সর্বশেষ

  বিশ্বনাথে সিএনজি ও রিক্সা শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ায় আহত ২০   প্রত্যাশার চেয়েও বেশি এগিয়েছে সদর উপজেলা স্পোর্টস একাডেমি: আশফাক আহমদ   মীরেরগাঁওয়ে বজ্রপাতে নিহত ৩ কিশোরের জানাজা সম্পন্ন : অনুদান প্রদান   মৌলভীবাজারে ডাকাতির প্রস্তুতিকালে আটক ৩   সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তার আর নেই: এমপি মানিকের শোক   ছাতকে আওয়ামী লীগ নেত্রীর মাতৃ বিয়োগ : এমপিসহ বিভিন্ন মহলের শোক   বিশ্বনাথের খেলাফত মজলিসের ইফতার মাহফিল সম্পন্ন   বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় নিহত ১   শেখ হাসিনা’র নেতৃত্বে আজ দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ :শফিক চৌধুরী   সুনামগঞ্জে বজ্রপাতে কৃষকের মৃত্যু   মাছ ধরতে গিয়ে বজ্রপাতে ৩ ভাইয়ের মৃত্যু   সিলেটে ছাত্রলীগ কর্মী মিন্নতের কব্জিকর্তন মামলার প্রধান আসামী শাহীনসহ গ্রেফতার ২   ছাতকে সংঘর্ষের ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা দায়ের   কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ডি-লিট ডিগ্রি পেলেন শেখ হাসিনা   ছাতকে পৃথক সংঘর্ষে আহত ৫০, গ্রেফতার ১   জকিগঞ্জে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার   এতিমদের নিয়ে ক্যাডেট কলেজ ক্লাব সিলেটের ইফতার মাহফিল   শাবিতে সমাজবিজ্ঞান বিভাগের ওয়েবসাইট উদ্বোধন   শাবির স্বপ্নোত্থানের ঈদবস্ত্র বিতরণ   সেই কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবদের হায়দরাবাদ

যেভাবে বানানো হয় সাত রঙের চা

প্রকাশিত : ২০১৭-০৫-২৩ ১৯:০৫:০৩

জালাল আহমদ, মৌলভীবাজার: মঙ্গলবার, ২৩ মে ২০১৭ ॥ পর্যটন জেলা মৌলভীবাজারের শ্রীমঙ্গলে যে কেউ-ই বেড়াতে গিয়ে সাত রঙের চা পান করেননি এমন লোক খুব কম-ই আছেন নিশ্চয়ই। এমনকি শ্রীমঙ্গলে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ভোলেননি সাতরঙা চায়ের উদ্ভাবক রমেশের চা পান করতে। তবে রমেশের রহস্য ভেঙে এখন দেশের আরও দু’এক জায়গায় তৈরি হচ্ছে সাতরঙা চা। ভিন্ন সাতটি স্তরে সাজানো এ চা এখনও একটি রহস্য। স্বচ্ছ কাঁচের গ্লাস। চামচ দিয়ে না ঘুটে যতোই নাড়াচাড়া করুন, এক স্তর আরেক স্তরে কিন্তু মিশবে না। যিনি প্রথম বিষয়টি দেখবেন তার কাছে এটি চা ভাবতেই কষ্ট হবে। আর যিনি দেখেছেন আগেও, নিয়েছেন স্বাদ, তিনি ভাববেন এটা কীভাবে সম্ভব যদি জানতে পারতাম!

যেভাবে তৈরি করবেন এই বিশেষ চা : প্রথমে এক টেবিল চামচ চিনির সাথে দুই টেবিল চামচ পানি মিশিয়ে সিরা করে নিতে হবে। পরিমাণ মতো পানি এবং চা’পাতা চুলোয় জ্বাল দিয়ে লিকার তৈরি করে নিন। এক টেবিল চামচ লিকার ও এক চামচ সিরা মিশিয়ে রাখুন। তারপর দুই টেবিল চামচ কনডেন্স মিল্কের সাথে এক টেবিল চামচ লিকার মিশিয়ে নিতে হবে। এরপর একটি কাপে প্রথমে প্লেইন সিরা ঢেলে নিয়ে বিশ সেকেন্ড পরে সিরা মেশানো লিকারা দিতে হবে। এর ৩০ সেকে- পরে কনডেন্স মিল্কের দুধ মিশ্রণ দিতে হবে। তার এক মিনিট পর বাকি লিকারটুকু গরম করে একদম কাপের ধার ঘেঁষে ধীরে ধীরে ঢালতে হবে। দেখুন সহজেই তৈরি হয়ে গেলো ৭ লেয়ার চা। আর পরিবেশন করুন এখনই।

উত্তরপূর্ব২৪ডটকম/জেএ/এমওআর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত