সর্বশেষ

  মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আত্মপ্রকাশ করলো ‘হাত বাড়াও’   ছাতকে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার   মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে ছাতকে ভাই-বোনসহ আটক ৩   ছাতকে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫   বিশ্বভারতীতে শেখ হাসিনার জন্য প্রস্তুত উপহারের ডালি   সুধীজনদের মিলনমেলায় সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন   শাবিতে কর্মচারীকে বেধড়ক পিটুনী   বাহুবলে বিদ্যুৎ স্পৃষ্টে কৃষকের মৃত্যু   বিদ্রোহী কমিটি গঠন নিয়ে সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের বিবৃতি   মিসবাহ সিরাজকে শুভেচ্ছা জানালেন নবগঠিত সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ   জমির উদ্দিন ভুলাই মেম্বারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল   বিশ্বনাথের দিঘলীতে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের নির্মাণ কাজ শুরু   রোহিঙ্গা শিশুদের সঙ্গে গল্প-খুনসুটিতে প্রিয়াংকা চোপড়া   ওসমানীতে ২ কোটি টাকার বিদেশি মুদ্রাসহ আটক ১   রাজনগরে ভাইয়ের হামলায় আহত ভাইয়ের মৃত্যু   বনানীতে সমাহিত করা হবে তাজিন আহমেদকে   প্রকৌশলী আব্দুল কাদিরকে সংবর্ধনা   ফের সন্ত্রাসী সংগঠনের আখ্যা পেল বিএনপি   কুলাউড়ায় অগ্নিকাণ্ডে প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি   ‘ঈদের আগে জকিগঞ্জ-সিলেট সড়কের সংস্কার কাজ শেষ করতে হবে’

বাগানে ফুটেছে ‘মে ফুল’

প্রকাশিত : ২০১৭-০৫-০৩ ২০:৪১:৪৯

সুমন পাল, শ্রীমঙ্গল : বুধবার, ০৩ মে ২০১৭ ॥ শ্রীমঙ্গলে ফুটেছে ‘‘মে ফুল’’। এই মে মাসের গরমে কৃষ্ণচূড়ার পাশাপাশি যেই আরেকটি ফুল চোখে স্বস্তি এনে দেয়। সারা বছর অপেক্ষার পরে এই মে মাসে একবারই ফুটে এই ফুল। দৃষ্টিনন্দিত এই মে ফুল ফুটেছে শ্রীমঙ্গলের ডাক বাংলা রোড নিবাসী স্বর্গীয় সন্তোষ চন্দ্র পাল এর বাড়ীর আঙ্গিনায়।

গত সোমবার  তার বাড়ীর ফুলবাগানে এ ফুল ফুটন্ত অবস্থায় দেখা গেছে। এপ্রিল মাসের শেষে গাছে কলিসহ ডাঁটা বের হয়ে এই ফুল ফোটা শুরু করে, তারপর পহেলা মে ফুল পূর্ণাঙ্গ আকার ধারণ করে এবং মে মাসের শেষ সপ্তাহে আবার এই ফুল ঝরে পরে। ১১ মাস গাছটি জীবিত থাকলেও ফুল একবারই ফোঁটে বলে জানান, স্বর্গীয় সন্তোষ চন্দ্র পাল এর জেষ্ঠো পুত্র সুভাষ চন্দ্র পাল। প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে ফুল বাগানের পরিচর্যা করে থাকেন তিনি। এই ফুলটির আদি নিবাস আফ্রিকা মহাদেশে। জাভা দ্বীপপুঞ্জের এই উদ্ভিদের এত দিন কোনো বাংলা নাম ছিল না। পরে এর বাংলা নাম রাখেন অধ্যাপক দ্বিজেন শর্মা। আকৃতির দিক থেকে এরা সোনাইলের মতো, তবে রঙ গোলাপি বা কোমল লাল। যদিও এই নামে খুব একটা পরিচিত নয় এই ফুলটি। বেশি প্রচলিত হলো মে ফুল নামে। মে ফ্লাওয়ারের ফুল, পাতা ও গাছের গড়ন সব মিলিয়ে বেশ নান্দনিক ও চোখে পড়ার মতো। মনমাতানো কোনো গন্ধ না থাকলেও দূর থেকে দেখলেই এই বিদেশি ফুলটিকে দেখে চোখ জুড়িয়ে যাবে যে কারো।

উত্তরপূর্ব২৪ডটকম/এসপি/এমওআর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত