সর্বশেষ

  কমলগঞ্জে গুরু নীলেশ্বর মুখার্জী স্মৃতি ক্রিকেট টুর্নামেন্ট উদ্বোধন   জৈন্তাপুরে ‘বিশ্ব যক্ষ্মা দিবস’ পালিত   আত্মসমর্পণের আহ্বানে সাড়া দিচ্ছে না জঙ্গিরা   ‘আতিয়া মহল’ থেকে জঙ্গিদের হুঙ্কার : ‘আমরা আল্লাহর রাস্তায় আছি, তোমরা শয়তানের রাস্তায় অাছো’   মেসির একমাত্র গোলে চিলির হার   উরুগুয়ের বিপক্ষে ৪-১ গোলে ব্রাজিলের জয়   দক্ষিণ সুরমার শিববাড়িতে যেভাবে খোঁজ মিললো জঙ্গি আস্তানার!   ময়মনসিংহে ট্রাক উল্টে নিহত ১০   দক্ষিণ সুরমার শিববাড়িতে ‘জঙ্গি আস্তানা’ ঘিরে অভিযানের প্রস্তুতি   দক্ষিণ সুরমার ‘আতিয়া মহল’ ও পাশের ভবনে থাকতেন ৩ পুলিশ   সরিয়ে নেওয়া হয়েছে দক্ষিণ সুরমার ‘আতিয়া মহল’র বাসিন্দাদের   জানুয়ারিতে স্বামী-স্ত্রী পরিচয়ে ‘আতিয়া মহল’র বাসাটি ভাড়া নেয় জঙ্গিরা   দক্ষিণ সুরমায় অভিযানে অংশ নিতে ঢাকা থেকে আসছে সোয়াত   দক্ষিণ সুরমায় ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে বাড়ি ঘেরাও   বাংলাদেশ ব্যাংক ভবনে আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন   সাউথ এশিয়ায় সন্ত্রাস বন্ধে লন্ডনে পাকিস্তান হাইকমিশন ঘেরাও   জাতীয় যক্ষ্মা দিবস উপলক্ষ্যে যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি   ‘শিশুদের বইপত্রের সাথে পরিচয় করিয়ে দিতে হবে’   সিলেটে উদ্বোধন হলো মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কাবাডি প্রতিযোগিতা   জগন্নাথপুরে হত্যা মামলার আসামি গ্রেফতার

আইফোন হ্যাক করলে এক কোটি ডলার পুরষ্কার

প্রকাশিত : ২০১৫-০৯-২৪ ১৬:০২:২৪

তথ্য-প্রযুক্তি ডেস্ক : বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০১৫ ॥ আইফোনের অপারেটিং সিস্টেম আইওএস ৯ কেউ হ্যাক করতে পারলে তাকে এক কোটি ডলার পুরষ্কার দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের কম্পিউটার সিকিউরিটি ফার্ম জিরোডিয়াম। সম্প্রতি অ্যাপল তাদের ফোনের জন্য অপারেটিং সিস্টেম হালনাগাদ করেছে। এটির নিরাপত্তা ক্রুটি খুঁজে বের করার জন্যই এই পুরষ্কারের ঘোষণা দিয়েছে জিরোডিয়াম।

সম্প্রতি ‍যুক্তরাষ্ট্রের বাজারে ব্যবসা শুরু করেছে জিরোডিয়াম। এটির প্রতিষ্ঠাতা ফ্যান্সের কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞ চাওকি বেকরার।

তিনি জানান- যদি তিন জন আলাদাভাবে কিংবা দলগত ভাবে আইওএস৯ চালিত আইফোন এবং আইপ্যাডের অপারেটিং সিস্টেম ভাঙ্গতে পারে তবে তাদেরকে  এক কোটি মার্কিন ডলার পুরস্কার দেয়া হবে।

পুরস্কার পেতে হলে, হ্যাকারদের অবশ্যই আইওএস ৯ অপারেটিং সিস্টেমকে পাস কাটিয়ে ওয়েব পেজ কিংবা টেক্সট ম্যাসেজ ব্যবহার করে আইফোন, আইপ্যাডে একটি সফটওয়্যার ইনস্টল করতে হবে। এজন্য প্রতিষ্ঠানটি সময় বেঁধে দিয়েছে অক্টোবরের ৩১ তারিখ পর্যন্ত।

জিরিডিয়াম জানিয়েছে- অ্যাপলের অপারেটিং সিস্টেম সবচাইতে সুরক্ষিত বলে দাবি করা হচ্ছে। তাই প্রতিষ্ঠানটি দেখতে চায় এটি কেউ ভাঙ্গতে পারে কিনা।

চাওকি বলেন- ‘অ্যাপলের অপারেটিং সিস্টেম সুরক্ষিত। তাই বলে এটি ভাঙ্গা যাবে না এমন নয়। আমরা দেখতে চাই কেউ এটি ভাঙ্গতে পারে কিনা।’

ফ্রিল্যান্স বিশেষজ্ঞদের কাজে লাগিয়ে বাজারে আসা নতুন সফটওয়্যারের নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করতে চায় জিরোডিয়াম। সেজন্য এই পুরষ্কার ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত