সর্বশেষ

  ছাতকে পুলিশের অভিযানে গাঁজাসহ আটক ১   শ্রীমঙ্গল বিজিবি’র বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন   মুক্তিযোদ্ধারা হচ্ছেন জাতির সূর্যসন্তান : শফিক চৌধুরী   বিয়ানীবাজার পৌর মেয়রের বাজেটে বড় চমক : সাড়ে ৪৬ কোটি টাকার বাজেটে উন্নয়ন ব্যয় ৯১ শতাংশের বেশি   দিরাইয়ে যুব নারীদের হস্তশিল্প প্রশিক্ষণ কোর্স সম্পন্ন   ডিএনএ রিপোর্টে সত্যতা মেলেনি : আতিয়া মহলে নিহতদের মধ্যে নেই জঙ্গি মুসা   বাহুবলে অবৈধ স্পিরিট বিক্রি করায় দুই ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা   ছাতকে ১৬টি বিষধর সাপ আটক   সিলেট-ঢাকা মহাসড়কে হাইওয়ে পুলিশের অসহনীয় চাঁদাবাজী   যাকাতের অর্থ আয়বর্ধক কাজে ব্যয় করতে হবে: রাহাত আনোয়ার   বজ্রপাতের কারণে পার্বত্য চট্টগ্রামে পাহাড় ধস   কমলগঞ্জে সংসদ সদস্য’র ঐচ্ছিক তহবিলের টাকা বিতরণ   এপেক্সিয়ান চন্দন দাসের মায়ের মৃত্যুতে সাবেক মেয়র কামরানের শোক   মওদুদের জন্য খাট পাঠাতে চান নাসিম   মসজিদ আল হারামে শবে কদরের রাতে ২০ লাখের বেশি মানুষ মোনাজাতে শরীক   পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের শুভেচ্ছা   জ্যেষ্ঠ সাংসদদের পাশে পাচ্ছেন অর্থমন্ত্রী   গাজীপুরে ট্রাকের ধাক্কায় ১ জনের মৃত্যু   গ্রামীনফোন’র ঈদ আয়োজনে আয়নাবাজি : ৪টি চ্যানেল, ২০টি নাটক   বৃষ্টির দিনে যেমন পোশাক

বিনা খরচে বাতি জ্বালান বছরের পর বছর

প্রকাশিত : ২০১৫-১০-০৭ ২১:৪২:১৫

ভিডিও : ভিডিও দেখতে এখানে ক্লিক করুন...

উত্তরপূর্ব ডেস্ক : বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০১৫ ॥ ব্রাজিলের নাগরিক আলফ্রেদো মোসার সর্ব প্রথম বাতিল বাতি তৈরি করেন। এই বাতি তৈরি করা খুবই সহজ। খরচও কম। রক্ষণাবেক্ষণের জটিলতা নেই। দীর্ঘদিন একনাগাড়ে আলো পাওয়া যাবে। এটি থেকে ৫০ থেকে ৬০ ওয়াটের বৈদ্যুৎতিক বাতির মত আলো পাওয়া যাবে। তবে শুধুমাত্র দিনের বেলায়ই এই বাতি জ্বালানো যাবে। গ্রাম-গঞ্জের বাড়িতে টিনের চালে এই বাতি বসানো যাবে।  

যা যা লাগবে

২ লিটার পানির খালি বোতল ১টি

পরিষ্কার পানি

১ বর্গফুট টিন  ক্লোরিন (সোডিয়াম হাইপোক্লোরাইট)  


যেভাবে করবেন


এসব উপাদান দিয়ে তরল মিশ্রণ তৈরি করে বোতলে ভরে ঘরের চালের টিন কেটে লাগিয়ে দিলেই হলো। বোতল বাতি থেকে দিনের বেলা প্রায় ৬০ ওয়াটের বাতির সমান আলো পাওয়া যায়। এই বাতি ব্যবহারে প্রতি মাসে ১০০ থেকে ১৫০ টাকা বিদ্যুৎ সাশ্রয় হয়। বোতল বাতিতে বৈদ্যুতিক বাতির মত কার্বণ নিঃসরণ হয় না। বোতল বাতি তৈরির জন্য উপকরণ বাবদ ১৫০ টাকা থেকে ২০০ টাকা লাগে। ৪ থেকে ৫ বছর বোতল বাতি নিরবিচ্ছিন্ন আলো দেয়।  বাংলাদেশে বোতল বাতি তৈরি করছে লাইট হাউজ নামের একটি স্বেচ্ছাসেবি সংগঠন।

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার রোসাংগিরি ইউনিয়নের শীলের হাট বাজার এলাকায় সংগঠনটির প্রকল্প চলছে। প্রতিষ্ঠানটির কাছে এই বাতি তৈরি এবং উপকরণ পাওয়া যাবে।  

লাইট ফাউন্ডেশনের সঙ্গে যোগাযোগের ঠিকানা:  ফেসবুক: www.facebook.com/LightsFoundation,

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত