সর্বশেষ

  ছাতকের চেলা নদী নৌকা বাইচ অনুষ্টিত   মিয়ানমারের রাখাইনে হিন্দু গণকবর : ২৮ মরদেহ উদ্ধারের দাবি সেনাবাহিনীর!   'শিক্ষার ভীত মজবুত করতে সরকার প্রাথমিক শিক্ষার উপর গুরুত্ব দিয়ে কাজ করছে'   শাবিপ্রবিতে কারিকুলাম উন্নয়ন বিষয়ে সেমিনার   বিয়ের প্রলোভন দিয়ে অনাথ কিশোরী ধর্ষণ : ২০ হাজারে মিটমাটের চেষ্টা   রোহিঙ্গাদের নাগরিক অধিকারের দাবীতে ছাত্র মজলিস সিলেট মহানগরীর বিক্ষোভ   'শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের যৌথ প্রচেষ্ঠায় মানসম্মত শিক্ষা নিশ্চিত করা দরকার'   রিয়ালকে জয়ে ফেরালেন নবীন সেবায়োস   কমেছে চালের দাম, কমবে আরও   লন্ডনে আবারো এসিড হামলা, আহত ৬   তথ্য-প্রযুক্তিতে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে : ড. মুহম্মদ জাফর ইকবাল   মহিউদ্দিন শীরু’র ৮ম মৃত্যুবার্ষিকী ২৫ সেপ্টেম্বর   ধর্ম যার যার, উৎসব সবার : কামরান   ওসমানীনগরে নিয়মিত বসে জুয়ার আসর, প্রশাসন নিরব   জগন্নাথপুরে বজ্রপাতে ২ জনের মৃত্যু   ফেঞ্চুগঞ্জে সড়ক মেরামতের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা   মৌলভীবাজারে ‘শিক্ষা দিবস’ পালিত   হত্যা মামলার আসামী টিটু ও সুলেমান এখনও অধরা   ফেঞ্চুগঞ্জে পরিবহণ শ্রমিক নেতাদের সাথে প্রশাসনের সভা   রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে ওয়ার্কার্স পার্টির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

মোবাইলের অপ্রতিদ্বন্দ্বী ব্যাটারি মাশরুম

প্রকাশিত : ২০১৫-১০-০২ ১৫:২৫:০৫

তথ্য-প্রযুক্তি ডেস্ক : শুক্রবার, ০২ অক্টোবর ২০১৫ ॥ খাবার হিসেবে মাশরুমের পুষ্টিগুণ অনেক। এবার এই মাশরুম থেকে ব্যাটারি তৈরি করেছেন একদল গবেষক। মাশরুম থেকে উদ্ভাবিত ব্যাটারি পরিবেশ বান্ধব। এর উৎপাদন খরচও কম। ভবিষ্যতে স্মার্টফোন দীর্ঘক্ষণ সচল রাখতে এই ব্যাটারি ব্যবহৃত হবে বলে এটির উদ্ভাবকরা দাবি করছেন।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সি নেট জানিয়েছে, মাশরুম থেকে ব্যাটারি তৈরি করেছেন রিসার্সেস অ্যাট দ্য ইউনিভার্সিটি অব ক্যালির্ফোনিয়ার একদল গবেষক।

ম্যাশরুম থেকে ব্যাটারি উৎপাদনের জন্য তারা ‘পোর্টোবেল্লো’ নামের এক প্রজাতির মাশুরুম ব্যবহার করেছেন। এই মাশরুম থেকে গবেষকদল লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করতে সক্ষম হয়েছেন।

সাধারণত ব্যাটারি তৈরি করতে সিনথেটিক গ্রাফাইট ব্যবহার করা হয়। এই সিনথেটিক গ্রাফাইটের দাম যেমন বেশি তেমনি এটি পরিবেশ বান্ধব নয়। গবেষকদল মাশরুশ থেকে সিনথেটিক গ্রাফাইটের বিকল্প উপাদান উদ্ভাবন করেছেন। এই উপাদানের নাম ন্যানো রিবন। যা বিশেষ প্রক্রিয়ায় মাশরুমের ত্বক থেকে সংগ্রহ করা হয়েছে।

গবেষকদল জানান, মাশরুমের সাহায্যে উৎপাদিত লিথিয়াম আয়ন ব্যাটারি পরিবেশ বান্ধব এবং সাশ্রয়ী।

গবেষকরা দাবী করছেন, তাদের উদ্ভাবন ব্যাটারি শিল্পকে আমূলে বদলে দেবে। ব্যাটারি শিল্পের বাজার অনেকটাই বিস্তৃত। নানান যন্ত্রপাতিতে ব্যাটারি ব্যবহৃত হচ্ছে। এসব ব্যাটারি তৈরির কাঁচামাল সংগ্রহ এবং তৈরির প্রক্রিয়া পরিবেশের জন্য হুমকি।

গবেষকদল জানান, মাশরুম থেকে উদ্ভাবিত ব্যাটারি সাধারণ ব্যাটারি থেকে বেশিক্ষণ শক্তি সরবরাহ করতে পারবে।

মাশরুমের ত্বকে থাকা অ্যানোড বেশি সময় ধরে শক্তি সরবরাহ করতে পারে। যেটা ব্যাটারির কার্যকারিতা অনেকগুণ বাড়িয়ে দেবে।

গবেষণাকারী দলের অন্যতম সদস্য ব্রিনান ক্যাম্পবেল জানান, ভবিষ্যতে স্মার্টফোনে এই ধরণের ব্যাটারি ব্যবহৃত হবে। ফলে স্মার্টফোন দীর্ঘক্ষণ সচল রাখা যাবে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত