সর্বশেষ

  অনাথ ও অটিস্টিক শিশুরা আঁকলো এক কিলোমিটার আল্পনা   মৌলভীবাজারে আদালত প্রাঙ্গণ থেকে পলিয়ে যাওয়া সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার   দিরাইয়ে হাওর রক্ষা বাঁধের কাজে গাফিলতি: ৭ পিআইসিকে শোকজ   ছাতকে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩   কানাইঘাট গাছবাড়ীতে শতাধিক গাছ কেটে ফেলার অভিযোগ   সুনামগঞ্জ পৌরসভার উপনির্বাচন ২৯ মার্চ: মেয়র পদে আলোচনায় ৮ প্রার্থী   দক্ষিণ সুরমা কলেজে দু’দিন ব্যপী বইমেলা ও পিঠা উৎসবের উদ্বোধন   বিএনপির বড় অংশ আসছে জাতীয় পার্টিতে : এরশাদ   তাহিরপুরে শনির হাওরে বাধের কাজ পরিদর্শন করলেন রঞ্জিত সরকার   প্যারিসে বেস্ট বিজনেসম্যান এওয়ার্ড লাভ পেলেন ফেঞ্চুগঞ্জের লাভলু   ইস্পা হত্যার বিচারের দাবিতে সিলেটে মানববন্ধন   বিশ্বনাথে বখাটে সুমনের ফাঁসির দাবিতে মানববন্ধন   তালামীযে ইসলামিয়ার ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী সম্মেলন সম্পন্ন   প্রবাসী শ্রমিকদের উপর আরোপকৃত লেভি বাতিলের আবেদন   বিশ্বনাথে প্রবাসীর উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা   স্মারকলিপি প্রদানের জের ধরে হামলা, অতঃপর মামলা   সম্মিলিত নাট্য পরিষদের একুশের প্রভাতফেরি ভোর ৫.৪৫ মিনিটে   কেউ ভোটে না এলে করার কিছু নেই : হাসিনা   ফোর জি যুগে বাংলাদেশ   এবার নারী ‘পীর’কে বিয়ে করলেন ইমরান খান

দেখা মিলবে ১৪ গুণ বড় রক্তিম চাঁদের

প্রকাশিত : ২০১৫-০৯-২৬ ১৫:৩০:৩৬

ফিচার ডেস্ক : শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৫ ॥ মহাকাশ সম্পর্কে আগ্রহীরা যেন এখন থেকেই আকাশের দিকে চোখ রাখছেন। অবশ্য কোনো ভিনগ্রহবাসীর যান বা নতুন কোনো নক্ষত্র দেখার আশায় এই আকাশ পানে তাকানো নয়। চলতি বছরে পঞ্চমবারের মতো হতে যাচ্ছে সুপারমুন বা রক্তিম চাঁদ, আর সেই রক্তিম চাঁদ দেখার আশাতেই ওই আকাশ পানে তাকিয়ে থাকা। মহাকাশ গবেষণা সংস্থা নাসার পক্ষ থেকে আগামীকাল ২৭ সেপ্টেম্বর রাতের রক্তিম চাঁদকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলা হচ্ছে। এই চাঁদের পিঠে সওয়ার হয়েই আসবে চলতি মাসের সর্বশেষ পূর্ণিমা।

রবিবার মধ্যরাতে স্বাভাবিক রাতগুলোর তুলনায় পৃথিবীর অনেকটাই কাছাকাছি চলে আসবে চাঁদ। ওই সময় চাঁদের সঙ্গে পৃথিবীর দূরত্ব হতে পারে আনুমানিক দুই লাখ ২১ হাজার ৭৫৪ মাইল। ঠিক ওই সময় পৃথিবী চাঁদ এবং সূর্যের মধ্যবর্তী স্থানে বিরাজ করবে। শুরুর দিকে চাঁদকে কিছুটা ধূসর থেকে শুরু হয়ে তামাটে বর্ণ ধারণ করলেও ক্রমশ রক্তিম বর্ণের দিকে যাবে। আবহাওয়াবিদদের মতে, রক্তিম চাঁদ পৃথিবীতে বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় নিয়ে আসতে পারে। যদিও প্রকৃতিতে এখন পর্যন্ত সেরকম কোনো আলামত পাওয়া যায়নি।

চাঁদ পৃথিবীর কাছাকাছি অবস্থান করার কারণে চাঁদকে অন্যান্য দিনের তুলনায় ১৪গুন বেশি বড় এবং অন্তত ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখাবে। তবে এই দৃশ্য সবচেয়ে বেশি ভালোভাবে দেখা যাবে উত্তর আমেরিকা, বিশেষ করে পূর্ব উপকূলীয় অঞ্চল থেকে। তবে এশিয়া অঞ্চল থেকেও রক্তিম চাঁদ দেখা গেলেও অতটা উজ্জ্বল চাঁদের দেখা নাও মিলতে পারে। মহাকাশ বিজ্ঞানীদের পক্ষ থেকে উজ্জ্বল চাঁদ দেখার ক্ষেত্রে চশমা ব্যবহার করার কথা জানিয়েছেন।

এদিকে, এই ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে ইতোমধ্যেই অনেক দেশের মহাকাশ বিষয়ক সংস্থাগুলো জনসাধারণের জন্য এই রক্তিম চাঁদ দেখার আয়োজন করছে। নিউইয়র্কের ইন্টারপিড জাদুঘর থেকে হাডসন নদীর ধার থেকে চাঁদ দেখার বন্দোবস্ত করা হয়েছে। নদীর ধারে রাখা থাকবে শক্তিশালী টেলিস্কোপ, যা দিয়ে চাঁদের শরীর স্পষ্ট দেখা যাবে। পার্শ্ববর্তী দেশ ভারতের দিল্লিতেও একই ব্যবস্থা করা হয়েছে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত