সর্বশেষ

  ঢাবির রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন: আ.লীগপন্থী ২৪, বিএনপিপন্থীরা ১টিতে জয়ী   প্রধানমন্ত্রীর সিলেট আগমন উপলক্ষ্যে মহানগর শ্রমিকলীগের সভা   অর্থমন্ত্রীর জীবনী ডকুমেন্টারিতে সুযোগ পেল মুক্তাক্ষরের শিক্ষার্থীরা   জাগো সিলেট আন্দোলনের আলোচনা সভা   দক্ষিণ সুনামগঞ্জে দি হাঙ্গার প্রজেক্টেরে আলোচনা সভা   দক্ষিণ সুরমায় ২য় দিনের মত সিএইচসিপিদের কর্মবিরতি পালন   আম্বরখানার মণিপুরি পাড়া মাতালেন নকুল কুমার   চ্যানেল আই সেরাকণ্ঠের যৌথ চ্যাম্পিয়ন সুনামগঞ্জের হাওর কন্যা ঐশি   নগরীর সোবহানীঘাটে আবাসিক হোটেল থেকে তরুণ-তরুণীর লাশ উদ্ধার   এতিমদের সাথে রোটারী মিডটাউনের মধ্যাহ্নভোজ   রোটারী ক্লাব অব বিয়ানীবাজারের শীতবস্ত্র বিতরণ   স্মার্ট জাতীয় পরিচয়পত্র গ্রহণ করলেন অর্থমন্ত্রী   জামালগঞ্জে কমিউনিটি ক্লিনিকের কর্মরতদের অবস্থান কর্মসূচি   বিয়ানীবাজারে অগ্নিকাণ্ডে আড়াই লাখ টাকার ক্ষতি   ছুটির দিনে রান্নাঘরে প্রধানমন্ত্রী   রাজনগরে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত   সিলেটে ‘আত্মা’র আঞ্চলিক সভা অনুষ্ঠিত   চলে গেল প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরষ্কার গ্রহণকারী বর্ণা : জকিগঞ্জে শোকের ছায়া   এলাকার উন্নয়নে স্থানীয়দের নির্বাচিত করুণ, মাগুড়ার কাউকে নয় : এহিয়া চৌধুরী   সালমান শাহ’র হত্যাকারীদের বিচারে দাবিতে সিলেটে মানববন্ধন

মোবাইলের অপ্রতিদ্বন্দ্বী ব্যাটারি মাশরুম

প্রকাশিত : ২০১৫-১০-০২ ১৫:২৫:০৫

তথ্য-প্রযুক্তি ডেস্ক : শুক্রবার, ০২ অক্টোবর ২০১৫ ॥ খাবার হিসেবে মাশরুমের পুষ্টিগুণ অনেক। এবার এই মাশরুম থেকে ব্যাটারি তৈরি করেছেন একদল গবেষক। মাশরুম থেকে উদ্ভাবিত ব্যাটারি পরিবেশ বান্ধব। এর উৎপাদন খরচও কম। ভবিষ্যতে স্মার্টফোন দীর্ঘক্ষণ সচল রাখতে এই ব্যাটারি ব্যবহৃত হবে বলে এটির উদ্ভাবকরা দাবি করছেন।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সি নেট জানিয়েছে, মাশরুম থেকে ব্যাটারি তৈরি করেছেন রিসার্সেস অ্যাট দ্য ইউনিভার্সিটি অব ক্যালির্ফোনিয়ার একদল গবেষক।

ম্যাশরুম থেকে ব্যাটারি উৎপাদনের জন্য তারা ‘পোর্টোবেল্লো’ নামের এক প্রজাতির মাশুরুম ব্যবহার করেছেন। এই মাশরুম থেকে গবেষকদল লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করতে সক্ষম হয়েছেন।

সাধারণত ব্যাটারি তৈরি করতে সিনথেটিক গ্রাফাইট ব্যবহার করা হয়। এই সিনথেটিক গ্রাফাইটের দাম যেমন বেশি তেমনি এটি পরিবেশ বান্ধব নয়। গবেষকদল মাশরুশ থেকে সিনথেটিক গ্রাফাইটের বিকল্প উপাদান উদ্ভাবন করেছেন। এই উপাদানের নাম ন্যানো রিবন। যা বিশেষ প্রক্রিয়ায় মাশরুমের ত্বক থেকে সংগ্রহ করা হয়েছে।

গবেষকদল জানান, মাশরুমের সাহায্যে উৎপাদিত লিথিয়াম আয়ন ব্যাটারি পরিবেশ বান্ধব এবং সাশ্রয়ী।

গবেষকরা দাবী করছেন, তাদের উদ্ভাবন ব্যাটারি শিল্পকে আমূলে বদলে দেবে। ব্যাটারি শিল্পের বাজার অনেকটাই বিস্তৃত। নানান যন্ত্রপাতিতে ব্যাটারি ব্যবহৃত হচ্ছে। এসব ব্যাটারি তৈরির কাঁচামাল সংগ্রহ এবং তৈরির প্রক্রিয়া পরিবেশের জন্য হুমকি।

গবেষকদল জানান, মাশরুম থেকে উদ্ভাবিত ব্যাটারি সাধারণ ব্যাটারি থেকে বেশিক্ষণ শক্তি সরবরাহ করতে পারবে।

মাশরুমের ত্বকে থাকা অ্যানোড বেশি সময় ধরে শক্তি সরবরাহ করতে পারে। যেটা ব্যাটারির কার্যকারিতা অনেকগুণ বাড়িয়ে দেবে।

গবেষণাকারী দলের অন্যতম সদস্য ব্রিনান ক্যাম্পবেল জানান, ভবিষ্যতে স্মার্টফোনে এই ধরণের ব্যাটারি ব্যবহৃত হবে। ফলে স্মার্টফোন দীর্ঘক্ষণ সচল রাখা যাবে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত