সর্বশেষ

  সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কর্মসূচি পালিত   আম্বরখানায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছাত্রলীগ ও অটোরিক্সা শ্রমিকদের সংঘর্ষ: আহত ৬   রাজনগরে যৌতুকের দায়ে বিয়ে ভঙ্গ: অভিমানে যুবতীর আত্মহত্যা   তারেক রহমানের জন্মদিনে ছাত্রদলের শোভাযাত্রা ও মিন্টুর মুক্তির দাবি   বিশ্বনাথে ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্তের অভিযোগ কলেজছাত্রীর   “গ্রাম আদালত গ্রামের মানুষের আদালত”   মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ভাষণ অনুপ্রেরণা যুগিয়েছিল: এমপি মানিক   চেষ্টা করলেও ইতিহাস বদলানো যায় না: শেখ হাসিনা   খাদিমপাড়ায় অবৈধভাবে পাহাড় কাটার দায়ে একজনকে ২ লক্ষ টাকা জরিমানা   শাহ খুররম ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক জাকির হোসেন   কুলাউড়া উপজেলা যুবলীগের সম্মেলন সম্পন্ন: নতুন নেতৃত্বের অপেক্ষায় নেতাকর্মীরা   সিলেট মেরিট কেয়ার একাডেমির ম্যানেজিং কমিটি গঠন   সিলেট সদর উপজেলা জমিয়তের কাউন্সিল সম্পন্ন   আইনের প্রতি শ্রদ্ধাশীল হলেই সামাজিক শৃঙ্খলা নিয়ন্ত্রণ সম্ভব: আসাদ উদ্দিন আহমদ   এমসি কলেজ ছাত্রাবাসে অগ্নিসংযোগে ছাত্রলীগ: গ্রেফতারি পরোয়ানা জারি   মৌলভীবাজারে কলেজছাত্রীর ওপর হামলা, আটক ১   বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বিশ্ব ঐতিহাসিক স্মারক   ১১ বছর পর আজ কুলাউড়া উপজেলা যুবলীগের সম্মেলন   ইলিয়াস আলীর সন্ধানে বিশ্বনাথে বিএনপি দু’গ্রুপের পৃথক মিছিল-সভা   দক্ষিণ সুরমার বীর মুক্তিযোদ্ধা অনিল সিংহ বর্মণকে রাস্ট্রীয় মর্যাদায় দাফন

মোবাইলের অপ্রতিদ্বন্দ্বী ব্যাটারি মাশরুম

প্রকাশিত : ২০১৫-১০-০২ ১৫:২৫:০৫

তথ্য-প্রযুক্তি ডেস্ক : শুক্রবার, ০২ অক্টোবর ২০১৫ ॥ খাবার হিসেবে মাশরুমের পুষ্টিগুণ অনেক। এবার এই মাশরুম থেকে ব্যাটারি তৈরি করেছেন একদল গবেষক। মাশরুম থেকে উদ্ভাবিত ব্যাটারি পরিবেশ বান্ধব। এর উৎপাদন খরচও কম। ভবিষ্যতে স্মার্টফোন দীর্ঘক্ষণ সচল রাখতে এই ব্যাটারি ব্যবহৃত হবে বলে এটির উদ্ভাবকরা দাবি করছেন।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সি নেট জানিয়েছে, মাশরুম থেকে ব্যাটারি তৈরি করেছেন রিসার্সেস অ্যাট দ্য ইউনিভার্সিটি অব ক্যালির্ফোনিয়ার একদল গবেষক।

ম্যাশরুম থেকে ব্যাটারি উৎপাদনের জন্য তারা ‘পোর্টোবেল্লো’ নামের এক প্রজাতির মাশুরুম ব্যবহার করেছেন। এই মাশরুম থেকে গবেষকদল লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করতে সক্ষম হয়েছেন।

সাধারণত ব্যাটারি তৈরি করতে সিনথেটিক গ্রাফাইট ব্যবহার করা হয়। এই সিনথেটিক গ্রাফাইটের দাম যেমন বেশি তেমনি এটি পরিবেশ বান্ধব নয়। গবেষকদল মাশরুশ থেকে সিনথেটিক গ্রাফাইটের বিকল্প উপাদান উদ্ভাবন করেছেন। এই উপাদানের নাম ন্যানো রিবন। যা বিশেষ প্রক্রিয়ায় মাশরুমের ত্বক থেকে সংগ্রহ করা হয়েছে।

গবেষকদল জানান, মাশরুমের সাহায্যে উৎপাদিত লিথিয়াম আয়ন ব্যাটারি পরিবেশ বান্ধব এবং সাশ্রয়ী।

গবেষকরা দাবী করছেন, তাদের উদ্ভাবন ব্যাটারি শিল্পকে আমূলে বদলে দেবে। ব্যাটারি শিল্পের বাজার অনেকটাই বিস্তৃত। নানান যন্ত্রপাতিতে ব্যাটারি ব্যবহৃত হচ্ছে। এসব ব্যাটারি তৈরির কাঁচামাল সংগ্রহ এবং তৈরির প্রক্রিয়া পরিবেশের জন্য হুমকি।

গবেষকদল জানান, মাশরুম থেকে উদ্ভাবিত ব্যাটারি সাধারণ ব্যাটারি থেকে বেশিক্ষণ শক্তি সরবরাহ করতে পারবে।

মাশরুমের ত্বকে থাকা অ্যানোড বেশি সময় ধরে শক্তি সরবরাহ করতে পারে। যেটা ব্যাটারির কার্যকারিতা অনেকগুণ বাড়িয়ে দেবে।

গবেষণাকারী দলের অন্যতম সদস্য ব্রিনান ক্যাম্পবেল জানান, ভবিষ্যতে স্মার্টফোনে এই ধরণের ব্যাটারি ব্যবহৃত হবে। ফলে স্মার্টফোন দীর্ঘক্ষণ সচল রাখা যাবে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত