সর্বশেষ

  নির্বাচনে বিএনপি জোটে থাকবে জামায়াত: ফখরুল   টুকেরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষকের ইন্তেকাল   টিলাকেটে ভরাট চলছে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানির আবাসিক জমি!   গ্রেটার ম্যানচেস্টার আ’লীগ সভাপতি ছুরাবুর রহমান ও স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আমিনুল হক সিলেটে সংবর্ধিত   মুক্তিযোদ্ধা ফারুক হত্যা : এমপি রানার জামিন হাই কোর্টে নাকচ   বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি আনন্দের : ফখরুল   ওয়ানডেতে ড্যাডসওয়েলের 'ড্যাডলি' ৪৯০ রানের রেকর্ড!   অধ্যাপক ফখরুলের মৃত্যুতে এমপি ইমরান আহমদের শোক   দেওয়ান ফরিদ গাজীর মৃত্যুবার্ষিকী আজ : স্মরণসভাসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা   জগন্নাথপুরে সংঘর্ষে আহত ১০   শিক্ষাকে প্রাধান্য দিয়ে শেখ হাসিনা দেশ পরিচালনা করছেন: এমপি আবু জাহির   খাদিমপাড়ায় পাহাড় কাটার দায়ে একজনকে ২ লক্ষ টাকা জরিমানা   নগরীর বিভিন্ন এলাকার উন্নয়নমূলক কাজ পরিদর্শন করলেন সিসিক মেয়র আরিফ   বালাগঞ্জে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৮ হাজার শিক্ষার্থী   মাধবপুরে নববধূর মৃত্যু   দিরাইয়ে মাধ্যমিক বেসরকারি শিক্ষক-কর্মচারি কল্যাণ সমিতির নির্বাচন সম্পন্ন   দেওয়ান ফরিদ গাজীর মৃত্যুবার্ষিকী আজ : স্মরণসভাসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা   সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কর্মসূচি পালিত   আম্বরখানায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছাত্রলীগ ও অটোরিক্সা শ্রমিকদের সংঘর্ষ: আহত ৬   রাজনগরে যৌতুকের দায়ে বিয়ে ভঙ্গ: অভিমানে যুবতীর আত্মহত্যা

মর্নিং ওয়াকের বদলে ভিটামিন ‘সি’?

প্রকাশিত : ২০১৫-০৯-১১ ১৫:২৭:৫২

স্বাস্থ্য ডেস্ক : শুক্রবার, ১১ সেপ্টেম্বর ২০১৫ ॥ প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে হাঁটতে যাওয়ায় যাদের আলসেমি তাদের জন্য সুখবর। মর্নিং ওয়াকের একই উপকারিতা মিলবে দৈনিক একটি করে ভিটমিন ‘সি’ ক্যাপসুল সেবনেই। বলছে ‍যুক্তরাষ্ট্রের নতুন এক গবেষণা।

গবেষকরা দেখেছেন, বেশি ওজনের বা স্থূলকায় মানুষদের জন্য প্রতিদিন সকালে হাঁটা বা ব্যায়াম করা হৃদযন্ত্রের জন্য যতটা উপকারী, দৈনিক একটি করে ভিটামিন সি সম্পূরকও এক্ষেত্রে একইরকম উপকারী।

অতিরিক্ত ওজন বা স্থুলদের শরীরে প্রোটিন (ইটি)-ওয়ান এর মাত্রাতিরিক্ত কার্যকারিতার কারণে তাদের ধমনীতে রক্ত চলাচল বাধাগ্রস্ত হতে থাকে।

ব্যায়াম শরীরে ইটি-ওয়ানের এ সক্রিয়তা কমায়। কিন্তু প্রতিদিন ব্যায়াম করা কঠিন।

কলোরাডো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাদের গবেষণায় দেখতে পেয়েছেন, সম্পূরক ভিটামিন সি শরীরে ইটি-ওয়ান এর কার্যকারিতা কমাতে সক্ষম।

দৈনিক ৫০০ মিলি গ্রাম সম্পূরক ভিটামিন সি গ্রহণ করলে তা ব্যায়ামের চেয়েও বেশি উপকারী বলে গবেষণায় প্রতীয়মাণ হয়েছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, অতিরিক্ত ওজন বা স্থুলকায় ব্যক্তিদেরকে কর্মক্ষম জীবন যাপনে সক্ষম করে তুলতে ভিটামিন সি সহায়ক ভূমিকা পালন করতে পারে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত