সর্বশেষ

  ঢাবির রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন: আ.লীগপন্থী ২৪, বিএনপিপন্থীরা ১টিতে জয়ী   প্রধানমন্ত্রীর সিলেট আগমন উপলক্ষ্যে মহানগর শ্রমিকলীগের সভা   অর্থমন্ত্রীর জীবনী ডকুমেন্টারিতে সুযোগ পেল মুক্তাক্ষরের শিক্ষার্থীরা   জাগো সিলেট আন্দোলনের আলোচনা সভা   দক্ষিণ সুনামগঞ্জে দি হাঙ্গার প্রজেক্টেরে আলোচনা সভা   দক্ষিণ সুরমায় ২য় দিনের মত সিএইচসিপিদের কর্মবিরতি পালন   আম্বরখানার মণিপুরি পাড়া মাতালেন নকুল কুমার   চ্যানেল আই সেরাকণ্ঠের যৌথ চ্যাম্পিয়ন সুনামগঞ্জের হাওর কন্যা ঐশি   নগরীর সোবহানীঘাটে আবাসিক হোটেল থেকে তরুণ-তরুণীর লাশ উদ্ধার   এতিমদের সাথে রোটারী মিডটাউনের মধ্যাহ্নভোজ   রোটারী ক্লাব অব বিয়ানীবাজারের শীতবস্ত্র বিতরণ   স্মার্ট জাতীয় পরিচয়পত্র গ্রহণ করলেন অর্থমন্ত্রী   জামালগঞ্জে কমিউনিটি ক্লিনিকের কর্মরতদের অবস্থান কর্মসূচি   বিয়ানীবাজারে অগ্নিকাণ্ডে আড়াই লাখ টাকার ক্ষতি   ছুটির দিনে রান্নাঘরে প্রধানমন্ত্রী   রাজনগরে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত   সিলেটে ‘আত্মা’র আঞ্চলিক সভা অনুষ্ঠিত   চলে গেল প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরষ্কার গ্রহণকারী বর্ণা : জকিগঞ্জে শোকের ছায়া   এলাকার উন্নয়নে স্থানীয়দের নির্বাচিত করুণ, মাগুড়ার কাউকে নয় : এহিয়া চৌধুরী   সালমান শাহ’র হত্যাকারীদের বিচারে দাবিতে সিলেটে মানববন্ধন

এবারের অর্থবছরে প্রথমবারের মত আসছে শিশু-বাজেট

প্রকাশিত : ২০১৫-০৫-২১ ১৫:৩৮:২৪

উত্তরপূর্ব ডেস্ক:
আসন্ন ২০১৫-১৬ বাজেটে প্রথমবারের মতো এবার আসছে শিশু বাজেট। শিশুদের কল্যাণ ও অধিকার সুরক্ষায় এ উদ্যোগ নেয়া হচ্ছে।

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘গত বছর বলেছিলাম, এ বছর শিশুদের জন্য বাজেট ঘোষণা করা হবে। তাই করছি। তবে প্রথমবার বলে তেমন ভালো আর বড় হবে না।’
এর আগে অর্থমন্ত্রী শিশু অধিকার সম্পর্কিত সংসদীয় ককাসের সঙ্গে এক প্রাক-বাজেট বৈঠক করেন। ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া সংসদীয় ককাস প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।
ককাস প্রাথমিকভাবে ৫টি মন্ত্রণালয়কে শিশু বাজেটের আওতায় আনার সুপারিশ করছে। এগুলো হচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।
প্রতিবন্ধী শিশুরা যাতে করে পড়তে পারে সেজন্য প্রতিটি স্কুলের ৫ থেকে ১০ শতাংশ শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান, কিশোরী-বয়ঃসন্ধি ও স্বামী পরিত্যক্তদের বিশেষ সুরক্ষা প্রদানের সুপারিশ করেন উপস্থিত সংসদ সদস্যরা।
শিশুদের কল্যাণে গত বছর বাজেটে ৫০ কোটি টাকা থোক বরাদ্দ দেয়া হয়েছিল উল্লেখ করে তারা বলেন, ‘শিশুদের জন্য বরাদ্দকৃত অর্থ কীভাবে ব্যয় হচ্ছে সেটা মনিটরিং করা দরকার।’
এ প্রসঙ্গে একটি মন্ত্রণালয়ের মাধ্যমে শিশুদের সব বরাদ্দ দেয়া হলে ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা বাড়বে বলে মত ব্যক্ত করা হয়।
সংসদীয় ককাস-এর এসব সুপারিশের জবাবে শিশুদের স্বাস্থ্য অধিকার নিশ্চিত করা, প্রতিবন্ধী শিক্ষার্থীরা যাতে করে সাধারণ প্রাথমিক বিদ্যালয়ে পড়তে পারে সেজন্য ১০ শতাংশ শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান ও শিশুদের জন্য বরাদ্দকৃত অর্থ ব্যয়ে মনিটরিং-এর বিষয়ে সায় দেন অর্থমন্ত্রী।

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত