সর্বশেষ

  ভাস্কর্যটি সুপ্রিম কোর্টের বর্ধিত ভবনের সামনে পুনঃস্থাপন   ব্যক্তি উদ্যোগে কানাইঘাট পৌর সভার ভবানীগঞ্জ বাজার রাস্তার সংস্কারকাজ শুরু   মাধবপুরে একাধিক মামলার পলাতক আসামি গ্রেফতার   বিশ্বনাথে এলাকাবাসীর সাথে প্রশাসনের বৈঠক   জগন্নাথপুরে দু’পক্ষের সংঘর্ষে নারীসহ আহত ১৫   রমজানের পবিত্রতা রক্ষায় দক্ষিণ সুরমা কাঠ ক্যবসায়ী কল্যাণ সমিতির র‌্যালি   খাঁরপাড়া আরজাদ আলী জামে মসজিদের উদ্বোধন করলেন সিটি মেয়র   নুরুলের দাদীর শয্যাপাশে ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সিলেটের নেতৃবৃন্দ   ৬ষ্ঠ ঘূর্ণী প্রিমিয়ার ক্রিকেট টুর্নামেন্টের পুরস্কার বিতরণ   বিশ্বম্ভরপুরে বিএনপির আনন্দ মিছিল   জুড়ীতে যৌন নিপীড়নের অভিযোগ প্রধান শিক্ষকের বিরুদ্ধে   ভাস্কর্য সরানোর প্রতিবাদে মৌলভীবাজারে বিক্ষোভ সমাবেশ   বড়লেখায় কাবিটা ও কাবিখা’র আওতায় দরিদ্র ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে সোলার প্যানেল বিতরণ   মোগলাবাজারে শাহ জকনের ত্রাণ বিতরণ   অংকন টেলেন্টপুলে জিপিএ-৫ পেয়েছে   মৌলভীবাজারে হলুদে সেজেছে প্রকৃতি, কদমের মৌ মৌ গন্ধ   দিরাইয়ে দুর্গত মানুষের পাশে প্রবাসী শফিকুল   দেশে উন্নয়নের জোয়ার বইছে : দক্ষিণ সুনামগঞ্জে এম.এ মান্নান   ‘বেসামরিক নাগরিকদের চিকিৎসাসেবায় বাংলাদেশ বাস্তবভিত্তিক পদ্ধতি গ্রহণ করছে’   দীর্ঘ ৮ বছর পর মৌলভীবাজার জেলা বিএনপির নতুন কমিটি: আনন্দ মিছিল

মর্নিং ওয়াকের বদলে ভিটামিন ‘সি’?

প্রকাশিত : ২০১৫-০৯-১১ ১৫:২৭:৫২

স্বাস্থ্য ডেস্ক : শুক্রবার, ১১ সেপ্টেম্বর ২০১৫ ॥ প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে হাঁটতে যাওয়ায় যাদের আলসেমি তাদের জন্য সুখবর। মর্নিং ওয়াকের একই উপকারিতা মিলবে দৈনিক একটি করে ভিটমিন ‘সি’ ক্যাপসুল সেবনেই। বলছে ‍যুক্তরাষ্ট্রের নতুন এক গবেষণা।

গবেষকরা দেখেছেন, বেশি ওজনের বা স্থূলকায় মানুষদের জন্য প্রতিদিন সকালে হাঁটা বা ব্যায়াম করা হৃদযন্ত্রের জন্য যতটা উপকারী, দৈনিক একটি করে ভিটামিন সি সম্পূরকও এক্ষেত্রে একইরকম উপকারী।

অতিরিক্ত ওজন বা স্থুলদের শরীরে প্রোটিন (ইটি)-ওয়ান এর মাত্রাতিরিক্ত কার্যকারিতার কারণে তাদের ধমনীতে রক্ত চলাচল বাধাগ্রস্ত হতে থাকে।

ব্যায়াম শরীরে ইটি-ওয়ানের এ সক্রিয়তা কমায়। কিন্তু প্রতিদিন ব্যায়াম করা কঠিন।

কলোরাডো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাদের গবেষণায় দেখতে পেয়েছেন, সম্পূরক ভিটামিন সি শরীরে ইটি-ওয়ান এর কার্যকারিতা কমাতে সক্ষম।

দৈনিক ৫০০ মিলি গ্রাম সম্পূরক ভিটামিন সি গ্রহণ করলে তা ব্যায়ামের চেয়েও বেশি উপকারী বলে গবেষণায় প্রতীয়মাণ হয়েছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, অতিরিক্ত ওজন বা স্থুলকায় ব্যক্তিদেরকে কর্মক্ষম জীবন যাপনে সক্ষম করে তুলতে ভিটামিন সি সহায়ক ভূমিকা পালন করতে পারে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত