সর্বশেষ

  বঙ্গবন্ধু’র ভাষণ: উৎসব পালনের প্রস্তুতি সভা   এমপি কেয়া চৌধুরীর উপর হামলার ঘটনায় মামলা   ‘ভাই, কেমন আছেন?’   ড. মোমেনকে সিলেট জেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির অভিনন্দন   পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ২ ডিসেম্বর   কোম্পানীগঞ্জের শামীমসহ ব্যবসায়ীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারসহ ৩দফা দাবিতে স্মারকলিপি   নির্বাচনে বিএনপি জোটে থাকবে জামায়াত: ফখরুল   টুকেরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষকের ইন্তেকাল   টিলাকেটে ভরাট চলছে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানির আবাসিক জমি!   গ্রেটার ম্যানচেস্টার আ’লীগ সভাপতি ছুরাবুর রহমান ও স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আমিনুল হক সিলেটে সংবর্ধিত   মুক্তিযোদ্ধা ফারুক হত্যা : এমপি রানার জামিন হাই কোর্টে নাকচ   বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি আনন্দের : ফখরুল   ওয়ানডেতে ড্যাডসওয়েলের 'ড্যাডলি' ৪৯০ রানের রেকর্ড!   অধ্যাপক ফখরুলের মৃত্যুতে এমপি ইমরান আহমদের শোক   দেওয়ান ফরিদ গাজীর মৃত্যুবার্ষিকী আজ : স্মরণসভাসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা   জগন্নাথপুরে সংঘর্ষে আহত ১০   শিক্ষাকে প্রাধান্য দিয়ে শেখ হাসিনা দেশ পরিচালনা করছেন: এমপি আবু জাহির   খাদিমপাড়ায় পাহাড় কাটার দায়ে একজনকে ২ লক্ষ টাকা জরিমানা   নগরীর বিভিন্ন এলাকার উন্নয়নমূলক কাজ পরিদর্শন করলেন সিসিক মেয়র আরিফ   বালাগঞ্জে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৮ হাজার শিক্ষার্থী

যে ৭টি কারণে খাদ্য তালিকায় নিয়মিত থাকা উচিত শসা!

প্রকাশিত : ২০১৫-০৯-০২ ১৫:৩৪:১৪

স্বাস্থ্য ডেস্ক : বুধবার, ২ সেপ্টেম্বর ২০১৫ ॥ সালাদ, তরকারি রান্নায় ব্যবহৃত শসা পুষ্টিগুণে অনন্য । এটি আমরা কখনো সালাদ বা কখনো তরকারি হিসেবে খাই। কখনো আবার রূপচর্চায় ব্যবহার করে থাকি। কিন্তু এই শসা শুধু রূপচর্চায় বা সালাদে না খেয়ে খেতে হবে কিছু নিয়ম মেনে। তাহলে এর সব পুষ্টিগুন পাওয়া সম্ভব। আসুন জেনে নিই শসার অজানা কিছু পুষ্টিগুণের কথা।

১। পানিশূন্যতা রোধে
শসায় শতকরা ৯৫ ভাগ পানি। গরমে শরীর থেকে পানি বেরিয়ে যায় দ্রুত। শরীরে তৈরি হয় পানিশূন্যতা। শসা খেয়ে পূরণ করা যায় এই শূন্যতা। এটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। তাই এই গরমে এটি হতে পারে ভালো পথ্য।

২। ত্বকের সুরক্ষায়
ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে পারে শসা। এতে ভিটামিন এ, বি ও সি যেমন আছে, তেমনি আছে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও সিলিকন। এই উপাদানগুলো ত্বক ভালো রাখতে সাহায্য করে। চোখের নিচের ফোলা ভাব আর কালো দাগ দূর করতে শসার জুড়ি নেই।

৩। মুখের দুর্গন্ধ দূর করে
এক টুকরো শসা নিয়ে মুখের ভেতর ৩০ সেকেন্ড রেখে দিন। এটি মুখের ব্যাকটেরিয়া মেরে ফেলে মুখের দুর্গন্ধ দূর করে থাকে।

৪। দাঁত ও মাড়ির জন্য
শসার ডায়াটরি ফাইবার দাঁত ও মাড়িকে সুরক্ষা করে। সঙ্গে মুখের কিছু রোগের উপশমেও কাজ করে। দাঁতের গোড়া থেকে রক্ত ঝরা, পাইরিয়ায় ও মুখের দুর্গন্ধ দূরীকরণে বেশ কার্যকর।

৫। ক্যানসার প্রতিরোধে
গবেষণায় দেখা দেখা গেছে, শসার মধ্যে এমন কিছু উপাদান আছে, যা স্তন ক্যানসার, গর্ভাশয় ক্যানসার, মূত্রনালি ও অণ্ডকোষের ক্যানসারের বিরুদ্ধে লড়তে পারে।

৬। ওজন কমাতে শসা
শসা খুব কম ক্যালরিযুক্ত ও অধিক পানিতে পূর্ণ থাকায় বেশি করে শসা খেলে অন্য উচ্চ প্রোটিনযুক্ত খাদ্য গ্রহণে অনীহা তৈরি হয়। বেশি বেশি প্রোটিনযুক্ত খাদ্য না পেলে ওজন হ্রাস হতে থাকে শরীরের।

৭। ডায়াবেটিস নিয়ন্ত্রণে
ডায়াবেটিস নিয়ন্ত্রণে শসা অনেক কার্যকার। শসাতে এমন কিছু উপাদান রয়েছে যা ইনসুলিন উৎপাদন করে। যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে থাকে। শসায় ম্যাগনেসিয়াম, পটাশিয়াম থাকায় স্বাভাবিক রক্ত চলাচলে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।

উত্তরপূর্ব২৪ডটকম/পি.কম/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত