সর্বশেষ

  ফুলতলীতে পদদলিত হয়ে নিহত দু’জনের পরিচয় সনাক্ত: থানায় অপমৃত্যু মামলা   “২০১০ সালের শিক্ষানীতি পাশ কাটিয়ে যাওয়া হচ্ছে”   দেবপুর রাধাগোবিন্দ জিউ মন্দিরে ১৬ প্রহরব্যাপী হরিনাম সংকীর্ত্তণ ১৯ জানুয়ারি শুরু   শাবিতে প্রজেক্ট ফেয়ার ২৬ জানুয়ারি   শাবিতে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন সম্পন্ন   মোবাইল নিয়ে দেশের বাজারে টিসিএল   বিকাশে প্রতারক চক্র : ‘বস’ নাজমুল শোভনকে খুঁজছে র‌্যাব-৯   টাঙ্গাইল-৩’র এমপি রানাসহ ৪ ভাই আ’লীগ থেকে বহিষ্কারের সুপারিশ   দক্ষিণ সুরমায় র‌্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ১   জকিগঞ্জে কলেজছাত্রীর ওপর ‘হামলাকারীর’ ভাই আটক   এত প্রাপ্তির পরও হারলো বাংলাদেশ   মাঘের শীতে কাবু সিলেটের জনজীবন   নারায়ণগঞ্জে ৭ খুন : নূর হোসেনসহ ২৬ আসামির ফাঁসির রায়   নারায়ণগঞ্জের ৭ খুন মামলার রায় আজ   সিলেট সদর উপজেলা ছাত্রদল নেতা জুনায়েদের বিদেশ গমণ উপলক্ষে বিদায়ী সংবর্ধনা   নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিবের সাথে জেলা পরিষেদের সদস্য আলেয়ার সৌজন্য সাক্ষাৎ   প্রবাসী সাংবাদিকদের সাথে কাউন্সিলর শামীমের মতবিনিময়   ছাতকে বিল-হাওরে বোরো ধানের চারা রোপণের ধূম   কানাইঘাটে সালিশ বৈঠকে দু’পক্ষের মধ্যে সংঘর্ষে : আওয়ামী লীগ নেতাসহ ১০ আহত   দিনাজপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার মুক্তিযোদ্ধাদের ‘‘বীর নিবাস’’ হস্তান্তর

সাধারণ কুমড়া বীজের অসাধারণ কিছু উপকারিতা

-সাবেরা খাতুন

প্রকাশিত : ২০১৫-১০-৩০ ১৪:১৬:২৭

স্বাস্থ্য ডেস্ক : শুক্রবার, ৩০ অক্টোবর ২০১৫ ॥ কুমড়া অতি পরিচিত একটি সবজি।আমরা জানি কুমড়ার তরকারী অনেক সুস্বাদু ও পুষ্টিকর। কুমড়ার বীজ চ্যাপ্টা ও হলুদাভ সাদা বর্ণের হয় । কুমড়া বীজের অনেক স্বাস্থ্য উপকারিতা আছে। একে বলা হয় সবচাইতে উপকারি সুপারফুড। এতে প্রোটিন,আয়রন,জিংক,ক্যালসিয়াম,ম্যাগনেসিয়াম,ফসফরাস ও কপার আছে।বিভিন্ন প্রকার খনিজ উপাদান এবং এন্টিওক্সিডেন্ট এর সমৃদ্ধির জন্য অনেক রকমের রোগ এর প্রতিকারক হিসেবে কাজ করে কুমড়ার বীজ।
আসুন আমরা রূপচর্চা ও রোগ নিরাময়কারী কুমড়ার বীজের উপকারিতা গুলো জেনে নেই।

কুমড়া বীজের স্বাস্থ্য উপকারিতা:

১। অস্টিওপোরোসিস নিরাময় করে
কুমড়া বীজে প্রচুর ক্যালসিয়াম , জিঙ্ক ও ম্যাগনেসিয়াম আছে বলে যাদের হাড়ের সমস্যা যেমন- অস্টিওপোরোসিস আছে তাঁদের নিরাময়ের জন্য কুমড়ার বীচি খাওয়া উপকারী।

২। বিষণ্ণতা দূর করে
কুমড়ো বীজে উপকারী চর্বি থাকে যা আপনার মস্তিষ্ককে শিথিল করে।এছাড়াও এতে ট্রিপ্টোফ্যান নামের এমাইনো এসিড আছে যা সুখানুভূতির হরমোন নিঃসরণ হতে সহায়তা করে এবং মেলাটোনিন ও সেরোটোনিন নিঃসৃত হতে সহায়তা করে যা মুড ভালো করে, উদ্বিগ্নতা দূর করে এবং ভালো ঘুম হতে সাহায্য করে।

৩। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
কুমড়ার বীজে প্রচুর জিংক থাকে বলে রোগ প্রতিরোধের ক্ষমতা আছে । এটা কোষের বৃদ্ধি ও বিভাজন, ঘুম, মেজাজ, স্বাদ ও গন্ধের অনুভূতি, চোখ ও চামড়ার স্বাস্থ্য ও ইন্সুলিন নিয়ন্ত্রণ এ সহায়তা করে।

৪। ক্যান্সার নিরাময় করে
কুমড়া বীজে এন্টিওক্সিডেন্ট থাকে যা ক্যান্সার নিরাময় এ সহায়তা করে।বিশেষ করে পুরুষদের জন্য কুমড়ার বীজ অনেক উপকারী কারণ এতে এন্টিওক্সিডেন্ট ও প্রচুর জিংক থাকে যা প্রোস্টেট গ্ল্যান্ড কে সুস্থ রাখে ।

৫। মেনোপোজ পরবর্তী অবস্থায় উপকারী ভূমিকা রাখে
কুমড়া বীজের তেল ও ফাইটোইস্ট্রোজেন মহিলাদের মেনপোজ পরবর্তী সমস্যা দূর করতে সহায়তা করে।

৬। জীবাণুনাশক হিসেবে কাজ করে
কুমড়া বিজ,কুমড়া বীজের নির্যাস ও কুমড়া বীজের তেল এ জীবাণু নাশক উপাদান আছে যা মূলত ছত্রাক নাশক ও ভাইরাস নাশক হিসেবে কাজ করে।

সৌন্দর্য বৃদ্ধিতে কুমড়া বীজের উপকারিতা:

১।ত্বকের পুনর্জীবিতায় সহায়তা করে
কুমড়া বীজে প্রচুর ভিটামিন ও খনিজ উপাদান থাকে যা সৌন্দর্য বৃদ্ধি করে।ভিটামিন ই এন্টিওক্সিডেন্ট এর একটি দৃঢ় উপাদান ত্বককে সুন্দর করে। আর ভিটামিন এ ত্বকের নতুন কোষ সৃষ্টি করে এবং ত্বকের সমস্যা দূর করে।

২। ত্বকের আদ্রতা রক্ষা করে
কুমড়া বীজে এসেনশিয়াল ফ্যাটি এসিড থাকে যা ত্বকের আদ্রতা রক্ষা করে এবং ত্বকের সিবাম নামক তেলের নিঃসরণ নিয়ন্ত্রণ করে।

৩। চুলের জন্য ভালো
কুমড়ার বীজে প্রচুর ওমেগা ৩ ফ্যাটি এসিড,জিংক,সালফার,ভিটামিন এ,কে ও বি থাকে যা চুল ও মাথার তালুর জন্য কাজ করে এবং চুলকে উজ্জ্বল ও ঘন করে।
তাই আপনার খাদ্য তালিকায় পুষ্টিকর কুমড়া বীজ রাখুন।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত