সর্বশেষ

  হাওরবাসীর দুর্যোগ নিয়ে তামাশা করবেন না   “আমি একজন মুক্তিযোদ্ধার সন্তান, আমার কোন চাওয়া পাওয়া নেই”   গোলাপগঞ্জে বিদ্যুতায়িত হয়ে শিক্ষার্থীর মৃত্যু   রশিদিয়া দাখিল মাদরাসায় বিশ্ব বই দিবস উদযাপন   এনইইউবিতে ‘ক্যারিয়ার ক্লাব’র যাত্রা শুরু   ধর্মপাশা সদর ইউনিয়নের বাজেট ঘোষণা   জামালগঞ্জে এক কিশোরীর দুই জন্ম নিবন্ধন: বাল্যবিবাহ সম্পন্ন, এলাকায় তোলপাড়   বিশ্বনাথে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে র‌্যালী   কাউন্সিলর আফতাবকে ৭নং ওয়ার্ড যুবলীগের সংর্বধনা   সব চেষ্টা ব্যর্থ, তলিয়ে গেল শনি: হাওরপাড়ে চলছে কৃষকের আহাজারি   হাওরের ক্ষতিগ্রস্ত পরিবার পাবে মাসে ৩০ কেজি চাল ও নগদ অর্থ   মহাজনী ও এনজিও ঋনের চাপ: সব হারিয়ে দিশেহারা হাওরবাসী   বাবাকে ছাপিয়ে যেতে চান টাইগার শ্রফ   বাজারে আসুসের তিন জেনফোন   সুনামগঞ্জে শনির হাওরের বাঁধে ৩টি স্থানে ভাঙন   মহামতি লেনিনের জন্মবার্ষিকীতে সিলেটে লাল পতাকা মিছিল   ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে   লাখাইয়ে দেশীয় অস্ত্রসহ ৩ ডাকাত গ্রেফতার   আত্মসমর্পণ করে জামিন পেলেন তারেকের শাশুড়ি সিলেটের সৈয়দা ইকবাল মান্দ বানু   শেখ হাসিনার নেতৃত্বে জঙ্গিবাদের বিরুদ্ধে জাতীয় ঐক্য সৃষ্টি হয়েছে : সিলেটে খাদ্যমন্ত্রী

মোবাইলের অপ্রতিদ্বন্দ্বী ব্যাটারি মাশরুম

প্রকাশিত : ২০১৫-১০-০২ ১৫:২৫:০৫

তথ্য-প্রযুক্তি ডেস্ক : শুক্রবার, ০২ অক্টোবর ২০১৫ ॥ খাবার হিসেবে মাশরুমের পুষ্টিগুণ অনেক। এবার এই মাশরুম থেকে ব্যাটারি তৈরি করেছেন একদল গবেষক। মাশরুম থেকে উদ্ভাবিত ব্যাটারি পরিবেশ বান্ধব। এর উৎপাদন খরচও কম। ভবিষ্যতে স্মার্টফোন দীর্ঘক্ষণ সচল রাখতে এই ব্যাটারি ব্যবহৃত হবে বলে এটির উদ্ভাবকরা দাবি করছেন।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সি নেট জানিয়েছে, মাশরুম থেকে ব্যাটারি তৈরি করেছেন রিসার্সেস অ্যাট দ্য ইউনিভার্সিটি অব ক্যালির্ফোনিয়ার একদল গবেষক।

ম্যাশরুম থেকে ব্যাটারি উৎপাদনের জন্য তারা ‘পোর্টোবেল্লো’ নামের এক প্রজাতির মাশুরুম ব্যবহার করেছেন। এই মাশরুম থেকে গবেষকদল লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করতে সক্ষম হয়েছেন।

সাধারণত ব্যাটারি তৈরি করতে সিনথেটিক গ্রাফাইট ব্যবহার করা হয়। এই সিনথেটিক গ্রাফাইটের দাম যেমন বেশি তেমনি এটি পরিবেশ বান্ধব নয়। গবেষকদল মাশরুশ থেকে সিনথেটিক গ্রাফাইটের বিকল্প উপাদান উদ্ভাবন করেছেন। এই উপাদানের নাম ন্যানো রিবন। যা বিশেষ প্রক্রিয়ায় মাশরুমের ত্বক থেকে সংগ্রহ করা হয়েছে।

গবেষকদল জানান, মাশরুমের সাহায্যে উৎপাদিত লিথিয়াম আয়ন ব্যাটারি পরিবেশ বান্ধব এবং সাশ্রয়ী।

গবেষকরা দাবী করছেন, তাদের উদ্ভাবন ব্যাটারি শিল্পকে আমূলে বদলে দেবে। ব্যাটারি শিল্পের বাজার অনেকটাই বিস্তৃত। নানান যন্ত্রপাতিতে ব্যাটারি ব্যবহৃত হচ্ছে। এসব ব্যাটারি তৈরির কাঁচামাল সংগ্রহ এবং তৈরির প্রক্রিয়া পরিবেশের জন্য হুমকি।

গবেষকদল জানান, মাশরুম থেকে উদ্ভাবিত ব্যাটারি সাধারণ ব্যাটারি থেকে বেশিক্ষণ শক্তি সরবরাহ করতে পারবে।

মাশরুমের ত্বকে থাকা অ্যানোড বেশি সময় ধরে শক্তি সরবরাহ করতে পারে। যেটা ব্যাটারির কার্যকারিতা অনেকগুণ বাড়িয়ে দেবে।

গবেষণাকারী দলের অন্যতম সদস্য ব্রিনান ক্যাম্পবেল জানান, ভবিষ্যতে স্মার্টফোনে এই ধরণের ব্যাটারি ব্যবহৃত হবে। ফলে স্মার্টফোন দীর্ঘক্ষণ সচল রাখা যাবে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত