সর্বশেষ

  ঈদে রাস্তায় থাকবে বিআরটিসির ৯০০ বাস   দিরাইয়ে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ   টস জিতে ফিল্ডিংয়ে টাইগাররা   সিলেট বিভাগকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা   দীর্ঘ ১৭ বছর পর এফডিসিতে ফিরছেন শাবানা?   শ্রীমঙ্গলে উৎসবমুখর পরিবেশে চলছে ব্যবসায়ী সমিতির নির্বাচন   বিশ্বনাথে স্বামীর হাতে খুন হলেন স্ত্রী   অভিযোগের পাহাড় শিক্ষার্থীদের : হল থেকে বিতাড়িত শাবির সেই ‘অপরাধ সম্রাট’   কুসিক মেয়র সাক্কুর স্থায়ী জামিন   গোয়াইনঘাটের রুস্তমপুর ইউনিয়নের উন্মুক্ত বাজেট ঘোষণা   শিক্ষক শ্যামল কান্তির বিরুদ্ধে আদালতের গ্রেপ্তারি পরোয়ানা   অর্ধেক বৃত্তে মৌলভীবাজার শহীদ মিনার!   যুক্তরাজ্যে আরও সন্ত্রাসী হামলার আশঙ্কা করছেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে   মস্তিষ্কের স্বাস্থ্য গড়ার খাবার   আজ মাশরাফি চোখ রাখছেন জয়ে   জঙ্গি আস্তানা সন্দেহে চাঁপাইনবাবগঞ্জের ৩টি বাড়ি ঘেরাও   সিলেটে বজ্রপাতে শ্যালক-দুলাভাইসহ নিহত ৩   মৌলভীবাজারের মোস্তফাপুর ইউনিয়নের বাজেট ঘোষণা   চরগাঁওয়ে রাস্তা উদ্বোধন করলেন এমপি কেয়া চৌধুরী   রাজনগরে ধর্ষক ও নারী নির্যাতনকারীদের বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ

টুথপেস্টে কার্যকরী ঘরোয়া চিকিৎসা

প্রকাশিত : ২০১৫-০৮-১৪ ১৩:১৪:১৪

স্বাস্থ্য ডেস্ক : শুক্রবার, ১৪ আগস্ট ২০১৫ ॥ আধুনিকতার এই যুগে নিজেকে পরিপাটি করতে প্রতিদিন সকালে প্রয়োজন হয় টুথপেস্টের। আপনার সুন্দর ঝকঝকে দাঁতকে নিয়মিত সেবা দেয়া তার কাজ। তবে, শুধু দাঁতের যত্ন নিয়েই টুথপেস্টের গুণ খ্যান্ত থাকে না। ব্যবহার জানলে টুথপেস্ট ছোটখাটো দুর্ঘটনাকেও মোকাবেলা করতে সক্ষম। নানা সমস্যায় কার্যকরী সমাধান হতে পারে প্রতিদিনের সঙ্গী টুথপেস্ট। তাই আসুন জেনে নেয়া যাক- টুথপেস্টের কার্যকরী ঘরোয়া চিকিৎসা সম্পর্কে।

পোকার কামড়:
পিঁপড়া থেকে শুরু করে যেকোনো পোকার কামড়ে টুথপেস্ট বেশ কাজে দেয়। আক্রান্ত জায়গায় টুথপেস্টের প্রলেপ লাগিয়ে দিন। তাৎক্ষণিক ভাবে ব্যথার উপশমের সঙ্গে ফোলা বা চুলকানি কমে যাবে খুব দ্রুত।

আগুনের ছ্যাঁকা:
একটু বেখেয়াল নতুন বা অভিজ্ঞ রাঁধুনীকে মানে না, হাত পুড়িয়ে তবে ছাড়ে। আগুন বা গরম জিনিসের ছ্যাঁকা লাগলে অথবা গরম বাষ্পের ভাঁপ লাগলে সঙ্গে সঙ্গে জায়গাটিতে টুথপেস্টের প্রলেপ লাগিয়ে দিন। জ্বালাপোড়া মুহূর্তেই ঠিক হয়ে যাবে। তবে বেশি পুড়ে গেলে অবশ্যেই অনেক করে পানি ঢালতে হবে এবং ডাক্তারের পরামর্শ নিতে হবে।

গলা ব্যথা:
সাইনোসাইটিসের কারণে অনেকে প্রায়ই গালের ব্যথায় ভুগে থাকেন। ব্যথার স্থানে পুরু করে টুথপেস্টের প্রলেপ দিলে ব্যথা ধীরে ধীরে কমে যাবে।

শ্বাসকষ্ট:
অ্যালার্জিতে আক্রান্ত হলে বা ঠাণ্ডা লেগে গিয়ে অনেকেরই নাক বন্ধ হয়ে যায়। আবার অনেকেই শ্বাসকষ্টের কারণে নিঃশ্বাস-প্রশ্বাসে সমস্যা অনুভব করেন। এমনটি হলে নাকের ওপরে, দুপাশে ও নাকের ছিদ্র ঘিরে টুথপেস্ট লাগান। বন্ধ নাক খুলে যাবে, শ্বাসকষ্ট দূর হয়ে যাবে নিমেষেই।

ব্রণ দূর:
ব্রণ এমন একটি সমস্যা যাতে কমবেশি সবাই ভুগে থাকেন। কখনো প্রচণ্ড ব্যথাও হয়ে থাকে। মুখে ব্রণ হলে তার ওপর ও চারপাশে টুথপেস্টের প্রলেপ লাগিয়ে রাখুন। ব্রণের ব্যথা ও ফোলা দুই-ই কমে যাবে।

উত্তরপূর্ব২৪ডটকম/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত