সর্বশেষ

  ছাতকের চেলা নদী নৌকা বাইচ অনুষ্টিত   মিয়ানমারের রাখাইনে হিন্দু গণকবর : ২৮ মরদেহ উদ্ধারের দাবি সেনাবাহিনীর!   'শিক্ষার ভীত মজবুত করতে সরকার প্রাথমিক শিক্ষার উপর গুরুত্ব দিয়ে কাজ করছে'   শাবিপ্রবিতে কারিকুলাম উন্নয়ন বিষয়ে সেমিনার   বিয়ের প্রলোভন দিয়ে অনাথ কিশোরী ধর্ষণ : ২০ হাজারে মিটমাটের চেষ্টা   রোহিঙ্গাদের নাগরিক অধিকারের দাবীতে ছাত্র মজলিস সিলেট মহানগরীর বিক্ষোভ   'শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের যৌথ প্রচেষ্ঠায় মানসম্মত শিক্ষা নিশ্চিত করা দরকার'   রিয়ালকে জয়ে ফেরালেন নবীন সেবায়োস   কমেছে চালের দাম, কমবে আরও   লন্ডনে আবারো এসিড হামলা, আহত ৬   তথ্য-প্রযুক্তিতে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে : ড. মুহম্মদ জাফর ইকবাল   মহিউদ্দিন শীরু’র ৮ম মৃত্যুবার্ষিকী ২৫ সেপ্টেম্বর   ধর্ম যার যার, উৎসব সবার : কামরান   ওসমানীনগরে নিয়মিত বসে জুয়ার আসর, প্রশাসন নিরব   জগন্নাথপুরে বজ্রপাতে ২ জনের মৃত্যু   ফেঞ্চুগঞ্জে সড়ক মেরামতের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা   মৌলভীবাজারে ‘শিক্ষা দিবস’ পালিত   হত্যা মামলার আসামী টিটু ও সুলেমান এখনও অধরা   ফেঞ্চুগঞ্জে পরিবহণ শ্রমিক নেতাদের সাথে প্রশাসনের সভা   রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে ওয়ার্কার্স পার্টির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

সৌরবিদ্যুৎ কাজে লাগানোর অভিনব উপায়

প্রকাশিত : ২০১৫-১০-০৫ ১৫:০৪:৩৯

তথ্য-প্রযুক্তি ডেস্ক : সোমবার, ০৫ ২০১৫ ॥ নবায়নযোগ্য জ্বালানি হিসেবে সারা পৃথিবীতে সৌরবিদ্যুৎ কাজে লাগানো হচ্ছে। সূর্যের আলোকে জ্বালানি হিসেবে ব্যবহারের জন্য একটি প্যানেলের প্রয়োজন হয় । এই প্যানেলকেই বলা হয় সোলার প্যানেল। পৃথিবীর বিভিন্ন প্রান্তের গ্রাম-গঞ্জ এবং শহরের আঁধার তাড়াতে বিদ্যুতের যোগান দিচ্ছে সৌরবিদ্যুৎ। কিন্তু এই সোলার প্যানেল কিভাবে কাজ করে এটা কি কেউ কখনও ভেবে দেখেছে?

সোলার প্যানেল সূর্যের আলোকে পুনঃব্যবহারযোগ্য কারেন্টে পরিবর্তন করে। কিন্তু বর্তমান সময়ের সোলার প্যানেলগুলোর পক্ষে এ কাজ করা ঝামেলাপূর্ণ। কেননা, সোলার প্যানেলের মোট ক্ষমতার গড়ে মাত্র কুড়ি শতাংশ ক্ষমতাকে কাজে লাগানো সম্ভব হয়। এর মানে প্যানেলের সাহায্যে মাত্র কুড়ি ভাগ সূর্যের আলো কাজে লাগানো যায়। আর বাকি আশি ভাগ কেনো কাজেই লাগে না। একটি সোলার প্যানেলের প্রায় তিন-চতুর্থাংশ কাজ করার ক্ষমতাকে আমরা কাজে লাগাতে পারি না। ভেবে দেখুন কতো অপচয়?

আবার প্রত্যেক সোলার প্যানেলের এক-দশমাংশ পর্যন্ত অ্যাকটিভ কালেকশন এরিয়া ইলেকট্রিক্যাল লিডের কারণে সূর্যের আলোর অন্তরালে থাকে। একে কন্টাক্ট ফিংগারও বলা হয়।

তাই গবেষকেরা এই যন্ত্রের অলস ক্ষমতাকে কাজে লাগানোর অভিনব উপায় বের করেছেন। কার্লসরু ইনস্টিটিউট অব টেকনোলোজি’র একদল গবেষক সোলার প্যানেলের সর্বোচ্চ ক্ষমতাকে কাজে লাগানোর উপায় সৃষ্টি করেছেন। সৌর প্যানেলের ফিংগার কন্টাক্ট অংশটিকে তারা অদৃশ্যমান পলিমার কোটিং দিয়ে মুড়িয়ে দিয়ে এই উপায় বের করেছেন। আর এতেই কেল্লা ফতে। ফলে ফিংগার কন্টাক্ট অংশটি মোড়ানোর পরও তা খালি চোখে দেখা যায়।

ফিংগার কন্টাক্ট এর ওপর যখন আলো পড়ে, তখন সে আলোকে আবার নিচে থাকা সোলার প্যানেলে পাঠানো হয়। পদার্থ বিদ্যার চালাকি দিয়ে এটি করা হয়। গবেষকদের দল অবশ্য এ কাজে সফলতা অর্জনের জন্য দু’টি বিকল্প উপায় নিয়ে কাজ করছেন।

প্রথম উপায়ে চমৎকারভাবে টিউন করানো প্রতিসরনাঙ্কের সঙ্গে পলিমার কোটিং এ ফিংগার কন্টাক্টকে মোড়ানো হয়। আর অন্য উপায়ে কন্টাক্ট ফিংগারের চারপাশে আলোর গতিপথে পরিবর্তন ঘটানো হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত