সর্বশেষ

  মাধবপুরে স্ত্রী হত্যা : চাঁদপুর থেকে স্বামী গ্রেফতার   চুনারুঘাটে শ্যামলী পরিবহনের বাস চাপায় নিহত ১   হামজা চৌধুরী, ইংলিশ ফুটবলের বড় আসরে প্রথম বাংলাদেশী!   রোনালদোও পারলেন না রিয়ালকে বাঁচাতে!   ১০ হাজার টাকা মুচলেকায় ইমরানের জামিন   রেড ক্রিসেন্টের ত্রাণবাহী ট্রাক খাদে : নিহত ৯   তাহিরপুরের সোয়েব হত্যা মামলায় দুই আসামী গ্রেফতার   বিশ্বনাথে ‘প্রেমিকা’র অনশন, সিলেটে ‘প্রেমিক’ ইউপি সদস্য আটক   রাশিফলে জেনে নিন কেমন যাবে আজকের দিন   রোহিঙ্গা সংকটের দ্রুত সমাধান করুন : ডোনাল্ড ট্রাম্প   ফেঞ্চুগঞ্জ বাজারের জলাবদ্ধতা দুর করতে ব্যবসায়ীরা স্বেচ্ছাশ্রমে মাটি ভরাট   রাজনগরে সড়ক দুর্ঘটনায় নিহত ১   ২৬নং ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে হামলার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা   রোহিঙ্গাদের জন্য নগদ অর্থ সহায়তা প্রদান   রোহিঙ্গা হত্যার প্রতিবাদে দিরাইয়ে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন   ‘মুক্তিযুদ্ধের চেতনায় মানবিক সমাজ বির্নিমানে নাট্য আন্দোলনের বিকল্প নেই’   বিদেশ ফেরত প্রবাসীদের সুরক্ষার জন্য প্রয়োজন সমন্বিত উদ্যোগ : বিভাগীয় কমিশনার   সুনামগঞ্জ থেকে হেরোইনসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার   রত্নাগর্ভা সম্মাননা পেলেন সুনামগঞ্জের মমতা   শ্রমিক নেতা সুজনের রিমাণ্ড আবেদন না’মঞ্জুর

আইফোন হ্যাক করলে এক কোটি ডলার পুরষ্কার

প্রকাশিত : ২০১৫-০৯-২৪ ১৬:০২:২৪

তথ্য-প্রযুক্তি ডেস্ক : বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০১৫ ॥ আইফোনের অপারেটিং সিস্টেম আইওএস ৯ কেউ হ্যাক করতে পারলে তাকে এক কোটি ডলার পুরষ্কার দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের কম্পিউটার সিকিউরিটি ফার্ম জিরোডিয়াম। সম্প্রতি অ্যাপল তাদের ফোনের জন্য অপারেটিং সিস্টেম হালনাগাদ করেছে। এটির নিরাপত্তা ক্রুটি খুঁজে বের করার জন্যই এই পুরষ্কারের ঘোষণা দিয়েছে জিরোডিয়াম।

সম্প্রতি ‍যুক্তরাষ্ট্রের বাজারে ব্যবসা শুরু করেছে জিরোডিয়াম। এটির প্রতিষ্ঠাতা ফ্যান্সের কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞ চাওকি বেকরার।

তিনি জানান- যদি তিন জন আলাদাভাবে কিংবা দলগত ভাবে আইওএস৯ চালিত আইফোন এবং আইপ্যাডের অপারেটিং সিস্টেম ভাঙ্গতে পারে তবে তাদেরকে  এক কোটি মার্কিন ডলার পুরস্কার দেয়া হবে।

পুরস্কার পেতে হলে, হ্যাকারদের অবশ্যই আইওএস ৯ অপারেটিং সিস্টেমকে পাস কাটিয়ে ওয়েব পেজ কিংবা টেক্সট ম্যাসেজ ব্যবহার করে আইফোন, আইপ্যাডে একটি সফটওয়্যার ইনস্টল করতে হবে। এজন্য প্রতিষ্ঠানটি সময় বেঁধে দিয়েছে অক্টোবরের ৩১ তারিখ পর্যন্ত।

জিরিডিয়াম জানিয়েছে- অ্যাপলের অপারেটিং সিস্টেম সবচাইতে সুরক্ষিত বলে দাবি করা হচ্ছে। তাই প্রতিষ্ঠানটি দেখতে চায় এটি কেউ ভাঙ্গতে পারে কিনা।

চাওকি বলেন- ‘অ্যাপলের অপারেটিং সিস্টেম সুরক্ষিত। তাই বলে এটি ভাঙ্গা যাবে না এমন নয়। আমরা দেখতে চাই কেউ এটি ভাঙ্গতে পারে কিনা।’

ফ্রিল্যান্স বিশেষজ্ঞদের কাজে লাগিয়ে বাজারে আসা নতুন সফটওয়্যারের নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করতে চায় জিরোডিয়াম। সেজন্য এই পুরষ্কার ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত