সর্বশেষ

  ছাতকের চেলা নদী নৌকা বাইচ অনুষ্টিত   মিয়ানমারের রাখাইনে হিন্দু গণকবর : ২৮ মরদেহ উদ্ধারের দাবি সেনাবাহিনীর!   'শিক্ষার ভীত মজবুত করতে সরকার প্রাথমিক শিক্ষার উপর গুরুত্ব দিয়ে কাজ করছে'   শাবিপ্রবিতে কারিকুলাম উন্নয়ন বিষয়ে সেমিনার   বিয়ের প্রলোভন দিয়ে অনাথ কিশোরী ধর্ষণ : ২০ হাজারে মিটমাটের চেষ্টা   রোহিঙ্গাদের নাগরিক অধিকারের দাবীতে ছাত্র মজলিস সিলেট মহানগরীর বিক্ষোভ   'শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের যৌথ প্রচেষ্ঠায় মানসম্মত শিক্ষা নিশ্চিত করা দরকার'   রিয়ালকে জয়ে ফেরালেন নবীন সেবায়োস   কমেছে চালের দাম, কমবে আরও   লন্ডনে আবারো এসিড হামলা, আহত ৬   তথ্য-প্রযুক্তিতে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে : ড. মুহম্মদ জাফর ইকবাল   মহিউদ্দিন শীরু’র ৮ম মৃত্যুবার্ষিকী ২৫ সেপ্টেম্বর   ধর্ম যার যার, উৎসব সবার : কামরান   ওসমানীনগরে নিয়মিত বসে জুয়ার আসর, প্রশাসন নিরব   জগন্নাথপুরে বজ্রপাতে ২ জনের মৃত্যু   ফেঞ্চুগঞ্জে সড়ক মেরামতের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা   মৌলভীবাজারে ‘শিক্ষা দিবস’ পালিত   হত্যা মামলার আসামী টিটু ও সুলেমান এখনও অধরা   ফেঞ্চুগঞ্জে পরিবহণ শ্রমিক নেতাদের সাথে প্রশাসনের সভা   রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে ওয়ার্কার্স পার্টির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

প্রাণ-আরএফএল গ্রুপের মালিক আর নেই

প্রকাশিত : ২০১৫-০৭-০৯ ১৩:৩৬:২৫

উত্তরপূর্ব ডেস্ক : বৃহস্পতিবার, ৯ জুলাই ২০১৫ ॥ দেশের অন্যতম বৃহত্তম শিল্প প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মেজর জেনারেল (অব.) আমজাদ খান চৌধুরী মারা গেছেন (ইন্না লিল্লাহি.................রাজিউন)।

বাংলাদেশ সময় বুধবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

প্রাণ-আরএফএল গ্রুপের যোগাযোগ কর্মকর্তা জিয়াউল হক উজ্জ্বল এ তথ্য নিশ্চিত করেছেন।

আমজাদ খান চৌধুরী বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যিক সংগঠন রিহ্যাব, বাপা, ইউসেপসহ বিভিন্ন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতিরও দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি হিসেবে ব্যবসায়িক সংগঠনের নেতৃত্ব দিয়েছেন।

১৯৪০ সালে উত্তরবঙ্গের নাটোর জেলায় জন্মগ্রহণ করেন আমজাদ খান চৌধুরী। তার বাবার নাম আলী কাশেম খান চৌধুরী। আমজাদ খান চৌধুরী শিক্ষা জীবন শুরু করেন ঢাকায়। গ্র্যাজুয়েশন করেন পাকিস্তান মিলিটারি একাডেমি ও অস্ট্রেলিয়ান স্টাফ কলেজ থেকে।

১৯৫৬ সালে তিনি পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। কর্মজীবনে তিনি সেনাবাহিনীর মেজর জেনারেল পদে দায়িত্ব পালন করেন। আমজাদ খান চৌধুরী ১৯৮১ সালে বাংলাদেশ সেনাবাহিনী থেকে অবসর নেন। অবসরের পর তিনি প্রতিষ্ঠিত করেন প্রাণ-আরএফএল গ্রুপ।

এদিকে, প্রাণ ও আর এফ এল গ্রুপের চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) আমজাদ খান চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।
শোক বিবৃতিতে তিনি বলেন, ‘ সামরিক বাহিনীতে চাকুরীকালীন সময়ে পেশাদারিত্ব ও কর্তব্যনিষ্ঠায় মরহুম আমজাদ খান চৌধুরীর সুনাম ছিল। সেনাবাহিনী থেকে অবসর নিয়ে শিল্প ও ব্যবসা সম্প্রসারণে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তার প্রতিষ্ঠিত শিল্প-কলকারখানা বহু মানুষের কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে। তার প্রতিষ্ঠানের উৎপাদিত বিভিন্ন পণ্য বিদেশে রপ্তানীর মাধ্যমে দেশ বৈদেশিক মুদ্রা অর্জন করে আনছে। বাংলাদেশের বেসরকারী খাতের ভিত্তি এখন যে জায়গায় উপনীত হয়েছে সেক্ষেত্রে মরহুম আমজাদ খান চৌধুরীর ভুমিকা জাতি গভীর শ্রদ্ধাভরে স্মরণ করবে।

বিএনপি চেয়ারপারসন মরহুম আমজাদ খান চৌধুরী-এর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্য, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি সমবেদনা জানান।

উত্তরপূর্ব২৪ডটকম/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত