সর্বশেষ

  কানাইঘাটে যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত   বৃটেন প্রবাসী বাঙালিরা বিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় স্মরণ করল ভাষাশহীদদের   উলালমহল পূর্বপাড়া একতা সমিতির বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ   দক্ষিণ সুনামগঞ্জে ক্রিকেট টুর্নামেন্টর পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত   দক্ষিণ সুনামগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   বিশ্বনাথে ১০ মামলার আসামী ডাকাত আবুল গ্রেপ্তার   মাতৃভাষা দিবসে বিশ্বনাথে উপজেলা আওয়ামী লীগের সভা   সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার : আজও চালু হয়নি পাঠাগার ও মুক্তিযুদ্ধের সংগ্রহশালা   এমপি লিটন হত্যা : সুন্দরগঞ্জের সাবেক এমপি কাদের গ্রেপ্তার   শানে রিসালত মহাসম্মেলন সফলের লক্ষ্যে প্রস্তুতি সভা কাল   আরডিআরএস বাংলাদেশ শ্রীমঙ্গল ইউনিটের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   জেদ্দায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত   লাখো মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ   বলদী আদর্শ উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন   দক্ষিণ এশিয়ান সাহিত্য সম্মেলনে অংশগ্রহণ করবেন মাইস্নাম রাজেশ   বাইসাইকেলে বরযাত্রা!   ‘শিশুদের নিজেদের সংস্কৃতির শিক্ষায় শিক্ষিত করতে হবে’   সিলেট জেলা ও মহানগর যুবদলের শ্রদ্ধাঞ্জলি নিবেদন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দক্ষিণ সুরমা ছাত্রলীগের সভা   মাতৃভাষা দিবস উপলক্ষে খাদিমনগর যুব কল্যাণ পরিষদের শ্রদ্ধাঞ্জলি

যে ৭টি কারণে খাদ্য তালিকায় নিয়মিত থাকা উচিত শসা!

প্রকাশিত : ২০১৫-০৯-০২ ১৫:৩৪:১৪

স্বাস্থ্য ডেস্ক : বুধবার, ২ সেপ্টেম্বর ২০১৫ ॥ সালাদ, তরকারি রান্নায় ব্যবহৃত শসা পুষ্টিগুণে অনন্য । এটি আমরা কখনো সালাদ বা কখনো তরকারি হিসেবে খাই। কখনো আবার রূপচর্চায় ব্যবহার করে থাকি। কিন্তু এই শসা শুধু রূপচর্চায় বা সালাদে না খেয়ে খেতে হবে কিছু নিয়ম মেনে। তাহলে এর সব পুষ্টিগুন পাওয়া সম্ভব। আসুন জেনে নিই শসার অজানা কিছু পুষ্টিগুণের কথা।

১। পানিশূন্যতা রোধে
শসায় শতকরা ৯৫ ভাগ পানি। গরমে শরীর থেকে পানি বেরিয়ে যায় দ্রুত। শরীরে তৈরি হয় পানিশূন্যতা। শসা খেয়ে পূরণ করা যায় এই শূন্যতা। এটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। তাই এই গরমে এটি হতে পারে ভালো পথ্য।

২। ত্বকের সুরক্ষায়
ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে পারে শসা। এতে ভিটামিন এ, বি ও সি যেমন আছে, তেমনি আছে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও সিলিকন। এই উপাদানগুলো ত্বক ভালো রাখতে সাহায্য করে। চোখের নিচের ফোলা ভাব আর কালো দাগ দূর করতে শসার জুড়ি নেই।

৩। মুখের দুর্গন্ধ দূর করে
এক টুকরো শসা নিয়ে মুখের ভেতর ৩০ সেকেন্ড রেখে দিন। এটি মুখের ব্যাকটেরিয়া মেরে ফেলে মুখের দুর্গন্ধ দূর করে থাকে।

৪। দাঁত ও মাড়ির জন্য
শসার ডায়াটরি ফাইবার দাঁত ও মাড়িকে সুরক্ষা করে। সঙ্গে মুখের কিছু রোগের উপশমেও কাজ করে। দাঁতের গোড়া থেকে রক্ত ঝরা, পাইরিয়ায় ও মুখের দুর্গন্ধ দূরীকরণে বেশ কার্যকর।

৫। ক্যানসার প্রতিরোধে
গবেষণায় দেখা দেখা গেছে, শসার মধ্যে এমন কিছু উপাদান আছে, যা স্তন ক্যানসার, গর্ভাশয় ক্যানসার, মূত্রনালি ও অণ্ডকোষের ক্যানসারের বিরুদ্ধে লড়তে পারে।

৬। ওজন কমাতে শসা
শসা খুব কম ক্যালরিযুক্ত ও অধিক পানিতে পূর্ণ থাকায় বেশি করে শসা খেলে অন্য উচ্চ প্রোটিনযুক্ত খাদ্য গ্রহণে অনীহা তৈরি হয়। বেশি বেশি প্রোটিনযুক্ত খাদ্য না পেলে ওজন হ্রাস হতে থাকে শরীরের।

৭। ডায়াবেটিস নিয়ন্ত্রণে
ডায়াবেটিস নিয়ন্ত্রণে শসা অনেক কার্যকার। শসাতে এমন কিছু উপাদান রয়েছে যা ইনসুলিন উৎপাদন করে। যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে থাকে। শসায় ম্যাগনেসিয়াম, পটাশিয়াম থাকায় স্বাভাবিক রক্ত চলাচলে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।

উত্তরপূর্ব২৪ডটকম/পি.কম/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত