সর্বশেষ

  সিলেটে বিদ্যুতের ট্রান্সফরমার আত্মসাৎ মামলায় দুই প্রকৌশলীর ৩ বছরের কারাদণ্ড   জঙ্গি মুসা কিনা জানতে সিলেটে মায়ের ডিএনএ নমুনা সংগ্রহ   শিক্ষা অর্জনের পাশাপাশি সাহিত্যচর্চা করতে হবে : মুহাম্মদ জাফর ইকবাল   লিডিং ইউনিভার্সিটিতে ব্যবসায় প্রশাসন বিভাগের কর্মশালা অনুষ্ঠিত   সিলেট সিটি কর্পোরেশনের ভ্রাম্যমাণ আদালতে জরিমানা আদায়   সিলেটে বোমা বিস্ফোরণে আহত র‌্যাবের গোয়েন্দা প্রধান আর নেই   মৌলভীবাজারের নাসিরপুরের জঙ্গি আস্তানা থেকে ৪ শিশু, ২ নারী ও ১ পুরুষের লাশ উদ্ধার   কুমিল্লায় বিএনপি প্রার্থী মনিরুল জয়ী   তাহিরপুরের বাদাঘাটে শাহীন টেলিকমের র‌্যাফেল ড্র অনুষ্ঠিত   তাহিরপুরে আলোকিত জাতি গঠনের দীপ্ত শপথ নিয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন   সুনামগঞ্জ-২ আসনে ৫৬ হাজার ভোটের ব্যবধানে বিজয়ী ড. জয়া সেন   মৌলভীবাজারে মণিপুরীদের নববর্ষ উৎসব পালিত   দিরাইয়ে নৌকা নিয়ে অপ্রতিরোধ্য সুরঞ্জিত পত্নী জয়া: পাত্তাই পেলেন না রেজু   দিরাই-শাল্লা উপনির্বাচন: বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে জয়া সেন   মৌলভীবাজারের নাসিরপুরে ৭ থেকে ৮ জঙ্গির মরদেহ: প্রেসব্রিফিংয়ে মনিরুল ইসলাম   দিরাই-শাল্লা উপ-নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন: ভোট গণনা শুরু   ডিএমসিবি’র ১২০তম দক্ষিণ সুরমা শাখার উদ্বোধন   এক দৃশ্যের জন্য ৩ কোটি রুপি?   মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে ছাতকে কেয়ার-জিএসকে’র কর্মশালা সম্পন্ন   জকিগঞ্জ সীমান্তে ভারতীয় ফেন্সিডিলসহ মাদক পাচারকারী আটক

মর্নিং ওয়াকের বদলে ভিটামিন ‘সি’?

প্রকাশিত : ২০১৫-০৯-১১ ১৫:২৭:৫২

স্বাস্থ্য ডেস্ক : শুক্রবার, ১১ সেপ্টেম্বর ২০১৫ ॥ প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে হাঁটতে যাওয়ায় যাদের আলসেমি তাদের জন্য সুখবর। মর্নিং ওয়াকের একই উপকারিতা মিলবে দৈনিক একটি করে ভিটমিন ‘সি’ ক্যাপসুল সেবনেই। বলছে ‍যুক্তরাষ্ট্রের নতুন এক গবেষণা।

গবেষকরা দেখেছেন, বেশি ওজনের বা স্থূলকায় মানুষদের জন্য প্রতিদিন সকালে হাঁটা বা ব্যায়াম করা হৃদযন্ত্রের জন্য যতটা উপকারী, দৈনিক একটি করে ভিটামিন সি সম্পূরকও এক্ষেত্রে একইরকম উপকারী।

অতিরিক্ত ওজন বা স্থুলদের শরীরে প্রোটিন (ইটি)-ওয়ান এর মাত্রাতিরিক্ত কার্যকারিতার কারণে তাদের ধমনীতে রক্ত চলাচল বাধাগ্রস্ত হতে থাকে।

ব্যায়াম শরীরে ইটি-ওয়ানের এ সক্রিয়তা কমায়। কিন্তু প্রতিদিন ব্যায়াম করা কঠিন।

কলোরাডো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাদের গবেষণায় দেখতে পেয়েছেন, সম্পূরক ভিটামিন সি শরীরে ইটি-ওয়ান এর কার্যকারিতা কমাতে সক্ষম।

দৈনিক ৫০০ মিলি গ্রাম সম্পূরক ভিটামিন সি গ্রহণ করলে তা ব্যায়ামের চেয়েও বেশি উপকারী বলে গবেষণায় প্রতীয়মাণ হয়েছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, অতিরিক্ত ওজন বা স্থুলকায় ব্যক্তিদেরকে কর্মক্ষম জীবন যাপনে সক্ষম করে তুলতে ভিটামিন সি সহায়ক ভূমিকা পালন করতে পারে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত