সর্বশেষ

  জকিগঞ্জে এম. জাকির হুসেইন হিফজুল ক্বোরআন প্রতিযোগীতা বাস্তবায়ন কমিটির সভা   ছাতকে পৃথক অভিযানে ভারতীয় মদ, জিরাসহ ৪জন আটক   পাক প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত নওয়াজ শরিফ   ‘মরহুম মনফর আলী এন্ড মরহুম হালিমা বিবি ওয়েল ফেয়ার ট্রাস্ট ইউকে’র উদ্যোগে বিশ্বনাথে ফ্রি খৎনা অনুষ্ঠান   দক্ষিণ সুরমার গ্যাস বিস্ফোরণে অগ্নিদগ্ধ ১, ৩টি গাড়ি ভস্মীভূত   সিলেটে ‘অলিম্পিক ডে- ২০১৭’ উদযাপন উপলক্ষে র‍্যালি অনুষ্ঠিত   কমলগঞ্জে পল্লী উন্নয়ন কর্মকর্তাকে বিদায় সংবর্ধনা প্রদান   দেশে প্রতি মিনিটে ১৩৮৯ পিস ইয়াবা গ্রহণ করে তরুণ-তরুণীরা   অনেক আসামি পলাতক, কিছু করার নেই তদন্ত সংস্থার   গুলশান হামলার ‘অন্যতম পরিকল্পনাকারী’ রাশেদ গ্রেফতার   ‘সেরা বাঙালি’র পুরস্কার নিতে আজ কোলকাতা যাচ্ছেন মাশরাফি   ‘১৮ হাজার হাজির হজ অনিশ্চিত’ : ৯১ টি হজ্জ এজেন্সির সংবাদ সম্মেলন   রড ছাড়াই কলেজের ভবন নির্মাণের ঘটনায় তদন্ত শুরু   ‘নিরাপত্তার কারণে সম্মেলনের অনুমতি দেওয়া হয়নি ইউনূস সেন্টারকে’ : ‘অনিবার্য কারণবশত’ সামাজিক ব্যবসা সম্মেলন বাতিল   সভাপতি পার্থকে অব্যাহতি, শাবি ছাত্রলীগের নতুন ভারপ্রাপ্ত সভাপতি হলেন রুহুল আমিন   শ্রীমঙ্গলে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা   মৌলভীবাজার পৌরসভায় ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা   প্রাথমিক বিদ্যালয়ের মানোন্নয়নে কর্মপরিকল্পনা বাস্তবায়ন করতে হবে : তাহমিনা খাতুন   দোয়ারাবাজারে শহিদ মিনারের উদ্বোধন করলেন এমপি মানিক   সিলেট জেলা পরিবার পরিকল্পনা বিভাগের মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত

মগজ কমায় ‘জাঙ্ক ফুড’

প্রকাশিত : ২০১৫-০৯-১৮ ১৪:১৫:৫১

স্বাস্থ্য ডেস্ক : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০১৫ ॥ মিষ্টি পানীয়, লবণাক্ত খাবার বা প্রক্রিয়াজাত মাংসের প্রতি আগ্রহ থাকলে সাবধান হন।
কারণ সাম্প্রতিক গবেষণায় জানা গেছে- এই ধরনের খাবার শেখা, মনে রাখা এবং মানসিক স্বাস্থ্য মস্তিষ্কের যে অংশে থাকে বলে বিশ্বাস করা হয় তা ক্ষুদ্র করে ফেলে।

যদিও গবেষণাটি ষাটোর্ধ্ব মানুষের ওপর করা হয়েছে। তারপরও গবেষকরা মনে করেন এই ফলাফল শিশুসহ সব বয়সি মানুষের জন্যই প্রযোজ্য।

গবেষণার প্রধান অস্ট্রেলিয়ার জিলংয়ের ডিকিন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের সহযোগী অধ্যাপক ফেলিসি জাকা বলেন- “কোনো কোনো সময় খাবারের মধ্যে ভালো ও খারাপ উপাদান থাকতে পারে, যা মস্তিষ্কে দ্রুত প্রভাব ফেলে। ফলে হিপ্পোক্যাম্পালের আকার ও কার্যকরণে প্রভাব ফেলতে পারে। তবে এখন পর্যন্ত এই পর্যবেক্ষণ শুধু ইঁদুরের উপরেই করা হয়েছিল।”

তিনি আরও বলেন, “এবারই প্রথম গবেষণায় দেখা গেল এটা মানুষের ক্ষেত্রেও খাটে।”

গবেষকরা চৌম্বকীয় অনুরণন ইমেজিংয়ের (ম্যাগনেটিক রিজোন্যান্স ইমেজিং) মাধ্যমে অস্ট্রেলিয়ার ৬০ থেকে ৬৪ বছর বয়ষ্ক মানুষের হিপ্পোক্যাম্পাইয়ের আকার মাপেন (মস্তিস্কের বাম এবং ডান দুই ভাগ)।

পর্যবেক্ষণে দেখা গেছে- যেসব বয়স্ক ব্যক্তি অস্বাস্থ্যকর খাবার যেমন- মিষ্টি পানীয়, লবণাক্ত খাবার এবং প্রক্রিয়াজাত মাংস বেশি খায় তাদের বাম পাশের হিপ্পোক্যাম্পাইয়ের আকার ছোট।

যারা প্রাকৃতিক খাবার বেশি খায় যেমন, সবজি, ফল এবং মাছ, তাদের বাম হিপ্পোক্যাম্পাই বড়।

জাকা বলেন, এই ফলাফল মানসিক স্বাস্থ্য এবং স্মৃতিভ্রংশের ক্ষেত্রেও সম্পর্কিত।

তিনি আরও বলেন- “হিপ্পোক্যামপাস মস্তিষ্কের প্রধান অংশ যা মানসিক স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। এর কার্যক্ষমতা বোঝাও বেশ জটিল। তবে এই গবেষণা প্রমাণ করে যে, শিশু, কিশোর এবং প্রাপ্তবয়স্ক— সব বয়সি মানুষের স্বাস্থ্যকর পুষ্টির প্রয়োজন রয়েছে।

বিএমসি মেডিসিন জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/বিডি/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত