সর্বশেষ

  ক্যাপ ফাউন্ডেশনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ   কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার পূর্ণাঙ্গ কমিটিতে সিলেটের ৮ জন   সিলেটে ঘুড়ি উৎসব ২৮ জানুয়ারি   দিরাইয়ে জলমহাল দখল প্রতিযোগিতায় প্রাণ গেল ৩ শ্রমিকের : ৩২ ঘণ্টায়ও হয়নি মামলা   গোলাপগঞ্জে গোয়েন্দা পুলিশের অভিযানে ফেন্সিডিলসহ আটক ১   দক্ষিণ সুরমা থেকে অপরাধ নির্মূল করা হবে : এসএমপি কমিশনার   বাহুবলে ১০টি ব্যবসা প্রতিষ্ঠানকে অর্থদণ্ড   ‘প্রধানমন্ত্রী দিন বদলের যে ঘোষণা দিয়েছিলেন ৮ বছরে তার অনেকটাই পূরণ হয়েছে’   দক্ষিণ সুরমা থেকে মাদক ব্যবসায়ী গ্রেফতার   নেপালের রাজধানী কাঠমুণ্ডুতে বাংলাদেশী পণ্যের একক বাণিজ্য মেলা   চারুমেলার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত   জগন্নাথপুরে চাঁদাবাজির মামলায় সংবাদকর্মী লাল মিয়া গ্রেফতার   ‘ছাত্রীদের নিরাপত্তা দিতে প্রশাসনকে কঠোর হতে হবে’   জগন্নাথপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান   জৈন্তাপুরের শ্রীপুর পাথর কোয়ারীর জায়গা দখলকে কেন্দ্র করে দু’পক্ষের ধাওয়া পাল্টা-ধাওয়া   শাবিতে ব্যবসায় প্রশাসন বিভাগের ক্রীড়া সপ্তাহ শুরু   জকিগঞ্জে সাড়ে ৬ লক্ষ টাকার মাদক জব্দ   শাবির অধ্যাপক পদে বাছাই বোর্ড সম্পন্ন করতে হাইকোর্টের রুল   চণ্ডিছড়া চা বাগানে শ্রমিকদের মধ্যে শীতবস্ত্র বিতরণ   শহরতলির শাহ্ খুররম কলেজ গেটে আমেরিকা প্রবাসীর বাসায় দুঃসাহসিক চুরি

শেষের শুরুতে বাধভাঙা উল্লাসের একদিন

শাবির সমাজবিজ্ঞানের র‌্যাগ উদযাপন

প্রকাশিত : ২০১৫-০৯-১৩ ২০:৫৪:৫১

সাইফ সায়েম, শাবি : রোববার, ১৩ সেপ্টেম্বর ২০১৫ ॥ ঘড়ির কাটা দুপুর ১২টা বেজে সময় গড়াতে থাকে। সময়ের সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকে শিক্ষার্থীর সংখ্যা। একে একে ক্যাম্পাসে হাজির হয় একদল শিক্ষার্থী। সবার গায়ে সাদা রঙের টি-শার্ট। একবন্ধু অন্যবন্ধুর টিশার্টে লিখছে উদ্ভব টাইপের কমেন্টস!

আজ শেষ হতে চলেছে তাদের শিক্ষাজীবনের সম্মান পর্ব। এ বাঁধন ছিড়ে তাই কেউ কাউকে ভুলতে চান না।
এইর মাঝে এই মিলন মেলা পরিনত হল আবেগ আর উচ্ছাসের উৎসবে। এ যে চার বছরের গৎবাঁধা নিয়মকানুনের পরিসমাপ্তি। আবার পরস্পরের বন্ধুত্বের, ভালোবাসার বন্ধন ছিড়ে দূরে সরে যাওয়ার আক্ষেপ। এ যে শেষের শুরু!

রোববার দুপুরে চিত্র দেখা গেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ১৯তম ব্যাচের শিক্ষার্থীরা (শিক্ষাবর্ষ ২০১০-১১) বাধ ভাঙ্গা উল্লাস মেতে উঠেছিল শিক্ষা সমাপনী উৎসবে, র‌্যাগ পালনের উৎসবে।

এ উপলক্ষে সাড়ে ১২টায় বের করা বর্ণাঢ্য শোভাযাত্রা। ১৯তম ব্যাচের শিক্ষার্থী ছাড়াও শোভাযাত্রায় অংশ নেন বিভাগীয় প্রধান অধ্যাপক জসিম উদ্দিন, অধ্যাপক কামাল আহমেদ চৌধুরী,সহযোগী অধ্যাপক মো. ফারুক উদ্দিন,শাহ মো. আতিকুল হক,আনোয়ার হোসেন,মো. মোরাদ,সহকারী অধ্যাপক সেবক কুমার সাহা,ইকবাল আহমেদ চৌধুরী, আল আমীন রাব্বি, প্রভাষক সুমেনা সুলতানা,শেখ নাসরিন হকসহ অন্যান্য ব্যাচের শিক্ষার্থীর।

শোভাযাত্রায় গানের তালে তালে নেচে আনন্দ উচ্ছ্বাস প্রকাশ করে শিক্ষার্থীরা। শোভাযাত্রাটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে একাডেমিক ভবন ‘ডি’ এর সমানে এসে শেষ হয়। এসময় শিক্ষার্থীরা প্রিয় শিক্ষকদের সাথে ফটোসেশন করে।

দুপুর ২টায় মিনি অডিটোরিয়ামে ‘কথক’ নামক প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিভাগের শিক্ষকরা ছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জিয়াউর রহমান। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আনজুমান আরা শাম্মীর সঞ্চালনায় স্মৃতিচারণ করে বক্তব্য দেন শাহীনুর গাজী। এসময় উপস্থিত শিক্ষকরা কেক কাটেন।

শিক্ষা-সমাপনী উৎসব উদযাপন কমিটির আহŸায়ক মিল্টন রায় চৌধুরী বলেন, সবার অংশগ্রহণে আমাদের আয়োজন সফল হচ্ছে। আশাকরি সবাই এই দিনটিকে সারা জীবন মনে রাখবে।

‘কথক’ প্রকাশনার সম্পাদক আব্দুল্লাহ আল নোমান বলেন, এমন একটা দিন একই সাথে আনন্দের ও বেদনার। চলে যাওয়ার মুহুর্তে বিভাগের সবার সাথে কাটানো দিনটা স্মরণীয় হয়ে থাকবে।

প্রকাশনা সম্পর্কে তিনি বলেন, ‘কথক’ কথা বলবে সমাজবিজ্ঞান বিভাগে কাটানো টুকরো মুহুর্তের, ‘কথক’ কথা বলবে ১৯তম ব্যাচের শিক্ষার্থীদের।

সর্বশেষ রোববার সন্ধ্যায় ১৯তম ব্যাচের শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজন করা হয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। একাডেমিক ভবন ‘ডি’ এর ৩০০৬ নং কক্ষে এ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

উত্তরপূর্ব২৪ডটকম/এসএস/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত