সর্বশেষ

  মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আত্মপ্রকাশ করলো ‘হাত বাড়াও’   ছাতকে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার   মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ছাতকে ভাই-বোনসহ আটক ৩   ছাতকে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫   বিশ্বভারতীতে শেখ হাসিনার জন্য প্রস্তুত উপহারের ডালি   সুধীজনদের মিলনমেলায় সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন   শাবিতে কর্মচারীকে বেধড়ক পিটুনী   বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে কৃষকের মৃত্যু   বিদ্রোহী কমিটি গঠন নিয়ে সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের বিবৃতি   মিসবাহ সিরাজকে শুভেচ্ছা জানালেন নবগঠিত সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ   জমির উদ্দিন ভুলাই মেম্বারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল   বিশ্বনাথের দিঘলীতে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের নির্মাণ কাজ শুরু   রোহিঙ্গা শিশুদের সঙ্গে গল্প-খুনসুটিতে প্রিয়াংকা চোপড়া   ওসমানীতে ২ কোটি টাকার বিদেশি মুদ্রাসহ আটক ১   রাজনগরে ভাইয়ের হামলায় আহত ভাইয়ের মৃত্যু   বনানীতে সমাহিত করা হবে তাজিন আহমেদকে   প্রকৌশলী আব্দুল কাদিরকে সংবর্ধনা   ফের সন্ত্রাসী সংগঠনের আখ্যা পেল বিএনপি   কুলাউড়ায় অগ্নিকাণ্ডে প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি   ‘ঈদের আগে জকিগঞ্জ-সিলেট সড়কের সংস্কার কাজ শেষ করতে হবে’

অ্যাপল, স্যামসাং মুখোমুখি

প্রকাশিত : ২০১৭-১০-২৪ ১০:৫২:৫২

তথ্য-প্রযুক্তি ডেস্ক : মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ ॥ অ্যাপল ও স্যামসাং—প্রতিষ্ঠান দুটিকে আবারও আদালতে লড়তে দেখা যাবে। নকশাজনিত পেটেন্ট লঙ্ঘনের জন্য ক্যালিফোর্নিয়ার এক জেলা আদালতে মুখোমুখি হবে এই দুই প্রতিষ্ঠান। বিচারক লুসি কহ স্বাক্ষরিত এক শুনানিতে গত রোববার বলা হয়েছে, প্রতিষ্ঠান দুটিকে আদালতকক্ষে উপস্থিত হয়ে নির্ধারণ করতে হবে, তিনটি পেটেন্ট লঙ্ঘনের জন্য স্যামসাং ঠিক কী পরিমাণ অর্থ অ্যাপলকে দেবে।

এ সিদ্ধান্ত নির্ধারণ করা হয়েছে, প্রায় এক বছর আগে সুপ্রিম কোর্টের দেওয়া এক আদেশের আদলে। যেখানে বলা হয়েছে, কী পরিমাণ অর্থ ক্ষতি হয়েছে তা আগে যেভাবে ঠিক করা হয়েছিল, তা থেকে ভিন্নভাবেও করা যায়। নকশাজনিত পেটেন্ট লঙ্ঘনে যে ক্ষতি হয়েছে তা সম্পর্কে বিচারক বলেন, যন্ত্রের কোন অংশের পেটেন্ট লঙ্ঘন করা হয়েছে, তার ওপর ক্ষতিপূরণ নির্ধারণ করা যেতে পারে। সম্পূর্ণ পণ্যের ওপর ভিত্তি করে ক্ষতিপূরণ নির্ধারণের প্রয়োজনীয়তা নেই।

প্রতিষ্ঠান দুটি ২০১২ সাল থেকে পেটেন্ট বিষয়ে লড়াই করে আসছে। গত বছর স্যামসাং অ্যাপলকে ৩৯ কোটি মার্কিন ডলার পরিশোধ করেছে। তবে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে ওই সময় নির্ধারণ করে দেওয়া হয়নি, ঠিক কতটা ক্ষতি হয়েছে। আর চলতি বছরের ফেব্রুয়ারিতে ক্যালিফোর্নিয়ার উত্তরাংশের এক কোর্টে মামলাটি স্থানান্তর করা হয়।

কহ বলেন, ২৫ অক্টোবর উভয় প্রতিষ্ঠানকে সাক্ষাৎ করার জন্য বলা হয়েছে। যেখানে তাদের এ বিষয়ে কী পরিকল্পনা রয়েছে, তা দাখিল করতে বলা হয়েছে এবং শুনানির দিন নির্ধারণ করতে বলা হয়েছে।  

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এমএস

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত