সর্বশেষ

  মৌলভীবাজারে ডাকাতির প্রস্তুতিকালে আটক ৩   সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তার আর নেই: এমপি মানিকের শোক   ছাতকে আওয়ামী লীগ নেত্রীর মাতৃ বিয়োগ : এমপিসহ বিভিন্ন মহলের শোক   বিশ্বনাথের খেলাফত মজলিসের ইফতার মাহফিল সম্পন্ন   বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় নিহত ১   শেখ হাসিনা’র নেতৃত্বে আজ দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ :শফিক চৌধুরী   সুনামগঞ্জে বজ্রপাতে কৃষকের মৃত্যু   মাছ ধরতে গিয়ে বজ্রপাতে ৩ ভাইয়ের মৃত্যু   সিলেটে ছাত্রলীগ কর্মী মিন্নতের কব্জিকর্তন মামলার প্রধান আসামী শাহীনসহ গ্রেফতার ২   ছাতকে সংঘর্ষের ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা দায়ের   কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ডি-লিট ডিগ্রি পেলেন শেখ হাসিনা   ছাতকে পৃথক সংঘর্ষে আহত ৫০, গ্রেফতার ১   জকিগঞ্জে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার   এতিমদের নিয়ে ক্যাডেট কলেজ ক্লাব সিলেটের ইফতার মাহফিল   শাবিতে সমাজবিজ্ঞান বিভাগের ওয়েবসাইট উদ্বোধন   শাবির স্বপ্নোত্থানের ঈদবস্ত্র বিতরণ   সেই কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবদের হায়দরাবাদ   ‘আদর্শ সমাজ গঠনে রমজানের শিক্ষাকে কাজে লাগাতে হবে’   সাচনা বাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত দোকানপাঠ পরিদর্শনে রঞ্জিত সরকার   জামালগঞ্জে আগুনে পুড়ে ছাই ৯ দোকান: দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি

সাধারণ কুমড়া বীজের অসাধারণ কিছু উপকারিতা

-সাবেরা খাতুন

প্রকাশিত : ২০১৫-১০-৩০ ১৪:১৬:২৭

স্বাস্থ্য ডেস্ক : শুক্রবার, ৩০ অক্টোবর ২০১৫ ॥ কুমড়া অতি পরিচিত একটি সবজি।আমরা জানি কুমড়ার তরকারী অনেক সুস্বাদু ও পুষ্টিকর। কুমড়ার বীজ চ্যাপ্টা ও হলুদাভ সাদা বর্ণের হয় । কুমড়া বীজের অনেক স্বাস্থ্য উপকারিতা আছে। একে বলা হয় সবচাইতে উপকারি সুপারফুড। এতে প্রোটিন,আয়রন,জিংক,ক্যালসিয়াম,ম্যাগনেসিয়াম,ফসফরাস ও কপার আছে।বিভিন্ন প্রকার খনিজ উপাদান এবং এন্টিওক্সিডেন্ট এর সমৃদ্ধির জন্য অনেক রকমের রোগ এর প্রতিকারক হিসেবে কাজ করে কুমড়ার বীজ।
আসুন আমরা রূপচর্চা ও রোগ নিরাময়কারী কুমড়ার বীজের উপকারিতা গুলো জেনে নেই।

কুমড়া বীজের স্বাস্থ্য উপকারিতা:

১। অস্টিওপোরোসিস নিরাময় করে
কুমড়া বীজে প্রচুর ক্যালসিয়াম , জিঙ্ক ও ম্যাগনেসিয়াম আছে বলে যাদের হাড়ের সমস্যা যেমন- অস্টিওপোরোসিস আছে তাঁদের নিরাময়ের জন্য কুমড়ার বীচি খাওয়া উপকারী।

২। বিষণ্ণতা দূর করে
কুমড়ো বীজে উপকারী চর্বি থাকে যা আপনার মস্তিষ্ককে শিথিল করে।এছাড়াও এতে ট্রিপ্টোফ্যান নামের এমাইনো এসিড আছে যা সুখানুভূতির হরমোন নিঃসরণ হতে সহায়তা করে এবং মেলাটোনিন ও সেরোটোনিন নিঃসৃত হতে সহায়তা করে যা মুড ভালো করে, উদ্বিগ্নতা দূর করে এবং ভালো ঘুম হতে সাহায্য করে।

৩। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
কুমড়ার বীজে প্রচুর জিংক থাকে বলে রোগ প্রতিরোধের ক্ষমতা আছে । এটা কোষের বৃদ্ধি ও বিভাজন, ঘুম, মেজাজ, স্বাদ ও গন্ধের অনুভূতি, চোখ ও চামড়ার স্বাস্থ্য ও ইন্সুলিন নিয়ন্ত্রণ এ সহায়তা করে।

৪। ক্যান্সার নিরাময় করে
কুমড়া বীজে এন্টিওক্সিডেন্ট থাকে যা ক্যান্সার নিরাময় এ সহায়তা করে।বিশেষ করে পুরুষদের জন্য কুমড়ার বীজ অনেক উপকারী কারণ এতে এন্টিওক্সিডেন্ট ও প্রচুর জিংক থাকে যা প্রোস্টেট গ্ল্যান্ড কে সুস্থ রাখে ।

৫। মেনোপোজ পরবর্তী অবস্থায় উপকারী ভূমিকা রাখে
কুমড়া বীজের তেল ও ফাইটোইস্ট্রোজেন মহিলাদের মেনপোজ পরবর্তী সমস্যা দূর করতে সহায়তা করে।

৬। জীবাণুনাশক হিসেবে কাজ করে
কুমড়া বিজ,কুমড়া বীজের নির্যাস ও কুমড়া বীজের তেল এ জীবাণু নাশক উপাদান আছে যা মূলত ছত্রাক নাশক ও ভাইরাস নাশক হিসেবে কাজ করে।

সৌন্দর্য বৃদ্ধিতে কুমড়া বীজের উপকারিতা:

১।ত্বকের পুনর্জীবিতায় সহায়তা করে
কুমড়া বীজে প্রচুর ভিটামিন ও খনিজ উপাদান থাকে যা সৌন্দর্য বৃদ্ধি করে।ভিটামিন ই এন্টিওক্সিডেন্ট এর একটি দৃঢ় উপাদান ত্বককে সুন্দর করে। আর ভিটামিন এ ত্বকের নতুন কোষ সৃষ্টি করে এবং ত্বকের সমস্যা দূর করে।

২। ত্বকের আদ্রতা রক্ষা করে
কুমড়া বীজে এসেনশিয়াল ফ্যাটি এসিড থাকে যা ত্বকের আদ্রতা রক্ষা করে এবং ত্বকের সিবাম নামক তেলের নিঃসরণ নিয়ন্ত্রণ করে।

৩। চুলের জন্য ভালো
কুমড়ার বীজে প্রচুর ওমেগা ৩ ফ্যাটি এসিড,জিংক,সালফার,ভিটামিন এ,কে ও বি থাকে যা চুল ও মাথার তালুর জন্য কাজ করে এবং চুলকে উজ্জ্বল ও ঘন করে।
তাই আপনার খাদ্য তালিকায় পুষ্টিকর কুমড়া বীজ রাখুন।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত