সর্বশেষ

  বড়লেখার ডিমাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কমিটি গঠন   “হাওর অঞ্চলের শিক্ষকদের আরো দায়িত্বশীল ও সচেতন হতে হবে”   সাফি’র অলরাউন্ড নৈপূণ্যে ব্লু-বার্ডের বড় জয়   ধর্মপাশায় ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার-১   দিরাইয়ে জলমহাল দখলকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষ: গুলিবিদ্ধ হয়ে নিহত-৩   আম্বরখানায় অসহায়দের মধ্যে শীতবস্ত্র বিতরণ   অসুস্থ শিক্ষকের পাশে কোম্পানীগঞ্জ ডেভেলপমেন্ট সোসাইটি সিলেটের নেতৃবৃন্দ   তাহিরপুরে ভ্রাম্যমাণ আদালতে ৩২ হাজার টাকা জরিমানা আদায়   রাগীব আলীর পক্ষে ২ জনের সাফাই সাক্ষ্য প্রদান   কমলগঞ্জের পতনঊষারে ব্যাডমিন্টন টুর্নামেন্ট সম্পন্ন   এই ৮ জনের কাছেই পৃথিবীর অর্ধেক সম্পদই   গোয়াইনঘাটে র‌্যাবের অভিযানে ফেন্সিডিলসহ আটক ১   হবিগঞ্জে ট্রাক থেকে ফেলে শিশু হত্যার অভিযোগ   প্রবীণ রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম ইর্শ্বাদ আলীর ২৭তম মৃত্যুবার্ষিকী আজ   জকিগঞ্জে কলেজছাত্রীকে কোপানোর ঘটনায় মায়ের মামলা   জালালাবাদে দু’পক্ষের সংঘর্ষ : আহত অর্ধশতাধিক   ছাত্রদল নেতা মহসিনের মায়ের ইন্তেকাল   হবিগঞ্জে ট্রাক্টরচাপায় স্কুলছাত্র নিহত   ‘শালা, তোদের জন্য এই অবস্থা’   মানসিক রোগীদের জন্য ক্যাপ ফাউন্ডেশনের প্রকল্প গ্রহণ

দেখা মিলবে ১৪ গুণ বড় রক্তিম চাঁদের

প্রকাশিত : ২০১৫-০৯-২৬ ১৫:৩০:৩৬

ফিচার ডেস্ক : শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৫ ॥ মহাকাশ সম্পর্কে আগ্রহীরা যেন এখন থেকেই আকাশের দিকে চোখ রাখছেন। অবশ্য কোনো ভিনগ্রহবাসীর যান বা নতুন কোনো নক্ষত্র দেখার আশায় এই আকাশ পানে তাকানো নয়। চলতি বছরে পঞ্চমবারের মতো হতে যাচ্ছে সুপারমুন বা রক্তিম চাঁদ, আর সেই রক্তিম চাঁদ দেখার আশাতেই ওই আকাশ পানে তাকিয়ে থাকা। মহাকাশ গবেষণা সংস্থা নাসার পক্ষ থেকে আগামীকাল ২৭ সেপ্টেম্বর রাতের রক্তিম চাঁদকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলা হচ্ছে। এই চাঁদের পিঠে সওয়ার হয়েই আসবে চলতি মাসের সর্বশেষ পূর্ণিমা।

রবিবার মধ্যরাতে স্বাভাবিক রাতগুলোর তুলনায় পৃথিবীর অনেকটাই কাছাকাছি চলে আসবে চাঁদ। ওই সময় চাঁদের সঙ্গে পৃথিবীর দূরত্ব হতে পারে আনুমানিক দুই লাখ ২১ হাজার ৭৫৪ মাইল। ঠিক ওই সময় পৃথিবী চাঁদ এবং সূর্যের মধ্যবর্তী স্থানে বিরাজ করবে। শুরুর দিকে চাঁদকে কিছুটা ধূসর থেকে শুরু হয়ে তামাটে বর্ণ ধারণ করলেও ক্রমশ রক্তিম বর্ণের দিকে যাবে। আবহাওয়াবিদদের মতে, রক্তিম চাঁদ পৃথিবীতে বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় নিয়ে আসতে পারে। যদিও প্রকৃতিতে এখন পর্যন্ত সেরকম কোনো আলামত পাওয়া যায়নি।

চাঁদ পৃথিবীর কাছাকাছি অবস্থান করার কারণে চাঁদকে অন্যান্য দিনের তুলনায় ১৪গুন বেশি বড় এবং অন্তত ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখাবে। তবে এই দৃশ্য সবচেয়ে বেশি ভালোভাবে দেখা যাবে উত্তর আমেরিকা, বিশেষ করে পূর্ব উপকূলীয় অঞ্চল থেকে। তবে এশিয়া অঞ্চল থেকেও রক্তিম চাঁদ দেখা গেলেও অতটা উজ্জ্বল চাঁদের দেখা নাও মিলতে পারে। মহাকাশ বিজ্ঞানীদের পক্ষ থেকে উজ্জ্বল চাঁদ দেখার ক্ষেত্রে চশমা ব্যবহার করার কথা জানিয়েছেন।

এদিকে, এই ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে ইতোমধ্যেই অনেক দেশের মহাকাশ বিষয়ক সংস্থাগুলো জনসাধারণের জন্য এই রক্তিম চাঁদ দেখার আয়োজন করছে। নিউইয়র্কের ইন্টারপিড জাদুঘর থেকে হাডসন নদীর ধার থেকে চাঁদ দেখার বন্দোবস্ত করা হয়েছে। নদীর ধারে রাখা থাকবে শক্তিশালী টেলিস্কোপ, যা দিয়ে চাঁদের শরীর স্পষ্ট দেখা যাবে। পার্শ্ববর্তী দেশ ভারতের দিল্লিতেও একই ব্যবস্থা করা হয়েছে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত