সর্বশেষ

  নব্য জেএমবি’র সমন্বয়ক জঙ্গি মুসা সিলেটের আতিয়া মহলে!   আতিয়া মহলের পাশের ভবন থেকে নারী ও শিশুসহ উদ্ধার ৬   শিববাড়িতে আবারও সকাল থেকে গুলি-বিস্ফোরণের শব্দ   মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে স্বাধীনতা দিবস উদযাপন   দক্ষিণ সুনামগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত   বিবিআইএস’র স্বাধীনতা দিবস উদযাপন ও ক্রীড়া প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ   আতঙ্ক-উৎকণ্ঠা আর দিনভর পটাস-পটাস, ধিড়িম-ধাড়িম   রশিদিয়া দাখিল মাদরাসায় স্বাধীনতা দিবস উদযাপন   শাবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন   আবাহনী ক্রীড়া চক্রের সভাপতিকে সংবর্ধনা   পশ্চিম সদর উচ্চ বিদ্যালয় ও কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন   শহরতলীর ‘দি সান মুন মেরিট হোম’র উদ্যোগে স্বাধীনতা দিবস উদযাপন   স্বাধীনতার পরাজিত শত্রুরা দেশকে নিয়ে এখনো গভীর ষড়যন্ত্রে লিপ্ত: শফিকুর রহমান চৌধুরী   শ্রীলঙ্কার ক্রিকেট টিম বাসে হামলায় জড়িত জঙ্গি নিহত   মাধবপুরে ব্যবসায়ীর মৃতদেহ উদ্ধার   স্বাধীনতা দিবসে মহানগর আওয়ামী লীগের পুষ্পস্তবক অর্পণ   আতিয়া মহলে ‘অপারেশন টোয়াইলাইট’: ২ জঙ্গি নিহত, অভিযান চলবে   মাধবপুরে নানা আয়োজনে স্বাধীনতা দিবস পালন   মহান স্বাধীনতা দিবসে কমলগঞ্জে ছাত্রলীগের পুস্পস্তবক অর্পন   মহান স্বাধীনতা দিবসে প্লাটুন টুয়েলভ এর শ্রদ্ধাঞ্জলী

বাজেটে বাড়ছে করমুক্ত আয়সীমা

প্রকাশিত : ২০১৫-০৫-২৭ ১৩:১৮:০৩

উত্তরপূর্ব ডেস্ক: ২৭ মে, ২০১৫ ॥ আগামী বাজেটে ব্যক্তি শ্রেণীর করমুক্ত আয়ের সীমা বাড়ছে। বর্তমানে করমুক্ত আয়ের সীমা ২ লাখ ২০ হাজার টাকা। এটা বাড়িয়ে ২ লাখ ৫০ হাজার টাকা করার চিন্তা করছে অর্থ মন্ত্রণালয়। একই সঙ্গে ব্যক্তি পর্যায়ের সর্বনিম্ন আয়করের পরিমাণও বাড়ানো হচ্ছে।অর্থমন্ত্রী জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছেন বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।আগামী সপ্তাহে বাজেট নিয়ে অর্থ মন্ত্রণালয় ও এনবিআরের কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে বিষয়গুলো চূড়ান্ত করবে।যদিও সম্প্রতি এক প্রাক বাজেট আলোচনায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই) ব্যক্তি আয়ের করসীমা ২ লাখ ৭৫ হাজার টাকা পর্যন্ত বাড়ানোর দাবি করেছে।

অর্থনীতিবিদরা বলছেন- ব্যক্তি পর্যায়ে করমুক্ত আয়ের সীমা বৃদ্ধি রাজস্ব আদায়ে খুব বেশি নেতিবাচক প্রভাব ফেলবে না। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অর্থনীতিবিদ মির্জা আজিজুল হক বলেন, ‘যেহেতু বাজেটের আকার বাড়ছে, করের আওতা বাড়ছে, বৈদেশিক মুদ্রার মজুদ বেড়েছে, তাই ব্যক্তি পর্যায়ে এ ছাড় অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে না।’
অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, যেহেতু জীবন যাত্রার ব্যয় বেড়েছে। করের নতুন নতুন উৎস্য যুক্ত হচ্ছে। তাই ব্যক্তি পর্যায়ে একটু ছাড় দিতেই এ উদ্যোগ নেয়া হয়েছে। যাতে বেশি লোকজন কর দিতে উৎসাহিত হয়।

অর্থ মন্ত্রণালয় সূত্রে আরও জানা গেছে- ব্যক্তি পর্যায়ের সর্বনিম্ন আয়করের পরিমাণ বাড়িয়ে চার হাজার টাকা পর্যন্ত করা হতে পারে।বর্তমানে সিটি করপোরেশন এলাকার জন্য এ হার তিন হাজার টাকা, পৌরসভার বাসিন্দাদের জন্য দুই হাজার টাকা এবং অন্য এলাকার জন্য এক হাজার টাকা।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার হবে ২ লাখ ৯১ হাজার ৬৭০ কোটি টাকা। তিনি এ জানিয়েছেন, আগামী বাজেটে করের আওতা বাড়ানো হচ্ছে, যাতে মোট জনসংখ্যার ৫০ শতাংশ করের আওতায় আসে।বর্তমানে ট্যাক্স আডেন্টিফিকেশন নম্বর (টিন) ধারী লোকের সংখ্যা ১৮ লাখ। এর মধ্যে ১০ লাখ লোক কর দেয়।

উত্তরপূর্ব২৪ডটকম/বিএম/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত