সর্বশেষ

  কানাইঘাটে লেগুনার ধাক্কায় নিহত ট্রাক চালকের দাফন সম্পন্ন   মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আত্মপ্রকাশ করলো ‘হাত বাড়াও’   ছাতকে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার   মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ছাতকে ভাই-বোনসহ আটক ৩   ছাতকে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫   বিশ্বভারতীতে শেখ হাসিনার জন্য প্রস্তুত উপহারের ডালি   সুধীজনদের মিলনমেলায় সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন   শাবিতে কর্মচারীকে বেধড়ক পিটুনী   বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে কৃষকের মৃত্যু   বিদ্রোহী কমিটি গঠন নিয়ে সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের বিবৃতি   মিসবাহ সিরাজকে শুভেচ্ছা জানালেন নবগঠিত সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ   জমির উদ্দিন ভুলাই মেম্বারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল   বিশ্বনাথের দিঘলীতে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের নির্মাণ কাজ শুরু   রোহিঙ্গা শিশুদের সঙ্গে গল্প-খুনসুটিতে প্রিয়াংকা চোপড়া   ওসমানীতে ২ কোটি টাকার বিদেশি মুদ্রাসহ আটক ১   রাজনগরে ভাইয়ের হামলায় আহত ভাইয়ের মৃত্যু   বনানীতে সমাহিত করা হবে তাজিন আহমেদকে   প্রকৌশলী আব্দুল কাদিরকে সংবর্ধনা   ফের সন্ত্রাসী সংগঠনের আখ্যা পেল বিএনপি   কুলাউড়ায় অগ্নিকাণ্ডে প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

দেখতে চাইলে শ্রীমঙ্গলের মনোরম দৃশ্য ‘স্বর্ণালী চর’

প্রকাশিত : ২০১৭-০৭-২৩ ২৩:৪৬:৩৯

জালাল আহমদ, মৌলভীবাজার : রবিবার, ২৩ জুলাই ২০১৭ ॥ চা’র রাজধানীখ্যাত মৌলভীবাজারের অন্যতম পর্যটন এলাকা শ্রীমঙ্গল। যতোদূর চোখ যায় মসৃণ সবুজে ছাওয়া উঁচু-নিচু টিলা, উপরে বিস্তৃত নীলাভ আকাশ।

এদিক-ওদিক তাকালেই চোখে পড়ে ঘাঢ় সবুজ বনানী আর বর্ণিল সব পাখি। আর তাইতো কানাডিয়ান ফ্রিল্যান্স লেখক এন্টনি আর ডেল্টন শ্রীমঙ্গলের সৌন্দর্য্যে বিমুগ্ধ হয়ে একে ‘একখণ্ড স্বর্গ’ বলে আখ্যায়িত করেছেন।

চা বাগান, লেক, হাওর, সারি সারি পাহাড়, ঘন জঙ্গল, খনিজ গ্যাসকূপ আর আনারস, লেবু, পান, আগর ও রাবার বাগানে প্রাকৃতিকভাবে সাজানো অদ্ভুত সুন্দর সব একসাথে যেখানে দেখা মেলে সেটির নাম শ্রীমঙ্গল। এখানের সৌন্দর্য্যের কথা লিখে শেষ করা যাবে না। চারদিকে রয়েছে দর্শনীয় স্থান। যেখানে প্রতিদিন দর্শনার্থীদের মিলনমেলা পরিলক্ষিত হয়।

এদিকে যতো বেশি বেড়ানো যায়, ততোই নতুন কোনো জায়গার সন্ধানও পাওয়া যায়। বর্তমান যুগ তথ্য প্রযুক্তির। এ প্রযুক্তিকে পুঁজি করেই এগিয়ে চলছে যাবতীয় কার্যক্রম। বিভিন্ন মনোরম সৌন্দর্য্যরে স্থান সামাজিক যোগাযোগ মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়েছে। শ্রীমঙ্গল উপজেলার সদর ইউপি’র রাধানগর এলাকায় একটি মনোরম স্পটের সন্ধান দিয়েছে তরুণেরা।

রাধানগর থেকে প্রায় আধা কিলোমিটার সামনে গেলেই ছোট্ট একটি ব্রিজের নিচে এমন একটি মনোরম স্পট আছে, যে কাউকেই সেটি মুগ্ধ করে দিতে পারে অনায়াসে। ব্রিজের নিচে একটি ছড়া রয়েছে। চড়ায় পাথরের উপরে সোনালি রঙের আঁইশ পড়ে উজ্জ্বল হওয়ায় আরও আকর্ষণীয় করে তুলেছে। ছড়ার মধ্য দিয়ে আবার একটি ছোট্ট নালা প্রবাহিত রয়েছে। একটু উঁচু থেকে নিচে স্বচ্ছ পানি পড়ার শব্দ সত্যিই আগন্তুককে দেবে বিমল আনন্দ।

প্রতিদিনই স্থানীয় লোকজন এই ছড়ায় গিয়ে ছবি তুলে সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন। ছড়া দিয়ে সামান্য হেঁটে সামনের দিকে এগিয়ে গেলে দেখা মেলে বাঁশের বাগান। এর পাশে রয়েছে বিভিন্ন ধরণের গাছপালা। স্বচ্ছ সাদা পানির নিচে দেখা যাবে সোনালী সৌন্দর্য্য। পানির শো শো শব্দে মনে যেনো কোনো ঝর্ণার পাশে দাঁড়িয়ে আছেন আপনি।

মাধবকুণ্ড, হামহামসহ বিশাল ঝর্ণা দেখেছেন আপনি। কিন্তু সেখানে গিয়ে আপনি দেখবেন অপরূপ সৌন্দর্য্য। খণ্ড খণ্ড গর্তে উপর থেকে নিচে পানি পড়ছে অবিরাম ধারায়, এটি দেখে মুগ্ধ হবেনই। ছড়া দিয়ে হাঁটতে হাঁটতে সামনের দিকে এগোতে থাকলে দেখা যাবে সোনালী আঁইশযুক্ত পাথর।

উঁচু-নিচু পাথরের খণ্ড রয়েছে। ছড়ার দু’পাশে বাঁশের ঝাড় থাকায় ঝিঁ ঝিঁ পোকার আওয়াজ শুনলেই মন ভালো হয়ে যায়। আরও সামনে এগিয়ে গেলে চোখে পড়বে বাঁশের তৈরি সাঁকো। মনোরম এ স্থানটি দেখতে রাধানগরে এখন দর্শনার্থীদের আগমন বাড়ছে।

কামরুজ্জামান রাসেল নামের এক যুবক জানালেন, ২০১৬ সালের ২৯ জানুয়ারি কয়েক যুবক সামাজিক যোগাযোগের মাধ্যমে স্বর্ণালী ছড়া’র সুন্দর দৃশ্যটি ছড়িয়ে দিলে ধীরে ধীরে সেখানে লোকসমাগম বাড়তে থাকে।

উত্তরপূর্ব২৪ডটকম/জেএ/টিআই-আর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত