সর্বশেষ

  ফেঞ্চুগঞ্জে নির্বাচিত জন প্রতিনিধিদের কাছে দায়িত্ব গ্রহণ   নৌকার বিজয় নিশ্চিত করে পুনরায় শেখ হাসিনাকে ক্ষমতা বসাতে হবে: নাদেল   প্রধানমন্ত্রীর অাঁকা ছবি প্রকাশ   বিশ্বনাথে বসতঘরে হামলা-লুটপাঠের অভিযোগ, আহত ২   দিগন্ত থিয়েটারের ১ দশক পূর্তি   দিল্লির কাছে হেরে বিদায় মুম্বাইয়ের   জেএসসি–জেডিসি : নম্বর ও বিষয় কমানোর প্রস্তাবে একমত মন্ত্রণালয়   বিশ্বনাথে আবদুস সালামের মুক্তির দাবিতে সাংবাদিকদের মানববন্ধন   অছিয়ত আলী দাখিল মাদরাসায় মাসব্যাপী কোরআন প্রশিক্ষণের উদ্বোধন   কাকুয়াড়পাড়ে সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে সরকারি জমি দখলের অভিযোগ   মৌলভীবাজারে জামাতার হাতে শাশুড়ি খুন   সাংবাদিক মুমতাজের মায়ের ইন্তেকাল : জেলা প্রেসক্লাবের শোক   কলেজে ভর্তি হওয়া হলো না এমির   মাধবপুরে গাঁজা ও ইয়াবা উদ্ধার গ্রেফতার ২   সানরাইজার্সকে হারিয়ে প্লে অফে উঠল কলকাতা   ইচ্ছা পূরণ’র উদ্যোগে শিক্ষার্থীদের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ   গোলাপগঞ্জ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের খাদ্য সামগ্রী বিতরণ   মৌলভীবাজারে বাসের ধাক্কায় প্রাণ হারালেন দুজন   বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগের ইফতার মাহফিল ৮ জুন   কানাইঘাটে মোবাইল কোর্টের অভিযান

যে ৭টি কারণে খাদ্য তালিকায় নিয়মিত থাকা উচিত শসা!

প্রকাশিত : ২০১৫-০৯-০২ ১৫:৩৪:১৪

স্বাস্থ্য ডেস্ক : বুধবার, ২ সেপ্টেম্বর ২০১৫ ॥ সালাদ, তরকারি রান্নায় ব্যবহৃত শসা পুষ্টিগুণে অনন্য । এটি আমরা কখনো সালাদ বা কখনো তরকারি হিসেবে খাই। কখনো আবার রূপচর্চায় ব্যবহার করে থাকি। কিন্তু এই শসা শুধু রূপচর্চায় বা সালাদে না খেয়ে খেতে হবে কিছু নিয়ম মেনে। তাহলে এর সব পুষ্টিগুন পাওয়া সম্ভব। আসুন জেনে নিই শসার অজানা কিছু পুষ্টিগুণের কথা।

১। পানিশূন্যতা রোধে
শসায় শতকরা ৯৫ ভাগ পানি। গরমে শরীর থেকে পানি বেরিয়ে যায় দ্রুত। শরীরে তৈরি হয় পানিশূন্যতা। শসা খেয়ে পূরণ করা যায় এই শূন্যতা। এটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। তাই এই গরমে এটি হতে পারে ভালো পথ্য।

২। ত্বকের সুরক্ষায়
ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে পারে শসা। এতে ভিটামিন এ, বি ও সি যেমন আছে, তেমনি আছে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও সিলিকন। এই উপাদানগুলো ত্বক ভালো রাখতে সাহায্য করে। চোখের নিচের ফোলা ভাব আর কালো দাগ দূর করতে শসার জুড়ি নেই।

৩। মুখের দুর্গন্ধ দূর করে
এক টুকরো শসা নিয়ে মুখের ভেতর ৩০ সেকেন্ড রেখে দিন। এটি মুখের ব্যাকটেরিয়া মেরে ফেলে মুখের দুর্গন্ধ দূর করে থাকে।

৪। দাঁত ও মাড়ির জন্য
শসার ডায়াটরি ফাইবার দাঁত ও মাড়িকে সুরক্ষা করে। সঙ্গে মুখের কিছু রোগের উপশমেও কাজ করে। দাঁতের গোড়া থেকে রক্ত ঝরা, পাইরিয়ায় ও মুখের দুর্গন্ধ দূরীকরণে বেশ কার্যকর।

৫। ক্যানসার প্রতিরোধে
গবেষণায় দেখা দেখা গেছে, শসার মধ্যে এমন কিছু উপাদান আছে, যা স্তন ক্যানসার, গর্ভাশয় ক্যানসার, মূত্রনালি ও অণ্ডকোষের ক্যানসারের বিরুদ্ধে লড়তে পারে।

৬। ওজন কমাতে শসা
শসা খুব কম ক্যালরিযুক্ত ও অধিক পানিতে পূর্ণ থাকায় বেশি করে শসা খেলে অন্য উচ্চ প্রোটিনযুক্ত খাদ্য গ্রহণে অনীহা তৈরি হয়। বেশি বেশি প্রোটিনযুক্ত খাদ্য না পেলে ওজন হ্রাস হতে থাকে শরীরের।

৭। ডায়াবেটিস নিয়ন্ত্রণে
ডায়াবেটিস নিয়ন্ত্রণে শসা অনেক কার্যকার। শসাতে এমন কিছু উপাদান রয়েছে যা ইনসুলিন উৎপাদন করে। যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে থাকে। শসায় ম্যাগনেসিয়াম, পটাশিয়াম থাকায় স্বাভাবিক রক্ত চলাচলে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।

উত্তরপূর্ব২৪ডটকম/পি.কম/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত