সর্বশেষ

  মিঠু ব্যাংকার হতে চায়   আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা : মুফতি হান্নানের মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় প্রকাশ   ওসমানীনগরে যুবকের আত্মহত্যা   চলে গেলেন প্রখ্যাত অভিনেত্রী গীতা সেন   সিলেট সোসিও ইকোনোমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন কমিটি পুনর্গঠন   ফেঞ্চুগঞ্জে নবগঠিত উপজেলা ছাত্রলীগ দু’টি ধারায় বিভক্ত   ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স : লোকবল ও যন্ত্রপাতির অভাবে চিকিৎসাসেবা ব্যাহত   আদালতে জাকারবার্গ, অস্বীকার করলেন অভিযোগ   সাক্ষী না আসায় পেছালো কিবরিয়া হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ   শ্রীমঙ্গলে তক্ষক পাচারকারী চক্রকে কারাদণ্ডসহ জরিমানা   কাদের সিদ্দিকীর আপিল খারিজ : বাধা নেই উপনির্বাচনে   বালাগঞ্জ উপজেলায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী আজ   সিলেট জেলা পরিষদের নির্বাচিত সদস্যদের শপথ গ্রহণ   হবিগঞ্জে ডিজিটাল মেলার প্রতি তরুণ প্রজন্মকে আকৃষ্ট করতে হবে : জেলা প্রশাসক সাবিনা   ডব্লিউইএফের সভায় প্রধানমন্ত্রী   হবিগঞ্জে বর্ণিল আলোয় উদ্বোধন হল অস্কার এমপি আবু জাহির টি-টুয়েন্টি ক্রিকেট টুর্ণামেন্ট   ‘মতিউর রহমান বাংলাদেশ আওয়ামী লীগকে প্রশ্নবিদ্ধ করেছেন’   হাওর অঞ্চলের শিক্ষকদেরকে আরো দায়িত্বশীল ও সচেতন হতে হবে : জেলা প্রশাসক   কাউন্সিলর আজাদ কাপ ফুটসালের মঙ্গলবারের ৬টি খেলা সম্পন্ন   রিকাবীবাজারে বৃহৎ পানির স্তরের সন্ধান

যে ৭টি কারণে খাদ্য তালিকায় নিয়মিত থাকা উচিত শসা!

প্রকাশিত : ২০১৫-০৯-০২ ১৫:৩৪:১৪

স্বাস্থ্য ডেস্ক : বুধবার, ২ সেপ্টেম্বর ২০১৫ ॥ সালাদ, তরকারি রান্নায় ব্যবহৃত শসা পুষ্টিগুণে অনন্য । এটি আমরা কখনো সালাদ বা কখনো তরকারি হিসেবে খাই। কখনো আবার রূপচর্চায় ব্যবহার করে থাকি। কিন্তু এই শসা শুধু রূপচর্চায় বা সালাদে না খেয়ে খেতে হবে কিছু নিয়ম মেনে। তাহলে এর সব পুষ্টিগুন পাওয়া সম্ভব। আসুন জেনে নিই শসার অজানা কিছু পুষ্টিগুণের কথা।

১। পানিশূন্যতা রোধে
শসায় শতকরা ৯৫ ভাগ পানি। গরমে শরীর থেকে পানি বেরিয়ে যায় দ্রুত। শরীরে তৈরি হয় পানিশূন্যতা। শসা খেয়ে পূরণ করা যায় এই শূন্যতা। এটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। তাই এই গরমে এটি হতে পারে ভালো পথ্য।

২। ত্বকের সুরক্ষায়
ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে পারে শসা। এতে ভিটামিন এ, বি ও সি যেমন আছে, তেমনি আছে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও সিলিকন। এই উপাদানগুলো ত্বক ভালো রাখতে সাহায্য করে। চোখের নিচের ফোলা ভাব আর কালো দাগ দূর করতে শসার জুড়ি নেই।

৩। মুখের দুর্গন্ধ দূর করে
এক টুকরো শসা নিয়ে মুখের ভেতর ৩০ সেকেন্ড রেখে দিন। এটি মুখের ব্যাকটেরিয়া মেরে ফেলে মুখের দুর্গন্ধ দূর করে থাকে।

৪। দাঁত ও মাড়ির জন্য
শসার ডায়াটরি ফাইবার দাঁত ও মাড়িকে সুরক্ষা করে। সঙ্গে মুখের কিছু রোগের উপশমেও কাজ করে। দাঁতের গোড়া থেকে রক্ত ঝরা, পাইরিয়ায় ও মুখের দুর্গন্ধ দূরীকরণে বেশ কার্যকর।

৫। ক্যানসার প্রতিরোধে
গবেষণায় দেখা দেখা গেছে, শসার মধ্যে এমন কিছু উপাদান আছে, যা স্তন ক্যানসার, গর্ভাশয় ক্যানসার, মূত্রনালি ও অণ্ডকোষের ক্যানসারের বিরুদ্ধে লড়তে পারে।

৬। ওজন কমাতে শসা
শসা খুব কম ক্যালরিযুক্ত ও অধিক পানিতে পূর্ণ থাকায় বেশি করে শসা খেলে অন্য উচ্চ প্রোটিনযুক্ত খাদ্য গ্রহণে অনীহা তৈরি হয়। বেশি বেশি প্রোটিনযুক্ত খাদ্য না পেলে ওজন হ্রাস হতে থাকে শরীরের।

৭। ডায়াবেটিস নিয়ন্ত্রণে
ডায়াবেটিস নিয়ন্ত্রণে শসা অনেক কার্যকার। শসাতে এমন কিছু উপাদান রয়েছে যা ইনসুলিন উৎপাদন করে। যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে থাকে। শসায় ম্যাগনেসিয়াম, পটাশিয়াম থাকায় স্বাভাবিক রক্ত চলাচলে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।

উত্তরপূর্ব২৪ডটকম/পি.কম/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত