তরপূর্ব ডেস্ক : বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০১৫ ॥ ব্রাজিলের নাগরিক আলফ্রেদো মোসার সর্ব প্রথম বাতিল বাতি তৈরি করেন। এই বাতি তৈরি করা খুবই সহজ। খরচও কম। রক্ষণাবেক্ষণের জটিলতা নেই। দীর্ঘদিন একনাগাড়ে আলো পাওয়া যাবে। এটি থেকে ৫০ থেকে ৬০ ওয়াটের বৈদ্যুৎতিক বাতির মত আলো পাওয়া যাবে। তবে শুধুমাত্র দিনের বেলায়ই এই বাতি জ্বালানো যাবে। গ্রাম-গঞ্জের বাড়িতে টিনের চালে এই বাতি বসানো যাবে।  

যা যা লাগবে

২ লিটার পানির খালি বোতল ১টি

পরিষ্কার পানি

১ বর্গফুট টিন  ক্লোরিন (সোডিয়াম হাইপোক্লোরাইট)  


যেভাবে করবেন


এসব উপাদান দিয়ে তরল মিশ্রণ তৈরি করে বোতলে ভরে ঘরের চালের টিন কেটে লাগিয়ে দিলেই হলো। বোতল বাতি থেকে দিনের বেলা প্রায় ৬০ ওয়াটের বাতির সমান আলো পাওয়া যায়। এই বাতি ব্যবহারে প্রতি মাসে ১০০ থেকে ১৫০ টাকা বিদ্যুৎ সাশ্রয় হয়। বোতল বাতিতে বৈদ্যুতিক বাতির মত কার্বণ নিঃসরণ হয় না। বোতল বাতি তৈরির জন্য উপকরণ বাবদ ১৫০ টাকা থেকে ২০০ টাকা লাগে। ৪ থেকে ৫ বছর বোতল বাতি নিরবিচ্ছিন্ন আলো দেয়।  বাংলাদেশে বোতল বাতি তৈরি করছে লাইট হাউজ নামের একটি স্বেচ্ছাসেবি সংগঠন।

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার রোসাংগিরি ইউনিয়নের শীলের হাট বাজার এলাকায় সংগঠনটির প্রকল্প চলছে। প্রতিষ্ঠানটির কাছে এই বাতি তৈরি এবং উপকরণ পাওয়া যাবে।  

লাইট ফাউন্ডেশনের সঙ্গে যোগাযোগের ঠিকানা:  ফেসবুক: www.facebook.com/LightsFoundation,

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত