সর্বশেষ

  বঙ্গবন্ধু’র ভাষণ: উৎসব পালনের প্রস্তুতি সভা   এমপি কেয়া চৌধুরীর উপর হামলার ঘটনায় মামলা   ‘ভাই, কেমন আছেন?’   ড. মোমেনকে সিলেট জেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির অভিনন্দন   পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ২ ডিসেম্বর   কোম্পানীগঞ্জের শামীমসহ ব্যবসায়ীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারসহ ৩দফা দাবিতে স্মারকলিপি   নির্বাচনে বিএনপি জোটে থাকবে জামায়াত: ফখরুল   টুকেরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষকের ইন্তেকাল   টিলাকেটে ভরাট চলছে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানির আবাসিক জমি!   গ্রেটার ম্যানচেস্টার আ’লীগ সভাপতি ছুরাবুর রহমান ও স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আমিনুল হক সিলেটে সংবর্ধিত   মুক্তিযোদ্ধা ফারুক হত্যা : এমপি রানার জামিন হাই কোর্টে নাকচ   বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি আনন্দের : ফখরুল   ওয়ানডেতে ড্যাডসওয়েলের 'ড্যাডলি' ৪৯০ রানের রেকর্ড!   অধ্যাপক ফখরুলের মৃত্যুতে এমপি ইমরান আহমদের শোক   দেওয়ান ফরিদ গাজীর মৃত্যুবার্ষিকী আজ : স্মরণসভাসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা   জগন্নাথপুরে সংঘর্ষে আহত ১০   শিক্ষাকে প্রাধান্য দিয়ে শেখ হাসিনা দেশ পরিচালনা করছেন: এমপি আবু জাহির   খাদিমপাড়ায় পাহাড় কাটার দায়ে একজনকে ২ লক্ষ টাকা জরিমানা   নগরীর বিভিন্ন এলাকার উন্নয়নমূলক কাজ পরিদর্শন করলেন সিসিক মেয়র আরিফ   বালাগঞ্জে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৮ হাজার শিক্ষার্থী

মগজ কমায় ‘জাঙ্ক ফুড’

প্রকাশিত : ২০১৫-০৯-১৮ ১৪:১৫:৫১

স্বাস্থ্য ডেস্ক : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০১৫ ॥ মিষ্টি পানীয়, লবণাক্ত খাবার বা প্রক্রিয়াজাত মাংসের প্রতি আগ্রহ থাকলে সাবধান হন।
কারণ সাম্প্রতিক গবেষণায় জানা গেছে- এই ধরনের খাবার শেখা, মনে রাখা এবং মানসিক স্বাস্থ্য মস্তিষ্কের যে অংশে থাকে বলে বিশ্বাস করা হয় তা ক্ষুদ্র করে ফেলে।

যদিও গবেষণাটি ষাটোর্ধ্ব মানুষের ওপর করা হয়েছে। তারপরও গবেষকরা মনে করেন এই ফলাফল শিশুসহ সব বয়সি মানুষের জন্যই প্রযোজ্য।

গবেষণার প্রধান অস্ট্রেলিয়ার জিলংয়ের ডিকিন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের সহযোগী অধ্যাপক ফেলিসি জাকা বলেন- “কোনো কোনো সময় খাবারের মধ্যে ভালো ও খারাপ উপাদান থাকতে পারে, যা মস্তিষ্কে দ্রুত প্রভাব ফেলে। ফলে হিপ্পোক্যাম্পালের আকার ও কার্যকরণে প্রভাব ফেলতে পারে। তবে এখন পর্যন্ত এই পর্যবেক্ষণ শুধু ইঁদুরের উপরেই করা হয়েছিল।”

তিনি আরও বলেন, “এবারই প্রথম গবেষণায় দেখা গেল এটা মানুষের ক্ষেত্রেও খাটে।”

গবেষকরা চৌম্বকীয় অনুরণন ইমেজিংয়ের (ম্যাগনেটিক রিজোন্যান্স ইমেজিং) মাধ্যমে অস্ট্রেলিয়ার ৬০ থেকে ৬৪ বছর বয়ষ্ক মানুষের হিপ্পোক্যাম্পাইয়ের আকার মাপেন (মস্তিস্কের বাম এবং ডান দুই ভাগ)।

পর্যবেক্ষণে দেখা গেছে- যেসব বয়স্ক ব্যক্তি অস্বাস্থ্যকর খাবার যেমন- মিষ্টি পানীয়, লবণাক্ত খাবার এবং প্রক্রিয়াজাত মাংস বেশি খায় তাদের বাম পাশের হিপ্পোক্যাম্পাইয়ের আকার ছোট।

যারা প্রাকৃতিক খাবার বেশি খায় যেমন, সবজি, ফল এবং মাছ, তাদের বাম হিপ্পোক্যাম্পাই বড়।

জাকা বলেন, এই ফলাফল মানসিক স্বাস্থ্য এবং স্মৃতিভ্রংশের ক্ষেত্রেও সম্পর্কিত।

তিনি আরও বলেন- “হিপ্পোক্যামপাস মস্তিষ্কের প্রধান অংশ যা মানসিক স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। এর কার্যক্ষমতা বোঝাও বেশ জটিল। তবে এই গবেষণা প্রমাণ করে যে, শিশু, কিশোর এবং প্রাপ্তবয়স্ক— সব বয়সি মানুষের স্বাস্থ্যকর পুষ্টির প্রয়োজন রয়েছে।

বিএমসি মেডিসিন জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/বিডি/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত