সর্বশেষ

  কানাইঘাটে যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত   বৃটেন প্রবাসী বাঙালিরা বিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় স্মরণ করল ভাষাশহীদদের   উলালমহল পূর্বপাড়া একতা সমিতির বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ   দক্ষিণ সুনামগঞ্জে ক্রিকেট টুর্নামেন্টর পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত   দক্ষিণ সুনামগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   বিশ্বনাথে ১০ মামলার আসামী ডাকাত আবুল গ্রেপ্তার   মাতৃভাষা দিবসে বিশ্বনাথে উপজেলা আওয়ামী লীগের সভা   সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার : আজও চালু হয়নি পাঠাগার ও মুক্তিযুদ্ধের সংগ্রহশালা   এমপি লিটন হত্যা : সুন্দরগঞ্জের সাবেক এমপি কাদের গ্রেপ্তার   শানে রিসালত মহাসম্মেলন সফলের লক্ষ্যে প্রস্তুতি সভা কাল   আরডিআরএস বাংলাদেশ শ্রীমঙ্গল ইউনিটের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   জেদ্দায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত   লাখো মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ   বলদী আদর্শ উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন   দক্ষিণ এশিয়ান সাহিত্য সম্মেলনে অংশগ্রহণ করবেন মাইস্নাম রাজেশ   বাইসাইকেলে বরযাত্রা!   ‘শিশুদের নিজেদের সংস্কৃতির শিক্ষায় শিক্ষিত করতে হবে’   সিলেট জেলা ও মহানগর যুবদলের শ্রদ্ধাঞ্জলি নিবেদন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দক্ষিণ সুরমা ছাত্রলীগের সভা   মাতৃভাষা দিবস উপলক্ষে খাদিমনগর যুব কল্যাণ পরিষদের শ্রদ্ধাঞ্জলি

সৌরবিদ্যুৎ কাজে লাগানোর অভিনব উপায়

প্রকাশিত : ২০১৫-১০-০৫ ১৫:০৪:৩৯

তথ্য-প্রযুক্তি ডেস্ক : সোমবার, ০৫ ২০১৫ ॥ নবায়নযোগ্য জ্বালানি হিসেবে সারা পৃথিবীতে সৌরবিদ্যুৎ কাজে লাগানো হচ্ছে। সূর্যের আলোকে জ্বালানি হিসেবে ব্যবহারের জন্য একটি প্যানেলের প্রয়োজন হয় । এই প্যানেলকেই বলা হয় সোলার প্যানেল। পৃথিবীর বিভিন্ন প্রান্তের গ্রাম-গঞ্জ এবং শহরের আঁধার তাড়াতে বিদ্যুতের যোগান দিচ্ছে সৌরবিদ্যুৎ। কিন্তু এই সোলার প্যানেল কিভাবে কাজ করে এটা কি কেউ কখনও ভেবে দেখেছে?

সোলার প্যানেল সূর্যের আলোকে পুনঃব্যবহারযোগ্য কারেন্টে পরিবর্তন করে। কিন্তু বর্তমান সময়ের সোলার প্যানেলগুলোর পক্ষে এ কাজ করা ঝামেলাপূর্ণ। কেননা, সোলার প্যানেলের মোট ক্ষমতার গড়ে মাত্র কুড়ি শতাংশ ক্ষমতাকে কাজে লাগানো সম্ভব হয়। এর মানে প্যানেলের সাহায্যে মাত্র কুড়ি ভাগ সূর্যের আলো কাজে লাগানো যায়। আর বাকি আশি ভাগ কেনো কাজেই লাগে না। একটি সোলার প্যানেলের প্রায় তিন-চতুর্থাংশ কাজ করার ক্ষমতাকে আমরা কাজে লাগাতে পারি না। ভেবে দেখুন কতো অপচয়?

আবার প্রত্যেক সোলার প্যানেলের এক-দশমাংশ পর্যন্ত অ্যাকটিভ কালেকশন এরিয়া ইলেকট্রিক্যাল লিডের কারণে সূর্যের আলোর অন্তরালে থাকে। একে কন্টাক্ট ফিংগারও বলা হয়।

তাই গবেষকেরা এই যন্ত্রের অলস ক্ষমতাকে কাজে লাগানোর অভিনব উপায় বের করেছেন। কার্লসরু ইনস্টিটিউট অব টেকনোলোজি’র একদল গবেষক সোলার প্যানেলের সর্বোচ্চ ক্ষমতাকে কাজে লাগানোর উপায় সৃষ্টি করেছেন। সৌর প্যানেলের ফিংগার কন্টাক্ট অংশটিকে তারা অদৃশ্যমান পলিমার কোটিং দিয়ে মুড়িয়ে দিয়ে এই উপায় বের করেছেন। আর এতেই কেল্লা ফতে। ফলে ফিংগার কন্টাক্ট অংশটি মোড়ানোর পরও তা খালি চোখে দেখা যায়।

ফিংগার কন্টাক্ট এর ওপর যখন আলো পড়ে, তখন সে আলোকে আবার নিচে থাকা সোলার প্যানেলে পাঠানো হয়। পদার্থ বিদ্যার চালাকি দিয়ে এটি করা হয়। গবেষকদের দল অবশ্য এ কাজে সফলতা অর্জনের জন্য দু’টি বিকল্প উপায় নিয়ে কাজ করছেন।

প্রথম উপায়ে চমৎকারভাবে টিউন করানো প্রতিসরনাঙ্কের সঙ্গে পলিমার কোটিং এ ফিংগার কন্টাক্টকে মোড়ানো হয়। আর অন্য উপায়ে কন্টাক্ট ফিংগারের চারপাশে আলোর গতিপথে পরিবর্তন ঘটানো হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত