সর্বশেষ

  ঢাবির রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন: আ.লীগপন্থী ২৪, বিএনপিপন্থীরা ১টিতে জয়ী   প্রধানমন্ত্রীর সিলেট আগমন উপলক্ষ্যে মহানগর শ্রমিকলীগের সভা   অর্থমন্ত্রীর জীবনী ডকুমেন্টারিতে সুযোগ পেল মুক্তাক্ষরের শিক্ষার্থীরা   জাগো সিলেট আন্দোলনের আলোচনা সভা   দক্ষিণ সুনামগঞ্জে দি হাঙ্গার প্রজেক্টেরে আলোচনা সভা   দক্ষিণ সুরমায় ২য় দিনের মত সিএইচসিপিদের কর্মবিরতি পালন   আম্বরখানার মণিপুরি পাড়া মাতালেন নকুল কুমার   চ্যানেল আই সেরাকণ্ঠের যৌথ চ্যাম্পিয়ন সুনামগঞ্জের হাওর কন্যা ঐশি   নগরীর সোবহানীঘাটে আবাসিক হোটেল থেকে তরুণ-তরুণীর লাশ উদ্ধার   এতিমদের সাথে রোটারী মিডটাউনের মধ্যাহ্নভোজ   রোটারী ক্লাব অব বিয়ানীবাজারের শীতবস্ত্র বিতরণ   স্মার্ট জাতীয় পরিচয়পত্র গ্রহণ করলেন অর্থমন্ত্রী   জামালগঞ্জে কমিউনিটি ক্লিনিকের কর্মরতদের অবস্থান কর্মসূচি   বিয়ানীবাজারে অগ্নিকাণ্ডে আড়াই লাখ টাকার ক্ষতি   ছুটির দিনে রান্নাঘরে প্রধানমন্ত্রী   রাজনগরে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত   সিলেটে ‘আত্মা’র আঞ্চলিক সভা অনুষ্ঠিত   চলে গেল প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরষ্কার গ্রহণকারী বর্ণা : জকিগঞ্জে শোকের ছায়া   এলাকার উন্নয়নে স্থানীয়দের নির্বাচিত করুণ, মাগুড়ার কাউকে নয় : এহিয়া চৌধুরী   সালমান শাহ’র হত্যাকারীদের বিচারে দাবিতে সিলেটে মানববন্ধন

মর্নিং ওয়াকের বদলে ভিটামিন ‘সি’?

প্রকাশিত : ২০১৫-০৯-১১ ১৫:২৭:৫২

স্বাস্থ্য ডেস্ক : শুক্রবার, ১১ সেপ্টেম্বর ২০১৫ ॥ প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে হাঁটতে যাওয়ায় যাদের আলসেমি তাদের জন্য সুখবর। মর্নিং ওয়াকের একই উপকারিতা মিলবে দৈনিক একটি করে ভিটমিন ‘সি’ ক্যাপসুল সেবনেই। বলছে ‍যুক্তরাষ্ট্রের নতুন এক গবেষণা।

গবেষকরা দেখেছেন, বেশি ওজনের বা স্থূলকায় মানুষদের জন্য প্রতিদিন সকালে হাঁটা বা ব্যায়াম করা হৃদযন্ত্রের জন্য যতটা উপকারী, দৈনিক একটি করে ভিটামিন সি সম্পূরকও এক্ষেত্রে একইরকম উপকারী।

অতিরিক্ত ওজন বা স্থুলদের শরীরে প্রোটিন (ইটি)-ওয়ান এর মাত্রাতিরিক্ত কার্যকারিতার কারণে তাদের ধমনীতে রক্ত চলাচল বাধাগ্রস্ত হতে থাকে।

ব্যায়াম শরীরে ইটি-ওয়ানের এ সক্রিয়তা কমায়। কিন্তু প্রতিদিন ব্যায়াম করা কঠিন।

কলোরাডো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাদের গবেষণায় দেখতে পেয়েছেন, সম্পূরক ভিটামিন সি শরীরে ইটি-ওয়ান এর কার্যকারিতা কমাতে সক্ষম।

দৈনিক ৫০০ মিলি গ্রাম সম্পূরক ভিটামিন সি গ্রহণ করলে তা ব্যায়ামের চেয়েও বেশি উপকারী বলে গবেষণায় প্রতীয়মাণ হয়েছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, অতিরিক্ত ওজন বা স্থুলকায় ব্যক্তিদেরকে কর্মক্ষম জীবন যাপনে সক্ষম করে তুলতে ভিটামিন সি সহায়ক ভূমিকা পালন করতে পারে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত