সর্বশেষ

  সিলেটে বিদ্যুতের ট্রান্সফরমার আত্মসাৎ মামলায় দুই প্রকৌশলীর ৩ বছরের কারাদণ্ড   জঙ্গি মুসা কিনা জানতে সিলেটে মায়ের ডিএনএ নমুনা সংগ্রহ   শিক্ষা অর্জনের পাশাপাশি সাহিত্যচর্চা করতে হবে : মুহাম্মদ জাফর ইকবাল   লিডিং ইউনিভার্সিটিতে ব্যবসায় প্রশাসন বিভাগের কর্মশালা অনুষ্ঠিত   সিলেট সিটি কর্পোরেশনের ভ্রাম্যমাণ আদালতে জরিমানা আদায়   সিলেটে বোমা বিস্ফোরণে আহত র‌্যাবের গোয়েন্দা প্রধান আর নেই   মৌলভীবাজারের নাসিরপুরের জঙ্গি আস্তানা থেকে ৪ শিশু, ২ নারী ও ১ পুরুষের লাশ উদ্ধার   কুমিল্লায় বিএনপি প্রার্থী মনিরুল জয়ী   তাহিরপুরের বাদাঘাটে শাহীন টেলিকমের র‌্যাফেল ড্র অনুষ্ঠিত   তাহিরপুরে আলোকিত জাতি গঠনের দীপ্ত শপথ নিয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন   সুনামগঞ্জ-২ আসনে ৫৬ হাজার ভোটের ব্যবধানে বিজয়ী ড. জয়া সেন   মৌলভীবাজারে মণিপুরীদের নববর্ষ উৎসব পালিত   দিরাইয়ে নৌকা নিয়ে অপ্রতিরোধ্য সুরঞ্জিত পত্নী জয়া: পাত্তাই পেলেন না রেজু   দিরাই-শাল্লা উপনির্বাচন: বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে জয়া সেন   মৌলভীবাজারের নাসিরপুরে ৭ থেকে ৮ জঙ্গির মরদেহ: প্রেসব্রিফিংয়ে মনিরুল ইসলাম   দিরাই-শাল্লা উপ-নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন: ভোট গণনা শুরু   ডিএমসিবি’র ১২০তম দক্ষিণ সুরমা শাখার উদ্বোধন   এক দৃশ্যের জন্য ৩ কোটি রুপি?   মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে ছাতকে কেয়ার-জিএসকে’র কর্মশালা সম্পন্ন   জকিগঞ্জ সীমান্তে ভারতীয় ফেন্সিডিলসহ মাদক পাচারকারী আটক

সঙ্গী হত্যার প্রতিশোধ নিতে আসা বিষাক্ত গোখরোকে রুখে দিলো পোষা বিড়াল!

প্রকাশিত : ২০১৫-১০-০১ ২২:৫৩:২৬

আপডেট : ২০১৫-১০-০১ ২৩:০২:৪০

উত্তরপূর্ব ডেস্ক : বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০১৫ ॥ মানুষের হাতে নিহত সঙ্গীর প্রতিশোধ নিতে অপর একটি সাপের ক্রুদ্ধ তৎপরতা দেখা গেছে সিলেট নগরীর খাদিমপাড়ার দিগন্ত আবাসিক এলাকার একটি বাসায়।

ঘটনাটি ঘটেছে গত বুধবার ঐ এলাকার শফিক মিয়ার ৪৫ নং বাসায়। 

গত ১ সেপ্টেম্বর শফিক মিয়ার বাসার পেছনে একটি লিচু গাছের ডালে একটি বিষাক্ত ‘আলদ’ (গোখরো) সাপকে বসে থাকতে দেখা যায়। এভাবে একটানা তিন তিন একই স্থানে অবস্থান করার পর এক পর্যায়ে সাপটি চলে যায়। এর একদিন পর আবার একই স্থানে সাপটিকে দেখা যায়। এতে সংশ্লিষ্ট বাসাসহ আশপাশের বাসার লোকজন আতংকিত হয়ে বন বিভাগের শরনাপন্ন হন। 


কিন্তু বন বিভাগ প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী না থাকায় এ ব্যাপারে কোন সহায়তা করতে অপারগতা প্রকাশ করে। এ অবস্থায় সাপুড়ে অর্থাৎ ওঝাকে খবর দেয়া হয়। কিন্তু ওঝাও না আসায় এলাকার লোকজন এই ভীতিকর অবস্থা থেকে রেহাই পেতে সাপটিকে মেরে ফেলে। 

এরপরই ঘটে বিপত্তি। মৃত সাপটির সঙ্গী অপর একটি ‘গেছো আলদ’ (গোখরো সাপ) পরের দিন সকাল এগারোটার দিকে ৭ ফুট উঁচু দেয়াল টপকে ঐ বাসার আঙ্গিনায় চলে আসে এবং ঘরের ভেতরে ঢোকার চেষ্টা করে। কিন্তু বাসার পোষা বিড়ালটি এই মারমুখী হিংস্র আগন্তুক প্রাণীটিকে ঢুকতে দেখে রুখে দাঁড়ায়। সাপটি বার বার ঘরে ঢুকতে চেষ্টা করলেও বিড়ালটি প্রতিবন্ধকতা সৃষ্টি করে। প্রায় আড়াইঘন্টা চলে এই সাপ-বিড়ালের লড়াই। 

এ সময় বাসার লোকজন দোতলার বারান্দায় দাঁড়িয়ে এই অভিনব লড়াইয়ের দৃশ্য প্রত্যক্ষ করেন। কিন্তু এ সময় ঐ বাসা কিংবা আশপাশের বাসায় শুধু শিশু ও মহিলারা থাকায় বিড়ালটিকে সাহায্য করতে কেউ সাহসী হননি। যা-ই হোক, এক পর্যায়ে সাপটি রণে ভঙ্গ দিয়ে পিছু হটে। অর্থাৎ পোষা বিড়াল সাপটিকে তাড়িয়ে দিতে সক্ষম হয়। 

এ খবর পেয়ে গৃহকর্তা সাপুড়ে বা ওঝার সাথে যোগাযোগ করেন। এ পর্যায়ে তারা আর কালবিলম্ব না করে দ্রুত ঘটনাস্থলে চলে আসেন। পরদিন বৃহস্পতিবার সকাল ৮ টায় ওঝা ইব্রাহীম তার সঙ্গীদের নিয়ে চলে আসেন। 

দীর্ঘ প্রচেষ্টার পর যে সাপটি সঙ্গী হত্যার প্রতিশোধ নিতে এসেছিলো তাকে ধরতে সক্ষম হন ওঝা ইব্রাহীম। এছাড়া ইব্রাহীম ও তার সঙ্গীরা তার ছেলে আল মামুন এবং মেছয়ার আলী, মাহিদুল হোসেন ও আবুল কালাম পাশের খালি প্লট থেকে ‘ভীম আলদ’ নামে আরেকটি বিষাক্ত সাপ ধরেন। 

উৎসুক লোকজন সাপ ধরার দৃশ্য দেখার জন্য আশপাশের এলাকা থেকে এসে ভিড় করেন। বিষাক্ত সাপ দু’টি ধরার পর শফিক মিয়ার পরিবারে স্বস্তি নেমে এসেছে।

উল্লেখ্য, কোথাও সাপ দেখলে উঝা ইব্রাহীম আলীর মোবাইলে ০১৭৪৭-৩১৫ ৮১১ ও উঝা মেছের আলীর মোবাইল নং ০১৭৩২ ৮৬৩ ২৯৮ এ যোগাযোগ করতে অনুরোধ জানিয়েছেন।

উত্তরপূর্ব২৪ডটকম/প্রেবি/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত