সর্বশেষ

  মিঠু ব্যাংকার হতে চায়   আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা : মুফতি হান্নানের মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় প্রকাশ   ওসমানীনগরে যুবকের আত্মহত্যা   চলে গেলেন প্রখ্যাত অভিনেত্রী গীতা সেন   সিলেট সোসিও ইকোনোমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন কমিটি পুনর্গঠন   ফেঞ্চুগঞ্জে নবগঠিত উপজেলা ছাত্রলীগ দু’টি ধারায় বিভক্ত   ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স : লোকবল ও যন্ত্রপাতির অভাবে চিকিৎসাসেবা ব্যাহত   আদালতে জাকারবার্গ, অস্বীকার করলেন অভিযোগ   সাক্ষী না আসায় পেছালো কিবরিয়া হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ   শ্রীমঙ্গলে তক্ষক পাচারকারী চক্রকে কারাদণ্ডসহ জরিমানা   কাদের সিদ্দিকীর আপিল খারিজ : বাধা নেই উপনির্বাচনে   বালাগঞ্জ উপজেলায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী আজ   সিলেট জেলা পরিষদের নির্বাচিত সদস্যদের শপথ গ্রহণ   হবিগঞ্জে ডিজিটাল মেলার প্রতি তরুণ প্রজন্মকে আকৃষ্ট করতে হবে : জেলা প্রশাসক সাবিনা   ডব্লিউইএফের সভায় প্রধানমন্ত্রী   হবিগঞ্জে বর্ণিল আলোয় উদ্বোধন হল অস্কার এমপি আবু জাহির টি-টুয়েন্টি ক্রিকেট টুর্ণামেন্ট   ‘মতিউর রহমান বাংলাদেশ আওয়ামী লীগকে প্রশ্নবিদ্ধ করেছেন’   হাওর অঞ্চলের শিক্ষকদেরকে আরো দায়িত্বশীল ও সচেতন হতে হবে : জেলা প্রশাসক   কাউন্সিলর আজাদ কাপ ফুটসালের মঙ্গলবারের ৬টি খেলা সম্পন্ন   রিকাবীবাজারে বৃহৎ পানির স্তরের সন্ধান

সৌরবিদ্যুৎ কাজে লাগানোর অভিনব উপায়

প্রকাশিত : ২০১৫-১০-০৫ ১৫:০৪:৩৯

তথ্য-প্রযুক্তি ডেস্ক : সোমবার, ০৫ ২০১৫ ॥ নবায়নযোগ্য জ্বালানি হিসেবে সারা পৃথিবীতে সৌরবিদ্যুৎ কাজে লাগানো হচ্ছে। সূর্যের আলোকে জ্বালানি হিসেবে ব্যবহারের জন্য একটি প্যানেলের প্রয়োজন হয় । এই প্যানেলকেই বলা হয় সোলার প্যানেল। পৃথিবীর বিভিন্ন প্রান্তের গ্রাম-গঞ্জ এবং শহরের আঁধার তাড়াতে বিদ্যুতের যোগান দিচ্ছে সৌরবিদ্যুৎ। কিন্তু এই সোলার প্যানেল কিভাবে কাজ করে এটা কি কেউ কখনও ভেবে দেখেছে?

সোলার প্যানেল সূর্যের আলোকে পুনঃব্যবহারযোগ্য কারেন্টে পরিবর্তন করে। কিন্তু বর্তমান সময়ের সোলার প্যানেলগুলোর পক্ষে এ কাজ করা ঝামেলাপূর্ণ। কেননা, সোলার প্যানেলের মোট ক্ষমতার গড়ে মাত্র কুড়ি শতাংশ ক্ষমতাকে কাজে লাগানো সম্ভব হয়। এর মানে প্যানেলের সাহায্যে মাত্র কুড়ি ভাগ সূর্যের আলো কাজে লাগানো যায়। আর বাকি আশি ভাগ কেনো কাজেই লাগে না। একটি সোলার প্যানেলের প্রায় তিন-চতুর্থাংশ কাজ করার ক্ষমতাকে আমরা কাজে লাগাতে পারি না। ভেবে দেখুন কতো অপচয়?

আবার প্রত্যেক সোলার প্যানেলের এক-দশমাংশ পর্যন্ত অ্যাকটিভ কালেকশন এরিয়া ইলেকট্রিক্যাল লিডের কারণে সূর্যের আলোর অন্তরালে থাকে। একে কন্টাক্ট ফিংগারও বলা হয়।

তাই গবেষকেরা এই যন্ত্রের অলস ক্ষমতাকে কাজে লাগানোর অভিনব উপায় বের করেছেন। কার্লসরু ইনস্টিটিউট অব টেকনোলোজি’র একদল গবেষক সোলার প্যানেলের সর্বোচ্চ ক্ষমতাকে কাজে লাগানোর উপায় সৃষ্টি করেছেন। সৌর প্যানেলের ফিংগার কন্টাক্ট অংশটিকে তারা অদৃশ্যমান পলিমার কোটিং দিয়ে মুড়িয়ে দিয়ে এই উপায় বের করেছেন। আর এতেই কেল্লা ফতে। ফলে ফিংগার কন্টাক্ট অংশটি মোড়ানোর পরও তা খালি চোখে দেখা যায়।

ফিংগার কন্টাক্ট এর ওপর যখন আলো পড়ে, তখন সে আলোকে আবার নিচে থাকা সোলার প্যানেলে পাঠানো হয়। পদার্থ বিদ্যার চালাকি দিয়ে এটি করা হয়। গবেষকদের দল অবশ্য এ কাজে সফলতা অর্জনের জন্য দু’টি বিকল্প উপায় নিয়ে কাজ করছেন।

প্রথম উপায়ে চমৎকারভাবে টিউন করানো প্রতিসরনাঙ্কের সঙ্গে পলিমার কোটিং এ ফিংগার কন্টাক্টকে মোড়ানো হয়। আর অন্য উপায়ে কন্টাক্ট ফিংগারের চারপাশে আলোর গতিপথে পরিবর্তন ঘটানো হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত