সর্বশেষ

  লতিপুর জামে মসজিদে দারুল কিরাতের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন   পবিত্র ঈদুল ফিতরে শফিক চৌধুরীর শুভেচ্ছা   সৌদি আরবে ঈদ রোববার   ছাতকে ৪ গরু চোরকে গণধোলাই দিয়েছে স্থানীয় জনতা   ফেঞ্চুগঞ্জে হাবিবুর রহমান হাবিবের উদ্যোগে ঈদসামগ্রী বিতরণ   প্রবাসীদের অর্থায়নে ওসমানীনগরে ঈদবস্ত্র বিতরণ   মাটিধস : দুর্ঘটনা এড়াতে মাধবকুণ্ডে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা   ঈদানন্দ বঞ্চিত সদর উপজেলার ৭শ’ শিক্ষক পরিবার   যুক্তরাজ্যে কাভার্ড ভ্যান হামলায় নিহত মোকাররমের বাড়িতে লুনা   রোড রোলার ও স্কিট লোডার বরাদ্দ পেয়েছে বিয়ানীবাজার পৌরসভা   ঈদ উপলক্ষে কান্দিগাঁও ইউনিয়নে ভিজিএফের গম বিতরণ   ঈদকে সামনে রেখে এসএমপির বিশেষ নির্দেশনা   ‘প্রত্যয়’র প্রত্যয়ী মনোভাবে হাসি ফুটলো আড়াইশ’ অসহায় ও পথশিশুর মুখে   সৌদি আরবের গ্রান্ড মসজিদে আত্মঘাতি বোমা হামলা: নিহত ১, নারীসহ আটক ৫   বাহুবলে এতিমখানার শিশুদের হাতে ঈদের কাপড় তুলে দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা   বিয়ানীবাজারে গৃহকর্মী হত্যার অভিযোগে লাউতা ইউনিয়ন পরিষদ সদস্য গ্রেফতার   পাকিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৫৪   ঈদে বাড়ি ফেরা: রংপুরে ট্রাক উল্টে নিহত ১৬   সাবেক অধ্যক্ষ মোদাব্বীর আলী আর নেই   চীনের সিচুয়ান প্রদেশে ভূমিধসে নিখোঁজ ১৪০

সৌরবিদ্যুৎ কাজে লাগানোর অভিনব উপায়

প্রকাশিত : ২০১৫-১০-০৫ ১৫:০৪:৩৯

তথ্য-প্রযুক্তি ডেস্ক : সোমবার, ০৫ ২০১৫ ॥ নবায়নযোগ্য জ্বালানি হিসেবে সারা পৃথিবীতে সৌরবিদ্যুৎ কাজে লাগানো হচ্ছে। সূর্যের আলোকে জ্বালানি হিসেবে ব্যবহারের জন্য একটি প্যানেলের প্রয়োজন হয় । এই প্যানেলকেই বলা হয় সোলার প্যানেল। পৃথিবীর বিভিন্ন প্রান্তের গ্রাম-গঞ্জ এবং শহরের আঁধার তাড়াতে বিদ্যুতের যোগান দিচ্ছে সৌরবিদ্যুৎ। কিন্তু এই সোলার প্যানেল কিভাবে কাজ করে এটা কি কেউ কখনও ভেবে দেখেছে?

সোলার প্যানেল সূর্যের আলোকে পুনঃব্যবহারযোগ্য কারেন্টে পরিবর্তন করে। কিন্তু বর্তমান সময়ের সোলার প্যানেলগুলোর পক্ষে এ কাজ করা ঝামেলাপূর্ণ। কেননা, সোলার প্যানেলের মোট ক্ষমতার গড়ে মাত্র কুড়ি শতাংশ ক্ষমতাকে কাজে লাগানো সম্ভব হয়। এর মানে প্যানেলের সাহায্যে মাত্র কুড়ি ভাগ সূর্যের আলো কাজে লাগানো যায়। আর বাকি আশি ভাগ কেনো কাজেই লাগে না। একটি সোলার প্যানেলের প্রায় তিন-চতুর্থাংশ কাজ করার ক্ষমতাকে আমরা কাজে লাগাতে পারি না। ভেবে দেখুন কতো অপচয়?

আবার প্রত্যেক সোলার প্যানেলের এক-দশমাংশ পর্যন্ত অ্যাকটিভ কালেকশন এরিয়া ইলেকট্রিক্যাল লিডের কারণে সূর্যের আলোর অন্তরালে থাকে। একে কন্টাক্ট ফিংগারও বলা হয়।

তাই গবেষকেরা এই যন্ত্রের অলস ক্ষমতাকে কাজে লাগানোর অভিনব উপায় বের করেছেন। কার্লসরু ইনস্টিটিউট অব টেকনোলোজি’র একদল গবেষক সোলার প্যানেলের সর্বোচ্চ ক্ষমতাকে কাজে লাগানোর উপায় সৃষ্টি করেছেন। সৌর প্যানেলের ফিংগার কন্টাক্ট অংশটিকে তারা অদৃশ্যমান পলিমার কোটিং দিয়ে মুড়িয়ে দিয়ে এই উপায় বের করেছেন। আর এতেই কেল্লা ফতে। ফলে ফিংগার কন্টাক্ট অংশটি মোড়ানোর পরও তা খালি চোখে দেখা যায়।

ফিংগার কন্টাক্ট এর ওপর যখন আলো পড়ে, তখন সে আলোকে আবার নিচে থাকা সোলার প্যানেলে পাঠানো হয়। পদার্থ বিদ্যার চালাকি দিয়ে এটি করা হয়। গবেষকদের দল অবশ্য এ কাজে সফলতা অর্জনের জন্য দু’টি বিকল্প উপায় নিয়ে কাজ করছেন।

প্রথম উপায়ে চমৎকারভাবে টিউন করানো প্রতিসরনাঙ্কের সঙ্গে পলিমার কোটিং এ ফিংগার কন্টাক্টকে মোড়ানো হয়। আর অন্য উপায়ে কন্টাক্ট ফিংগারের চারপাশে আলোর গতিপথে পরিবর্তন ঘটানো হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত