সর্বশেষ

  বিশ্বনাথে সিএনজি ও রিক্সা শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ায় আহত ২০   প্রত্যাশার চেয়েও বেশি এগিয়েছে সদর উপজেলা স্পোর্টস একাডেমি: আশফাক আহমদ   মীরেরগাঁওয়ে বজ্রপাতে নিহত ৩ কিশোরের জানাজা সম্পন্ন : অনুদান প্রদান   মৌলভীবাজারে ডাকাতির প্রস্তুতিকালে আটক ৩   সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তার আর নেই: এমপি মানিকের শোক   ছাতকে আওয়ামী লীগ নেত্রীর মাতৃ বিয়োগ : এমপিসহ বিভিন্ন মহলের শোক   বিশ্বনাথের খেলাফত মজলিসের ইফতার মাহফিল সম্পন্ন   বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় নিহত ১   শেখ হাসিনা’র নেতৃত্বে আজ দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ :শফিক চৌধুরী   সুনামগঞ্জে বজ্রপাতে কৃষকের মৃত্যু   মাছ ধরতে গিয়ে বজ্রপাতে ৩ ভাইয়ের মৃত্যু   সিলেটে ছাত্রলীগ কর্মী মিন্নতের কব্জিকর্তন মামলার প্রধান আসামী শাহীনসহ গ্রেফতার ২   ছাতকে সংঘর্ষের ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা দায়ের   কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ডি-লিট ডিগ্রি পেলেন শেখ হাসিনা   ছাতকে পৃথক সংঘর্ষে আহত ৫০, গ্রেফতার ১   জকিগঞ্জে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার   এতিমদের নিয়ে ক্যাডেট কলেজ ক্লাব সিলেটের ইফতার মাহফিল   শাবিতে সমাজবিজ্ঞান বিভাগের ওয়েবসাইট উদ্বোধন   শাবির স্বপ্নোত্থানের ঈদবস্ত্র বিতরণ   সেই কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবদের হায়দরাবাদ

পেটের গ্যাসের সমস্যা সমাধানে প্রাকৃতিক উপায়

প্রকাশিত : ২০১৭-০৪-২৯ ২০:১১:৫০

উত্তরপূর্ব ডেস্ক : শনিবার, ২৯ এপ্রিল ২০১৭ ॥ আপনি যদি এমন একজন হন যিনি পেটের গ্যাসের সমস্যায় ভোগেন কিন্তু এটি বলতে অস্বস্তি বোধ করেন তাহলে আপনার জন্যই আমাদের আজকের ফিচার। এখানে আমরা এমন কিছু সহজলভ্য প্রাকৃতিক উপাদানের কথা জানবো যা পেটের গ্যাসের সমস্যাকে দূর করতে সাহায্য করবে চমৎকারভাবে।

১। গোল মরিচ
গোল মরিচের বায়ুনাশকারী গুণ আছে বলে গ্যাসের কারণে সৃষ্ট পাকস্থলীর অস্বস্তি ও ব্যথা থেকে মুক্ত হতে সাহায্য করে। এতে পিপেরাইন থাকে যা ক্ষুদ্রান্ত্রে হাইড্রোক্লোরিক এসিডের উৎপাদনকে উদ্দীপিত করে পাকস্থলীতে প্রোটিন ও কার্বোহাইড্রেটের হজমে সাহায্য করে। পেটের গ্যাসের সমস্যা প্রতিরোধের জন্য খাদ্যে গোল মরিচের গুঁড়া ব্যবহারের পরামর্শ দেন পুষ্টিবিদেরা।

২। আজওয়াইন বা ক্যারম বীজ
বদ হজমের সমস্যা সমাধানে প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে আজওয়াইন বা ক্যারম বীজ। এটি থাইমল নামক রাসায়নিকে পরিপূর্ণ থাকে যা পাকস্থলীর পাচক রস নিঃসরণে প্রধান ভূমিকা পালন করে। তাৎক্ষণিকভাবে গ্যাসের সমস্যা থেকে মুক্ত হতে কিছু ক্যারম বীজ পানিতে ফুটিয়ে নিন এবং ছেঁকে নিয়ে পান করুন।

৩। মৌরি বীজ
মৌরি বীজে গ্যাস দূর করার শক্তিশালী উপাদান থাকে। খাওয়ার পরে কিছু মৌরি বীজ চিবিয়ে খেলে পাচন শক্তি বৃদ্ধি পায় এবং গ্যাসের সমস্যা থেকে মুক্ত হওয়া যায়।

৪। এলাচ
সাধারণত খাবারে সুগন্ধি এজেন্ট হিসেবে কাজ করে এলাচ। এতে এসেনশিয়াল অয়েল থাকে যা কার্যকরীভাবে গ্যাসের সমস্যা দূর করতে পারে। এলাচ রান্নায় ব্যবহার করা যায় বা চিবিয়ে খাওয়া যায় বা এলাচি চা পান করা যায় গ্যাসের সমস্যা থেকে মুক্ত হতে


৫। আদা
আদায় এসেনশিয়াল অয়েল থাকে যা অন্ত্রের গ্যাসকে ভেঙ্গে ও ঠেলে বের করে দিতে পারে বলে পেট ফাঁপা ও পেটে গ্যাস হওয়ার সমস্যা থেকে মুক্ত হতে সাহায্য করতে পারে। এটি খাদ্য হজমে সাহায্য করে এবং গ্যাস তৈরি হওয়ার পরিমাণ কমায়। গ্যাসের সমস্যা থেকে পরিত্রাণ পেতে আদা খোসা ছাড়িয়ে ও ধুয়ে নিয়ে চিবাতে পারেন বা আদা চা পান করতে পারেন বা সবজিতে ব্যবহার করতে পারেন আদা।


উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/বিএম




সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত