সর্বশেষ

  বঙ্গবন্ধু’র ভাষণ: উৎসব পালনের প্রস্তুতি সভা   এমপি কেয়া চৌধুরীর উপর হামলার ঘটনায় মামলা   ‘ভাই, কেমন আছেন?’   ড. মোমেনকে সিলেট জেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির অভিনন্দন   পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ২ ডিসেম্বর   কোম্পানীগঞ্জের শামীমসহ ব্যবসায়ীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারসহ ৩দফা দাবিতে স্মারকলিপি   নির্বাচনে বিএনপি জোটে থাকবে জামায়াত: ফখরুল   টুকেরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষকের ইন্তেকাল   টিলাকেটে ভরাট চলছে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানির আবাসিক জমি!   গ্রেটার ম্যানচেস্টার আ’লীগ সভাপতি ছুরাবুর রহমান ও স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আমিনুল হক সিলেটে সংবর্ধিত   মুক্তিযোদ্ধা ফারুক হত্যা : এমপি রানার জামিন হাই কোর্টে নাকচ   বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি আনন্দের : ফখরুল   ওয়ানডেতে ড্যাডসওয়েলের 'ড্যাডলি' ৪৯০ রানের রেকর্ড!   অধ্যাপক ফখরুলের মৃত্যুতে এমপি ইমরান আহমদের শোক   দেওয়ান ফরিদ গাজীর মৃত্যুবার্ষিকী আজ : স্মরণসভাসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা   জগন্নাথপুরে সংঘর্ষে আহত ১০   শিক্ষাকে প্রাধান্য দিয়ে শেখ হাসিনা দেশ পরিচালনা করছেন: এমপি আবু জাহির   খাদিমপাড়ায় পাহাড় কাটার দায়ে একজনকে ২ লক্ষ টাকা জরিমানা   নগরীর বিভিন্ন এলাকার উন্নয়নমূলক কাজ পরিদর্শন করলেন সিসিক মেয়র আরিফ   বালাগঞ্জে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৮ হাজার শিক্ষার্থী

কোটিপতির স্বপ্ন পূরণে দুই বন্ধুর কৃষি খামার?

প্রকাশিত : ২০১৫-০৯-১৩ ২৩:০৬:২১

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ : রোববার, ১৩ সেপ্টেম্বর ২০১৫ ॥ আব্দুল কাইয়ূম হবিগঞ্জ সদর উপজেলার কৃষ্ণরামপুর গ্রামের বাসিন্দা। তিনি হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজে অনার্সে লেখাপড়া করছেন। আর একই উপজেলার মশাজান গ্রামের বাসিন্দা সৈয়দ আব্দুল কাদির রাজিব ব্যবসা করছেন। সম্পর্কে তারা দুজন বন্ধু। বন্ধুত্বের সুবাধে তারা ২০১২ সালে যৌথ পুঁজিতে কৃষ্ণরামপুর গ্রামে খামার স্থাপন করেন। বহুমুখী এ খামারে মাছ ও বারমাসি সবজি চাষ করে প্রতিবছর তাদের দুই লাখ লাভ হচ্ছে। এদের এ খামার দেখে আশপাশের গ্রামের যুবকরা বেকার না থেকে নিজ পায়ে দাঁড়ানোর চেষ্টা করছেন।

কৃষ্ণরামপুর পরিদর্শনকালে ধানের জমির ফাঁকে ফাঁকে দেখা গেছে ছোট ছোট পুকুর। এসব পুকুরে মাছ চাষ হচ্ছে। আর পানি শুকিয়ে গেলে চাষ হয় বোরো ধান। দুই বন্ধুর ন্যায় এসব পুকুরে বেকার অন্যান্য যুবকরাও মাছ চাষ করে স্বাবলম্বী হচ্ছেন। দুই বন্ধু বাড়ির আশপাশ কোন জমি পতিত রাখছেন। কিছু জমি পেলেই পেঁপে গাছ, শাক, সবজি গাছ রোপণ করছেন।
এসময় আলাপকালে জামাল নামে এক যুবক জানায়- ইট তৈরি করার জন্য জমি থেকে মাটি ক্রয় করেছে ব্রিকস ফিল্ড কর্তৃপক্ষ। এ ফাঁকে এসব জমিতে আমরা পুকুর করে মাছ চাষ করছি। আর পানি কমলে মাছ বিক্রি করে বোরো ধান চাষ করে থাকি।

পরে দুই বন্ধু মিলে তাদের স্বপ্নের খামার ঘুরে দেখান। এসময় অবলোকিত হয়, পুকুরের মাছ, জমিতে চাষ করা টমেটো, শিম, লাউ, কলা গাছ, শাক সবজি। এসব সবজি তারা স্থানীয় বাজারে বিক্রি করে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন।

আলাপকালে আব্দুল কাইয়ূম বলেন- একসময় বেকার ছিলাম। ভেবে পাচ্ছিলাম না, কি করে জীবনের চাকা পরিচালিত করবেন। পরিকল্পনা মাফিক ২০১২ সালে দুই বন্ধু মিলে (কাইয়ূমের) নিজ পতিত জমিতে খামার গড়ে তুলে এখন সফলতা এগিয়ে যাচ্ছেন। এখন নেই বেকারত্ব। এ খামারের আয়ে চলছে সংসার। চলছে লেখাপড়া। তিনি আশাবাদ করে বলেন- তাদের স্বপ্ন কোটিপতির। এ লক্ষ্যে তারা কাজ করছেন।

সৈয়দ আব্দুল কাদির রাজিব বলেন- ইচ্ছায় উপায় বের হয়। এর প্রমাণ তারা দুই বন্ধু। তারা অস্বাধ্যকে সাধণ করতে চেষ্টার ত্রুটি রাখছেন না। এ খামারকে আরো অনেক দূর এগিয়ে নিতে চান। তিনি কৃষি বিভাগের সহযোগীর কথা স্বীকার করে বলেন- তারা সার্বক্ষণিক তাদের খামারে পরামর্শ দিয়ে থাকেন। তারা দুই বন্ধু হবিগঞ্জ কৃষিবিভাগ ও যুবউন্নয়ন অধিদপ্তর থেকে বিভিন্ন প্রশিক্ষণ নিয়েছেন। যার ফলে বেকাররত্ব দূর করতে সহায়ক হয়েছে।

এ ব্যাপারে উপ-সহকারী কৃষি অফিসার সামছুন্নাহার বেগম বলেন- তারা দুই বন্ধু খামার গড়ে তুলে বেকারত্ব দূর করে অন্যান্য বেকার যুবকদের কর্মসংস্থানে অনুপ্রেরণা দিচ্ছেন।

তিনি বলেন- এ খামারের উন্নয়নে তারা নানাভাবে কাজ করছেন। বড় কথা হলো এ খামারে সবজি চাষে কোন বিষ প্রয়োগ হচ্ছে না। এখানে গাছের উর্বর শক্তি বৃদ্ধিতে কম্পোস্ট সার, গোবর ও পোকা দমনে ব্যবহার হচ্ছে সেক্স ফেরুম্যান ফাদ। এসব ব্যবহার করে তারা সফলতা পাচ্ছেন।

উত্তরপূর্ব২৪ডটকম/এমসিকে/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত