সর্বশেষ

  ধর্মপাশায় জাতীয় বিদ্যুৎ সপ্তাহ পালিত   সিসিক’র মোবাইল কোর্ট : ১ হাজার স্কয়ার ফুটের বিলবোর্ডের প্যানাফ্লেক্স জব্ধ ও বাজেয়াপ্ত   জাতীয় বিদ্যুৎ সপ্তাহ উপলক্ষে শায়েস্তাগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা   ফেঞ্চুগঞ্জে সংখ্যালঘুদের ভূমি দখল এবং হয়রানি বন্ধ করতে প্রশাসনের সহযোগিতা কামনা   টেকনাফ থেকে দুই জেলেকে নিয়ে গেছে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী   আরব আমিরাত কেন্দ্রীয় বিএনপির নবগঠিত কমিটির সভাপতির সাথে শুভেচ্ছা বিনিমিয়   সালমান শাহ মৃত্যুর রহস্যের তদন্ত করবে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন   খুলনা টাইটানসকে হারিয়ে ফাইনালে রাজশাহী কিংস   যুক্তরাজ্য ছাত্রলীগ নেতা ওজি উদ্দিন মারুফকে মহানগর ছাত্রলীগের সংবর্ধনা   পনিটুলাস্থ পল্লবী সমাজ কল্যাণ সংস্থার কার্যালয় উদ্বোধন   বিশ্বনাথে ব্যবসা প্রতিষ্ঠানে ছাত্রদল কর্মীদের হামলা: নগদ টাকাসহ মালামাল লুটপাঠ   কাল থেকে সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে সিএনজি অটোরিকশা চলাচল বন্ধ   রোহিঙ্গা হত্যা-নির্যাতনের প্রতিবাদে সম্মিলিত নাট্য পরিষদের মানববন্ধন কাল   সিলেটে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ পালন   দিরাইয়ে আলোচনার ঝড়: আবারো দল বদলাচ্ছেন উপজেলা চেয়ারম্যান হাফিজুর!   রঞ্জিত সরকারের মাতার মৃত্যুতে মহানগর আওয়ামী লীগের শোক   জৈন্তাপুরে পটকা ট্র্যাজিডি: নিহত ৫ জনের জানাজা সম্পন্ন, রাতে আরো ১ জনের জানাজা   কুলাউড়া প্রিমিয়ার ক্রিকেট লীগের উদ্বোধন   ছালিয়ায় মিনি ফুটবল টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন   মাধবপুরে কুখ্যাত শাজান্যা ডাকাত গ্রেফতার

মগজ কমায় ‘জাঙ্ক ফুড’

প্রকাশিত : ২০১৫-০৯-১৮ ১৪:১৫:৫১

স্বাস্থ্য ডেস্ক : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০১৫ ॥ মিষ্টি পানীয়, লবণাক্ত খাবার বা প্রক্রিয়াজাত মাংসের প্রতি আগ্রহ থাকলে সাবধান হন।
কারণ সাম্প্রতিক গবেষণায় জানা গেছে- এই ধরনের খাবার শেখা, মনে রাখা এবং মানসিক স্বাস্থ্য মস্তিষ্কের যে অংশে থাকে বলে বিশ্বাস করা হয় তা ক্ষুদ্র করে ফেলে।

যদিও গবেষণাটি ষাটোর্ধ্ব মানুষের ওপর করা হয়েছে। তারপরও গবেষকরা মনে করেন এই ফলাফল শিশুসহ সব বয়সি মানুষের জন্যই প্রযোজ্য।

গবেষণার প্রধান অস্ট্রেলিয়ার জিলংয়ের ডিকিন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের সহযোগী অধ্যাপক ফেলিসি জাকা বলেন- “কোনো কোনো সময় খাবারের মধ্যে ভালো ও খারাপ উপাদান থাকতে পারে, যা মস্তিষ্কে দ্রুত প্রভাব ফেলে। ফলে হিপ্পোক্যাম্পালের আকার ও কার্যকরণে প্রভাব ফেলতে পারে। তবে এখন পর্যন্ত এই পর্যবেক্ষণ শুধু ইঁদুরের উপরেই করা হয়েছিল।”

তিনি আরও বলেন, “এবারই প্রথম গবেষণায় দেখা গেল এটা মানুষের ক্ষেত্রেও খাটে।”

গবেষকরা চৌম্বকীয় অনুরণন ইমেজিংয়ের (ম্যাগনেটিক রিজোন্যান্স ইমেজিং) মাধ্যমে অস্ট্রেলিয়ার ৬০ থেকে ৬৪ বছর বয়ষ্ক মানুষের হিপ্পোক্যাম্পাইয়ের আকার মাপেন (মস্তিস্কের বাম এবং ডান দুই ভাগ)।

পর্যবেক্ষণে দেখা গেছে- যেসব বয়স্ক ব্যক্তি অস্বাস্থ্যকর খাবার যেমন- মিষ্টি পানীয়, লবণাক্ত খাবার এবং প্রক্রিয়াজাত মাংস বেশি খায় তাদের বাম পাশের হিপ্পোক্যাম্পাইয়ের আকার ছোট।

যারা প্রাকৃতিক খাবার বেশি খায় যেমন, সবজি, ফল এবং মাছ, তাদের বাম হিপ্পোক্যাম্পাই বড়।

জাকা বলেন, এই ফলাফল মানসিক স্বাস্থ্য এবং স্মৃতিভ্রংশের ক্ষেত্রেও সম্পর্কিত।

তিনি আরও বলেন- “হিপ্পোক্যামপাস মস্তিষ্কের প্রধান অংশ যা মানসিক স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। এর কার্যক্ষমতা বোঝাও বেশ জটিল। তবে এই গবেষণা প্রমাণ করে যে, শিশু, কিশোর এবং প্রাপ্তবয়স্ক— সব বয়সি মানুষের স্বাস্থ্যকর পুষ্টির প্রয়োজন রয়েছে।

বিএমসি মেডিসিন জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/বিডি/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত