সর্বশেষ

  ক্যাপ ফাউন্ডেশনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ   কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার পূর্ণাঙ্গ কমিটিতে সিলেটের ৮ জন   সিলেটে ঘুড়ি উৎসব ২৮ জানুয়ারি   দিরাইয়ে জলমহাল দখল প্রতিযোগিতায় প্রাণ গেল ৩ শ্রমিকের : ৩২ ঘণ্টায়ও হয়নি মামলা   গোলাপগঞ্জে গোয়েন্দা পুলিশের অভিযানে ফেন্সিডিলসহ আটক ১   দক্ষিণ সুরমা থেকে অপরাধ নির্মূল করা হবে : এসএমপি কমিশনার   বাহুবলে ১০টি ব্যবসা প্রতিষ্ঠানকে অর্থদণ্ড   ‘প্রধানমন্ত্রী দিন বদলের যে ঘোষণা দিয়েছিলেন ৮ বছরে তার অনেকটাই পূরণ হয়েছে’   দক্ষিণ সুরমা থেকে মাদক ব্যবসায়ী গ্রেফতার   নেপালের রাজধানী কাঠমুণ্ডুতে বাংলাদেশী পণ্যের একক বাণিজ্য মেলা   চারুমেলার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত   জগন্নাথপুরে চাঁদাবাজির মামলায় সংবাদকর্মী লাল মিয়া গ্রেফতার   ‘ছাত্রীদের নিরাপত্তা দিতে প্রশাসনকে কঠোর হতে হবে’   জগন্নাথপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান   জৈন্তাপুরের শ্রীপুর পাথর কোয়ারীর জায়গা দখলকে কেন্দ্র করে দু’পক্ষের ধাওয়া পাল্টা-ধাওয়া   শাবিতে ব্যবসায় প্রশাসন বিভাগের ক্রীড়া সপ্তাহ শুরু   জকিগঞ্জে সাড়ে ৬ লক্ষ টাকার মাদক জব্দ   শাবির অধ্যাপক পদে বাছাই বোর্ড সম্পন্ন করতে হাইকোর্টের রুল   চণ্ডিছড়া চা বাগানে শ্রমিকদের মধ্যে শীতবস্ত্র বিতরণ   শহরতলির শাহ্ খুররম কলেজ গেটে আমেরিকা প্রবাসীর বাসায় দুঃসাহসিক চুরি

টুথপেস্টে কার্যকরী ঘরোয়া চিকিৎসা

প্রকাশিত : ২০১৫-০৮-১৪ ১৩:১৪:১৪

স্বাস্থ্য ডেস্ক : শুক্রবার, ১৪ আগস্ট ২০১৫ ॥ আধুনিকতার এই যুগে নিজেকে পরিপাটি করতে প্রতিদিন সকালে প্রয়োজন হয় টুথপেস্টের। আপনার সুন্দর ঝকঝকে দাঁতকে নিয়মিত সেবা দেয়া তার কাজ। তবে, শুধু দাঁতের যত্ন নিয়েই টুথপেস্টের গুণ খ্যান্ত থাকে না। ব্যবহার জানলে টুথপেস্ট ছোটখাটো দুর্ঘটনাকেও মোকাবেলা করতে সক্ষম। নানা সমস্যায় কার্যকরী সমাধান হতে পারে প্রতিদিনের সঙ্গী টুথপেস্ট। তাই আসুন জেনে নেয়া যাক- টুথপেস্টের কার্যকরী ঘরোয়া চিকিৎসা সম্পর্কে।

পোকার কামড়:
পিঁপড়া থেকে শুরু করে যেকোনো পোকার কামড়ে টুথপেস্ট বেশ কাজে দেয়। আক্রান্ত জায়গায় টুথপেস্টের প্রলেপ লাগিয়ে দিন। তাৎক্ষণিক ভাবে ব্যথার উপশমের সঙ্গে ফোলা বা চুলকানি কমে যাবে খুব দ্রুত।

আগুনের ছ্যাঁকা:
একটু বেখেয়াল নতুন বা অভিজ্ঞ রাঁধুনীকে মানে না, হাত পুড়িয়ে তবে ছাড়ে। আগুন বা গরম জিনিসের ছ্যাঁকা লাগলে অথবা গরম বাষ্পের ভাঁপ লাগলে সঙ্গে সঙ্গে জায়গাটিতে টুথপেস্টের প্রলেপ লাগিয়ে দিন। জ্বালাপোড়া মুহূর্তেই ঠিক হয়ে যাবে। তবে বেশি পুড়ে গেলে অবশ্যেই অনেক করে পানি ঢালতে হবে এবং ডাক্তারের পরামর্শ নিতে হবে।

গলা ব্যথা:
সাইনোসাইটিসের কারণে অনেকে প্রায়ই গালের ব্যথায় ভুগে থাকেন। ব্যথার স্থানে পুরু করে টুথপেস্টের প্রলেপ দিলে ব্যথা ধীরে ধীরে কমে যাবে।

শ্বাসকষ্ট:
অ্যালার্জিতে আক্রান্ত হলে বা ঠাণ্ডা লেগে গিয়ে অনেকেরই নাক বন্ধ হয়ে যায়। আবার অনেকেই শ্বাসকষ্টের কারণে নিঃশ্বাস-প্রশ্বাসে সমস্যা অনুভব করেন। এমনটি হলে নাকের ওপরে, দুপাশে ও নাকের ছিদ্র ঘিরে টুথপেস্ট লাগান। বন্ধ নাক খুলে যাবে, শ্বাসকষ্ট দূর হয়ে যাবে নিমেষেই।

ব্রণ দূর:
ব্রণ এমন একটি সমস্যা যাতে কমবেশি সবাই ভুগে থাকেন। কখনো প্রচণ্ড ব্যথাও হয়ে থাকে। মুখে ব্রণ হলে তার ওপর ও চারপাশে টুথপেস্টের প্রলেপ লাগিয়ে রাখুন। ব্রণের ব্যথা ও ফোলা দুই-ই কমে যাবে।

উত্তরপূর্ব২৪ডটকম/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত