সর্বশেষ

  কলকাতায় সম্মাননা পাচ্ছেন রাজ্জাক   জাকির হোসেনের সহায়তায় ব্রেইন টিউমারে আক্রান্ত রুমা ভারতে : চলতি সপ্তাহে অপারেশন   ভাস্কর্য অপসারণ ও শিক্ষক গ্রেফতারের প্রতিবাদে নিউইয়র্কে বিক্ষোভ   ভয়াবহ বিস্ফোরণ সাভারের ‘জঙ্গি আস্তানায়’   আর্জেন্টিনার কোচ সাম্পাওলিই   সাভারে ‘জঙ্গি আস্তানা’, পৌঁছেছে বোমা নিষ্ক্রিয়কারী দল   ডাব দেবে গরমে সতেজ অনুভূতি   কুড়িয়ে পাওয়া নবজাতকের দায়িত্ব নিলেন ওসি   গর্বিত রুনা লায়লা   হুমকিতে হাকালুকি হাওর এলাকার শিক্ষার্থীদের শিক্ষাজীবন   বড়লেখায় চেয়ারম্যান কল্যাণ ট্রাস্টের উদ্যোগে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা   আবু সাঈদ হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে জাউয়ায় মানববন্ধন   আমাদের পরিচয় ঢাকা পড়ে গেছে বিদেশি পরিচয়ে : এম.এ মান্নান   ইসলামী ব্যাংকের সিলেট জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত   সহায়তার হাতে মলিন মুখে খুশির ঝিলিক   সুতাংয়ের ভূয়া ডা. বেলালকে গ্রেফতারের দাবি   জকিগঞ্জে এসএসসি উত্তীর্ণদের সংবর্ধনা   জগন্নাথপুরে আইডিয়াল ভিলেজ ফোরামের আত্মপ্রকাশ ও ইফতার সামগ্রী বিতরণ   মৌলভীবাজারে বৃদ্ধের লাশ উদ্ধার   বিশ্বনাথে মসজিদে তালা : প্রতিবাদে মানববন্ধন

মোবাইলের অপ্রতিদ্বন্দ্বী ব্যাটারি মাশরুম

প্রকাশিত : ২০১৫-১০-০২ ১৫:২৫:০৫

তথ্য-প্রযুক্তি ডেস্ক : শুক্রবার, ০২ অক্টোবর ২০১৫ ॥ খাবার হিসেবে মাশরুমের পুষ্টিগুণ অনেক। এবার এই মাশরুম থেকে ব্যাটারি তৈরি করেছেন একদল গবেষক। মাশরুম থেকে উদ্ভাবিত ব্যাটারি পরিবেশ বান্ধব। এর উৎপাদন খরচও কম। ভবিষ্যতে স্মার্টফোন দীর্ঘক্ষণ সচল রাখতে এই ব্যাটারি ব্যবহৃত হবে বলে এটির উদ্ভাবকরা দাবি করছেন।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সি নেট জানিয়েছে, মাশরুম থেকে ব্যাটারি তৈরি করেছেন রিসার্সেস অ্যাট দ্য ইউনিভার্সিটি অব ক্যালির্ফোনিয়ার একদল গবেষক।

ম্যাশরুম থেকে ব্যাটারি উৎপাদনের জন্য তারা ‘পোর্টোবেল্লো’ নামের এক প্রজাতির মাশুরুম ব্যবহার করেছেন। এই মাশরুম থেকে গবেষকদল লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করতে সক্ষম হয়েছেন।

সাধারণত ব্যাটারি তৈরি করতে সিনথেটিক গ্রাফাইট ব্যবহার করা হয়। এই সিনথেটিক গ্রাফাইটের দাম যেমন বেশি তেমনি এটি পরিবেশ বান্ধব নয়। গবেষকদল মাশরুশ থেকে সিনথেটিক গ্রাফাইটের বিকল্প উপাদান উদ্ভাবন করেছেন। এই উপাদানের নাম ন্যানো রিবন। যা বিশেষ প্রক্রিয়ায় মাশরুমের ত্বক থেকে সংগ্রহ করা হয়েছে।

গবেষকদল জানান, মাশরুমের সাহায্যে উৎপাদিত লিথিয়াম আয়ন ব্যাটারি পরিবেশ বান্ধব এবং সাশ্রয়ী।

গবেষকরা দাবী করছেন, তাদের উদ্ভাবন ব্যাটারি শিল্পকে আমূলে বদলে দেবে। ব্যাটারি শিল্পের বাজার অনেকটাই বিস্তৃত। নানান যন্ত্রপাতিতে ব্যাটারি ব্যবহৃত হচ্ছে। এসব ব্যাটারি তৈরির কাঁচামাল সংগ্রহ এবং তৈরির প্রক্রিয়া পরিবেশের জন্য হুমকি।

গবেষকদল জানান, মাশরুম থেকে উদ্ভাবিত ব্যাটারি সাধারণ ব্যাটারি থেকে বেশিক্ষণ শক্তি সরবরাহ করতে পারবে।

মাশরুমের ত্বকে থাকা অ্যানোড বেশি সময় ধরে শক্তি সরবরাহ করতে পারে। যেটা ব্যাটারির কার্যকারিতা অনেকগুণ বাড়িয়ে দেবে।

গবেষণাকারী দলের অন্যতম সদস্য ব্রিনান ক্যাম্পবেল জানান, ভবিষ্যতে স্মার্টফোনে এই ধরণের ব্যাটারি ব্যবহৃত হবে। ফলে স্মার্টফোন দীর্ঘক্ষণ সচল রাখা যাবে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত